কম্পিউটার

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

সূচিপত্র:

  • 1. ম্যাক অ্যাপ স্টোর থেকে কীভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন
  • 2. কিভাবে ওয়েব থেকে অ্যাপস ইনস্টল করবেন
  • 3. কিভাবে অজ্ঞাত ডেভেলপারদের থেকে একটি অ্যাপ খুলবেন

অন্যান্য অপারেটিং সিস্টেমের মতোই, ম্যাকওএস আপনার জন্য ক্যালেন্ডার, মানচিত্র, ভিডিও ইত্যাদি ব্যবহার করার জন্য অনেকগুলি অ্যাপ্লিকেশন সরবরাহ করে, যা একটি নির্দিষ্ট পরিমাণে আপনার কাজ এবং খেলার প্রয়োজন মেটাতে পারে। আপনার ম্যাকের সাথে আসা অ্যাপ্লিকেশনগুলি ছাড়াও, আপনাকে অবশ্যই আপনার ম্যাকে কিছু অন্যান্য অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে। তাই, এখানে কিভাবে ম্যাকে অ্যাপস ইনস্টল করবেন টিউটোরিয়াল এসেছে .

কিভাবে ম্যাক অ্যাপ স্টোর থেকে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন

Mac অ্যাপ স্টোরটি Apple Inc দ্বারা তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা হয়৷ ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য এটি সর্বদা সুপারিশ করা হয় কারণ এটি একটি নিরাপদ এবং বিশ্বস্ত জায়গা এবং অফার করা অ্যাপগুলি গোপনীয়তা, নিরাপত্তা এবং বিষয়বস্তুর জন্য সর্বোচ্চ মানদণ্ডে ধারণ করা হয়৷ .

ম্যাক অ্যাপ স্টোরে প্রায় দুই মিলিয়ন অ্যাপ পাওয়া যায়। এটি নির্দিষ্ট উদ্দেশ্যের উপর ভিত্তি করে অ্যাপ্লিকেশনগুলিকে বিভিন্ন বিভাগে গোষ্ঠীভুক্ত করে, যা আপনার পক্ষে সহজে একটি ধরণের অ্যাপ খুঁজে পেতে সুবিধাজনক৷

ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করার ধাপগুলি:

1. ফাইন্ডার> অ্যাপ্লিকেশনগুলিতে যান এবং অ্যাপ স্টোর খুঁজুন। অথবা, লঞ্চপ্যাড খুলুন এবং অ্যাপ স্টোর অ্যাপ্লিকেশনটি সন্ধান করুন। তারপর, আপনার Mac-এ অ্যাপ স্টোর খুলুন৷

2. এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাপল আইডি দিয়ে লগ ইন করা হবে, নীচের-বাম কোণে আপনার অ্যাকাউন্টের নাম দেখাচ্ছে৷ যদি না হয়, ডায়ালগ প্রম্পট করলে লগ ইন করতে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন।

3. ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপটি খুঁজুন। আপনি ডান মেনুতে এমন একটি অ্যাপ খুঁজে পেতে পারেন যা বিভিন্ন ধরনের অ্যাপ যেমন ডিসকভার, ওয়ার্ক, প্লে ইত্যাদি তালিকাভুক্ত করে অথবা আরও অ্যাপের বিভাগ প্রদর্শন করতে বিভাগ-এ ক্লিক করুন। অথবা, আপনি যে অ্যাপটি চান তার নাম মনে থাকলে, আপনি এটি খুঁজে পেতে সরাসরি উপরের বাম কোণে অনুসন্ধান বাক্সটি ব্যবহার করতে পারেন। এটি অ্যাপটি প্রদর্শন করার পরে, বয়স, বিভাগ, বিকাশকারী, ভাষা, আকার, রেটিং, পর্যালোচনা ইত্যাদি সহ অ্যাপ সম্পর্কে আরও তথ্য দেখতে আপনি এটিতে ক্লিক করতে পারেন৷

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

4. ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি একটি বিনামূল্যের নাকি প্রদত্ত একটি তা বোঝাতে এটি তিনটি উপায়ে প্রদর্শন করে:শুধুমাত্র একটি পান বোতামটি নির্দেশ করে যে এই অ্যাপটি বিনামূল্যে ইনস্টল করা যাবে, এবং একটি পান বোতাম অনুসরণ করে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা এর মানে হল যে অ্যাপটি ইনস্টল করার পরে ব্যবহার করার জন্য আপনাকে এটির জন্য অর্থ প্রদান করতে হবে এবং একটি বোতাম অ্যাপটির মূল্য দেখায় যা ডাউনলোড করার আগে আপনাকে দিতে হবে। উভয় ক্ষেত্রেই, আপনার Mac এ অ্যাপটি ইনস্টল করতে বোতামটি ক্লিক করুন৷

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

5. ইনস্টলেশন শেষ হওয়ার পরে, আপনি ম্যাকে অ্যাপ চালু করতে ওপেন বোতামে ক্লিক করতে পারেন এবং আপনি এটি লঞ্চপ্যাডেও খুঁজে পেতে পারেন। অথবা, স্পটলাইট খুলতে কমান্ড-স্পেস বোতাম টিপুন এবং এটি খুঁজে পেতে অ্যাপটির নাম লিখুন।

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

ওয়েব থেকে কীভাবে অ্যাপ ইনস্টল করবেন

যদিও ম্যাক অ্যাপ স্টোর প্রায় দুই মিলিয়ন অ্যাপ সরবরাহ করে, আপনি যেটি ডাউনলোড করতে চান সেটি সেখানে উপলব্ধ নাও হতে পারে। প্রদত্ত যে অ্যাপলের একটি কঠোর পর্যালোচনা প্রক্রিয়া রয়েছে এবং কিছু বিকাশকারী ম্যাক অ্যাপ স্টোরে অ্যাপগুলি প্রকাশ করতে পারে না। এছাড়াও, কিছু ডেভেলপার অ্যাপলকে অ্যাপের বিক্রয় থেকে কিছুটা কাটাতে দেওয়ার পরিবর্তে সরাসরি গ্রাহকদের কাছে যেতে পছন্দ করে। তাই, আপনি ডেভেলপারের ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করতে পারেন।

আপনার সিস্টেমের নিরাপত্তার স্বার্থে আপনি নামীদামী ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করতে পছন্দ করবেন। এবং আপনার ম্যাকে চালানোর জন্য চিহ্নিত বিকাশকারীদের থেকে অ্যাপগুলি ডাউনলোড করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে নিরাপত্তা এবং গোপনীয়তার সেটিংস পরিবর্তন করতে হবে।

অ্যাপল গেটকিপার এবং এক্সপ্রোটেক্টের মতো ব্যবস্থা ব্যবহার করে নিবন্ধিত বিকাশকারীদের দ্বারা আপলোড করা অ্যাপগুলি পরীক্ষা করে এবং আপনার ম্যাক সিস্টেমের সুরক্ষার গ্যারান্টি দেওয়ার জন্য অ্যাপের সাথে সমস্যা দেখা দিলে তার অনুমোদনের আবেদন করে৷

অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপার থেকে ডাউনলোড করা অ্যাপগুলিকে অনুমতি দিন

  1. অ্যাপল মেনু খুলুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন।
  2. নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন৷
  3. সাধারণ ট্যাব বেছে নিন।
  4. আপনার পাসওয়ার্ড বা টাচ আইডি দিয়ে পছন্দের ফলকটি আনলক করতে নীচের ডানদিকের কোণায় লকটিতে ক্লিক করুন৷
  5. উইন্ডোর নীচের অংশে, অ্যাপ স্টোরের বোতামটি চেক করুন এবং চিহ্নিত ডেভেলপারদের উভয় থেকে অ্যাপ ডাউনলোড করার অনুমতি দিন।

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

তারপরে, আপনি আপনার Mac এ অ্যাপটির ইনস্টলেশন প্যাকেজ ডাউনলোড করতে বিকাশকারীর ওয়েবসাইটে যেতে পারেন। ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা থেকে আলাদা যে আপনি সরাসরি লঞ্চপ্যাড থেকে অ্যাপ অ্যাক্সেস করতে পারবেন, ওয়েব থেকে ডাউনলোড করা অ্যাপগুলি আপনার ম্যাকে ফাইল হিসেবে সংরক্ষিত হয়, অ্যাপটি ইনস্টল করার জন্য আরও কিছু পদক্ষেপের প্রয়োজন।

ওয়েব থেকে ডাউনলোড করা ইনস্টলারগুলি ডিফল্টরূপে ~/ডাউনলোড ফোল্ডারে যায় এবং বিভিন্ন আকারে আসে যেমন DMG ফাইল, জিপ ফাইল এবং PKG ফাইল। আপনার ম্যাকে অ্যাপগুলি ইনস্টল করতে আপনাকে ফাইলগুলি খুলতে হবে এবং অনস্ক্রিন গাইড অনুসরণ করতে হবে। সাধারণত, এটিকে আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে অ্যাপটিকে টেনে আনতে হবে।

