কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে আরও সঞ্চয়স্থান যোগ করবেন

আপনার MacBook Pro সহজে এবং গতির সাথে বিভিন্ন ধরনের কাজ সম্পূর্ণ করার জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপল নতুন প্রযুক্তিগত অগ্রগতিতে প্যাকে নেতৃত্ব দেওয়ার জন্য সুপরিচিত এবং সর্বদা তার সমস্ত পণ্যগুলিতে অত্যাধুনিক উপাদান এবং ডিজাইন ব্যবহার করে বলে মনে হয়। আপনার MacBook Pro-এর মডেল ইয়ার যাই হোক না কেন, সম্ভাবনা আছে যখন এটি নতুন ছিল, এটি ফাংশন এবং ফর্মে এর ক্লাসের শীর্ষে ছিল।

যে কোনো কম্পিউটারের সাথে বিবেচনা করার জন্য স্টোরেজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার ম্যাকবুক প্রোতে যত সুন্দর বৈশিষ্ট্যই থাকুক না কেন, যদি এটির সঞ্চয়স্থান ফুরিয়ে যায় তবে এটি অবাঞ্ছিত সমস্যার কারণ হতে পারে। কিছু লোক এমনকি বিশ্বাস করে যে আপনি কখনই কম্পিউটারে খুব বেশি স্টোরেজ ক্ষমতা রাখতে পারবেন না।

আপনার ম্যাকবুক প্রো বিল্ট-ইন স্টোরেজের সাথে এসেছে কিন্তু আপনার মডেলের উপর নির্ভর করে আপনার ম্যাকে আরও স্টোরেজ ক্ষমতা যোগ করা সম্ভব।

আপনি কি MacBook Pro অভ্যন্তরীণ স্টোরেজ আপগ্রেড করতে পারেন?

হ্যা এবং না! নির্দিষ্ট করার জন্য, এটি আপনার MacBook Pro এর বছরের মডেলের উপর নির্ভর করে। আপনি যদি 2012 সালের আগে একটি পুরানো ম্যাকবুক প্রো মডেল ব্যবহার করেন তবে উত্তরটি হ্যাঁ, আপনি একটি দ্রুত SSD দিয়ে হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করে স্টোরেজ আপগ্রেড করতে পারেন। রেটিনা ডিসপ্লে সহ MacBook পেশাদারদের জন্য (2012-2015), স্টোরেজটিও আপগ্রেডযোগ্য৷

কিন্তু আপনি যদি 2016 থেকে নতুন মডেল ব্যবহার করেন বা নতুন (সম্ভবত আপনিই হন), আপনার (একজন শেষ ব্যবহারকারী হিসাবে) অভ্যন্তরীণ স্টোরেজ আপগ্রেড করা প্রায় অসম্ভব কারণ অ্যাপল তার ড্যাশবোর্ড পুনরায় ডিজাইন করেছে এবং এটি অত্যন্ত কঠিন এবং কখনও কখনও ঝুঁকিপূর্ণ। অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ অদলবদল করুন।

যাইহোক, এর মানে এই নয় যে আপনি আপনার MacBook Pro এর স্টোরেজ প্রসারিত করতে পারবেন না। এটি করার বিভিন্ন উপায় রয়েছে, যা আমরা নীচে শেয়ার করব৷

আরও জানতে পড়ুন!

কেন ম্যাকবুক প্রোতে আরও সঞ্চয়স্থান যোগ করবেন?

আরও সঞ্চয়স্থান একটি ভাল জিনিস৷

আপনার কম্পিউটারে যত বেশি স্টোরেজ ক্ষমতা থাকবে, তত বেশি প্রোগ্রাম, অ্যাপ, ফাইল এবং ডেটা আপনি চালাতে এবং সঞ্চয় করতে পারবেন। আপনার স্টোরেজ স্পেস ফুরিয়ে গেলে, নতুনের জন্য জায়গা তৈরি করার জন্য আপনাকে ফাইল মুছে ফেলতে বা অ্যাপ আনইনস্টল করতে হতে পারে।

যদিও আপনি এই ডেটা সবসময় একটি বাহ্যিক হার্ড ড্রাইভের মতো কিছুতে রাখতে পারেন, তবে আপনার ম্যাকের স্টোরেজ ক্ষমতা শেষ হয়ে যাওয়াটা কষ্টের কারণ হতে পারে৷

আপনার স্টোরেজ ক্ষমতা শেষ হয়ে গেলে, আপনি কর্মক্ষমতা নিয়ে সমস্যাগুলি লক্ষ্য করতে শুরু করতে পারেন। আপনার MacBook ধীরে ধীরে চলতে শুরু করতে পারে এবং জমে যেতে পারে কারণ আপনার কম্পিউটার এটি করার জন্য পর্যাপ্ত স্টোরেজ ছাড়াই সবকিছু কার্যকরভাবে পরিচালনা করতে সংগ্রাম করে।

