কম্পিউটার

192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

IP ঠিকানা 192.168.0.1 হল একটি ওয়েব ব্রাউজার থেকে ওয়্যারলেস রাউটার অ্যাক্সেস এবং কনফিগার করার জন্য সবচেয়ে সাধারণ ঠিকানা। এটি একটি ডিফল্ট ঠিকানা কারণ নির্দিষ্ট IP ঠিকানা রেঞ্জ বিভিন্ন ধরনের নেটওয়ার্কের জন্য সংরক্ষিত এবং 192.168.0.1 আপনার হোম LAN এর মতো নেটওয়ার্কগুলির জন্য সংরক্ষিত।

এই আইপি অ্যাড্রেসটির গল্পটি আপনি যা ভাবতে পারেন তার চেয়েও গভীর, কিন্তু আমরা এটিতে যাওয়ার আগে আমরা একটি আইপি ঠিকানা কী তার বেয়ার বেসিকগুলি কভার করব।

    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

    আইপি ঠিকানা:দ্রুত সংস্করণ

    প্রথমত, 192.168.0.1 হল একটি IP (ইন্টারনেট প্রোটোকল) ঠিকানার উদাহরণ। ইন্টারনেট হল একটি বিশাল কম্পিউটার নেটওয়ার্ক যা চারিদিকে ট্রিলিয়ন এবং ট্রিলিয়ন ডেটা বিটগুলিকে রুট করে৷ এই প্যাকেটগুলিকে সুশৃঙ্খলভাবে পাঠাতে হবে, যার জন্য একটি কঠোর নিয়মের প্রয়োজন। নিয়মের এই সেটটি (বা "প্রটোকল") টিসিপি/আইপি নামে পরিচিত। এটি ট্রান্সফার কন্ট্রোল প্রোটোকল/ইন্টারনেট প্রোটোকলের জন্য সংক্ষিপ্ত।

    TCP/IP তথ্যকে (যেমন একটি JPEG বা একটি ইমেল) ছোট ইউনিফর্ম প্যাকেটে বিভক্ত করে। এই প্যাকেটগুলো ডাক খামের মতো। প্রতিটিতে একটি গন্তব্য এবং মূল ঠিকানা রয়েছে। যখনই প্যাকেটটি একটি নেটওয়ার্ক রাউটারের মধ্য দিয়ে যায়, এটি তার পথে পাঠানো হয়, প্রতিটি হপের সাথে তার চূড়ান্ত গন্তব্যের কাছাকাছি যায়।

    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

    192.168.0.1 নম্বরটি সেই ঠিকানা বিন্যাসের একটি উদাহরণ। সংক্ষেপে, এটি নেটওয়ার্কে আপনার রাউটারের ঠিকানা। সেই ঠিকানা সহ যেকোনো প্যাকেট সরাসরি রাউটারে যায়।

    ব্যক্তিগত বনাম সর্বজনীন আইপি ঠিকানাগুলি

    এখানে এটি চতুর হয় যেখানে. ঠিকানা 192.168.0.1 আপনার রাউটারে নির্ধারিত দুটি ঠিকানার মধ্যে একটি। ওয়াইফাই বা ইথারনেটের মাধ্যমে রাউটারের সাথে সংযুক্ত সমস্ত স্থানীয় ডিভাইসগুলি সেই ঠিকানাটি দেখতে পায়, তবে রাউটারের আইপি ঠিকানাটি রাউটারের ইন্টারনেট-মুখী দিক থেকে সম্পূর্ণ আলাদা।

    এই ব্যক্তিগত এবং পাবলিক আইপি ঠিকানা হয়. ব্যক্তিগত ঠিকানা হল স্থানীয় নেটওয়ার্কের সদস্য হিসাবে আপনি যে ঠিকানাটি দেখেন, এবং সর্বজনীন ঠিকানাটি সমগ্র ইন্টারনেট দেখতে পায়৷

    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

    এর মানে হল যে আপনার বাড়ির সমস্ত ডিভাইস ইন্টারনেটে একই IP ঠিকানা শেয়ার করে। এটি এমন একটি কারণ যা আপনি চান না যে কেউ আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করুক! সর্বোপরি, আপনার অবস্থান এবং পরিচয় আপনার সর্বজনীন আইপি ঠিকানার সাথে আবদ্ধ।

    আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) সর্বজনীন আইপি ঠিকানা নির্ধারণ করে এবং সাধারণত, এটির উপর আপনার কোন নিয়ন্ত্রণ থাকে না। প্রতিবার আপনার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় এটি পরিবর্তন হতে পারে বা, আপনি যদি বিশেষাধিকারের জন্য অর্থ প্রদান করেন, আপনি একটি স্ট্যাটিক আইপি ঠিকানা পেতে পারেন যা কখনই পরিবর্তন হয় না।

    নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ

    সুতরাং, যদি আপনার সমস্ত ডিভাইস রাউটারের সাথে সংযুক্ত থাকে তবে শুধুমাত্র একটি পাবলিক আইপি ঠিকানা থাকে, তাহলে স্থানীয় নেটওয়ার্কে কোন ডিভাইসটি কোন প্যাকেটটি পাবে তা কীভাবে জানবে? এটি একটি রাউটারের সম্পূর্ণ উদ্দেশ্য, প্যাকেটগুলিকে রাউটেড করা হয়েছে তা নিশ্চিত করা সঠিক জায়গায়।

    যখন রাউটিং প্যাকেটগুলি তাদের সর্বজনীন আইপি ঠিকানায় পৌঁছায়, তখন রাউটার একটি নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ (NAT) টেবিল ব্যবহার করে প্যাকেটটি কোন স্থানীয় ডিভাইসের জন্য তৈরি তা রেকর্ড করতে। তাই যদি 192.168.0.2-এ একটি ল্যাপটপ একটি ওয়েবসাইট থেকে ডেটা অনুরোধ করে, তাহলে সেটি রেকর্ডে উল্লেখ করা হবে এবং সঠিক ব্যক্তিগত আইপি ঠিকানায় পাঠানো হবে।

    বিশেষভাবে 192.168.0.1 কেন?

    এটি সব ভাল এবং ভাল, কিন্তু কেন বিশেষ করে 192.168.0.1? সঠিক কারণটি জটিল, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাখ্যা হল ইন্টারনেট আইপি ঠিকানা সীমিত। একটি সংমিশ্রণ লকের মতো, ইন্টারনেটে ব্যবহারের জন্য শুধুমাত্র সীমিত সংখ্যক অনন্য আইপি রয়েছে৷

    আইপি ঠিকানাগুলি দক্ষতার সাথে ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করার জন্য, তাদের রেঞ্জগুলি বিভিন্ন ব্যবহারের জন্য সংরক্ষিত। আইপি অ্যাড্রেস রেঞ্জের পাঁচটি ক্লাস আছে, A থেকে E পর্যন্ত। শুধুমাত্র ক্লাস A, B এবং C-তে ব্যক্তিগত IP অ্যাড্রেস রেঞ্জ আছে যেগুলো অভ্যন্তরীণ নেটওয়ার্ক ব্যবহারের জন্য সংরক্ষিত, ইন্টারনেটের মুখোমুখি হয় না।

    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

    192.168.0.1 ক্লাস C নেটওয়ার্কের ব্যক্তিগত IP পরিসর থেকে আসে। ছোট লোকাল এরিয়া নেটওয়ার্কের (LANs) জন্য এটাই ক্লাস। পরিসীমা 192.168.0.0 থেকে শুরু হয় এবং 192.168.255.255 পর্যন্ত যায়৷

    127.0.0.1 বা লোকালহোস্টও ক্লাস সি নেটওয়ার্কের জন্য সংরক্ষিত আইপি রেঞ্জ থেকে। যাইহোক, সেই ঠিকানাটি তথাকথিত "বিশেষ আইপি" পরিসর থেকে এসেছে, ব্যক্তিগত আইপি পরিসর নয়।

    অন্যান্য জনপ্রিয় রাউটার আইপি ঠিকানাগুলি

    আপনি সম্ভবত একটি রাউটার ব্যবহার করেছেন যা 192.168.0.1 ব্যবহার করে না এবং এটি সম্পূর্ণ স্বাভাবিক! যেহেতু এগুলি ব্যক্তিগত আইপি ঠিকানা, তাই রাউটার প্রস্তুতকারক কোন ব্যক্তিগত আইপি পরিসর ব্যবহার করার সিদ্ধান্ত নেয় তা বিবেচ্য নয়৷

    কিছু বিকল্প ঠিকানা এখনও একই ব্যক্তিগত আইপি পরিসরের মধ্যে রয়েছে। তাই আপনার রাউটার ব্যবহার করতে পারে (উদাহরণস্বরূপ) 192.168.1.1। অন্যান্য বিকল্পগুলির মধ্যে 10.0.0.1 অন্তর্ভুক্ত থাকতে পারে, যা ক্লাস B ব্যক্তিগত আইপি পরিসর থেকে। কার্যত সমস্ত হোম রাউটার একটি 192.168.x.x বা 10.x.x.x IP ঠিকানা ব্যবহার করে।

    আপনার রাউটারের আইপি ঠিকানা খোঁজা

    আপনি যদি আপনার ব্রাউজারে 19.168.0.1 টাইপ করে থাকেন এবং রাউটারের লগইন পৃষ্ঠায় না আসেন, তাহলে আপনার রাউটার কোন ঠিকানাটি ব্যবহার করে তা আপনি কীভাবে বের করবেন? খুঁজে বের করার বেশ কয়েকটি দ্রুত এবং সহজ উপায় রয়েছে৷

    প্রথমত, বেশিরভাগ রাউটারে IP ঠিকানা এবং ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ কোথাও একটি স্টিকার থাকে। আপনি সাধারণত ইউজার ম্যানুয়ালেও একই তথ্য খুঁজে পেতে পারেন।

    ব্যবহারকারীর ম্যানুয়াল সম্পর্কে বলতে গেলে, আপনি যদি নিজেরটি হারিয়ে ফেলে থাকেন, তাহলে সম্ভবত নির্মাতার ওয়েবসাইটে এটির একটি PDF সংস্করণ রয়েছে।

    আপনি যদি Windows কম্পিউটার ব্যবহার করে রাউটারের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে সহজেই এটি খুঁজে পেতে পারেন:

    1. স্টার্ট মেনু খুলুন এবং CMD অনুসন্ধান করুন , তারপর কমান্ড প্রম্পট খুলুন এন্ট্রি যখন এটি প্রদর্শিত হয়।
    2. প্রম্পটে, ipconfig টাইপ করুন এবং তারপর Enter টিপুন .
    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?
    1. ডিফল্ট গেটওয়ে লেবেলযুক্ত এন্ট্রি খুঁজুন .
    192.168.0.1 কি, এবং কেন এটি বেশিরভাগ রাউটারের ডিফল্ট IP ঠিকানা?

    ডিফল্ট গেটওয়ে আইপি অ্যাড্রেস রাউটারের আইপি অ্যাড্রেসের মতোই, তাই ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে টাইপ করলে তা আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যেতে হবে।

    আমরা কি সমস্যার সমাধান করেছি?

    192.168.0.1 কি? এখন আপনার জানা উচিত। একবার আপনি এটির পিছনের যুক্তি বুঝতে পারলে এটি সহজ তবে এখনও কারও কারও কাছে কিছুটা প্রযুক্তিগত মনে হতে পারে। আধুনিক রাউটারগুলি তাদের সেটিংস অ্যাক্সেস করার অন্যান্য উপায়ও অফার করে, সবচেয়ে জনপ্রিয় একটি স্মার্টফোন অ্যাপ যা আপনার জন্য পটভূমিতে সমস্ত জটিল জিনিসগুলি করে। তাই আপনার রাউটারে একটি সামঞ্জস্যপূর্ণ অ্যাপ আছে কিনা তা নিশ্চিত করুন!


    1. 192.168.1.3:স্থানীয় নেটওয়ার্কের জন্য IP ঠিকানা

    2. 192.168.1.5 আইপি ঠিকানা কিসের জন্য ব্যবহৃত হয়?

    3. 192.168.0.100 স্থানীয় নেটওয়ার্কের জন্য IP ঠিকানা

    4. OpenWrt কি এবং কেন আমার রাউটারের জন্য এটি ব্যবহার করা উচিত?