কম্পিউটার

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

Windows 11 টাস্কবার কাজ করছে না? ঠিক আছে, হ্যাঁ, আপনি যদি সম্প্রতি Windows 11-এ আপগ্রেড হয়ে থাকেন, আপনি রানের মাধ্যমে কিছু সমস্যা এবং ছোটখাট বাগগুলির সম্মুখীন হতে পারেন। যেহেতু Windows 11 এখনও তার অফিসিয়াল রিলিজ করেনি, এটি একটি বিটা সংস্করণে চলছে তাই আপনি বেশ কয়েকটি সমস্যায় পড়তে পারেন। Windows 11-এ পরিমার্জিত টাস্কবারে স্টার্ট মেনু, সার্চ বক্স, নোটিফিকেশন এরিয়া, অ্যাপ আইকন এবং আরও অনেক কিছুর শর্টকাট রয়েছে।

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

সুতরাং, আপনি যদি Windows 11 টাস্কবার অ্যাক্সেস করতে অক্ষম হন তবে এটি অত্যন্ত বিরক্তিকর হতে পারে। বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Windows 11-এ টাস্কবার ব্লক হয়ে গেছে এবং নিষ্ক্রিয় হয়ে গেছে যার ফলে আপনার আর কোনো পদক্ষেপ নেওয়ার কোনো বিকল্প নেই।

এই পোস্টে, আমরা কয়েকটি সমাধান তালিকাভুক্ত করেছি যা আপনি আপনার ডিভাইসের সেটিংসে কিছু দ্রুত পরিবর্তন করে "Windows 11 টাস্কবার কাজ করছে না" সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷ আপনি উইন্ডোজ 11 টাস্কবারে সাড়া না দেওয়ার সমস্যাটি ঠিক করতে এই সমাধানগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

আসুন শুরু করা যাক।

Windows 11 টাস্কবার আপডেটের পর কাজ করছে না? এই হল সমাধান!

Windows 11 সমস্যায় টাস্কবার কাজ করছে না তা ঠিক করতে এই দ্রুত টিপস এবং কৌশলগুলি অনুসরণ করুন:

1. পরিষেবাগুলি পুনরায় চালু করুন

যেহেতু টাস্কবারটি বর্তমানে আটকে আছে, টাস্ক ম্যানেজার খুলতে Control + Shift + Escape কী সমন্বয় টিপুন। টাস্ক ম্যানেজার উইন্ডোতে, "প্রসেস" ট্যাবে স্যুইচ করুন, "উইন্ডোজ এক্সপ্লোরার" পরিষেবাটি সন্ধান করুন। এই পরিষেবাটিতে ডান ক্লিক করুন এবং "পুনরায় শুরু করুন" নির্বাচন করুন৷

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

এখন, টাস্ক ম্যানেজারে "বিশদ বিবরণ" ট্যাবে স্যুইচ করুন৷ নীচে তালিকাভুক্ত পরিষেবাগুলি সন্ধান করুন, প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং একই ক্রমে "এন্ড টাস্ক" নির্বাচন করুন:

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

ShellExperienceHost.exe

SearchIndexer.exe

SearchHost.exe

RuntimeBroker.exe

যত তাড়াতাড়ি আপনি উপরে উল্লিখিত সমস্ত প্রক্রিয়ার জন্য 'টাস্ক শেষ করুন', কেবলমাত্র টাস্ক ম্যানেজার উইন্ডোটি বন্ধ করুন এবং আপনি উইন্ডোজ 11 টাস্কবারে কোন সমস্যা দেখা যাচ্ছে না তা সমাধান করতে সক্ষম হবেন সময়।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 11-এ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান ইতিহাস কীভাবে নিষ্ক্রিয় করবেন

2. আপনার ডিভাইস বন্ধ করুন

আপনার মেশিন বন্ধ বা পুনরায় চালু করার জন্য আমরা সাধারণত স্টার্ট মেনু ব্যবহার করি। কিন্তু এই বিশেষ ক্ষেত্রে যেখানে Windows 11 টাস্কবার দেখা যাচ্ছে না, আপনি আপনার ডিভাইসটি বন্ধ করতে পাওয়ার বোতাম ব্যবহার করতে পারেন।

