কম্পিউটার

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

উইন্ডোজে অ্যাপ ইনস্টল করা একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া। ব্যবহারকারীকে সাম্প্রতিক অ্যাপ সংস্করণটি অনুসন্ধান করতে হবে, ইনস্টলার ফাইলটি ডাউনলোড করতে হবে, তারপরে ম্যানুয়ালি অ্যাপটি ইনস্টল করতে হবে (পরবর্তী, পরবর্তী বেশ কয়েকবার), এবং অবাঞ্ছিত বান্ডেলওয়্যারটি আনচেক করতে হবে।

সমস্যা এখানেই শেষ নয়। উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টলারদের অ্যাপ, রেজিস্ট্রি এবং কনফিগারেশন সেট আপ করার বিভিন্ন উপায় রয়েছে। অনেক সংমিশ্রণ সহ, লোকেরা কেবল অ্যাপ আপডেট করার ঝামেলা এড়ায়। আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10-এ কমান্ড প্রম্পট (CMD) ব্যবহার করে সফ্টওয়্যার ইনস্টল করতে হয়।

সমাধান:Chocolatey (প্যাকেজ ম্যানেজার)

মাইক্রোসফ্ট ডক্সের মতে, একটি প্যাকেজ ম্যানেজার থাকে কমান্ড-লাইন সরঞ্জাম এবং সম্পূর্ণ সফ্টওয়্যার পরিচালনা প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য পরিষেবাগুলির একটি সেট। প্যাকেজটি সফ্টওয়্যার বাইনারি, কনফিগারেশন ফাইল এবং মেটাডেটা নিয়ে গঠিত। এবং মেটাডেটা, পালাক্রমে, এটিকে সঠিকভাবে কাজ করার জন্য অ্যাপের বিশদ বিবরণ এবং নির্ভরতার তালিকা রয়েছে৷

এখন পর্যন্ত, Windows OS এর একটি ব্যাপক প্যাকেজ ম্যানেজারের অভাব ছিল। নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্স (সংস্করণ 1.1) সহ WinGet চালু করা কিছু নতুন সন্দেহ উত্থাপন করেছে। এটা জিজ্ঞাসা করা বোধগম্য হয়, কেন আপনি Chocolatey নামক তৃতীয় পক্ষের প্যাকেজ ম্যানেজার বেছে নেবেন? এখানে কিছু কারণ আছে:

  • আপনি যদি উইনগেট ব্যবহার করেন, মাঝে মাঝে, আপনাকে একটি সেটআপ উইজার্ড বা নিরাপত্তা প্রম্পটের মাধ্যমে ক্লিক করতে হবে, যা একটি কমান্ড-লাইন টুল থাকার সুবিধাকে হ্রাস করে।
  • চকোলেটির তুলনায় আনইনস্টল সমর্থন এখনও প্রাথমিক। কখনও কখনও এটি নির্ভরতা পরিচালনা করতে ব্যর্থ হয়।
  • শুধুমাত্র কয়েকটি প্যাকেজ পরীক্ষায় আপগ্রেড সমর্থন করে। এটি অ্যাপগুলিকে আপডেট করতে অক্ষম ছিল, যদিও একটি নতুন সংস্করণ উপলব্ধ ছিল৷
  • একজন প্যাকেজ ম্যানেজার স্ক্রিপ্ট চালাতে পারে, সার্ভার ম্যানেজমেন্ট, সেন্ট্রালাইজড রিপোর্টিং, কাস্টম কনফিগারেশন এবং আরও অনেক কিছু দিতে পারে। উইনগেট শুধুমাত্র কয়েকটি ফরম্যাট পরিচালনা করতে পারে, যেমন EXE, MSIX এবং MSI।
  • Chocolatey Windows এর জন্য 20+ এর বেশি ইনস্টলার প্রযুক্তির সাথে কাজ করে। এটি একটি অ্যাপ, রেজিস্ট্রি, ফাইল এবং কনফিগারেশন বা যেকোনো সমন্বয় কীভাবে সেট আপ করতে হয় তা জানে।

Windows 10 এ Chocolatey ইনস্টল করা হচ্ছে

Chocolatey ইনস্টল করার জন্য, আপনাকে অবশ্যই মৌলিক সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে এবং কয়েকটি স্ক্রিপ্ট ইনস্টল করার ধৈর্য থাকতে হবে:

চকলেটির জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা

আপনি প্রবেশ করার আগে, নিশ্চিত করুন যে আপনার পিসি নিম্নলিখিতগুলি পূরণ করে:

  • Windows 7+/Windows Server 2003+ এবং তার উপরে।
  • PowerShell v2+ (TLS 1.2 প্রয়োজনীয়তার কারণে এই ওয়েবসাইট থেকে ইনস্টল করার জন্য সর্বনিম্ন v3)।
  • .NET ফ্রেমওয়ার্ক 4+ বা তার উপরে।
  • Chocolatey CLI-এর জন্য ফাঁকা জায়গা এবং প্যাকেজ ইনস্টল করার জন্য কয়েক জিবি।

পাওয়ারশেল পদ্ধতি ব্যবহার করে প্রোগ্রাম ইনস্টল করা

Win + X টিপুন এবং Windows PowerShell (অ্যাডমিন) নির্বাচন করুন . তারপর, আপনাকে নিশ্চিত করতে হবে যে Get-ExecutionPolicy সীমাবদ্ধ নয়। PowerShell এর গুরুত্ব জানতে আমাদের গাইড পড়ুন।

যদি এটি সীমাবদ্ধ ফিরে আসে , তারপর Set-ExecutionPolicy AllSigned চালান অথবা সেট-এক্সিকিউশন পলিসি বাইপাস -স্কোপ প্রক্রিয়া . Y টিপুন পরিবর্তন নিশ্চিত করতে।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

তারপর, কমান্ডটি কপি-পেস্ট করুন:

Set-ExecutionPolicy Bypass -Scope Process -Force; [System.Net.ServicePointManager]::SecurityProtocol = [System.Net.ServicePointManager]::SecurityProtocol -bor 3072; iex ((New-Object System.Net.WebClient).DownloadString('https://community.chocolatey.org/install.ps1'))

এন্টার টিপুন .

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

কিছুক্ষণের মধ্যে, Chocolatey ইনস্টল হয়ে যাবে এবং প্রোগ্রাম ডেটাতে একটি নতুন ফোল্ডার তৈরি করবে . সমস্ত প্যাকেজ \chocolatey\lib-এ যায় (.MSI ইনস্টলারদের জন্য ব্যতিক্রম হতে পারে)। Chocolatey ইনস্টল হয়ে গেলে, PowerShell পুনরায় চালু করুন এবং choco -? টাইপ করুন কমান্ডের তালিকা দেখতে।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

কমান্ড প্রম্পট পদ্ধতি ব্যবহার করে প্রোগ্রাম ইনস্টল করা

Win + X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন . তারপর, কমান্ডটি কপি-পেস্ট করুন:

@"%SystemRoot%\System32\WindowsPowerShell\v1.0\powershell.exe" -NoProfile -InputFormat None -ExecutionPolicy Bypass -Command "[System.Net.ServicePointManager]::SecurityProtocol = 3072; iex ((New-Object System.Net.WebClient).DownloadString('https://community.chocolatey.org/install.ps1'))" && SET "PATH=%PATH%;%ALLUSERSPROFILE%\chocolatey\bin"

এন্টার টিপুন . প্রম্পটটি পুনরায় চালু করুন এবং choco -? টাইপ করুন কমান্ডের তালিকা দেখতে।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

চকোলেট প্যাকেজ

Chocolatey প্যাকেজ একটি পরিবর্তিত NuGet প্যাকেজ. এটি একটি সংকলিত .nupkg ফাইল যাতে প্যাকেজ মেটাডেটা এবং চকোলেটির জন্য নির্দিষ্ট অতিরিক্ত ডেটা থাকে। প্যাকেজ রিপোজিটরি ওয়েবসাইটে অ্যাপের একটি বিশাল সংগ্রহ রয়েছে এবং আপনি Windows 10-এর জন্য জনপ্রিয় অ্যাপ ইনস্টল করতে সেগুলি ব্যবহার করতে পারেন।

