কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

আপনি খেলতে চান এবং আপনার স্টিম গেমগুলি আপডেট বা ডাউনলোড করার জন্য অপেক্ষা করতে সময় ব্যয় করবেন না। আপনার যদি একটি দুর্বল ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি শেষের দিন ধরে ডাউনলোড করতে পারেন। কীভাবে বাষ্প ডাউনলোডের গতি বাড়ানো যায় তা বের করুন এবং আপনাকে কষ্ট করতে হবে না।

এই টিপসগুলি আপনাকে আপনার ISP থেকে ব্যান্ডউইথ অপ্টিমাইজ করতে সাহায্য করবে এবং এর সার্ভারের সাথে স্টিমের নিজস্ব সংযোগও।

আপনার সংযোগ বন্ধ করুন

সিরিয়াসলি, আপনার ব্রাউজার বন্ধ করুন। ইন্টারনেটের গতি যেমন একটি রহস্যময় শক্তির কিছু, আপনার বহিরাগত ডেটা ব্যবহার কমানোর কয়েকটি সুস্পষ্ট উপায় রয়েছে। সবচেয়ে সহজ পদ্ধতি হল সরল দৃষ্টিতে লুকিয়ে থাকা:আপনার টাস্কবার। আপনার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

এরপরে, নেটওয়ার্ক-এ ক্লিক করুন বিভাগ আপনি যদি দেখেন যে কোনও বিরক্তিকর প্রোগ্রাম আপনার নেটওয়ার্ক সংযোগকে হগ করছে, বিশেষ করে বর্তমানে চলমান গেম, প্রোগ্রামটিতে ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন নির্বাচন করুন . যখন স্টিম ডাউনলোডের গতি বাড়ানো যায় তা শেখার ক্ষেত্রে, যেকোনও অপ্রয়োজনীয় প্রোগ্রাম শেষ করাই সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপ যা আমরা দিতে পারি।

স্টিমের সফটওয়্যার অপ্টিমাইজ করুন

স্টিমের ডাউনলোডের গতি অপ্টিমাইজ করার আরেকটি ছোট কৌশল আপনার টাস্ক ম্যানেজারের মধ্যেও রয়েছে। প্রথমে, স্টীম খুলুন এবং আপনার টাস্ক ম্যানেজারে সফ্টওয়্যারটি সনাক্ত করুন। স্টিম ক্লায়েন্ট-এ ডান-ক্লিক করুন এন্ট্রি করুন এবং বিশদ বিবরণে যান নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

পরবর্তী, আপনার বিশদ বিবরণ থেকে প্যানেল, ডান-ক্লিক করুন SteamService.exe-এ এবং অগ্রাধিকার সেট করুন নির্বাচন করুন , তারপর উচ্চ .

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

যদিও এটি ডাউনলোডের গতিকে আমূল পরিবর্তন করবে না, এটি আপনার পিসিকে জানিয়ে দেবে যে স্টিম আপনার বাকি প্রোগ্রাম, ব্যাকগ্রাউন্ড বা অন্যথায় অগ্রাধিকারের যোগ্য।

আপনার ডেটা সংযোগ অপ্টিমাইজ করুন

যদিও স্টিম ব্যবহারকারীদের সবচেয়ে অনুকূল গতি উপলব্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করে, স্টিমের ডাউনলোড গতি মূলত আপনার নিজের ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভর করবে। যদিও এটি বোধগম্য যে প্রত্যেকের পাওয়ার হাউস ইন্টারনেট সংযোগে অ্যাক্সেস নেই, তবে আপনার সামগ্রিক অনলাইন সংযোগ আরও ভাল করার জন্য আপনি অবিলম্বে কিছু জিনিস করতে পারেন।

আমার সর্বোচ্চ সুপারিশ একটি শারীরিক ইথারনেট সংযোগ ব্যবহার করে গেম ডাউনলোড করতে হবে. এর অর্থ হল আপনার LAN ড্রাইভারগুলি ট্র্যাক করা এবং সর্বশেষগুলি ইনস্টল করা৷ এটি করার জন্য, আপনাকে আপনার মাদারবোর্ডের মেক এবং মডেল সনাক্ত করতে হবে।

আপনার স্টার্ট মেনু-এ ক্লিক করুন , cmd টাইপ করুন , এবং কমান্ড প্রম্পটে ক্লিক করুন বিকল্প আপনার প্রম্পটে নিম্নলিখিতটি লিখুন এবং Enter টিপুন আপনার কীবোর্ডে৷

wmic baseboard get product,Manufacturer

Google আপনার মাদারবোর্ডের তৈরি এবং মডেলের সমর্থন সনাক্ত করতে পৃষ্ঠা এই পৃষ্ঠা থেকে, আপনি সর্বশেষ LAN ড্রাইভারগুলি সনাক্ত করতে এবং ডাউনলোড করতে সক্ষম হবেন৷ অবশেষে, একটি ইথারনেট তারের মাধ্যমে আপনার মডেমটিকে আপনার পিসিতে সংযুক্ত করুন। এটাই!

সার্ভার প্রক্সিমিটি

স্টিম ডাউনলোডগুলি আঞ্চলিক, একটি বিশ্বব্যাপী অবস্থানে কেন্দ্রীভূত না হয়ে। মাঝে মাঝে, স্টিম আপনার অবস্থান ভুলভাবে পড়বে। এর মানে হল আপনি লস এঞ্জেলেসে অবস্থান করতে পারেন, যখন আপনার ডাউনলোডগুলি ফিলাডেলফিয়াতে কেন্দ্রীভূত হয়, যা নাটকীয়ভাবে ডাউনলোডের গতিকে প্রভাবিত করতে পারে৷

আপনার ডাউনলোড অঞ্চল পরিবর্তন করতে, স্টিম খুলুন এবং স্টিম এ ক্লিক করুন > সেটিংস৷ উপরের বাম কোণে।

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

সেটিংস উইন্ডো থেকে, ডাউনলোড-এ ক্লিক করুন বিভাগ এরপর, নিচের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন অঞ্চল ডাউনলোড করুন .

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

আপনার এলাকায় উপলব্ধ সবচেয়ে কাছের সার্ভারে এই বিকল্পটি সেট করুন। অতিরিক্ত পরিমাপের জন্য, সীমাবদ্ধ ব্যান্ডউইথ সেট করুন এই উইন্ডোতে কোন সীমা নেই বিকল্প .

সার্ভার স্থানান্তর

আপনার নিকটতম সার্ভার নির্বাচন করা সাধারণত আপনার সেরা বাজি, এটি সবসময় হয় না। উদাহরণস্বরূপ, আমি এমন একটি এলাকায় থাকি যেখানে ডাউনলোডের উচ্চ হার এবং উচ্চ স্তরের ট্রাফিক।

এটি আপনার ডাউনলোডের সামগ্রিক গতিকে প্রভাবিত করে:ট্রাফিক যত বেশি হবে, আপনার সংযোগ তত বেশি আটকে থাকবে। তবে, আপনি ট্রাফিকের সঠিক ভারসাম্য এবং ডাউনলোডের হার খুঁজে পেতে সার্ভারটি স্থানান্তর করতে পারেন৷

প্রথমে, স্টিমের ডাউনলোড পরিসংখ্যানে যান। এই ইন্টারেক্টিভ মানচিত্র থেকে, আপনি গড় ডাউনলোড হার এবং বিশ্বব্যাপী ট্র্যাফিকের শতাংশ পরীক্ষা করতে সক্ষম হবেন।

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

ডাউনলোড হার এবং ট্রাফিক দেখতে একটি দেশের উপর ক্লিক করুন. যদিও আপনার ডাউনলোডের হারের ফলাফলগুলি আমূল পরিবর্তন নাও হতে পারে (যেহেতু প্রক্সিমিটি ডাউনলোডের গতির একটি ফ্যাক্টর) আপনার বর্তমান সার্ভারকে একটি বেশি ডাউনলোড রেট বা কম ট্রাফিকের সাথে পরিবর্তন করা অবশ্যই স্টিম ডাউনলোডের গতি বাড়াতে সাহায্য করবে৷

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

স্টিম এর প্রোগ্রামগুলির তালিকায় অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম এবং ফায়ারওয়াল অন্তর্ভুক্ত রয়েছে যা স্টিমের সাথে হস্তক্ষেপ করতে পারে। এমনকি আপনার পিসির জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির মধ্যে একটি থাকলেও, এটি এখনও স্টিম ডাউনলোডগুলিকে ধীর করে দিতে পারে। এটি প্রতিরোধ করতে, আপনি আপনার ফায়ারওয়ালের পাশাপাশি আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন৷

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

আপনি যদি Windows Defender অক্ষম করতে চান, তাহলে Start এ ক্লিক করুন বোতাম, এবং তারপরে সেটিংস-এ যান . সেখান থেকে, আপডেট নিরাপত্তা-এ নেভিগেট করুন > Windows নিরাপত্তা> ভাইরাস এবং হুমকি সুরক্ষা .

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

একবার Windows নিরাপত্তা পপআপ প্রদর্শিত হলে, সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ . টগল করুন রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ করতে , কিন্তু নিশ্চিত করুন যে আপনি ডাউনলোড শেষ করার পরে এটি আবার চালু করেছেন৷

উইন্ডোজ ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা ঠিক ততটাই সহজ। আপনার কন্ট্রোল প্যানেলে যান এবং সিস্টেম এবং নিরাপত্তা নির্বাচন করুন . Windows Defender Firewall-এ ক্লিক করুন , এবং তারপর টার্ন-এ নেভিগেট করুন উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল চালু বা বন্ধ মেনুর বাম দিকে।

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

ব্যক্তিগত নেটওয়ার্ক সেটিংসের অধীনে, Windows ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন (প্রস্তাবিত নয়) এর পাশের বাক্সটি বেছে নিন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন . একবার আপনার ডাউনলোড শেষ হয়ে গেলে আপনার ফায়ারওয়াল আবার চালু করতে ভুলবেন না!

আপনি যদি প্রাথমিকভাবে উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার না করেন, তাহলে আপনাকে আপনার নিজের অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়ালের মাধ্যমে সুরক্ষা বন্ধ করতে হবে। একবার আপনি এই দুটি ফাংশন বন্ধ করে দিলে, এটি স্টিম ডাউনলোডের গতি বৃদ্ধি করবে৷

আপনি যদি আপনার উইন্ডোজ ডিফেন্ডারকে ক্রমাগত চালু এবং বন্ধ করতে না চান তবে আপনি বাষ্পকে বর্জন হিসাবে যোগ করতে পারেন। এটি উইন্ডোজ ডিফেন্ডারকে স্টিম ছাড়া আপনার সমস্ত ফাইলের সুরক্ষা প্রদান করতে দেয়।

উইন্ডোজ 10 এ স্টিমস ডাউনলোডের গতি কীভাবে অপ্টিমাইজ করবেন

এটি করার জন্য, আগের মতো একই পথ ব্যবহার করে উইন্ডোজ সিকিউরিটি সেটিংস ম্যানেজারে নেভিগেট করুন। বর্জন> বর্জন যোগ করুন বা সরান> একটি বর্জন যোগ করুন ক্লিক করুন . ড্রপডাউন মেনুতে, ফাইল বেছে নিন , এবং তারপরে আপনার ফাইল থেকে স্টিম ফোল্ডার নির্বাচন করুন।

কিভাবে বাষ্প ডাউনলোডের গতি বাড়াতে হয় তা শেখা

ধীর ডাউনলোড গতির চেয়ে দুঃখজনক আর কিছুই নেই। এই কারণেই আমরা এখানে আপনাকে সাহায্য করতে এসেছি যে কীভাবে স্টিম ডাউনলোড দ্রুত করা যায়। আপনি যদি বাষ্পে ডাউনলোডের গতি ধীর অনুভব করেন তবে এই টিপসগুলি কার্যকর করতে কয়েক মিনিট সময় নিন। সর্বোপরি, সেই এমবি যোগ হয়!

যখন গেমগুলি ডাউনলোড এবং কেনার কথা আসে, তখন আপনি ভাবতে পারেন যে স্টিম বা এপিক গেম স্টোর আরও ভাল কিনা। আমাদের স্টিম বনাম এপিক গেম স্টোরের গভীর বিশ্লেষণ দেখুন এবং আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে এপিক গেমস স্টোর একটি যোগ্য প্রতিযোগী কিনা।


  1. Windows 10 21H1 আপডেট – কীভাবে পিসি অপ্টিমাইজ করবেন, ডাউনলোড করবেন এবং আরও অনেক কিছু

  2. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  3. কিভাবে বাষ্পে ডাউনলোডের গতি বাড়ানো যায়?

  4. Windows 10 এ কিভাবে অফলাইন মানচিত্র ডাউনলোড করবেন