কম্পিউটার

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

আপনি আপনার Mac পার্টিশন করতে চাইতে পারেন কেন অনেক কারণ আছে. সম্ভবত আপনি উইন্ডোজ চালানোর জন্য আপনার ম্যাক পার্টিশন করতে চান, অথবা হয়ত আপনি একটি পার্টিশনে Mojave বিটা ইনস্টল করতে চান, যাতে আপনি Mojave-এর বিটা এবং সম্পূর্ণ সংস্করণ উভয়ই চালাতে পারেন, বিকল্পভাবে আপনি আপনার Mac এ High Sierra রাখতে চাইতে পারেন কিন্তু Mojave একটি পৃথক পার্টিশনে ইনস্টল করুন যাতে আপনি এমন অ্যাপগুলি ব্যবহার করতে পারেন যা Mojave বা এর উত্তরসূরিদের মধ্যে কাজ নাও করতে পারে৷

আপনার ম্যাককে পার্টিশন করতে চাওয়ার আরেকটি কারণ হল আপনি টাইম মেশিনের ব্যাক আপ নেওয়ার জন্য একটি পার্টিশন তৈরি করতে পারেন, বিকল্পভাবে আপনি ম্যাক ব্যবহার করেন এমন বিভিন্ন লোকের জন্য আলাদা পার্টিশন তৈরি করতে চাইতে পারেন, মূলত একটি বাক্সে একাধিক ম্যাক তৈরি করে। .

আপনি আপনার প্রকল্প সম্পর্কে কিভাবে যান তা নির্ধারণ করবে যে কয়েকটি কারণ আছে. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনাকে একটি পার্টিশন তৈরি করতে হবে কিনা বা আপনি যদি আপনার Mac এ একটি ভলিউম তৈরি করতে পারেন কিনা তা নির্ধারণ করা। (এটি একটু বিভ্রান্তিকর, কারণ মূলত একটি ভলিউম এবং একটি পার্টিশন একই জিনিস, কিন্তু macOS-এর নতুন সংস্করণগুলি জিনিসগুলিকে ভিন্নভাবে পরিচালনা করে যা ব্যবহারকারীদের একটি ভলিউম তৈরি করতে এবং এটিকে একইভাবে ব্যবহার করতে সক্ষম করে যেভাবে একটি পার্টিশন ব্যবহার করা হত, কিন্তু ম্যাক মুছে ফেলার এবং স্ক্র্যাচ থেকে শুরু করার কোনো জটিলতা ছাড়াই।

আপনি যদি ফ্ল্যাশ ড্রাইভ সহ একটি ম্যাকে হাই সিয়েরা চালাচ্ছেন বা যে কোনও ম্যাকে মোজাভে চালাচ্ছেন তবে আপনাকে কোনও পার্টিশন তৈরি করতে হবে না, আপনাকে কেবল একটি নতুন ভলিউম তৈরি করতে হবে। এটি নতুন Apple ফাইল সিস্টেম (APFS) কে ধন্যবাদ যা পুরানো HFS+ প্রতিস্থাপন করেছে। HFS+ এর তুলনায় APFS-এর অনেকগুলি সুবিধা রয়েছে একটি হল স্পেস শেয়ারিং, যা আপনার ডিস্কের বিভিন্ন ভলিউমের মধ্যে উপলব্ধ স্থান ভাগ করা সম্ভব করে তোলে। সেই স্থানটি যেকোন সময় বিভিন্ন ভলিউমের জন্য উপলব্ধ করা যেতে পারে, যখন সেগুলি গঠিত হয় তখন তাদের জন্য বরাদ্দ না করে, যেমনটি একটি পার্টিশনের ক্ষেত্রে হয়৷

এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে মোজাভে এবং হাই সিয়েরাতে একটি ভলিউম তৈরি করতে হয়, কীভাবে একটি পুরানো ম্যাকে একটি পার্টিশন তৈরি করতে হয় এবং আমরা কীভাবে আপনার ম্যাকে উইন্ডোজ ইনস্টল করতে বুট ক্যাম্প ব্যবহার করতে পারেন তা স্পর্শ করব - যদিও আমরা এখানে এটি করার জন্য উত্সর্গীকৃত একটি বৈশিষ্ট্য রয়েছে:কীভাবে আপনার ম্যাকে উইন্ডোজ চালাবেন।

আপনার শুধুমাত্র একটি ম্যাক থাকতে পারে, কিন্তু আপনি এটি সেট আপ করতে পারেন যাতে এটি একাধিক ব্যক্তিত্ব থাকে...