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

আপনার পিসি ম্যানুয়ালি বন্ধ করতে পাওয়ার বোতাম টিপুন এবং কয়েক সেকেন্ড পরে এটি পুনরায় চালু করুন৷ আপনার ডিভাইস পুনরায় চালু করার মাধ্যমে, সমস্ত সক্রিয় পরিষেবা এবং উপাদানগুলি পুনরায় লোড করা হবে এবং এটি আপনাকে নতুন করে শুরু করার সুযোগ দেবে৷ উইন্ডোজ 11 টাস্কবার কাজ না করার কারণে অস্থায়ী সমস্যা সমাধানে এটি সহায়ক হতে পারে৷

এছাড়াও পড়ুন:Windows 11 ইনস্টলেশন 100% এ আটকে আছে? কিভাবে ঠিক করবেন

3. গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন (উইন্ডোজ 11 টাস্কবার সমস্যা সমাধানের প্রস্তাবিত উপায়)

'টাস্কবার উইন্ডোজ 11 এ কাজ করছে না' এর পিছনে আরেকটি বড় অপরাধী হতে পারে একটি পুরানো গ্রাফিক্স ড্রাইভার। আপনি উইন্ডোজ ড্রাইভার আপডেট করার জন্য কার্যকর পদ্ধতির তালিকা অনুসরণ করতে পারেন। যাইহোক, ত্রুটিপূর্ণ ড্রাইভার আপডেট করার সবচেয়ে নিরাপদ এবং সহজ উপায় হল একটি পেশাদার ড্রাইভার আপডেট করার টুল ব্যবহার করা। যেমন অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার (ADU)। অ্যাপ্লিকেশনটি প্রচুর পরিমাণে উইন্ডোজ ড্রাইভারগুলি সন্ধান এবং আপডেট করার জন্য আপনার মূল্যবান সময় এবং প্রচেষ্টা বাঁচায়। এটি একটি পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান চালায়, অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন এমন সমস্ত ড্রাইভারের তালিকা তৈরি করে এবং আপনাকে বিশ্বস্ত উত্স থেকে সবচেয়ে খাঁটি এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার সংস্করণগুলি ডাউনলোড করতে দেয়৷

এমনকি এটি সিস্টেমের স্থিতিশীলতা বজায় রাখতে ড্রাইভার আপডেট করার জন্য স্বয়ংক্রিয় স্ক্যানগুলি ব্যাকআপ, পুনরুদ্ধার এবং সময়সূচী করার জন্য সরঞ্জাম সরবরাহ করে। আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে এবং বিরক্তিকর Windows 11 টাস্কবার সমস্যা সমাধান করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করবেন?

অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের সাহায্যে ড্রাইভার আপডেট করা একটি সহজ এবং সরল প্রক্রিয়া। আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1 – আপনার কম্পিউটারে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করুন৷ ইউটিলিটি Windows 11, 10, 8, 7, XP, এবং Vista OS সংস্করণ সমর্থন করে।

ধাপ 2 – ADU এর বিনামূল্যের সংস্করণের মাধ্যমে, আপনি পুরানো, দূষিত, বেমানান, ক্ষতিগ্রস্ত এবং হারিয়ে যাওয়া ড্রাইভারগুলি একে একে আপডেট করতে পারেন। প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করে, আপনি সমস্ত ত্রুটিপূর্ণ উইন্ডোজ ড্রাইভারকে একবারে ইনস্টল এবং প্রতিস্থাপন করেন। সুতরাং, আমরা আমাদের ব্যবহারকারীদের পণ্যের সাথে নিবন্ধিত হওয়ার এবং এর থেকে সর্বাধিক সুবিধা নেওয়ার সুপারিশ করি!