আরও সঞ্চয়স্থান যোগ করার মাধ্যমে, আপনি এই সম্ভাব্য সমস্যাগুলি এড়াতে পারেন যখন আপনি চান সমস্ত ফাইল এবং ডেটা রাখেন এবং কর্মক্ষমতা ত্যাগ না করেন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে আরও সঞ্চয়স্থান যোগ করবেন

ম্যাকবুক প্রোতে আরও সঞ্চয়স্থান যোগ করা:বিবেচনা করার বিষয়গুলি

আপনি যখন একটি নতুন MacBook Pro কিনবেন, তখন সাধারণত আপনি আপনার ল্যাপটপে কোন স্টোরেজ ক্ষমতা অন্তর্ভুক্ত করতে চান তার বিকল্প থাকে৷

বেশি স্টোরেজের জন্য অনেক বেশি টাকা খরচ হয় তাই প্রায়ই, ক্রেতারা বেশি পরিমাণ স্টোরেজ পায় না। যদিও এই খরচ তাৎপর্যপূর্ণ বলে মনে হতে পারে, অতিরিক্ত সঞ্চয়স্থান আপনার কম্পিউটারে কার্যক্ষমতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপে সত্যিই সাহায্য করতে পারে তাই আপনার সামর্থ্য থাকলে স্টোরেজ আপগ্রেড বিবেচনা করা সবসময়ই ভালো।

বিবেচনা করার আরেকটি বিষয় হল যে সমস্ত ম্যাকবুক মডেলের অভ্যন্তরীণভাবে স্টোরেজ যুক্ত করা যাবে না। আপনি সর্বদা বাহ্যিক স্টোরেজ পদ্ধতি ব্যবহার করতে পারেন, যা আমরা নীচে আলোচনা করব, তবে বেশিরভাগ অ্যাপল কম্পিউটার মেশিন তৈরির পরে অতিরিক্ত স্টোরেজ ক্ষমতা যোগ করার অনুমতি দেয় না।

এটি কেনার সময় আপনার সামর্থ্যের সর্বাধিক ডিস্ক স্থান পাওয়ার আরেকটি কারণ।

কিভাবে ম্যাকবুক প্রোতে স্টোরেজ যোগ করবেন

আপনার MacBook Pro-এ অতিরিক্ত স্টোরেজ ক্ষমতা অর্জনের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। এই বিকল্পগুলির মধ্যে কয়েকটি শুধুমাত্র নির্দিষ্ট মডেল বছরের জন্য উপলব্ধ এবং নতুন মডেল ম্যাকবুকগুলি আসলে অভ্যন্তরীণভাবে স্টোরেজ যোগ করতে পারে না।

সমস্ত নতুন ম্যাকবুক মডেল ফ্ল্যাশ স্টোরেজ (অর্থাৎ সলিড-স্টেট ড্রাইভ) স্টোরেজ দিয়ে সজ্জিত যা আপগ্রেড করা যায় না। এই মডেল বছরগুলি আপগ্রেড করা যেতে পারে যার একটি SSD আছে:

  • ম্যাকবুক প্রো রেটিনা 2015 বা তার আগের।
  • ম্যাকবুক প্রো নন-রেটিনা 2016 বা তার আগে।
  • আপনার যদি ভিন্ন স্টাইলের ম্যাকবুক থাকে বা এই আপগ্রেড সম্পর্কে আরও জানতে চান, তাহলে এই লিঙ্কটি দেখুন।

আপনি যদি আপনার SSD আপগ্রেড করতে না পারেন তবে আপনার কম্পিউটারের স্টোরেজ ক্ষমতা বাড়ানোর অন্যান্য পদ্ধতি রয়েছে যার মধ্যে রয়েছে:

1. বাহ্যিক সঞ্চয়স্থান

আপনি আপনার MacBook প্রোতে স্টোরেজ যোগ করতে বাহ্যিক স্টোরেজ পদ্ধতি ব্যবহার করতে পারেন।

এটি করার সবচেয়ে সাধারণ উপায় হল একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করে। এই ড্রাইভগুলি একটি ডকিং স্টেশন বা ইউএসবি-সি হাব ব্যবহার করে সরাসরি আপনার ম্যাকের সাথে সংযোগ স্থাপন করে এবং আপনি যতটা চান বা প্রয়োজন ততটা অতিরিক্ত স্টোরেজ দেবে।

অতিরিক্ত সঞ্চয়স্থান পেতে আপনি আপনার কম্পিউটার থেকে এই বাহ্যিক হার্ড ড্রাইভে দ্রুত এবং সহজে ফাইল এবং ডেটা স্থানান্তর করতে পারেন৷

