কম্পিউটার

আরো মেল সঞ্চয়স্থান পুনরুদ্ধার করতে কীভাবে ম্যাকের মেল সংযুক্তিগুলি মুছবেন

আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন এবং আপনি Apple Mail ব্যবহার করেন তাহলে প্রাপ্ত সংযুক্তিগুলি আপনার Mac এ অনেক জায়গা নিতে পারে। আপনি কি জানেন কিভাবে Mac এ মেইল ​​সংযুক্তি মুছে ফেলতে হয়? এখানে আমরা আপনার Mac এ আরও মেল সঞ্চয়স্থান খালি করতে মেল সংযুক্তিগুলি মুছে ফেলার কিছু দরকারী এবং কার্যকর উপায় উপস্থাপন করব৷ আসুন পড়া চালিয়ে যাই!

আপনার মেল অ্যাপটি প্রথমে কতটা জায়গা ব্যবহার করছে তা পরীক্ষা করুন

ম্যাকের প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে মেল অ্যাপ থেকে ফাইল সংরক্ষণ করার জন্য একটি ফোল্ডার রয়েছে - সেটি হল ~/লাইব্রেরি/মেল, অথবা /ব্যবহারকারী/নাম/লাইব্রেরি/মেইল৷ এটি সেই ফোল্ডার যেখানে প্রতিটি ব্যবহারকারীর জন্য মেল অ্যাপের সমস্ত ডেটা সংরক্ষণ করা হয়৷

আপনি যদি জানতে চান যে মেল অ্যাপ কতটা জায়গা ব্যবহার করছে, শুধু এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. গো মেনুতে ক্লিক করুন এবং ফোল্ডারে যান নির্বাচন করুন।
  2. তারপর আপনাকে ডায়ালগ বক্সে ~/লাইব্রেরি টাইপ করতে হবে এবং এন্টার কী টিপুন।
  3. মেল ফোল্ডারটি খুঁজুন, কন্ট্রোল-ক্লিক করুন বা ডান-ক্লিক করুন, এবং তথ্য পান নির্বাচন করুন। তারপর আপনি দেখতে পাবেন ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য মেল অ্যাপ দ্বারা ঠিক কতটা জায়গা ব্যবহার করা হয়েছে।

ফাইন্ডারে যান, গো মেনুতে ক্লিক করুন এবং ফোল্ডারে যান নির্বাচন করুন। আপনাকে ডায়ালগ বক্সে ~/লাইব্রেরি টাইপ করতে হবে এবং এন্টার কী টিপুন। মেল ফোল্ডারটি খুঁজুন, কন্ট্রোল-ক্লিক করুন বা ডান-ক্লিক করুন এবং তথ্য পান নির্বাচন করুন। আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য মেল অ্যাপ দ্বারা ঠিক কতটা স্থান ব্যবহার করা হয়েছে তা দেখতে পাবেন।

মেল কেন ম্যাকে এত বেশি স্টোরেজ ব্যবহার করছে

মেল ডাউনলোড, সংযুক্তি হিসাবে স্বীকৃত, ইনবক্সে একটি বড় বৈশিষ্ট্য, হয় আপনি যদি ক্লাউড-ভিত্তিক ইমেল ক্লায়েন্ট ব্যবহার করেন বা আপনার ফোনে এবং আপনি যদি ডেস্কটপ ব্যবহার করেন- তাহলে ক্লাউডে প্রচুর জায়গা খরচ করে ভিত্তিক ক্লায়েন্ট, ম্যাকের পাশাপাশি। সংযুক্তিগুলি অনেক জায়গায় সংরক্ষিত থাকে এবং এটি সম্ভাব্য যে একটি সংযুক্তির অসংখ্য সংস্করণ বিভিন্ন জায়গায় সংরক্ষণ করা হয়েছে, প্রচুর সঞ্চয়স্থান ব্যবহার করে।

এটা সম্ভব যে আপনি যখন একটি সংযুক্তি ডাউনলোড করেছেন এবং ব্যবহার করেছেন, তখন আপনার আসল ফাইলটির প্রয়োজন হবে না। অথবা একবার আপনি একটি ফোল্ডার বা নথিতে কাজ করার পরে, আপনি আপনার সিস্টেমে একক অনুলিপির বেশি সংরক্ষণ করেছেন এবং আপনি প্রেরকের কাছে একটি পরিবর্তিত সংযুক্তি ফরোয়ার্ড করতে পারেন। এর মানে হল যে একটি সংযুক্তি সাধারণত বিভিন্ন ফোল্ডারে এবং ইনবক্সে বা ক্লাউড-ভিত্তিক ইমেল পরিষেবাগুলিতে সংরক্ষিত একই সংযুক্তির ন্যূনতম 3-4টি সংস্করণে পরিণত হয়৷

এই সংযুক্তিগুলিকে মেল সঞ্চয়স্থানে একটি খুব বড় সমস্যা হিসাবে বিবেচনা করা হয় এবং আপনার Mac সিস্টেমে আরও স্থান সংরক্ষণ করতে আপনাকে প্রায়শই ম্যাক মেল ফোল্ডারগুলি থেকে এই ফাইলগুলি মুছে ফেলতে হবে৷

এখানে ম্যাক-এ মেল সংযুক্তি মুছে ফেলার তিনটি উপায় রয়েছে

এখানে আমরা মেল সংযুক্তিগুলি মুছে দিয়ে Mac-এ মেল স্টোরেজ মুছে ফেলার উত্তর দেওয়ার সেরা 3টি উপায় নিয়ে আলোচনা করব৷ এই পদ্ধতিগুলি পরীক্ষা করা হয় এবং তারা সম্পূর্ণভাবে কাজ করে। সেরা ফলাফল পেতে নির্দেশাবলী সাবধানে পড়ুন.

ওয়ে 1. মেল অ্যাপে ম্যানুয়ালি মেল সংযুক্তি মুছুন

এটি ম্যানুয়ালি করার দুটি উপায় রয়েছে - একক মেল থেকে এবং একাধিক ইমেল থেকে মেল অ্যাপের মেল সংযুক্তিগুলি সরান৷ ধাপগুলো নিম্নরূপ:

একক মেল থেকে সংযুক্তিগুলি সরান

  1. মেল অ্যাপে যেকোনো ইমেল খুলুন।
  2. ইমেলটি বেছে নিন। উপরের নেভিগেশন থেকে, মেসেজে ক্লিক করুন।
  3. "সংযুক্তিগুলি সরান" নির্বাচন করুন৷

একাধিক ইমেল থেকে সংযুক্তিগুলি সরান

  1. প্রাথমিক মেল অ্যাপে যান।
  2. Command+A টিপুন (স্ক্রীনের সমস্ত ইমেল নির্বাচন করতে)।
  3. উপরের নেভিগেশন থেকে, মেসেজে ক্লিক করুন।
  4. ড্রপ-ডাউন মেনু থেকে সংযুক্তিগুলি সরান নির্বাচন করুন৷

ওয়ে 2. মেল ফোল্ডারগুলি থেকে ম্যাক ইমেল সংযুক্তিগুলি ম্যানুয়ালি মুছুন

মেল সংযুক্তিগুলি থেকে মুক্তি পাওয়ার আরেকটি উপায় রয়েছে, কেবল সংযুক্তি ফোল্ডারে অ্যাক্সেস করুন এবং আপনার পছন্দ মতো সেগুলি মুছুন৷ সমস্ত সংযুক্তির ব্যাকআপ না নিয়ে এটি অবশ্যই প্রস্তাবিত নয়, অথবা আপনি স্থায়ীভাবে সমস্ত সংযুক্তিতে অ্যাক্সেস হারাতে পারেন।

  1. ফোল্ডারে অ্যাক্সেস:~/লাইব্রেরি/মেইল।
  2. তারপর আপনি বিভিন্ন ইমেল অ্যাকাউন্টের জন্য কিছু ফোল্ডার দেখতে পাবেন।
  3. একটি ইমেল অ্যাকাউন্ট চয়ন করুন এবং সংযুক্তি ফোল্ডার খুঁজুন, তারপর সেই সংযুক্তিগুলি নির্বাচন করুন যেগুলি আপনি মুছতে চান এবং সেগুলি সরাতে ডান-ক্লিক করুন৷

ওয়ে 3. ম্যাকের সমস্ত মেল সংযুক্তিগুলি পরিষ্কার করার জন্য এক-ক্লিক সমাধান

অনেক লোকের কাছে মেল থেকে সমস্ত সংযুক্তি মুছে ফেলা খুব কঠিন। ঠিক আছে, এটি এমন কিছু যা বিরক্তিকর এবং অনেক সময় নেয়। সুতরাং, আপনার যদি একটি ব্যস্ত রুটিন থাকে তবে আপনি সত্যিই এতে প্রবেশ করতে চান না। এখানে প্রশ্ন হল:কিভাবে Mac-এ আরও দক্ষতার সাথে মেল মুছবেন? আপনি এটি সহজে সম্পন্ন করতে একটি অল-ইন-ওয়ান ম্যাক ক্লিনার অ্যাপ ব্যবহার করতে পারেন। এবং Umate ম্যাক ক্লিনার এই জন্য আমাদের সুপারিশ. এটি একটি ক্লিকের মাধ্যমে আপনার Mac থেকে সমস্ত ম্যাক মেল সংযুক্তিগুলিকে পরিষ্কার করতে পারে এবং যতটা প্রয়োজন ততটুকু জায়গা খালি করতে পারে৷

Umate Mac ক্লিনার আপনার অনেক সময় বাঁচাতে পারে এবং অনেক কিছু না করেই জায়গা খালি করতে পারে। এটি সারা বিশ্বের লোকেরা ব্যবহার করছে এবং তারা সবাই এটি কাজ করে খুব খুশি। নীচে ম্যাক ব্যবহারকারীদের কাছ থেকে বাস্তব পর্যালোচনা আছে.

ধাপ 1. প্রোগ্রামটি ব্যবহার করা খুবই সহজ এবং সহজ। প্রথমত, আপনার ম্যাকে উমেট ম্যাক ক্লিনার ডাউনলোড করুন এবং তারপরে এটি চালু করুন।

ধাপ 2. "ব্যক্তিগত ডেটা মুছুন" ট্যাব নির্বাচন করুন এবং স্ক্যানে ক্লিক করুন। একবার স্ক্যানিং সম্পন্ন হলে, স্ক্যান করা ফলাফল চেক করতে মেল সংযুক্তিতে টিক দিন।

ধাপ 3. আপনার প্রয়োজন নেই এমন সমস্ত মেল সংযুক্তি চয়ন করুন এবং একটি ফ্ল্যাশে সেগুলি থেকে মুক্তি পেতে ইরেজে ক্লিক করুন৷

ম্যাকে আরও মেল সঞ্চয়স্থান সংরক্ষণ করতে মেল সংযুক্তিগুলি পরিচালনা করার চেষ্টা করুন

এখন আপনি Mac এ সমস্ত মেল সংযুক্তিগুলি সাফ করে ফেলেছেন৷ যাইহোক, আপনি মেল অ্যাপটিকে সেই সংযুক্তিগুলি ডাউনলোড করতে এবং আপনার Mac-এর জন্য আরও স্থান বাঁচাতে বাধা দিতে পারেন। Mac এ আপনার মেল সংযুক্তিগুলি পরিচালনা করার জন্য এখানে সহজ পদক্ষেপগুলি রয়েছে৷

  1. মেল অ্যাপে যান এবং পছন্দগুলি খুলুন এবং অ্যাকাউন্ট ট্যাবে স্যুইচ করুন।
  2. মেল অ্যাকাউন্টগুলির মধ্যে একটি বেছে নিন এবং ডাউনলোড সংযুক্তি সেটিংসে সাম্প্রতিক বা কোনোটিই নির্বাচন করুন, এটি আপনি যে মেলগুলি রাখতে চান তার উপর নির্ভর করে৷

উপসংহার

মেল অ্যাপটি আপনার ম্যাকে অনেক জায়গা নিতে পারে এবং এটি আপনার ম্যাককে স্বাভাবিকভাবে কাজ করা বন্ধ করতে পারে। আপনি যদি মনে করেন যে আপনার অ্যাপল মেল আপনার সিস্টেমে অনেক জায়গা খরচ করেছে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা রাখার জন্য আপনার কিছু জায়গার প্রয়োজন, আমরা আমার ম্যাক মেল কীভাবে পরিষ্কার করব তার উত্তর দেওয়ার কিছু উপায় উল্লেখ করেছি। কিন্তু এটা করার সেরা উপায় কি? ঠিক আছে, আপনার সিস্টেম থেকে অপ্রয়োজনীয় ম্যাক মেল সংযুক্তিগুলি মুছে ফেলার সর্বোত্তম পদ্ধতি হিসাবে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই পদ্ধতিটি আপনাকে অনেক ঝামেলা থেকে বাঁচায় এবং আপনাকে সহজ এবং দ্রুত উপায়ে জিনিসগুলি পরিচালনা করতে সহায়তা করে।


  1. কিভাবে ম্যাকে স্টোরেজ স্পেস চেক করবেন

  2. ম্যাক স্টোরেজে অন্য কী এবং কীভাবে এটি মুছবেন (2022)

  3. ম্যাক স্টোরেজ স্পেস খালি করতে ম্যাকের iOS ফাইলগুলি কীভাবে মুছবেন?

  4. কিভাবে ম্যাকে আপনার মেল স্টোরেজ খালি করবেন?