পদক্ষেপ 3 – মূল স্ক্রীন থেকে, স্টার্ট স্ক্যান নাও বোতাম টিপে একটি স্ক্যানিং প্রক্রিয়া শুরু করুন৷ সমস্ত ত্রুটিপূর্ণ ড্রাইভার এক মুহূর্তের একটি ভগ্নাংশে আপনার পর্দায় প্রদর্শিত হবে.

দয়া করে ধৈর্য ধরুন এবং অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারকে তার কাজ করতে দিন এবং আপনার পিসিতে সমস্ত সমস্যাযুক্ত ড্রাইভার সনাক্ত করুন।

পদক্ষেপ 4 – স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সাথে সাথে, পুরানো গ্রাফিক্স ড্রাইভারটি সন্ধান করুন যা আপডেট করা দরকার। একবার পাওয়া গেলে, এটির পাশের আপডেট বোতামটি টিপুন। বিকল্পভাবে, আপনি সর্বশেষ উইন্ডোজ ড্রাইভারগুলিকে বাল্কে ইনস্টল করতে আপডেট অল বোতামে ক্লিক করতে পারেন!

বেশ সুবিধাজনক, তাই না? পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে ভুলবেন না। গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পর, আমরা আশা করি আপনাকে "Windows 11-এ কাজ করছে না এমন টাস্কবার কীভাবে ঠিক করবেন" অনুসন্ধান করতে হবে না।

বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ড্রাইভার আপডেট করার ফলে তারা Windows 11-এ টাস্কবার কাজ করছে না তা ঠিক করতে সাহায্য করেছে। এটি কি আপনাকে একইভাবে সাহায্য করেছে? যদি হ্যাঁ, নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা ভাগ করুন!

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

4. সিস্টেম ফাইল মেরামত করুন

"Windows 11 টাস্কবার কাজ করছে না" সমস্যার সমাধান করার পরবর্তী সমাধান হল কমান্ড লাইন টার্মিনাল ব্যবহার করে সিস্টেম ফাইলগুলি মেরামত করা৷

Run ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন, "cmd" টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনাকে এখন কমান্ড প্রম্পট উইন্ডোতে পুনঃনির্দেশিত করা হবে।

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন এবং প্রতিটির পরে এন্টার টিপুন:

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

Dism /Online /Cleanup-Image /ScanHealth

Dism /Online /Cleanup-Image /RestoreHealth

sfc /scannow

এই কমান্ডগুলি কার্যকর করা আপনার ডিভাইসে ক্ষতিগ্রস্ত এবং দূষিত সিস্টেম ফাইলগুলিকে মেরামত করবে৷ কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন এবং তারপরে টাস্কবারটি সক্রিয় কিনা তা দেখতে আবার অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

এছাড়াও পড়ুন:কিভাবে একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ তৈরি করবেন

5. UWP পুনরায় ইনস্টল করুন

বেসিক UWP (ইউনিভার্সাল উইন্ডোজ প্রোগ্রাম) পুনরায় ইনস্টল করা আপনাকে "Windows 11 টাস্কবার দৃশ্যমান নয়" সমস্যাটি সমাধান করতে দেয়৷ UWP পুনরায় ইনস্টল করতে, আপনাকে Windows PowerShell (অ্যাডমিন) এ একটি কমান্ড চালাতে হবে। এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

অনুসন্ধান বার খুলতে Windows Key + S টিপুন এবং Windows PowerShell টাইপ করুন৷ তালিকা থেকে "উইন্ডোজ পাওয়ারশেল (অ্যাডমিন)" বিকল্পটি নির্বাচন করুন৷

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

এই কমান্ডটি লিখুন এবং এটি কার্যকর করতে এন্টার টিপুন:

Get-AppxPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$ ($ _. InstallLocation) \ AppXManifest.xml”}

এদিকে যদি আপনি PowerShell উইন্ডোতে কয়েকটি লাল টেক্সট দেখতে পান, তাহলে চিন্তা করবেন না! কমান্ডটি সফলভাবে কার্যকর না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন। আশা করি, এটি আপনাকে অবিলম্বে বিরক্তিকর "Windows 11 ইস্যুতে টাস্কবার কাজ করছে না" থেকে মুক্তি পেতে সাহায্য করবে৷

6. XAML তৈরি করুন

রেজিস্ট্রি এডিটরে XAML (এক্সটেনসিবল অ্যাপ্লিকেশান মার্কআপ ল্যাঙ্গুয়েজ) ফাইলটি সম্পাদনা করে, আপনি সহজেই Windows 11-এ স্টার্ট মেনু বা টাস্কবার ঠিক করতে পারেন৷ আপনাকে যা করতে হবে তা এখানে৷

চালান ডায়ালগ বক্স খুলতে Windows + R কী সমন্বয় টিপুন৷ এখন টেক্সটবক্সে "Regedit" টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে Enter চাপুন।

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত ফোল্ডার অবস্থানে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER \ Software \ Microsoft \ Windows \ CurrentVersion \ Explorer \ Advanced

উন্নত ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং নতুন> 32-বিট ডি-ওয়ার্ড মান নির্বাচন করুন৷

Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

নতুন প্যারামিটারটিকে "EnableXamlStartMenu" হিসাবে সেট করুন। "EnableXamlStartMenu" ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং মানটিকে "0" হিসাবে সেট করুন৷

রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং এটি Windows 11 সমস্যায় টাস্কবার কাজ করছে কিনা তা ঠিক করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷ সমস্যাটি চলতে থাকলে, আতঙ্কিত হবেন না, কারণ আমরা নীচে তালিকাভুক্ত আরও কয়েকটি কার্যকরী সমাধান পেয়েছি।

7. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি টাস্কবার আগে ঠিকঠাক কাজ করছিল, কিন্তু ইদানীং ত্রুটি ও সমস্যা দেখা দিতে শুরু করেছে, আমরা আপনাকে সহজভাবে সিস্টেম পুনরুদ্ধার করার পরামর্শ দিই। করার মাধ্যমে সুতরাং, যখন সবকিছু স্বাভাবিকভাবে কাজ করছে তখন আপনি আপনার অপারেটিং সিস্টেমটিকে একটি কার্যকরী অবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম হবেন। আপনি আমাদের Windows 11-এ সিস্টেম রিস্টোর ব্যবহার করার ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন  

আশা করি, এটি আপনাকে সম্ভাব্য Windows 11 টাস্কবার সমস্যা থেকে সহজেই পরিত্রাণ পেতে সাহায্য করবে। যদি তা হয়, তাহলে নিচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!

8. আপনার ইনস্টল করা সাম্প্রতিক উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

Windows Update ইন্সটল করার পরে যদি "Windows 11 টাস্কবার দেখাচ্ছে না" সমস্যা দেখা দেয়, তাহলে আমরা আপনাকে আপডেট আনইনস্টল করার পরামর্শ দিই এবং এটি সাহায্য করে কিনা দেখুন। Windows 11-এ সাম্প্রতিক Windows আপডেটগুলি আনইনস্টল করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

পদক্ষেপ 1 – ৷ স্টার্ট মেনুতে নেভিগেট করুন এবং উইন্ডোজ 11 সেটিংস চালু করুন।

পদক্ষেপ 2 – ৷ সেটিংস মেনু থেকে, বাম দিকের প্যানেল থেকে উইন্ডোজ আপডেট বিকল্পে নেভিগেট করুন।

পদক্ষেপ 3 – ৷ এখন আপডেট ইতিহাস বিকল্পে চাপ দিন এবং যতক্ষণ না আপনি সম্পর্কিত সেটিংসের অধীনে আপডেট আনইনস্টল বিকল্পটি সনাক্ত না করেন ততক্ষণ নিচে স্ক্রোল করুন।

পদক্ষেপ 4 – ৷ এই মুহুর্তে, আপনাকে যে আপডেটটি ইনস্টল করার কথা মনে আছে তার উপর ডান-ক্লিক করতে হবে এবং আপনার স্ক্রিনে প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে আনইনস্টল বোতামে ক্লিক করুন।

এটি আপনাকে ‘Windows 11 টাস্কবার দেখাচ্ছে না’ সমস্যার সমাধান করতে সাহায্য করবে।

আশা করি, আপনাকে আর উইন্ডোজ 11 টাস্কবার কীভাবে ঠিক করতে হবে তা অনুসন্ধান করতে হবে না। নীচের মন্তব্য বিভাগে এই সমাধান আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি:উইন্ডোজ 11 টাস্কবার কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে আরও জানুন

1. আমার উইন্ডোজ টাস্কবার কাজ করছে না তা আমি কিভাবে ঠিক করব?

Windows 11 টাস্কবার লোড হচ্ছে না এমন সমস্যার সমাধান করতে, আপনি Windows Explorer অ্যাপ রিস্টার্ট করা, রেজিস্ট্রি এডিটরে পরিবর্তন করা, PowerShell ব্যবহার করে UWP পুনরায় ইনস্টল করা সহ বিভিন্ন কাজ সম্পাদন করতে পারেন। , সিস্টেম ফাইল মেরামত করা, অথবা আপনার মেশিন রিবুট করা।

2. কেন আমার টাস্কবার কাজ করে না?

আপনি যদি সম্প্রতি Windows ইনসাইডার প্রোগ্রামে নথিভুক্ত করে আপনার ডিভাইসটিকে Windows 11-এ আপগ্রেড করে থাকেন, তাহলে এই আপডেটটি চালানোর সময় আপনি ছোটখাটো সমস্যা এবং ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ Windows 11 এখনও এর বিটা সংস্করণে রয়েছে এবং পারফরম্যান্সের উন্নতি, বাগ ফিক্স এবং আরও বৈশিষ্ট্য সহ সর্বজনীন রিলিজ এই বছরের শেষের দিকে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে৷

এছাড়াও পড়ুন:Windows 11-এ সিস্টেম রিস্টোর কীভাবে ব্যবহার করবেন

3. আমি কিভাবে Windows 11-এ স্টার্ট মেনু ঠিক করব?

Windows 11-এ স্টার্ট মেনু ঠিক করতে, আপনি একগুচ্ছ সমস্যা সমাধানের হ্যাক চেষ্টা করতে পারেন৷ Windows 11-এ স্টার্ট মেনু ঠিক করার জন্য এখানে কয়েকটি জিনিস রয়েছে:আপনার ডিভাইস রিবুট করুন, টাস্ক ম্যানেজারে Windows Explorer অ্যাপ বন্ধ করুন, আপনার পিসি রিসেট করুন, সর্বশেষ উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করুন৷

আরো জানতে, আপনি কীভাবে Windows 11 স্টার্ট মেনু কাজ করছে না এমন সমস্যাটি সমাধান করতে এই লিঙ্কটিতে যেতে পারেন৷

উপসংহার

সুতরাং, বন্ধুরা, এটি কীভাবে "Windows 11 টাস্কবার কাজ করছে না" সমস্যাটি সমাধান করতে হবে তার বিষয়ে আমাদের দ্রুত নির্দেশিকাটি গুটিয়েছে৷ আপনি আপনার ডিভাইস আপগ্রেড করার পরে যদি টাস্কবার বা স্টার্ট মেনু হঠাৎ কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনি এই সমস্যার সমাধান করতে উপরের তালিকাভুক্ত যেকোনো সমাধান ব্যবহার করতে পারেন।

এই পোস্টটি কি সহায়ক ছিল? মন্তব্য বিভাগে আপনার চিন্তা ভাগ নির্দ্বিধায়. সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  2. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়

  3. মেল অ্যাপ উইন্ডোজ 11-এ কাজ করছে না ঠিক করার ৮টি উপায়

  4. Windows 11-এ Microsoft Store কাজ করছে না তা ঠিক করার 11 উপায়