ডাটাবেসে জমা দেওয়া প্রতিটি প্যাকেজ লাইভ হওয়ার আগে একটি কঠোর সংযম প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। এর মধ্যে রয়েছে প্যাকেজ যাচাইকরণ, যাচাইকরণ, ভাইরাস টোটাল সহ ভাইরাস স্ক্যানিং এবং আরও অনেক কিছু। বাম দিকে, আপনি প্যাকেজ রক্ষণাবেক্ষণকারীর লিঙ্ক দেখতে পাবেন, সবুজ, লাল এবং হলুদ রঙে যাচাইকরণের বোতাম।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

ব্যক্তিগত এর অধীনে বিভাগে, আপনি অ্যাপটি ইনস্টল, আপগ্রেড বা আনইনস্টল করার কমান্ড দেখতে পাবেন। সংস্করণ ইতিহাস তাদের চেঞ্জলগ সহ সমস্ত সংস্করণ তালিকাভুক্ত করুন। অবশেষে, নির্ভরতা এর অধীনে বিভাগ একটি অ্যাপের জন্য প্রয়োজনীয় সমস্ত অতিরিক্ত উপাদান তালিকাভুক্ত করে।

কিভাবে কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল ব্যবহার করে সফ্টওয়্যার ইনস্টল করবেন

কমান্ড-লাইন টুল থেকে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য আপনাকে সিনট্যাক্সের কিছু প্রাথমিক নিয়ম অনুসরণ করতে হবে। গঠন দেখতে

এর মত
choco [command][package name]

"choco" চকোলেটির সংক্ষিপ্ত নাম। দ্বিতীয় উপসর্গটি প্রকৃত কমান্ড, এবং তৃতীয়টি হল আপনার অ্যাপ। একবার আপনি অভ্যাস হয়ে গেলে, আপনাকে আর সফ্টওয়্যার পরিচালনার জন্য কমান্ড রেফারেন্স তালিকার সাথে পরামর্শ করতে হবে না।

এখানে কিছু জনপ্রিয় কমান্ড রয়েছে, যা আপনি প্রায়শই ব্যবহার করবেন। আমরা জিআইএমপি ইমেজ এডিটর ইনস্টল করার উদাহরণ নেব।

একটি প্যাকেজ ইনস্টল করুন

সংগ্রহস্থল প্যাকেজ সাইটে যান এবং জিআইএমপি অনুসন্ধান করুন। তারপর, টাইপ করুন:

choco install gimp

কমান্ড আপনার পক্ষ থেকে কোনো পদক্ষেপের প্রয়োজন ছাড়াই অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করবে। আপনি কনসোলে নিজেই অগ্রগতির তথ্য দেখতে পাবেন। কিছু ক্ষেত্রে, আপনার অ্যাপ উইন্ডোজ দেখাতে পারে, কিন্তু এটি সম্পূর্ণ স্বাভাবিক। Chocolatey স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ইনস্টলেশন পদক্ষেপের যত্ন নেবে।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

একটি প্যাকেজ আনইনস্টল করুন

টাইপ করুন:

choco uninstall gimp

যদি একটি অ্যাপে নির্ভরতার তালিকা থাকে, তাহলে Chocolatey স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেম থেকে সেই উপাদানগুলি সরিয়ে দেবে৷

আপনার প্যাকেজ অনুসন্ধান করুন

এমনকি আপনি এই সিনট্যাক্সের সাথে একটি নির্দিষ্ট প্যাকেজ অনুসন্ধান করতে পারেন:

choco search [package name]

উদাহরণস্বরূপ, আপনি যদি 7-জিপ ইনস্টল করতে চান তবে টাইপ করুন:

choco search 7-zip

এন্টার টিপুন . Chocolatey তার ডাটাবেসে "zip" শব্দ সহ প্রতিটি অ্যাপ অনুসন্ধান করবে। যদি এটি সেখানে থাকে তবে আপনি ফলাফলগুলিতে এটি খুঁজে পাবেন। একটি নির্দিষ্ট অ্যাপের জন্য অনুসন্ধানের জন্য কিছুটা অনুশীলনের প্রয়োজন।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

একটি প্যাকেজ আপগ্রেড করা

একটি অ্যাপ আপগ্রেড করতে, টাইপ করুন:

choco upgrade [package name]

যেমন:

choco upgrade gimp

সেকেলে প্যাকেজের তালিকা

সব পুরানো অ্যাপের তালিকা দেখাও সম্ভব। এই কাজটি করতে, আপনাকে চকোলেটির মাধ্যমে অ্যাপস ইনস্টল করতে হবে। টাইপ করুন:

choco outdated

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট কোন চকোলেট জিইউআই আছে?

যদিও কমান্ড-লাইন টুল অ্যাপ পরিচালনার জন্য পছন্দের পদ্ধতি, আপনার মধ্যে কেউ কেউ একটি প্রকৃত অ্যাপ পছন্দ করতে পারে। Chocolatey GUI আপনাকে একক জায়গায় ইনস্টল, আনইনস্টল, আপডেট এবং প্যাকেজগুলি অনুসন্ধান করতে সক্ষম করে৷ এটি ইনস্টল করতে, টাইপ করুন:

choco install chocolateygui

আপডেট চেক করতে:

choco upgrade chocolateygui

আপনি অ্যাপটি চালু করার সাথে সাথে আপনি বাম ফলকে দুটি বিকল্প দেখতে পাবেন। এই পিসি , নাম অনুসারে, আপনার পিসিতে ইনস্টল করা প্যাকেজগুলি নিয়ে গঠিত। উপরের-বাম দিকে সার্চ বক্স এবং পুরানো প্যাকেজগুলি পরীক্ষা করার বিকল্পগুলি রয়েছে, একবারে সমস্ত প্যাকেজ আপডেট করুন এবং তালিকা/টাইল দৃশ্যের মধ্যে টগল করুন৷

চকলেট দূরবর্তী প্যাকেজ সংগ্রহস্থল। শীর্ষে, আপনি সংস্করণ অনুসারে অ্যাপগুলি ফিল্টার করার বিকল্পগুলি দেখতে পাবেন, বিটা-রিলিজ, জনপ্রিয়তা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করুন৷

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

একটি একক প্যাকেজ আপডেট করতে, এটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট চয়ন করুন৷ . আপনি বর্তমানে ইনস্টল করা প্যাকেজগুলি (. কনফিগার ফাইল হিসাবে) তাদের সংস্করণ নম্বর এবং ইনস্টলেশনের তারিখ সহ রপ্তানি করতে পারেন। আপনি অন্য মেশিনে প্যাকেজ ইনস্টল করতে এই ফাইলটি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার দ্রুততম উপায়? কমান্ড প্রম্পট

কমান্ড প্রম্পট দিয়ে আপনার পরবর্তী অ্যাপ ইনস্টল করুন

অনেকে এখনও তাদের অ্যাপ আপডেট করতে ঝামেলা মনে করেন। Chocolatey আপনাকে মাত্র কয়েকটি কীস্ট্রোকের সাহায্যে এক ডজন বা তার বেশি অ্যাপ ইনস্টল করতে দেয়। আপনি সহজেই কোনো নিরাপত্তা উদ্বেগ বা বান্ডেলওয়্যার ছাড়াই আপনার অ্যাপগুলি পরিচালনা করতে পারেন৷


  1. কিভাবে C# এ উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি উইন্ডোজ পরিষেবা ইনস্টল করবেন?

  2. Zotero সফ্টওয়্যার ইনস্টল করতে পারবেন না? এই কৌতুক করতে হবে!

  3. Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়