2. ফ্ল্যাশ ড্রাইভ বা এসডি কার্ড

পুরানো মডেল ম্যাকবুকগুলিতে, আপনি অতিরিক্ত মেমরি অর্জনের জন্য একটি SD কার্ড বা ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে পারেন। এই ড্রাইভগুলি বা কার্ডগুলি আগের মতো সাধারণ নয়, তবে এর অর্থ এগুলি সত্যিই সস্তা।

যদি আপনার কম্পিউটারে একটি SD কার্ড ইনপুট থাকে, তবে আপনাকে যা করতে হবে তা হল একটি SD কার্ড স্লাইড করুন এবং আপনি সহজেই কয়েকশ GB বা তার বেশি স্টোরেজ ক্ষমতা অর্জন করতে পারেন৷

3. ক্লাউড স্টোরেজ

আপনার কম্পিউটারে স্টোরেজ যোগ করার আরেকটি বিকল্প হল ক্লাউডের মাধ্যমে। এটি ফাইল বা ডেটা ব্যাকআপ করার একটি ভাল উপায় এবং এটি আপনাকে প্রায় অবিরাম পরিমাণ স্টোরেজ লাভ করতে দেয়, যদিও আপনাকে এর জন্য অর্থ প্রদান করতে হবে৷

ক্লাউড স্টোরেজের একটি নেতিবাচক দিক হল আপনার ইন্টারনেটের গতির উপর নির্ভর করে ফাইলগুলি ডাউনলোড বা আপলোড করা ধীর হতে পারে। আপনি Apple এর iCloud এর সাথে 2TB পর্যন্ত ক্লাউড স্টোরেজ পেতে পারেন এবং এটি কাজ করার জন্য যথেষ্ট পরিমাণ।

4. নেটওয়ার্ক স্টোরেজ

আজকাল স্টোরেজ বাড়ানোর জন্য এটি একটি খুব সাধারণ পদ্ধতি নয়, তবে এটি কাজ করে এবং আপনার যদি বাড়ির চারপাশে অন্য একটি কম্পিউটার বা হার্ড ড্রাইভ থাকে তবে এটি স্টোরেজ ক্ষমতা বৃদ্ধির প্রস্তাব দিতে পারে।

অন্য ডিভাইসে স্টোরেজ ক্ষমতা ব্যবহার করে, আপনি এটিকে আপনার MacBook প্রো-এর সাথে সংযুক্ত করতে পারেন এবং অতিরিক্ত স্থান লাভ করতে পারেন।

এই পদ্ধতির নেতিবাচক দিক হল যে আপনাকে যোগ করা ডিভাইসের মতো একই নেটওয়ার্কে থাকতে হবে যাতে আপনি আপনার বাড়ি ছেড়ে যেতে নাও পারেন৷

চূড়ান্ত চিন্তা

আমি এখনও মনে করি যে আপনার ম্যাকবুকে স্টোরেজ যুক্ত করার সবচেয়ে সহজ উপায় হল এটির অনেক কিছু দিয়ে শুরু করা। এর অর্থ হল আপনার ম্যাকবুক প্রো-এ স্টোরেজ আপগ্রেড করা যখন আপনি এটি কিনবেন।

আপনাকে উপলব্ধ সর্বোচ্চ পরিমাণ সঞ্চয়স্থানের সাথে যেতে হবে না তবে আপনার মৌলিক বিকল্পের চেয়ে বেশি পাওয়া উচিত। এই সমস্ত যোগ করা স্টোরেজ বিকল্পগুলির জন্য কিছু অর্থ খরচ হবে তাই শুরু থেকে আরও বেশি পাওয়া একটি ভাল বিকল্প।

আপনি যদি অগ্রিম অর্থ প্রদান করতে না চান, তাহলে আপনার Mac এ অতিরিক্ত সঞ্চয়স্থান পেতে উপরের যে কোনো পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আমি এটি করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতিটি একটি পোর্টেবল হার্ড ড্রাইভ বা এসএসডি খুঁজে পেয়েছি এবং সাধারণত যেখানেই আমি আমার কম্পিউটার নিয়ে যাই সেখানে একটি আমার সাথে নিয়ে যাই, কেবল ক্ষেত্রে। এটি আপনার কাছে থাকা গুরুত্বপূর্ণ ফাইল বা ডেটার ব্যাকআপ হিসাবেও কাজ করে৷

আপনার MacBook-এ কতটা স্টোরেজ আছে? আপনি কি মনে করেন এটি যথেষ্ট হবে নাকি আপনাকে আপগ্রেড করতে হবে?


  1. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  2. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  4. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন