কম্পিউটার

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

সময় উড়ে যায় এবং আমরা বুঝতে পারি না যে ম্যাকবুক বৃদ্ধ হয়ে গেছে। আমরা যতই এগিয়ে যাচ্ছি, আমাদের নিয়মিত ব্যবহারের সাথে ডিস্ক আটকে থাকা, আবর্জনা নিষ্পত্তি, প্রায় সমাপ্ত স্থান বা কিছু পুরানো সফ্টওয়্যার যা অস্পষ্টভাবে মিথ্যা বলে এবং একটি বড় অংশ গ্রহণের মতো অনেক বিষয় বিবেচনায় আসতে থাকে। এবং এটিই যখন আমাদের পুরানো ম্যাকবুক প্রোকে কীভাবে গতি দেওয়া যায় তা নিয়ে চিন্তাভাবনা আসে!

আপনি যদি ভাবছেন কেন আপনার ম্যাক ধীর গতিতে চলছে এবং এর মূলটি খুঁজে বের করুন, ভাল, এখন আমরা আপনাকে পুরানো ম্যাকবুক প্রো-এর গতি বাড়ানোর জন্য কার্যকর সমাধান দেব যেখানে সবচেয়ে স্মার্ট পদ্ধতিটি শীর্ষে দাঁড়াবে৷

একটি পুরানো ম্যাকবুক প্রো গতি বাড়ানোর সেরা উপায়

এই নির্দেশিকায়, আমরা আপনার ম্যাককে আগের চেয়ে দ্রুত এবং মসৃণ করতে পাঁচটি সেরা উপায়ের দিকে নজর দেব।

1. আমার সিস্টেম পরিষ্কার করুন

কয়েক মাস ব্যবহার করার পরে, আপনার MacBook ধীরে ধীরে আচরণ করা শুরু করতে পারে এবং এটি বিভিন্ন ধরনের কাজকে আগের চেয়ে ধীরগতিতে সম্পাদন করতে পারে। সেই কারণেই আপনার প্রয়োজন, Cleanup My System, এটি একটি গো-টু সমাধান হিসাবে কাজ করে, যাতে আপনার মেশিনকে আবারও আরও ভাল এবং দ্রুত কার্য সম্পাদন করতে মূল সম্ভাবনা পুনরুদ্ধার করতে সহায়তা করে৷ অ্যাপ্লিকেশনটি প্রচুর মডিউল অফার করে, যা ক্লিনার, ম্যানেজার এবং প্রটেক্টরের অধীনে শ্রেণীবদ্ধ করা হয়। এমনকি এটি একটি ঝামেলা-মুক্ত ওয়ান ক্লিক কেয়ার মডিউল সরবরাহ করে যা আপনাকে ক্যাশে ফাইল, লগ ফাইল, আনইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি থেকে অপ্রয়োজনীয় ডেটা এবং অন্যান্য ডিজিটাল ধ্বংসাবশেষ একবারে পরিষ্কার করতে দেয়।

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

ম্যাক ক্লিনার এবং অপ্টিমাইজার কয়েকটি বৈশিষ্ট্য প্রদান করে যা নীচে তালিকাভুক্ত করা হয়েছে: 

  • ওয়ান-ক্লিক কেয়ার , আপনাকে সমস্ত অপ্রয়োজনীয় জমে থাকা ক্যাশে, লগ এবং অন্যান্য অপ্রয়োজনীয় ডেটা খুঁজে বের করতে এবং অপসারণ করতে দেয় যা কেবলমাত্র স্থানকে আটকে রাখে।
  • ক্যাশ ক্লিনার , যা আপনাকে সিস্টেম ক্যাশে, লগ রিপোর্ট এবং ক্র্যাশ রিপোর্টগুলি থেকে পরিত্রাণ পেতে দেয় যা আপনার Mac এ অবাঞ্ছিত স্থান নেয় এবং এটিকে ধীর করে দেয়।
  • জাঙ্ক ক্লিনার , যা ব্যবহারকারীদের সম্ভাব্য পুরানো নথি সংস্করণ, ভাঙা পছন্দ, আংশিক ডাউনলোড এবং অন্যান্য অবশিষ্টাংশগুলি সরাতে সাহায্য করে৷
  • ট্র্যাশ ক্লিনার , আপনার ম্যাক থেকে মুছে ফেলা আইটেমগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলার জন্য, বাদ দেওয়ার পরেও ডিস্কের জায়গা নেওয়া।
  • মেইল সংযুক্তি একটি টুল যা ইমেল ডাউনলোডের জন্য ম্যাক স্ক্যান করে এবং ডিস্কের স্থান বাঁচাতে সেগুলি সরিয়ে দেয়৷
  • স্টার্টআপ ম্যানেজার ম্যাক শুরু হলে স্বয়ংক্রিয় অ্যাপ লঞ্চ পরিচালনা করার একটি টুল। এখানে আপনি সক্রিয়, নিষ্ক্রিয় বা দ্রুত প্রোগ্রাম যোগ করতে পারেন।
  • ম্যানেজার আনইনস্টল করুন , ব্যবহারকারীদের আপনার Mac এ ডাউনলোড করা অ্যাপ্লিকেশন পর্যালোচনা করতে এবং কোনো অবশিষ্ট বা সংশ্লিষ্ট ফাইল না রেখে সেগুলি সরাতে সাহায্য করে।
  • বড় এবং পুরানো ফাইলগুলি৷ এটি একটি চমৎকার মডিউল যা ব্যবহারকারীদের আপনার ম্যাক স্ক্যান করতে এবং হারিয়ে যাওয়া সঞ্চয়স্থান পুনরুদ্ধার করতে এবং ডেটা সংগঠিত করতে দেয়।
  • ডিস্ক বিশ্লেষক , আপনার হার্ড ডিস্কে কী স্থান নিচ্ছে তা সহজেই দেখতে আপনাকে সাহায্য করে। সেটা সিনেমা, ডক্স, ছবি এবং অন্যান্য ফাইল হোক। এটি সবচেয়ে বড়/অব্যবহৃত আইটেমগুলি পরিচালনা করতে সহায়তা করে।
  • গোপনীয়তা রক্ষাকারী৷ ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে ব্রাউজারগুলির জন্য ব্রাউজার ইতিহাস এবং কুকিজ অপসারণে টুল সাহায্য করে৷
  • পরিচয় রক্ষাকারী , আপনার ডেটা স্ক্যান ও সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং আইডি চুরির শিকার হওয়ার সম্ভাবনা কমায়।

সংক্ষেপে, ক্লিনআপ মাই সিস্টেমের মতো একটি ম্যাক ক্লিনার এবং অপ্টিমাইজার ব্যবহার করে জাঙ্ক ফাইলগুলি অনুসন্ধান করা, ডিস্কের স্থান চেক করা বা স্থায়ীভাবে বড়/পুরনো ফাইল মুছে ফেলার মতো কোনও ম্যানুয়াল ঝামেলা ছাড়াই আপনার ম্যাককে অপ্টিমাইজ করবে৷ এই উপরে উল্লিখিত বৈশিষ্ট্যগুলি পুরানো MacBook প্রো-এর গতি বাড়ানো এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করতে একটি প্রধান ভূমিকা পালন করে৷

এটি এখান থেকে ডাউনলোড করুন

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

2. শক্তির লোভী উৎসগুলি পরিচালনা করুন

আপনার মেশিনে অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা অবশ্যই পুরানো ম্যাকবুক প্রো-এর গতি বাড়াতে পারে। কিভাবে? এটি নির্ধারণ করে যে কোন অ্যাপগুলি বেশি শক্তি ব্যবহার করছে এবং শেষ পর্যন্ত গতি কমছে৷

অ্যাক্টিভিটি মনিটর চালু করুন এবং ইউটিলিটি ফোল্ডার খুলুন। এখানে, আপনি CPU, মেমরি, শক্তি, ডিস্ক এবং নেটওয়ার্ক ব্যবহার দেখতে পারেন। নিশ্চিত করুন যে আপনি CPU বিভাগটি পুনরায় পরীক্ষা করছেন এবং যদি এটি প্রচুর শক্তি ব্যবহার করে তবে অ্যাপের বাম পাশে 'X' এ ক্লিক করুন৷

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

3. ব্রাউজার অ্যাড-অনগুলি পরিচালনা করুন

সাফারি, ক্রোম বা ফায়ারফক্স থেকে সেই সমস্ত ব্রাউজার এক্সটেনশনগুলি সরিয়ে ফেলা ভাল যা আপনার কাজে অবদান রাখছে না৷

আপনি যখন পুরানো ম্যাকবুক প্রোকে কীভাবে গতি বাড়ানো যায় তার সমাধানগুলি সন্ধান করেন, ব্রাউজার এক্সটেনশনগুলি ব্রাউজিং গতিতে একটি প্রধান ভূমিকা পালন করে। এটিও সুপারিশ করা হয় যে আপনি সহজ কর্মপ্রবাহের জন্য ট্যাবের সংখ্যা কমাতে পারেন৷

Chrome থেকে অতিরিক্ত প্লাগইনগুলি পরিচালনা করুন৷ :ডান কোণ থেকে 3টি বিন্দুতে ক্লিক করুন> More Tools> Extensions.

Firefox থেকে অতিরিক্ত প্লাগইনগুলি পরিচালনা করুন৷ :মেনু ফর্ম উপরে-ডান কোণায় ক্লিক করুন> অ্যাড-অনস> এক্সটেনশন এবং প্লাগ-ইন।

Safari থেকে অতিরিক্ত প্লাগইনগুলি পরিচালনা করুন৷ :Safari> উপরে থেকে পছন্দ> এক্সটেনশন

4. RAM আপগ্রেড করুন

RAM আপগ্রেড করা সাধারণত পুরানো MacBook Pro এর গতি বাড়ানোর জন্য একটি কার্যকর সমাধান। কিভাবে এটা আপগ্রেড করতে? 'Apple Logo'-এ ক্লিক করুন, 'About this Mac'-এ ক্লিক করুন এবং মেমরি খুঁজুন।

আপনি যদি মনে করেন যে আপনি এই মেমরিটি প্রসারিত করবেন, তবে এটি আপনার ম্যাকের জন্য উপযুক্ত কিনা তা নিশ্চিত করার পরে নিজেকে একটি অতিরিক্ত RAM পান। অথবা আপনার ম্যাকের RAM আপগ্রেডযোগ্য কিনা।

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

কিন্তু কেন আমরা RAM সংযোজনের সুপারিশ করছি? কারণ এখন আপনি মেশিনের কর্মক্ষমতা ধীর না করেও আরও বেশি উইন্ডোজ বা ট্যাব খুলতে পারেন এবং ভারী সফ্টওয়্যার সংরক্ষণ করতে পারেন৷

5. পুরানো সফ্টওয়্যার

হ্যাঁ, আপনার ম্যাকবুক ব্যবহার করার জন্য নিয়মিত সফ্টওয়্যার আপডেট প্রয়োজন। এর জন্য, Apple Logo> System Preferences-এ ক্লিক করুন এবং সফ্টওয়্যার আপডেট নির্বাচন করুন।

কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

উপলব্ধ থাকলে 'আপডেট নাও' এ ক্লিক করুন। এছাড়াও আপনি 'আরো তথ্য' নির্বাচন করতে পারেন প্রতিটি আপডেটের বিশদ বিবরণ খুঁজে বের করার জন্য আপনার প্রয়োজনের একটি নির্বাচন করার সময় এবং যেটি আপনার নেই তা বাতিল করার সময়৷

এই পদক্ষেপটি মেশিনের মন্থর কর্মক্ষমতার উচ্চ উন্নতির জন্য পরিচিত এবং পুরানো MacBook প্রোকে গতি বাড়ানোর প্রশ্নটি সাজায়৷

যাওয়ার জন্য প্রস্তুত

এটিও সুপারিশ করা হয় যে আপনি সময়ের সাথে হার্ডওয়্যার আপডেটের উপর নজর রাখুন এবং দ্রুত কাজের ক্ষমতার জন্য কীভাবে Mac পরিষ্কার করবেন তা শিখুন। Moreover, Cleanup My System is capable of handling most of the features when you look for the solution on how to speed up an old MacBook Pro.

Your suggestions and valuable feedback are most welcomed in the comment section below and do not forget to follow us on Facebook &YouTube for regular updates.

Next Read:- কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?10 Best Mac Cleaner Apps &Optimization Software...Checkout the list of best Mac cleaner software for complete mac disk cleanup. Optimization apps like SmartMacCare, CleanMyMac &Ccleaner...


  1. ম্যাক/ম্যাকবুক প্রোতে কীভাবে মেমরি/র্যাম খালি করবেন?

  2. কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

  3. কিভাবে আইক্লাউডে ম্যাকবুক প্রো ব্যাকআপ করবেন

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন