কম্পিউটার

Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ

ডাউনলোড এবং ইনস্টল করবেন

OneNote সংস্করণ ব্যবহার করতে জানেন না? তুমি একা নও. দীর্ঘদিন ধরে মাইক্রোসফটের দুটি অ্যাপ রয়েছে; OneNote (Windows 10 এর জন্য OneNote 2016 এবং OneNote নামেও পরিচিত।

OneNote-এর অনেকগুলি সংস্করণ রয়েছে এবং বেশিরভাগেরই আলাদা বৈশিষ্ট্য রয়েছে৷ আর না. সম্প্রতি, মাইক্রোসফ্ট দুটি উপলব্ধ OneNote অ্যাপ (যদি আপনি ওয়েব গণনা করেন তবে তিনটি) একটি একক অ্যাপে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে৷

সমস্ত OneNote সংস্করণ বিনামূল্যে ডাউনলোড এবং ব্যবহারের জন্য, কিন্তু কিছু প্রিমিয়াম বৈশিষ্ট্য শুধুমাত্র একটি অর্থপ্রদত্ত Microsoft 365 সদস্যতার অংশ হিসাবে অ্যাক্সেসযোগ্য হতে পারে৷

Windows 10 বা OneNote-এর জন্য OneNote?

Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ

মাইক্রোসফ্ট স্টোরে নতুন এবং একীভূত OneNote অ্যাপ উপলব্ধ থাকায়, আপনাকে আর অন্য দুটি OneNote অ্যাপ ব্যবহার করতে হবে না:

  1. OneNote, "OneNote 2016" নামেও পরিচিত একটি ডেস্কটপ অ্যাপ যা অফিস 2019 এবং Microsoft 365-এ অন্তর্ভুক্ত অ্যাপগুলির অফিস স্যুটের সাথে আসে৷
  2. Windows 10-এর জন্য OneNote Windows 10-এর সমস্ত সংস্করণে একটি পূর্ব-ইন্সটল করা UWP অ্যাপ হিসেবে আসে। এটি সরাসরি Microsoft Store থেকেও ডাউনলোড করা যায়।

সমস্যাটি ছিল যে সমস্ত OneNote বৈশিষ্ট্য উভয় অ্যাপ জুড়ে অন্তর্ভুক্ত ছিল না এবং সিঙ্ক করা বিষয়বস্তু সবসময় কাজ করবে না, অন্যান্য সমস্যাগুলির মধ্যে, গ্রাহকদের অ্যাপগুলির মধ্যে বিভিন্ন বৈশিষ্ট্যের সেট সম্পর্কে অভিযোগ করা সহ।

দুটি অ্যাপের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্য হল OneNote 2016 আপনাকে আপনার স্থানীয় ড্রাইভে নোটবুক সংরক্ষণ করতে দেয়। অন্যদিকে, Windows 10-এর জন্য OneNote শুধুমাত্র আপনাকে OneDrive বা SharePoint-এর মাধ্যমে ক্লাউড থেকে একটি সংশ্লিষ্ট Microsoft অ্যাকাউন্ট থেকে নোটবুক পেতে অনুমতি দেবে।

নতুন এবং একীভূত OneNote অ্যাপ সংস্করণের প্রবর্তনের সাথে, Microsoft স্টোর থেকে Windows 10-এর জন্য OneNote-কে তালিকাভুক্ত করে, সামনের দিকে আরও OneNote অ্যাপের বিভ্রান্তি এড়াতে বেছে নেয়।

ওয়েবের জন্য OneNote বা PWA হিসাবে ইনস্টল করুন

যখনই আপনার পিসিতে অ্যাক্সেস থাকবে না, আপনি ওয়েব ব্রাউজারে https://www.onenote.com-এ গিয়ে ওয়েবের জন্য OneNote ব্যবহার করতে পারেন৷ কিছু ডাউনলোড করার দরকার নেই, শুধু বেগুনি সাইন ইন এর মাধ্যমে সাইন ইন করুন৷ আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করে শুরু করার জন্য বোতাম।

Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ

বিকল্পভাবে, আপনি এজ-এ PWA (প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ) হিসাবে ওয়েবের জন্য OneNote ইনস্টল করতে পারেন। ওয়েবের জন্য OneNote সর্বদা সর্বশেষ বৈশিষ্ট্যগুলিতে আপডেট করা হবে, যদিও আরও কিছু প্রিমিয়াম ক্লাউড-চালিত বৈশিষ্ট্য Microsoft 365 গ্রাহকদের জন্য সংরক্ষিত থাকবে৷

নতুন OneNote ডাউনলোড এবং ইনস্টল করুন

মাইক্রোসফট যে "নতুন OneNote অ্যাপ" ঘোষণা করেছে সেটি Windows 10-এর জন্য OneNote এবং OneNote-কে একক অ্যাপে একীভূত করে। এখন, Word, Excel এবং PowerPoint সহ অন্যান্য অ্যাপের সাথে Microsoft 365 সাবস্ক্রিপশনের অংশ হিসেবে OneNote অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়।

Windows 10 অ্যাপের জন্য OneNote কোনো নতুন বৈশিষ্ট্য আপডেট পাবে না এবং অক্টোবর 2025-এ সমর্থনের শেষ পর্যায়ে পৌঁছে যাবে। তাই আপনি যদি নতুন পেন ফোকাসড ভিউ ব্যবহার করতে চান যা এইমাত্র ঘোষণা করা হয়েছিল, তাহলে আপনাকে নতুন OneNote অ্যাপটি ডাউনলোড করতে হবে Microsoft স্টোর, অথবা Microsoft 365 এর মাধ্যমে এটি পান।

আপনি কোন OneNote অ্যাপ ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে উইন্ডোজে মাইক্রোসফ্ট মাউস ড্রাইভার ইনস্টল এবং আপডেট করবেন

  2. Windows 10 এর জন্য Apple Magic Mouse Driver কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

  3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন