কম্পিউটার

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

যখন বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীরা তাদের প্রিয় অপারেটিং সিস্টেম বৈশিষ্ট্যগুলির কথা ভাবেন, তখন সম্ভবত লঞ্চপ্যাড কোনও তালিকার শীর্ষে নেই। লঞ্চপ্যাডের সাথে অপরিচিত? আপনার সমস্ত macOS অ্যাপগুলিকে সাজানো ও সংগঠিত করার একটি সহজ উপায় হিসেবে ভাবুন৷

দুর্ভাগ্যবশত, অ্যাপল গত কয়েক বছরে বৈশিষ্ট্যটি নিয়ে সত্যিই খুব বেশি কিছু করেনি। এটি সম্ভবত কারণ ম্যাকোস ব্যবহারকারীরা লঞ্চপ্যাডের পরিবর্তে স্পটলাইটে অভিকর্ষন করে। যাইহোক, আপডেটের অভাব আপনাকে বোকা বানাতে দেবেন না। লঞ্চপ্যাড শক্তিশালী হতে পারে যদি আপনি এর ক্ষমতার সাথে সঠিকভাবে পরিচিত হন। চলুন Mac-এ লঞ্চপ্যাড ব্যবহার করার জন্য সেরা কিছু টিপস দেখে নেওয়া যাক।

লঞ্চপ্যাড শুরু হচ্ছে

লঞ্চপ্যাড খোলার কাজটি বিভিন্ন উপায়ে করা যেতে পারে, যার সবকটিই সহজবোধ্য এবং মনে রাখা সহজ৷

1. ডকে লঞ্চপ্যাড আইকনে ক্লিক করুন, যেটি রকেটশিপ সহ একটি ধূসর বৃত্তের মতো দেখায়৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

2. বিকল্পভাবে, আপনি আপনার MacBook ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারেন এবং আপনার থাম্ব এবং তিনটি আঙ্গুল দিয়ে চিমটি করতে পারেন৷

3. F4 টিপুন আপনার কীবোর্ডে কী। (আপনি যদি তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনাকে FN টিপতে হতে পারে + F4 .)

4. আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে লঞ্চপ্যাড আইকনটি ব্যবহার করুন৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

একবার আপনি লঞ্চপ্যাড স্ক্রিনে থাকলে, আপনি দ্রুত আপনার কম্পিউটারে প্রতিটি ম্যাক অ্যাপ্লিকেশনের জন্য একটি আইকন দেখতে পাবেন। আপনি ট্র্যাকপ্যাডে দুটি আঙ্গুল ব্যবহার করে পৃষ্ঠাগুলির মধ্যে সরাতে পারেন এবং ডান বা বামে সোয়াইপ করতে পারেন৷ আপনি যদি পুনরায় সংগঠিত করতে চান, আপনি আপনার মাউস কার্সার দিয়ে যেকোন আইকনটি ধরে রাখতে পারেন যতক্ষণ না অ্যাপস কাঁপছে। সংগঠনের এই পদ্ধতিটি iOS ব্যবহারকারীদের কাছে অত্যন্ত পরিচিত হবে। এখন যেহেতু আপনি জানেন কিভাবে লঞ্চপ্যাড খুলতে হয় এবং ঘুরে বেড়াতে হয়, এটি আপনার জন্য কার্যকর করার সময়।

হট কর্নার

লঞ্চপ্যাডের সবচেয়ে জনপ্রিয় ব্যবহারগুলির মধ্যে একটি হট কর্নার। একটি হট কর্নার মূলত আপনার ম্যাকের জিনিসগুলি দ্রুত অ্যাক্সেস করার জন্য একটি শর্টকাট। এই শর্টকাটটি আপনাকে যেকোন সময়ে আপনার ম্যাকের যেকোনো অ্যাপ্লিকেশন থেকে লঞ্চপ্যাড অ্যাক্সেস করতে সক্ষম করবে। একটি হট কর্নার সেট আপ করার মাধ্যমে, আপনি সরাসরি লঞ্চপ্যাডে ঝাঁপিয়ে পড়তে সক্ষম হবেন এবং পরবর্তী অ্যাপ্লিকেশনটি আপনি খুলতে চান।

macOS Catalina-এ একটি হট কর্নার সেট আপ করা সহজ৷

1. Apple আইকনে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দগুলিতে যান৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

2. মিশন নিয়ন্ত্রণ নির্বাচন করুন৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

3. নীচে বাম দিকে যখন আপনি Hot Corners-এর জন্য একটি বিকল্প দেখতে পান, তখন সেটিতে ক্লিক করুন৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

4. চারটি বাক্সের একটি নির্বাচন প্রদর্শিত হবে৷ প্রতিটি বাক্সের ভিতরে আপনি একটি ভিন্ন হট কর্নার নির্বাচন করতে পারেন। আপনি কোনটি ব্যবহার করবেন তা আপনার উপর নির্ভর করে৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

5. আপনি যে দিকটি বেছে নিয়েছেন, যে মুহূর্তে আপনি আপনার মাউস কার্সারটিকে সেই কোণায় নিয়ে যাবেন, লঞ্চপ্যাড খুলবে৷

একটি অ্যাপ্লিকেশন খোলা হচ্ছে

আগেই উল্লিখিত হিসাবে, ম্যাক ব্যবহারকারীদের অ্যাপ্লিকেশন খোলার জন্য স্পটলাইটে অল-ইন করার জন্য একটি শক্তিশালী আন্দোলন রয়েছে। এটি কিছু লোকের জন্য ভাল হতে পারে, কিন্তু অন্যদের জন্য, লঞ্চপ্যাড ঠিক। লঞ্চপ্যাড থেকে একটি অ্যাপ খোলা যতটা মৌলিক।

1. পূর্বে বর্ণিত পদ্ধতিগুলির একটির মাধ্যমে লঞ্চপ্যাড খুলুন৷

2. সার্চ বারে মাউস কার্সার নিয়ে যান এবং এটিতে ক্লিক করুন৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

3. আপনি যে অ্যাপ্লিকেশনটির নাম খুঁজতে চান বা খুলতে চান সেটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

অ্যাপ স্টোর ডাউনলোড

আপনি যদি ইতিমধ্যেই ম্যাকওএস ক্যাটালিনা বা মোজাভেতে থাকেন তবে ম্যাক অ্যাপ স্টোরের "নতুন" বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ডাউনলোড মনিটরিং অপসারণ। অ্যাপল কেন ব্যবহারকারীদের দেখার জন্য এই ধরনের মৌলিক ফাংশন সরিয়ে দিয়েছে তা নিয়ে জুরি আউট হলেও, তারা করেছে।

সৌভাগ্যবশত, লঞ্চপ্যাড আপনার অ্যাপ স্টোর ডাউনলোড চেক করার ক্ষমতা "পুনরুদ্ধার করে"। আপনি যেকোনো ডাউনলোডের মাঝখানে থাকাকালীন, আপনার ডকের লঞ্চপ্যাড আইকনের উপর আপনার মাউস আইকনটি ঘোরান৷ একটি ছোট ধূসর উইন্ডো প্রদর্শিত হবে যা আপনাকে জানায় যে কতটা ডাউনলোড সম্পন্ন হয়েছে। একটি অ্যাপ ডাউনলোড করা শেষ হলে, লঞ্চপ্যাড আইকন কয়েকবার লাফ দেয়।

লঞ্চপ্যাড পুনরায় সাজানো

iOS এর মতো, লঞ্চপ্যাড আপনাকে আরও ভাল সংগঠনের জন্য ফোল্ডারগুলি তৈরি করতে অ্যাপ্লিকেশনগুলিকে ক্লিক করতে এবং টেনে আনতে সক্ষম করে৷ আপনার সমস্ত Microsoft Office অ্যাপ্লিকেশনের জন্য একটি ফোল্ডার তৈরি করতে চান? যেকোন মাইক্রোসফট অ্যাপের উপর মাউস কার্সার সরান এবং অ্যাপটি কাঁপানো পর্যন্ত মাউস চেপে ধরে রাখুন। মাউস চেপে ধরে রাখুন এবং একটি ফোল্ডার তৈরি করতে অ্যাপ্লিকেশন আইকনটিকে অন্য Microsoft Office অ্যাপ্লিকেশনে সরান। তারপর অ্যাপ আইকনের উপরে মাউস কার্সার ধরে রাখার একই পদ্ধতি ব্যবহার করে প্রতিটি Microsoft অ্যাপ্লিকেশনকে একই ফোল্ডারে নিয়ে যান।

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

আপনি যদি ফোল্ডারগুলির জন্য যত্ন না করেন তবে আপনি যেভাবে চান অ্যাপগুলিকে টেনে আনতে এবং সাজাতে পারেন৷ ফোল্ডার তৈরির অনুরূপ, আপনি যেকোনো অ্যাপ আইকনে মাউস টিপুন এবং ধরে রাখুন এবং এটিকে অন্য লঞ্চপ্যাড পৃষ্ঠায় নিয়ে যাবেন। বিকল্পভাবে, আপনি এটিকে একই পৃষ্ঠায় রাখতে পারেন এবং এটিকে অন্য সারিতে, একই সারির অন্য স্থানে, ইত্যাদিতে নিয়ে যেতে পারেন।

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

ম্যাক প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশানগুলি আনইনস্টল করা যতটা সোজা হওয়া উচিত তা কখনই হয়নি। এর অর্থ এই নয় যে লঞ্চপ্যাড এটিকে সহজ করে তোলে, তবে এটি আপনাকে অবাঞ্ছিত অ্যাপ্লিকেশনগুলিকে ট্র্যাশ করার সুযোগ দেয়৷ থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি মুছে ফেলা একটু জটিল, তবে ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলির জন্য এটি বেশ সহজ৷

আবারও, এই প্রক্রিয়াটি iOS ব্যবহারকারীদের কাছে খুব পরিচিত হবে। আপনি দুটি পদ্ধতির একটির মাধ্যমে কোন অ্যাপ স্টোর অ্যাপগুলি মুছতে হবে তা নির্বাচন করতে পারেন৷

1. বিকল্প টিপুন এবং ধরে রাখুন আপনার কীবোর্ডে কী চাপুন এবং আপনার সমস্ত অ্যাপ্লিকেশন ঝিঁঝিঁ পোকা হয়ে যাবে।

2. যেকোন অ্যাপ্লিকেশনের উপর আপনার মাউস কার্সারটি ধরে রাখুন যতক্ষণ না অ্যাপ্লিকেশনগুলি জিগলিং শুরু করে৷

আপনি যে পদ্ধতিটি চয়ন করুন না কেন, একবার অ্যাপগুলি ঝাঁকুনি দিতে শুরু করলে, প্রতিটি আইকনের উপরে-বাম দিকে একটি "X" প্রদর্শিত হবে৷ একটি অ্যাপ সরাতে, X-এ ক্লিক করুন এবং অ্যাপটি নিজেই মুছে ফেলা দেখুন।

কীভাবে ম্যাক লঞ্চপ্যাডকে আরও দরকারী করা যায়

উপসংহার

আপনি যদি আগে কখনো লঞ্চপ্যাড ব্যবহার না করে থাকেন, তাহলে আপনার ম্যাকের অভিজ্ঞতা ভালো বা খারাপ নয় তা বলাই সঙ্গত। এটি সম্পূর্ণ গল্প নয়, যদিও, যারা লঞ্চপ্যাড ব্যবহার করেন তারা সম্ভবত আরও বেশি উত্পাদনশীল কারণ তাদের কাছে অ্যাপ্লিকেশনগুলি খোলার, সাজানোর এবং মুছে ফেলার সম্পূর্ণ নতুন উপায় রয়েছে। অন্য কিছু না হলে, অ্যাপ স্টোর থেকে ডাউনলোডগুলি নিরীক্ষণ করার ক্ষমতা লঞ্চপ্যাডকে সমস্ত Mac ব্যবহারকারীদের জন্য একটি অমূল্য টুল করে তোলে৷


  1. প্লাগইনগুলির সাহায্যে কীভাবে ম্যাকের 'কুইক লুক' আরও শক্তিশালী করা যায়

  2. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?

  3. কীভাবে ম্যাকের ফোল্ডার আইকন পরিবর্তন করবেন

  4. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করা যায়