আপনি শুরু করার আগে আপনাকে কয়েকটি জিনিস করতে হবে।

  1. কিছু ​​ভুল হলেই ব্যাক আপ করুন
  2. ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি মুছুন যেগুলির জন্য আপনাকে প্রচুর জায়গা তৈরি করতে হবে না

হাই সিয়েরা বা মোজাভেতে কীভাবে ভলিউম তৈরি করবেন

হাই সিয়েরা (যদি আপনার ফ্ল্যাশ বা এসএসডি থাকে) বা APFS-কে ধন্যবাদ Mojave-এ আপনার ম্যাককে 'পার্টিশন' করা সত্যিই সহজ। যদিও আপনি এখনও আপনার Mac পার্টিশন করতে পারেন, আপনাকে করতে হবে না, আপনি শুধু ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে একটি অতিরিক্ত ভলিউম তৈরি করতে পারেন।

আপনি যদি macOS এর এই সংস্করণগুলিতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে একটি পার্টিশন তৈরি করার চেষ্টা করেন তবে আপনি সতর্কতা দেখতে পাবেন:“APFS ভলিউমগুলি একটি পাত্রের মধ্যে স্টোরেজ স্পেস ভাগ করে, একটি একক পার্টিশন দখল করে৷ APFS ভলিউম যোগ করা এবং মুছে ফেলা একটি পার্টিশন ম্যাপ সম্পাদনা করার চেয়ে দ্রুত এবং সহজ," যা বলতে হবে, এটির চেয়ে বেশি জটিল শোনাচ্ছে৷

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

বলা বাহুল্য, সর্বোত্তম এবং সহজ বিকল্প হল একটি ভলিউম যোগ করা, তাই এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন।
  2. টুলবারে ভিউ বোতামের পাশে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন। এটি নিশ্চিত করবে যে আপনি আপনার ডিস্কের মধ্যে ভলিউম দেখতে পাচ্ছেন। সম্ভবত আপনার কাছে হোম নামে একটি আছে। কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন
  3. হোম ভলিউম নির্বাচন করুন, এবং এটি একটি APFS ভলিউম কিনা তা দুবার চেক করুন (এটি কাজ করার জন্য এটি হওয়া দরকার)।
  4. এখন আপনাকে যা করতে হবে তা হল আপনার নতুন ভলিউম তৈরি করতে মেনুতে ভলিউমের উপরে + বোতামে ক্লিক করুন।
  5. আপনার নতুন ভলিউমকে একটি নাম দিন, আমরা আমাদের টেস্ট বলেছি, তবে আপনি যদি সেই ভলিউমে OS এর সেই সংস্করণটি ইনস্টল করার পরিকল্পনা করে থাকেন তবে আপনি এটিকে মোজাভে বা বিটা বলতে চাইতে পারেন৷
  6. আপনি এখন এই ভলিউমের জন্য একটি সঞ্চয়স্থান সীমা সেট করতে পারেন, কিন্তু আপনাকে তা করতে হবে না৷ আপনি যদি চান, সাইজ অপশনে ক্লিক করুন এবং রিজার্ভ (সর্বনিম্ন) এবং কোটা (সর্বোচ্চ) বিকল্পগুলি পূরণ করুন। মনে রাখবেন এইভাবে বরাদ্দ করার জন্য আপনার ম্যাকে পর্যাপ্ত জায়গা উপলব্ধ থাকতে হবে (এ কারণেই আমরা আপনাকে আপনার ম্যাক থেকে জিনিসগুলি মুছে ফেলার পরামর্শ দিয়ে শুরু করেছি!) কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন
  7. এখন আপনি যোগ এ ক্লিক করতে পারেন এবং আপনার ম্যাকে আপনার নতুন ভলিউম যোগ করা হবে।

আপনি শুধুমাত্র সেই ভলিউমটিকে পরিবারের সদস্য বা সহকর্মীকে ব্যবহার করার জন্য দায়ী করতে পারেন যাতে আপনি আপনার ফাইলগুলিকে মিশ্রিত না করেন, তবে একটি জনপ্রিয় দৃশ্য হল ম্যাক অপারেটিং সিস্টেমের একটি বিকল্প সংস্করণ ইনস্টল করতে এই ভলিউমটি ব্যবহার করা। আপনার ম্যাকে ম্যাকওএসের দুটি সংস্করণ ইনস্টল করার বিষয়ে আমাদের এখানে একটি বিশদ টিউটোরিয়াল রয়েছে (কিভাবে MacOS-এর দুটি সংস্করণ ডুয়াল বুট করবেন, তবে সংক্ষেপে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার পছন্দের macOS বা macOS বিটা সংস্করণের জন্য ইনস্টলারটি ডাউনলোড করুন, এটি এখনও ইনস্টল করবেন না। (স্পটলাইটে অনুসন্ধান করে ইনস্টলারটি ইতিমধ্যেই ডাউনলোড করা হয়েছে কিনা তা দেখতে, কমান্ড + স্পেস টিপুন এবং OS নাম টাইপ করা শুরু করুন)।
  2. এখন ইনস্টলারটিতে ক্লিক করুন, তবে নিশ্চিত করুন যে আপনি ইনস্টলেশনের জন্য গন্তব্য হিসাবে তৈরি করা নতুন ভলিউমটি বেছে নিয়েছেন। কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন
  3. অপেক্ষা করুন যতক্ষণ না আপনার Mac সেই ভলিউমে নতুন OS ইনস্টল করে।
  4. একবার এটি সম্পন্ন হলে এটি নতুন OS ইনস্টল করার সাথে ভলিউমে খুলতে হবে।
  5. আপনি যখন আপনার OS এর পুরানো সংস্করণে ফিরে যেতে প্রস্তুত হন, তখন শুধু আপনার Mac বন্ধ করুন এবং Alt/Option কী চেপে ধরে রেখে রিবুট করুন।
  6. আপনি চালাতে চান এমন OS-এর সংস্করণ আছে এমন ‘পার্টিশন’ বেছে নিন এবং এতে আপনার Mac বুট হয়ে যাবে।

একটি Mac পার্টিশন করা

যদি আপনার ম্যাক মোজাভে না চালায় বা আপনি একটি ফিউশন ড্রাইভে হাই সিয়েরা ব্যবহার করছেন, অথবা যদি আপনি আপনার ম্যাক আপডেট করতে না পারেন (বা আপনার ম্যাক আপডেট করতে চান না) হয় macOS এ, অথবা আপনি Mojave ব্যবহার করলেও বা হাই সিয়েরা, কিন্তু আপনি ভলিউম পাথে যেতে চান না, আপনার ম্যাকে একটি দৃঢ় পার্টিশন তৈরি করতে পছন্দ করেন, এখানে কি করতে হবে। (এই বিভাগে কেনি হেমফিলের মূল প্রতিবেদন অন্তর্ভুক্ত)।

যেমনটি আমরা উপরে স্পর্শ করেছি, একটি হার্ড ড্রাইভ বা একটি SSD ড্রাইভ পার্টিশন করার সাথে একটি ভৌত ​​স্টোরেজ মাধ্যম থেকে একাধিক ভলিউম তৈরি করা জড়িত। ফাইন্ডারে ভলিউমগুলি আলাদাভাবে প্রদর্শিত হয় এবং আপনার Mac দ্বারা আলাদাভাবে চিকিত্সা করা হয়। আপনি তাদের স্বাধীনভাবে ফর্ম্যাট করতে পারেন এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।

(স্টোরেজের কথা বললে, আপনি যদি আপনার ম্যাকের স্টোরেজ আপগ্রেড করতে আগ্রহী হন, তাহলে আমাদের ম্যাকের জন্য সেরা SSD ড্রাইভ এবং Mac-এর জন্য সেরা HDD গুলির নির্বাচন দেখুন।)

আমি কেন আমার ম্যাক পার্টিশন করব?

আপনি আপনার Mac এর হার্ড ড্রাইভ পার্টিশন করতে চাইতে পারেন কেন বিভিন্ন কারণ আছে. ঐতিহাসিকভাবে, সবচেয়ে সাধারণ ছিল ম্যাকের সিস্টেম ফাইলগুলিকে যে ভলিউমে ডেটা সংরক্ষণ করা হয়েছিল তা থেকে আলাদা করা। আজকাল ম্যাকওএস আপনার হোম ফোল্ডারে বা এমনকি আইক্লাউডে আপনার ডেটা রাখে, তাই এটি একটি কম সাধারণ দৃশ্য।

এখন এটি একটি একক ডিস্কে একাধিক অপারেটিং সিস্টেম বা একই অপারেটিং সিস্টেমের একাধিক সংস্করণ চালানোর জন্য একটি ড্রাইভ পার্টিশন করার সম্ভাবনা বেশি। এভাবেই বুট ক্যাম্প কাজ করে, ড্রাইভ পার্টিশন করে এবং অন্য পার্টিশনে আপনাকে উইন্ডোজ ইনস্টল করার অনুমতি দেয়।

যেমনটি আমরা উপরে বলেছি, আপনি একই ডিস্কের একটি ভিন্ন পার্টিশনে আপনার বুট পার্টিশন ব্যাক করতে টাইম মেশিন ব্যবহার করার জন্য আপনার হার্ড ড্রাইভকে পার্টিশনও করতে পারেন। এটি করার জন্য, যাইহোক, টাইম মেশিন পার্টিশনটি আপনি যে ভলিউম ব্যাক আপ করতে চান তার কমপক্ষে দ্বিগুণ আকারের হতে হবে, যার সাথে কাজ করার জন্য আপনার মোট ডিস্ক ক্ষমতার অর্ধেকেরও কম থাকবে৷

উপরন্তু, যে ডিস্কে ব্যাকআপ নেওয়া হচ্ছে সেই ডিস্কে একটি ব্যাকআপ সংরক্ষণ করা বেশ কিছু ঝুঁকি বহন করে এবং শুধুমাত্র ডেটার পুরানো সংস্করণ পুনরুদ্ধার করার একটি সুবিধাজনক পদ্ধতি হিসাবে করা উচিত। আপনার আসল ব্যাক আপ সবসময় একটি পৃথক ডিস্কে থাকা উচিত।

বুট ক্যাম্প ব্যবহার করে কিভাবে আপনার ম্যাক পার্টিশন করবেন

আপনি যদি বুট ক্যাম্প ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে বুট ক্যাম্প সহকারী চালাতে হবে এবং ড্রাইভটি পার্টিশন করতে নির্দেশাবলী অনুসরণ করতে হবে এবং অন্য OS ইনস্টল করার জন্য প্রস্তুত করতে হবে।

আপনার প্রয়োজন হবে কমপক্ষে 40GB মুক্ত স্থান উপলব্ধ।

উইন্ডোজ ইনস্টল করতে বুট ক্যাম্প সহকারীর নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

আমাদের এখানে বুট ক্যাম্প ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করার বিষয়ে আরও তথ্য রয়েছে।

দ্রষ্টব্য:ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে বুট ক্যাম্প সহকারীর সাথে তৈরি একটি পার্টিশন সরানোর চেষ্টা করবেন না!

ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে আপনার ম্যাককে কীভাবে পার্টিশন করবেন

অন্যান্য ব্যবহারের জন্য, ডিস্ক ইউটিলিটি বিনামূল্যে এবং কাজটি করবে। উন্নত বৈশিষ্ট্য সহ কিছু অর্থপ্রদানের বিকল্পও রয়েছে, পরামর্শের জন্য Mac এর জন্য সেরা ডিস্ক পার্টিশন সফ্টওয়্যার দেখুন৷

আপনি শুরু করার আগে, আপনি যে ড্রাইভটি পার্টিশন করতে চান তার ব্যাক আপ করা উচিত, আপনি টাইম মেশিন ব্যবহার করতে পারেন, অথবা আপনি কার্বন কপি ক্লোনারের মতো একটি টুল ব্যবহার করে এটি ক্লোন করতে পারেন। অনুমান করুন সবচেয়ে খারাপটি ঘটবে এবং আপনি ড্রাইভে সংরক্ষিত সমস্ত ডেটা হারাবেন যখন আপনি এটিকে পার্টিশন করার চেষ্টা করবেন। আকস্মিক পরিস্থিতি তৈরি করুন। একটি বুটযোগ্য ক্লোন আপনাকে কিছুক্ষণের মধ্যেই আবার চালু করে দেবে।

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

একবার আপনি ড্রাইভটি ক্লোন করে এবং যাচাই করে নিলে আপনি ক্লোন প্লাগ ইন করে আপনার Mac পুনরায় চালু করে এবং সিস্টেম পছন্দগুলিতে স্টার্টআপ ডিস্ক হিসাবে নির্বাচিত করে এটি থেকে বুট করতে পারেন, আপনি একটি নতুন পার্টিশন তৈরি করার প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত, পদক্ষেপগুলি অনুসরণ করুন নিচে.

  1. ডিস্কটি ক্লোন দিয়ে আনপ্লাগ করুন এবং আপনার ম্যাককে স্বাভাবিক হিসাবে পুনরায় চালু করুন।
  2. যখন আপনার ম্যাক পুনরায় চালু হবে, কমান্ড+স্পেস টিপুন এবং ডিস্ক ইউটিলিটি টাইপ করা শুরু করুন, অথবা অ্যাপ্লিকেশন ফোল্ডারে ইউটিলিটির ভিতরে অ্যাপ্লিকেশনটি খুঁজুন। ডিস্ক ইউটিলিটি খুলুন।
  3. ডিস্ক ইউটিলিটিতে আপনার ম্যাকের অভ্যন্তরীণ ড্রাইভ নির্বাচন করুন, নিশ্চিত করুন যে ড্রাইভে ক্লিক করুন এবং এর নীচে ভলিউম নয়। টুলবারের নিচে আপনার দুটি ট্যাব দেখতে হবে:ফার্স্ট এইড এবং পার্টিশন। পার্টিশন ক্লিক করুন।
  4. ডিস্কে আরেকটি পার্টিশন যোগ করতে পার্টিশন লেআউটের নিচে '+' ক্লিক করুন। আপনি অতিরিক্ত পার্টিশন দেখানোর জন্য লেআউট পরিবর্তন দেখতে পাবেন। আপনি এখন পার্টিশনের মাপ পরিবর্তন করতে পারেন লাইনটি টেনে টেনে উপরে বা নিচে বিভক্ত করে, বুট পার্টিশনের ন্যূনতম আকারের সাপেক্ষে যা আপনার বর্তমানে এটিতে সংরক্ষিত ডেটার উপর নির্ভরশীল। যখন আপনি তাদের পছন্দসই আকার তৈরি করেন, তখন নতুন পার্টিশনে ক্লিক করুন এবং 'নাম:' বাক্সে এটির জন্য একটি নাম টাইপ করুন। নিশ্চিত করুন যে বিন্যাসটি Mac OS X এক্সটেন্ডেড (জার্নাল্ড)।
  5. আপনি পার্টিশনের মাপ সেট করার পরে এবং নতুন পার্টিশনের নাম দেওয়ার পরে, সবকিছু চূড়ান্ত করতে প্রয়োগ করুন ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি যদি আপনার মন পরিবর্তন করেন বা আবার শুরু করতে চান, তবে পরিবর্তে প্রত্যাবর্তন ক্লিক করুন।
  6. আপনার ম্যাকের প্রধান ড্রাইভ এখন দুটি ভলিউমে বিভক্ত, নতুনটি খালি। আপনি এখন এটিতে OS X এর একটি ভিন্ন সংস্করণ ইনস্টল করতে পারেন, MacOS-এর একটি পাবলিক বিটা ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন, অথবা এটিকে ডেটা সঞ্চয় করার জায়গা হিসাবে রাখতে পারেন৷

আপনি নতুন পার্টিশন তৈরি করার জন্য যে প্রক্রিয়া ব্যবহার করেছিলেন সেই একই প্রক্রিয়া ব্যবহার করে আপনি যে কোনো সময় পার্টিশনের পুনরায় আকার দিতে পারেন, কিন্তু '+' ক্লিক করার পরিবর্তে পার্টিশন বারটিকে উপরে বা নীচে টেনে আনুন। আপনি যে মাত্রায় পুনরায় আকার দিতে পারবেন তা প্রতিটি পার্টিশনে সংরক্ষিত ডেটার উপর নির্ভর করবে।

আপনি যখন আপনার নতুন পার্টিশন তৈরি করেন, তখন আপনি ডিস্কের ছবিতে ডাবল-ক্লিক করে এটিতে একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন (এখানে কীভাবে macOS এবং Mac OS X-এর পুরানো সংস্করণগুলি পেতে হয় সে সম্পর্কে পড়ুন)। ইনস্টলেশনের জন্য অবস্থান হিসাবে নতুন পার্টিশন নির্বাচন করুন। তারপর ইনস্টলেশন সম্পূর্ণ করতে নির্দেশাবলী অনুসরণ করুন. এটি হয়ে গেলে আপনি যখনই প্রয়োজন পার্টিশনে রিবুট করতে পারেন৷

(যেক্ষেত্রে আপনি একটি পার্টিশন তৈরি করার প্রচেষ্টার সময় আপনার ম্যাক পুনরুদ্ধার পার্টিশনটি মুছে ফেলতে পরিচালনা করেছেন, এটি পড়ুন:কীভাবে একটি ম্যাক পুনরুদ্ধার পার্টিশন তৈরি করবেন৷)

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

ম্যাক পার্টিশন করার ঝুঁকি

আপনি যখন আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করেন তখন একমাত্র আসল ঝুঁকি হল ডেটা লস। আপনি শুরু করার আগে এবং যখনই আপনি পার্টিশন পুনরায় আকার দেবেন তখন আপনি আপনার ডিস্কের ব্যাকআপ বা ক্লোনিং করে এই ঝুঁকি কমাতে পারেন৷

কিভাবে আপনার পার্টিশনের আকার পরিবর্তন ও পরিবর্তন করবেন

ডিস্ক ইউটিলিটিগুলির মাধ্যমে আপনি আপনার পার্টিশনের আকারও পরিবর্তন করতে পারেন, যেখানে আপনি এটিকে প্রসারিত করতে পারেন এবং কখনও কখনও এটি সঙ্কুচিতও করতে পারেন, আপনার ড্রাইভে বিনামূল্যের ডেটার পরিমাণের উপর নির্ভর করে৷

পার্টিশনের আকার পরিবর্তন করতে, ডিস্ক ইউটিলিটিগুলির মধ্যে পার্টিশন সেগমেন্টে ক্লিক করুন এবং এর আকার পরিবর্তন করতে প্লাস '+' বা বিয়োগ '-' বোতাম টিপুন।

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

আপনি যদি পার্টিশনটি সরান এবং আপনার প্রাথমিক ড্রাইভে স্থানটি পুনরায় বরাদ্দ করতে চান, তাহলে আপনাকে প্রথমে পার্টিশনে ক্লিক করতে হবে এবং মুছে ফেলতে হবে নির্বাচন করতে হবে, তাই নিশ্চিত করুন যে আপনার ডেটার ব্যাকআপ আছে। একবার আপনি ড্রাইভের সমস্ত ডেটা মুছে ফেললে, আবার পার্টিশনে ক্লিক করুন এবং মাইনাস '-' বোতাম টিপুন। এটি এখন আপনার প্রাথমিক ড্রাইভে ডিস্কের স্থান পুনরায় বরাদ্দ করবে৷

আপনি যদি পার্টিশনটি প্রসারিত করেন তবে নিশ্চিত করুন যে আপনি আকারের পরিবর্তনগুলিকে মিটমাট করার জন্য আপনার প্রাথমিক ড্রাইভে পর্যাপ্ত জায়গা পেয়েছেন। পার্টিশনের আকার বাড়ানোর জন্য শুধু প্লাস '+' বোতাম টিপুন।

আপনি একবার পরিবর্তন করলে, আপনার ম্যাক পরিবর্তনগুলি প্রয়োগ করতে একটু সময় নেবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার সাথে সাথে আপনাকে 'অপারেশন সফল' নির্দেশ করে একটি সবুজ টিক দেওয়া হবে।

কিভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন, বা একটি APFS ভলিউম তৈরি করবেন

একটি Mac পার্টিশন করার বিকল্পগুলি

আপনি যদি আপনার প্রধান ডিস্ককে পার্টিশন করতে না চান, তাহলে অন্য উপায়ে আপনি নিরাপদে macOS (বা OS X) এর একটি ভিন্ন সংস্করণ বা একটি নতুন সংস্করণের একটি বিটা চালাতে পারেন৷ একটি বিকল্প হল একটি বহিরাগত হার্ড ড্রাইভে macOS ইনস্টল করা, এমনকি একটি USB স্টিক। তারপরে আপনি এটি থেকে বুট করতে পারেন, হয় সিস্টেম পছন্দগুলিতে এটিকে স্টার্টআপ ডিস্ক হিসাবে নির্বাচন করে বা স্টার্টআপের সময় Alt/Option কী চেপে ধরে এবং অনুরোধ করা হলে এটি নির্বাচন করে৷

আপনি যদি আপনার হার্ড ড্রাইভকে পার্টিশন না করেই উইন্ডোজ চালাতে চান, তাহলে আপনি ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে সমান্তরাল ডেস্কটপ বা ভিএমওয়্যার ফিউশন ব্যবহার করতে পারেন, ম্যাকের জন্য আমাদের সেরা ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারটি পড়ুন।


  1. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  2. কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

  3. কীভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন:আপনার যা জানা দরকার!

  4. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন