কম্পিউটার

কেন মাইক্রোসফ্ট এবং iFixits অংশীদারিত্ব মেরামত আন্দোলনের অধিকারের জন্য দুর্দান্ত খবর

মাইক্রোসফ্ট এবং iFixit একটি নতুন অংশীদারিত্ব ঘোষণা করেছে যা প্রযুক্তিবিদদের জন্য মাইক্রোসফ্ট সারফেস ডিভাইসগুলিকে ঠিক করা সহজ করে তুলবে৷ নতুন অংশীদারিত্ব প্রযুক্তিবিদদের মাইক্রোসফ্টের অফিসিয়াল সরঞ্জামগুলির বিস্তৃত পরিসরে অ্যাক্সেসের অনুমতি দেবে, iFixit এর মাধ্যমে উপলব্ধ৷

স্বাধীন মেরামতকারীদের জন্য উপলব্ধ সরঞ্জামগুলির পরিসর খোলার ফলে ক্ষতি বা অন্যান্য সমস্যাগুলি বজায় রাখার পরে আবর্জনার স্তূপে আঘাতকারী সারফেস ডিভাইসের সংখ্যা কমাতে সাহায্য করবে এবং এটি মেরামতের আন্দোলনের অধিকারের পাশাপাশি মাইক্রোসফ্টের জন্য আরও একটি পদক্ষেপ।

কেন মাইক্রোসফটের iFixit অংশীদারিত্ব মেরামতের অধিকারের জন্য গুরুত্বপূর্ণ

অফিসিয়াল iFixit ব্লগে কথা বলতে গিয়ে, iFixit CEO Kyle Wiens বলেছেন:

মাইক্রোসফ্ট তাদের গ্রাহকদের কাছে মেরামত অ্যাক্সেসযোগ্য করার দিকে একটি বড় পদক্ষেপ নিয়েছে, এবং তাদের সময়টি নিখুঁত কারণ মেরামতের অধিকার মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে গতি লাভ করেছে। OEM সরঞ্জামগুলি উপলব্ধ থাকা মেরামত প্রযুক্তিবিদদের তাদের গ্রাহকদের তাদের ডিভাইসগুলিকে দীর্ঘ সময়ের জন্য বাঁচিয়ে রাখতে সাহায্য করার ক্ষমতা দেবে৷

ধারণাটি হল যে প্রযুক্তিবিদদের হাতে আরও ভাল সরঞ্জাম পাওয়ার অর্থ কম ডিভাইসগুলি স্ক্র্যাপ করা হবে এবং আরও ডিভাইস ঠিক করা হবে। হার্ডওয়্যার প্রযুক্তিবিদদের সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল OEM সরঞ্জামের অভাব (অর্থাৎ, সরাসরি প্রস্তুতকারকের কাছ থেকে এমন সরঞ্জাম যা একটি নির্দিষ্ট ডিভাইসের সাথে মেলে)। যখন নির্মাতারা তাদের উত্পাদন প্রক্রিয়ায় অনন্য বা মালিকানাধীন প্রযুক্তি ব্যবহার করে, তখন এটি ডিভাইসগুলিকে ঠিক করা কঠিন করে তোলে।

প্রায়শই, প্রযুক্তিবিদ এবং মেরামতের দোকানগুলিকে বিশেষ হার্ডওয়্যারের তাকগুলিতে আঘাত করার জন্য অপেক্ষা করতে হয়, বা তৃতীয় পক্ষের আউটলেটগুলিতে যেতে হয় যেগুলি সর্বদা কাজের জন্য সর্বোত্তম সরঞ্জাম সরবরাহ করতে পারে না (বা এমনকি কোনও ডিভাইস ঠিক করার কোনও বিকল্প নেই)।

ক্রমবর্ধমানভাবে, প্রযুক্তি সংস্থাগুলি উঠে বসে নোটিশ নিচ্ছে। ভোক্তারা তাদের ব্যয়বহুল হার্ডওয়্যার বাঁধতে চান না কারণ মৌলিক কিছু নষ্ট হয়ে গেছে, তবুও বিধিনিষেধমূলক উত্পাদন, সঠিক সরঞ্জামগুলিতে অ্যাক্সেসের অভাব, এবং যন্ত্রাংশ সোর্সিং অসুবিধার কারণে ডিভাইসটির ঠিক করার চেয়ে বেশি খরচ হবে৷

মাইক্রোসফট সারফেস ডিভাইস মেরামতের জন্য 3টি নতুন টুল

সুতরাং, মাইক্রোসফ্ট এবং iFixit-এর অংশীদারিত্ব প্রযুক্তিবিদদের জন্য বাজারে তিনটি নতুন টুল আনছে;

  1. সারফেস ডিসপ্লে বন্ডিং ফ্রেম: Surface Pro 7, Pro 8, এবং Pro X-এর জন্য উপলব্ধ। অভ্যন্তরীণ উপাদানগুলি অ্যাক্সেস করার জন্য আঠালো অপসারণের পরে প্রযুক্তিবিদদের সঠিকভাবে হার্ডওয়্যার রিবন্ড করতে সক্ষম করবে।
  2. সারফেস ব্যাটারি কভার: সারফেস ল্যাপটপ 3, 4, গো, এসই এবং স্টুডিওর জন্য উপলব্ধ। ব্যাটারি কভার মাদারবোর্ড এবং অন্যান্য সংবেদনশীল উপাদানগুলির উপর স্থাপন করা হয় যাতে অন্যান্য ফিক্সের সময় সেগুলিকে রক্ষা করা যায়।
  3. সারফেস ডিসপ্লে ডিবন্ডিং টুল: Surface Pro 7+, Pro 8, এবং Pro X-এর জন্য উপলব্ধ। অন্যান্য উপাদান (বা প্রকৃতপক্ষে, স্ক্রীন নিজেই) ক্ষতি না করে ডিভাইস থেকে সারফেস স্ক্রিন সমাবেশকে আলাদা করতে ব্যবহৃত হয়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই তিনটি নতুন টুল শুধুমাত্র iFixit Pro ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, যার জন্য একটি সাইন-আপ এবং অনুসন্ধান ফর্ম রয়েছে যা আপনাকে অবশ্যই পূরণ করতে হবে। সমস্ত iFixit ব্যবহারকারী iFixit Pro এর জন্য যোগ্য নয়।

মাইক্রোসফ্ট মেরামতের অধিকার সম্পর্কে গুরুতর

মাইক্রোসফ্ট মেরামতের ডানদিকে আসতে কিছুটা সময় নিয়েছে। সম্প্রতি মে 2021-এর মতো, Microsoft-এর সাথে যুক্ত ছিল অ্যান্টি-রাইট টু রিপেয়ার মামলা, সাধারণত অ্যাপল এবং Google-এর মতো অন্যান্য টেক জায়ান্টদের নেতৃত্বে।

কিন্তু কৌশলের পরিবর্তনে, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে এটি মেরামতের অধিকারে প্রতিশ্রুতিবদ্ধ হবে, এটি করার জন্য প্রথম প্রধান প্রযুক্তি সংস্থাগুলির মধ্যে একটি হয়ে উঠবে। মেরামতের জন্য ডানদিকে ঠেলে দেওয়ার প্রতিশ্রুতিটিও অলক্ষিত হয়নি, অনেক বিশ্লেষক এবং ভাষ্যকার উল্লেখ করেছেন যে মাইক্রোসফ্টের মতো একটি টেক জায়ান্টের পক্ষে প্রতি বছর এটি প্রস্তুতকারী বিলিয়ন ডিভাইসগুলির জন্য অন্ততপক্ষে দায়িত্ব নেওয়া কতটা গুরুত্বপূর্ণ৷

স্বাধীন প্রযুক্তিবিদদের সরঞ্জাম সরবরাহ করার জন্য মাইক্রোসফ্টের সিদ্ধান্ত সঠিক দিকের একটি পদক্ষেপ। অনেক কোম্পানির মতো, তাদের এখনও তাদের মেরামতযোগ্যতার যাত্রায় দীর্ঘ পথ পাড়ি দিতে হবে এবং আমরা তাদের সাথে যোগ দিতে আগ্রহী। এটি একটি দুর্দান্ত প্রথম পদক্ষেপ, এবং বাজারের একটি পরীক্ষা—আমরা ভবিষ্যতে মেরামত সম্প্রদায়ের বাকিদের জন্য এই একই সরঞ্জামগুলি অফার করার আশা করি, এবং মাইক্রোসফ্ট আগামী বছরে নতুন পণ্যগুলির জন্য মেরামত সরঞ্জামগুলিতে অ্যাক্সেস প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এটি মেরামত করার অধিকারে ছোট ধাপ এগিয়ে, তবে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের দিকে নিয়ে যাবে।


  1. এখানে প্রথমে উইন্ডোজ 11 এবং অ্যান্ড্রয়েডের জন্য নতুন Microsoft ডিফেন্ডার অ্যাপটি দেখুন

  2. সারফেস ডুওতে মাইক্রোসফ্ট টিমগুলি থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য টিপস এবং কৌশল

  3. আপনার কর্মক্ষেত্রের জন্য ফেসবুক, মাইক্রোসফ্ট ইয়ামারের কাছে হাত-পা এবং কীভাবে-এর নির্দেশিকা

  4. Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