কম্পিউটার

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

এখন পর্যন্ত, আপনি যদি আপনার Windows 10 PC দিয়ে নতুন করে শুরু করতে চান, তাহলে আপনার কাছে দুটি বিকল্পের মধ্যে একটি ছিল:আপনার PC রিসেট করুন অথবা Windows 10 ISO ডাউনলোড করুন এবং ম্যানুয়ালি অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করুন। আগের একটি পোস্টে, আমি লিখেছিলাম কিভাবে আপনি উইন্ডোজকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে পারেন, কিন্তু এটি সত্যিই শুধুমাত্র আপনার Windows 10 পিসি রিসেট করে।

একটি উইন্ডোজ 10 পিসি রিসেট করা একটি পরিষ্কার ইনস্টল করার মতো একই জিনিস নয়। আপনার যদি একটি OEM মেশিন থাকে তবে একটি পরিষ্কার ইনস্টলে সাধারণত OEM দ্বারা ডিফল্টরূপে ইনস্টল করা সমস্ত অতিরিক্ত সফ্টওয়্যার অন্তর্ভুক্ত থাকে। এটি একটি আদর্শ দৃশ্য নয়৷

আপনি সহজেই উইন্ডোজ 10 আইএসও ডাউনলোড করতে পারেন, কিন্তু ম্যানুয়ালি একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করা এখনও একটি প্রযুক্তিগত কাজ যার জন্য আপনাকে আপনার কম্পিউটারে বুট অর্ডার পরিবর্তন করতে হবে, ড্রাইভটি সঠিকভাবে ফর্ম্যাট করতে হবে ইত্যাদি। ধন্যবাদ, সম্প্রতি প্রকাশিত Windows 10 বার্ষিকী আপডেটে, প্রযুক্তিগত বিবরণ সম্পর্কে চিন্তা না করেই এখন সত্যিকারের পরিষ্কার ইনস্টল করার একটি বিকল্প রয়েছে।

এই নিবন্ধে, আমি আপনাকে এই পদ্ধতিটি কীভাবে সম্পাদন করতে হবে তা দেখাব, যেটি আমার পরীক্ষায়, আপনার কম্পিউটারের গতির উপর নির্ভর করে মাত্র 30 থেকে 60 মিনিট সময় নেয়৷

একটি পরিষ্কার ইনস্টল করার আগে

আপনি একটি পরিষ্কার ইনস্টল করার আগে, আপনার মনে রাখা উচিত কিছু জিনিস আছে. প্রথমত, আপনার ব্যক্তিগত ফাইলগুলি রাখার বিকল্প থাকবে, যদি আপনি সেগুলি মুছতে না চান। পরিষ্কার ইনস্টল করার সময় আপনার কাছে এটিই একমাত্র বিকল্প।

দ্বিতীয়ত, এই নতুন টুল ব্যবহার করে একটি পরিষ্কার ইনস্টল করার সময়, আপনার হার্ড ড্রাইভে পার্টিশনের আকার পরিবর্তন করার ক্ষমতা থাকবে না। আপনার যদি ড্রাইভটি পুনরায় পার্টিশন করার প্রয়োজন হয় তবে আপনাকে ম্যানুয়ালি পরিষ্কার ইনস্টল করার জন্য পুরানো-ফ্যাশন পদ্ধতি ব্যবহার করতে হবে।

প্রক্রিয়া চলাকালীন, উইন্ডোজ হার্ড ড্রাইভে অন্য কোনো পার্টিশন স্পর্শ করবে না, তাই যদি সেই পার্টিশনগুলিতে আপনার ডেটা থাকে, আপনি সবকিছু মুছে ফেলার বিকল্প বেছে নিলেও আপনি সেই ডেটার কোনোটি হারাবেন না।

তৃতীয়ত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি Windows 10 বার্ষিকী আপডেট ইনস্টল করেছেন। যদি এটি নিজে থেকে Windows আপডেটের মাধ্যমে ইন্সটল না হয়, তাহলে আপনি এখানে ম্যানুয়ালি বার্ষিকী আপডেট ডাউনলোড করতে পারেন।

Windows 10 ক্লিন ইনস্টল করুন

যেমন আমি আগেই বলেছি, এই নতুন টুলের সাহায্যে, প্রক্রিয়াটি খুব সোজা এবং খুব বেশি সময় নেয় না। শুরু করতে, শুরু এ ক্লিক করুন , তারপর সেটিংস , তারপর আপডেট এবং নিরাপত্তা এবং তারপর পুনরুদ্ধার .

একেবারে নীচে, আপনি Windows-এর একটি পরিষ্কার ইনস্টলেশনের সাথে নতুন করে শুরু করতে শিখুন নামে একটি লিঙ্ক দেখতে পাবেন আরো পুনরুদ্ধারের বিকল্পের অধীনে শিরোনাম সেই লিঙ্কে ক্লিক করুন এবং আপনাকে একটি স্টার্ট ফ্রেশ-এ নিয়ে আসা হবে৷ মাইক্রোসফটের ওয়েবসাইটে পৃষ্ঠা। নীচে স্ক্রোল করুন এবং এখনই ডাউনলোড টুল-এ ক্লিক করুন৷ বোতাম।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

এটি আপনার ডাউনলোডগুলিতে ডাউনলোড করা উচিত৷ স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডার। এগিয়ে যান এবং RefreshWindowsTool-এ ডাবল ক্লিক করুন৷ ফাইল।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

টুলটি কী করবে তা ব্যাখ্যা করে একটি ডায়ালগ উইন্ডো প্রদর্শিত হবে এবং আপনাকে সবকিছু মুছে ফেলা বা ব্যক্তিগত ফাইল রাখার বিকল্প দেবে।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

শুরু ক্লিক করুন বোতাম এবং পরিষ্কার ইনস্টলেশনের প্রথম ধাপ শুরু হবে। প্রথম ধাপটি হল Windows 10 এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করার জন্য টুলটি। এটি প্রায় 3 GB আকারের হবে, তাই আপনার যদি একটি ধীর ইন্টারনেট সংযোগ থাকে তবে এটি কিছুটা সময় নিতে পারে। দুর্ভাগ্যবশত, এই সময়ে স্থানীয় ইমেজ ফাইল বেছে নেওয়ার কোনো উপায় নেই।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

এর পরে, টুলটি পরিষ্কার ইনস্টল করার জন্য প্রয়োজনীয় উইন্ডোজ মিডিয়া তৈরি করবে।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

অবশেষে, এটি যেকোনও সাম্প্রতিক আপডেট ডাউনলোড করবে এবং সেগুলিকে মিডিয়াতেও যুক্ত করবে৷

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

এটি সম্পূর্ণ হয়ে গেলে, Windows পুনরায় চালু হবে এবং আপনি Windows ইনস্টল করা দেখতে পাবেন৷ স্ক্রিনে বার্তা।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

এই পর্যায়টি সবচেয়ে বেশি সময় নেয় এবং একবার সম্পূর্ণ হলে, আপনি প্রাথমিক সেটআপ স্ক্রিনগুলির শুরু দেখতে পাবেন।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

আমি এখানে খুব বেশি বিশদে যাব না কারণ এটির বেশিরভাগই স্ব-ব্যাখ্যামূলক, তবে আমি পরবর্তী স্ক্রীনটি উল্লেখ করব কারণ এটি গোপনীয়তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি অনেক গোপনীয়তা সেটিংস পরিবর্তন করে Windows 10কে আরও সুরক্ষিত করার জন্য একটি নির্দেশিকা লিখেছি, কিন্তু একবার Windows ইনস্টল করার চেয়ে এই পর্যায়ে এটি করা অনেক সহজ।

Windows 10 ইনস্টল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

আপনি এক্সপ্রেস সেটিংস ব্যবহার করুন এ ক্লিক করতে প্রলুব্ধ হবেন৷ , কিন্তু করবেন না। কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন এবং পরবর্তী তিনটি স্ক্রিনে সবকিছু বন্ধ করুন (প্রায় 10 থেকে 12 টগল)! আপনার যদি এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটির প্রয়োজন হয় তবে এটি পরবর্তী সময়ে সহজেই চালু করা যেতে পারে।

এটা সম্বন্ধে. আপনি এখন আপনার উইন্ডোজ 10 এর নতুন ইনস্টল করা কপিতে লগ ইন করতে সক্ষম হবেন! এটি করার এটিও একটি দুর্দান্ত উপায় কারণ আপনাকে আবার উইন্ডোজ সক্রিয় করা বা এর মতো কিছু নিয়ে চিন্তা করতে হবে না। সামগ্রিকভাবে, উইন্ডোজ 10 এর সত্যিকারের পরিষ্কার ইনস্টল করার জন্য এটি সবচেয়ে সহজ এবং দ্রুততম বিকল্প। উপভোগ করুন!


  1. Windows 10 এ একটি CAB ফাইল ইনস্টল করার সবচেয়ে সহজ উপায়

  2. উইন্ডোজ 10 এর ক্লিন ইন্সটল কিভাবে করবেন

  3. একটি বুটেবল উইন্ডোজ পিই ইউএসবি ড্রাইভ তৈরি করার সবচেয়ে সহজ উপায়

  4. ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করার সবচেয়ে সহজ উপায়