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

আপনি আপনার Mac-এ ওয়েব থেকে ডাউনলোড করা অ্যাপটি সফলভাবে ইনস্টল করার পর, অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপের মতোই এটি লঞ্চপ্যাডে দেখাবে। তারপর, আপনি Mac এ স্থান খালি করতে ইনস্টলার ফাইলগুলি মুছে ফেলার জন্য চয়ন করতে পারেন৷

অপরিচিত ডেভেলপারদের থেকে কিভাবে একটি অ্যাপ খুলবেন

চিহ্নিত ডেভেলপারদের দ্বারা প্রকাশিত অ্যাপ্লিকেশানগুলি ছাড়াও, এমন কিছু রয়েছে যা অজ্ঞাত বিকাশকারীদের দ্বারা সরবরাহ করা হয়৷ আপনি ওয়েব থেকে অননুমোদিত ডেভেলপারদের কাছ থেকে, আপনার বন্ধুদের স্থানান্তর থেকে বা অন্য কোথাও এই ধরনের অ্যাপ পেতে পারেন। অর্থাৎ, এই অ্যাপগুলি অ্যাপল দ্বারা পর্যালোচনা করা হয়নি, তবে এর অর্থ এই নয় যে অ্যাপটিতে কিছু ভুল হয়েছে। আপনাকে নিরাপত্তা সেটিংস ওভাররাইড করতে হবে এবং ম্যাকে অ্যাপটি খুলতে হবে।

পদ্ধতি 1. ফাইন্ডারে অনিবন্ধিত অ্যাপ খুলুন

  1. ফাইন্ডার খুলুন এবং আপনি যে অ্যাপটি খুলতে চান তা সনাক্ত করুন৷
  2. অ্যাপ আইকনে কন্ট্রোল-ক্লিক করুন, তারপর শর্টকাট মেনু থেকে ওপেন বেছে নিন।
  3. খুলুন ক্লিক করুন।

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

এটি একটি ব্যতিক্রম হিসাবে অ্যাপটিকে সংরক্ষণ করে, এবং আপনি যে কোনও নিবন্ধিত অ্যাপের মতোই এটিকে ডাবল-ক্লিক করে ভবিষ্যতে এটি খুলতে পারেন।

পদ্ধতি 2. যেভাবেই হোক খুলুন বোতাম দিয়ে অনিবন্ধিত অ্যাপ খুলুন

আপনি যখন ম্যাকে একটি অবরুদ্ধ অ্যাপ খুলতে চান এবং ম্যাকস এটিকে অনুমতি দেয় না। এক ঘন্টা পরে, এটি সুরক্ষা এবং গোপনীয়তা পছন্দগুলির সাধারণ ফলকে যেভাবেই হোক খুলুন নামে একটি নতুন বোতাম সরবরাহ করবে। অজ্ঞাত ডেভেলপারের কাছ থেকে macOS-কে অ্যাপ খোলার অনুমতি দেওয়ার জন্য আপনাকে এটি পরীক্ষা করতে হবে।

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> নিরাপত্তা এবং গোপনীয়তায় যান।
  2. সাধারণ ট্যাব বেছে নিন।
  3. অ্যাপ্লিকেশানগুলি ডাউনলোড করার অনুমতি দিন এর অধীনে, ব্লক করা অ্যাপের যেভাবেই হোক খুলুন বোতামে আলতো চাপুন৷
  4. একটি নিশ্চিতকরণের জন্য একটি উইন্ডো প্রম্পট করলে খুলুন বেছে নিন।

কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

এই অ্যাপটি আপনার নিরাপত্তা সেটিংসের ব্যতিক্রম হিসেবে সংরক্ষিত হবে এবং আপনি উপরের ধাপগুলি পুনরাবৃত্তি না করেই ভবিষ্যতে সরাসরি অ্যাপটি খুলতে পারবেন।

বটম লাইন

এই নির্দেশিকাটি পড়ার পরে, আপনি জানেন কিভাবে ম্যাক অ্যাপ স্টোর এবং ওয়েব থেকে আপনার ম্যাক কম্পিউটারে অ্যাপগুলি ইনস্টল করতে হয়। এছাড়াও, এটি কীভাবে দুটি উপায়ে অজ্ঞাত বিকাশকারীদের থেকে অ্যাপগুলি খুলতে হয় সে সম্পর্কেও বিস্তারিত করে। যখন আপনার ইনস্টল করা অ্যাপগুলির প্রয়োজন হয় না, তখন আপনি আরও ডিস্ক স্পেস ছেড়ে দিতে Mac এ অ্যাপগুলি আনইনস্টল করতে পারেন৷


  1. ম্যাক মন্টেরি/বিগ সুর/ক্যাটালিনায় অ্যাপ স্টোর কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  3. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  4. Windows 10 এ Windows Store থেকে থিম কিভাবে ইনস্টল করবেন