কম্পিউটার

কেন উইন্ডোজ টেম্প ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয় না?

আপনার কম্পিউটারে কিছু অকেজো ফাইল থাকার সম্ভাবনা আছে, যেমন রিসাইকেল বিনের আবর্জনা যা আপনি কয়েক সপ্তাহ ধরে খালি করেননি। কিন্তু আপনার পিসিতে স্থানের সবচেয়ে বড় অপচয় হল টেম্প Windows এবং AppData ডিরেক্টরিতে ফোল্ডার।

নাম অনুসারে, উইন্ডোজ এই ফোল্ডারগুলিকে শুধুমাত্র অল্প সময়ের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি সংরক্ষণ করতে ব্যবহার করে:ত্রুটির লগ, ছবি, ক্যাশে করা ফাইল, ইত্যাদি। তাদের উপস্থিতি আপনার বর্তমান সেশনের সময় আপনার কম্পিউটারকে মসৃণভাবে চালাতে সাহায্য করে, কিন্তু আপনার খুব কমই প্রয়োজন হয় রিবুট করুন, অথবা একটি প্রোগ্রাম বন্ধ করার পরেও।

আপনার কম্পিউটারে স্থান খালি করতে আপনি সহজেই এই অস্থায়ী ফোল্ডারগুলি মুছে ফেলতে পারেন। কিন্তু ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করলে সাত দিনের বেশি পুরানো অস্থায়ী ফাইল মুছে যায়। এমনকি Windows 10-এর নতুন স্টোরেজ সেন্স ফিচারটি সব সময় টেম্প ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সাফ করবে না।

এটা কেন?

আপনি যে অ্যাপগুলি ব্যবহার করছেন সেগুলি একটি উদ্দেশ্যে অস্থায়ী ফাইল তৈরি করে৷ আপনি কিছু ডাউনলোড করছেন, ছবি বা ভিডিও সম্পাদনা করছেন বা ক্যাশের জন্য অ্যাপটিতে দ্রুত ডেটা অ্যাক্সেস করতে চান, এই অস্থায়ী ফাইলগুলির প্রয়োজন। আপনি যখন ডিস্ক ক্লিনআপ চালান তখন প্রতিটি অ্যাপ্লিকেশন তার অস্থায়ী ফাইল দিয়ে সম্পন্ন হয় কিনা তা উইন্ডোজ জানে না, তাই এটি সতর্কতার দিক থেকে ভুল করে। বেশিরভাগ লোকের এক সপ্তাহের বেশি সময় ধরে অ্যাপের অস্থায়ী ফাইলের প্রয়োজন হবে না।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি অ্যাডোব প্রিমিয়ারে একটি বড় ভিডিওতে কাজ করছেন এবং প্রিমিয়ার খোলা থাকাকালীন আপনার পিসিতে প্রতিটি অস্থায়ী ফাইল মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন। এটি সম্ভবত প্রিমিয়ারে সমস্যা সৃষ্টি করবে কারণ আপনি এটির সাথে কাজ করার সময় প্রয়োজনীয় ফাইলগুলি সরিয়ে ফেলেছেন। কিন্তু তিন দিন পরে যখন আপনার সেই প্রিমিয়ার সেশন শেষ হয়ে যাবে, আপনি নিরাপদে সেই ফাইলগুলি মুছে ফেলতে পারবেন।

আপনার একটি ছোট হার্ড ড্রাইভ না থাকলে, অস্থায়ী ফাইলগুলি সমস্যা হওয়ার জন্য যথেষ্ট জায়গা নেয় না। আপনি যদি সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সাফ করতে চান, আপনি বন্ধ করার সময় এই টেম্প ফাইলগুলি মুছে ফেলার জন্য আপনি সহজেই Windows সেট আপ করতে পারেন৷

আপনি কি স্বয়ংক্রিয়ভাবে অস্থায়ী ফাইলগুলি সাফ করেন, নাকি যখন আপনার মনে থাকে? আপনার ড্রাইভে টেম্প ফাইলগুলি কতটা জায়গা নিচ্ছে? মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:VadimVasenin/Depositphotos


  1. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

  2. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  3. Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে টেম্প ফাইল মুছে ফেলবেন

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন