কম্পিউটার

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

প্রচুর পরিমাণে পরিষেবা রয়েছে যা একজনের ব্যক্তিগত ফাইলগুলির ব্যাকআপ তৈরি করতে সহায়তা করতে পারে। কিন্তু অনেক সময়, একজনের হার্ড ড্রাইভকে ক্লোন করা বা মিরর করা সবসময়ই নিরাপদ। এমন একটি পরিস্থিতি কল্পনা করুন যেখানে কেউ একটি নতুন ড্রাইভে তাদের উইন্ডোজ সামগ্রী স্থানান্তর করছে বা ডেটা হ্যাক হওয়ার ক্ষেত্রে তাদের হার্ড ড্রাইভের সঠিক অনুলিপি প্রস্তুত করতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, একটি হার্ড ড্রাইভ ক্লোনিং বা মিরর করা সর্বোত্তম সমাধান।

একটি শুরু করার আগে, ক্লোনিং এবং মিররিংয়ের মধ্যে পার্থক্য জানা গুরুত্বপূর্ণ। যারা অজ্ঞ বা প্রযুক্তিবিদ নন তাদের জন্য, ক্লোনিং হল একটি ডিস্ক থেকে ডেটা বুট করার একটি প্রক্রিয়া যা অন্য ড্রাইভে স্থানান্তরিত করে। অন্যদিকে, মিররিং সোর্স ডিস্ক থেকে গন্তব্য ডিস্কে একের পর এক কপি তৈরি করতে সাহায্য করে। একবার এই পার্থক্যটি বোঝা গেলে, আমরা প্রকৃত প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারি।

ক্লোনিং/মিররিং প্রক্রিয়া শুরু করার জন্য সেকেন্ডারি ড্রাইভকে কীভাবে সংযুক্ত করবেন:

একটি বরং সহজ প্রক্রিয়া, সব একটি প্রয়োজন দুটি ড্রাইভ. একটি ড্রাইভে, ডেটা স্থানান্তর করা হবে এবং অন্য ড্রাইভে ডেটা স্থানান্তর করা হবে। সহজ কথায়, একটি উৎস এবং একটি গন্তব্য হার্ড ড্রাইভ।

যদি একটি ডেস্কটপ সিস্টেমে এই প্রক্রিয়াটি করতে হয়, তবে উভয় ড্রাইভই সিস্টেমে ইনস্টল করা হবে। অন্যদিকে, যদি কেউ ল্যাপটপ ব্যবহার করে হার্ডডিস্ক ক্লোন করে, তাহলে একটি বাহ্যিক SATA থেকে USB অ্যাডাপ্টারের প্রয়োজন হয়। একবার উভয়ই সংযুক্ত হয়ে গেলে ক্লোনিং প্রক্রিয়া শুরু করা যেতে পারে। উপরন্তু, কেউ কেবল একটি বহিরাগত হার্ড ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন এবং ইনস্টল করতে পারে। এটি যথেষ্ট হবে কারণ এটি OS দ্বারা পড়া হবে৷

গন্তব্য হার্ড ড্রাইভটি সোর্স ড্রাইভের মতো একই ক্ষমতার কিনা তা নিশ্চিত করে কেউ ক্লোনিংয়ের সমস্যাগুলি এড়াতে পারে। এর অর্থ হল গন্তব্য হার্ড ড্রাইভে সমান স্থান বা অতিরিক্ত স্থান থাকতে হবে অন্যথায় এটি সোর্স ড্রাইভে একটি পার্টিশন তৈরি করতে পারে।

উইন্ডোজ 10-এ একটি হার্ড ড্রাইভ ক্লোন করার জন্য শীর্ষ টুল:

নীচে উল্লিখিত সেরা সরঞ্জামগুলি যা দিয়ে কেউ Windows 10-এ একটি হার্ড ড্রাইভ ক্লোন করতে পারে৷ এটি Windows 10-এ ডেটা ব্যাকআপ নেওয়ার সেরা বিকল্প৷

1. ম্যাকরিয়াম রিফ্লেক্ট 7:(উইন্ডোজ)

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

উইন্ডোজ 10 ব্যবহারকারীদের ডিস্ক ক্লোনিং বা মিররিংয়ের জন্য সফ্টওয়্যার বেছে নেওয়ার ক্ষেত্রে একটি ফিল্ড ডে রয়েছে। উইন্ডোজ 10-এ কীভাবে হার্ড ড্রাইভ ক্লোন করতে হয় তা থেকে বেছে নেওয়ার জন্য তাদের কাছে প্রচুর সরঞ্জাম রয়েছে। ডেটা ব্যাকআপের এই প্রক্রিয়াটির জন্য সেরাগুলির মধ্যে সেরা হল ম্যাক্রিয়াম রিফ্লেক্ট 7! এটি একটি ব্যবহারকারী-বান্ধব টুল যা বিনামূল্যে একটি সংস্করণ অফার করে। প্রক্রিয়া শুরু করার জন্য ব্যবহারকারীকে কেবলমাত্র এই সফ্টওয়্যারটি ডাউনলোড করতে হবে। সাইটের প্রধান স্ক্রিনে, নিশ্চিত করুন যে কেউ 'হোম ইউজ' ইনস্টলারটি ডাউনলোড করেছে। এই ট্যাবটিই আসল সফ্টওয়্যারটি ইন্সটল করবে। শুধু নিশ্চিত করুন যে আপনার সোর্স হার্ড ড্রাইভে টুলটির জন্য আলাদাভাবে একটি অস্থায়ী ফাইল/ফোল্ডার বরাদ্দ করা আছে। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হলে, ম্যাকরিয়াম উইজার্ড চালু হবে এবং হার্ড ডিস্ক ক্লোনিং বা মিররিং প্রক্রিয়া শুরু হতে পারে।

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

এই টুলটি তার ব্যবহারকারীদের ডেটা ব্যাকআপ সংক্রান্ত দুটি বিকল্প অফার করে। কেউ হয় এক ডিস্ক থেকে অন্য ডিস্কে সরাসরি ক্লোন করতে পারে বা মিরর ইমেজ তৈরি করতে পারে। ব্যবহারকারী সেই অনুযায়ী একটি বিকল্প বেছে নিতে পারেন যা তাদের চাহিদার জন্য সবচেয়ে উপযুক্ত।

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

এই টুলটির একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হল এটি ব্যবহারকারীকে তাদের গন্তব্য ফোল্ডার নির্দিষ্ট করতে এবং ব্যক্তিগতকৃত করতে দেয় যেখানে তারা তাদের সমস্ত ডেটা রাখতে চায়। এই স্থানান্তরটি পরবর্তীতেও নির্ধারিত হতে পারে। একবার ক্লোনিং প্রক্রিয়া শুরু হলে এটি করার সময় নির্ভর করবে ক্লোন করা বা মিরর করা ডেটার আকার এবং বিষয়বস্তুর উপর! যদি ডিভাইসটি ক্লোন করা হয়ে থাকে, ব্যবহারকারী এটিকে BIOS (বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম) সেটিংস থেকে বুট করতে পারেন। যদি এটি মিরর করা থাকে তবে ব্যবহারকারী অতিরিক্ত ডিভাইসটি ব্যাকআপ হিসাবে রাখতে পারেন। এটি এখানে ডাউনলোড করুন৷

একটি ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার শীর্ষ টুল:

যাদের ম্যাকে ডেটা সংরক্ষিত আছে তাদের জন্য, নীচে উল্লিখিত টুলটি বাজারের শীর্ষস্থানীয় টুলগুলির মধ্যে একটি। এটি ডেটা ব্যাকআপ প্রক্রিয়ায় সাহায্য করে এবং একটি ম্যাক হার্ড ড্রাইভকে সাহায্য করে এবং ক্লোন করে৷

2. সুপারডুপার:(ম্যাক)

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

সুপারডুপার ম্যাক ব্যবহারকারীদের জন্য নিখুঁত টুল। এটি বেশ কয়েক বছর ধরে বাজারে রয়েছে এবং এটি একটি বিশ্বস্ত হার্ড ডিস্ক ক্লোনিং/মিররিং টুল হিসাবে তার চিহ্ন তৈরি করেছে। বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, এই টুল প্রযুক্তিগত নতুনদের জন্য সহজ. ব্যবহারকারীকে যা করতে হবে, তা হল টুলটি ডাউনলোড করে 'DMG' ফাইল খুলতে হবে। সহজভাবে, ডাবল ক্লিক করুন এবং ইনস্টল করুন।

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

একবার ইন্সটল করার পর, ব্যবহারকারী তার আশ্চর্যজনকভাবে সহজ ইন্টারফেসটি বোঝার জন্য স্ক্রোল করতে পারেন এটির দুটি ক্ষেত্র রয়েছে "কপি" এবং "টু"। এই বোতামগুলির পাশের বাক্সগুলিতে, কেউ যথাক্রমে উৎস এবং গন্তব্য ডিস্কে প্রবেশ করতে পারে এবং এখন অনুলিপিতে ক্লিক করতে পারে। এটা ঐটার মতই সহজ! শুধু নিশ্চিত করুন যে ফাইলগুলির ব্যাকআপ দ্বিতীয় ক্ষেত্রে নিশ্চিত করা হয়েছে কারণ উৎস ডিস্কে সবকিছু মুছে ফেলা হতে পারে। এই প্রক্রিয়ার সময় কতটা ডেটা ক্লোন করতে হবে তার উপর নির্ভর করবে। একবার ক্লোনিং/মিররিং প্রক্রিয়া সম্পন্ন হলে, ব্যবহারকারীর কাছে দুটি বিকল্প থাকে। তারা হয় নতুন ড্রাইভ ব্যবহার করতে পারে এবং পুরানোটিকে প্রতিস্থাপন করতে পারে বা USB থেকে ক্লোন করা ড্রাইভ ব্যবহার করতে পারে। একটি ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করতে এই টুলটি এখানে ডাউনলোড করুন।

ডিস্ক ক্লোনিং বা মিররিংয়ের ক্ষেত্রে ডেটা ব্যাকআপের জন্য উপরে উল্লিখিত কয়েকজন শিল্প নেতা। তবে, একটি বিষয় আছে যা মাথায় রাখা দরকার। উপরে উল্লিখিত অফলাইন পদ্ধতি. আজকের দিনে এবং যুগে, সবকিছু মেঘের উপর। এটি বৃহত্তর সংযোগ এবং ডেটা অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করে। যদি কেউ এই পরিষেবাটি না পান তবে তারা ভ্রমণের সময় একটি ডিস্ক বা ড্রাইভের চারপাশে নিয়ে যেতে বাধ্য, প্রয়োজন অনুসারে এর একাধিক কর্ড এবং তারের সাথে কাজ করে৷

এই ধরনের পরিস্থিতিতে, এটি সুপারিশ করা হয় যে একজন ব্যবহারকারী শুধুমাত্র একটি ডিস্ক ক্লোন বা মিরর করবেন না, পরিবর্তে এটি একটি ক্লাউড ব্যাকআপে আপলোড করুন৷ রাইট ব্যাকআপ এমনই একটি টুল। এটির সাহায্যে, কেউ একটি ক্লাউড স্টোরেজে তাদের ডেটা আপলোড করতে পারে এবং একাধিক সংখ্যক ডিভাইস এবং প্ল্যাটফর্মের সাথে এটি অ্যাক্সেস করতে পারে।

কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

রাইট ব্যাকআপ উইন্ডোজ, অ্যান্ড্রয়েড এবং আইওএস সহ সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ রয়েছে একবার আপনি আপনার রাইট ব্যাকআপ অ্যাকাউন্ট তৈরি করুন৷ ব্যাকআপ শিডিউলার এবং স্মার্ট রিস্টোরের মতো উচ্চ বৈশিষ্ট্যগুলির সাথে, এটি বিভিন্ন ডিভাইসে আপনার গুরুত্বপূর্ণ ডেটা নির্বিঘ্নে উপলব্ধ করতে পারে। তারা কোন ডেটা ব্যাক আপ করতে চান তা বেছে নিতে পারেন এবং এই ডেটা পুনরুদ্ধার করা যেতে পারে এবং প্রয়োজনে পরে অ্যাক্সেস করা যেতে পারে। এটি আপনাকে ছবি, নথি, ভিডিও এবং এমনকি সাউন্ড ফাইলের ব্যাকআপ নিতে সাহায্য করে। রাইট ব্যাকআপ হল একটি অল-ইন-ওয়ান প্যাকেজ এবং এটি আমাদের ডেটা নিরাপদ ও সুরক্ষিত রাখার জন্য নিখুঁত সমাধান। এখান থেকে ডাউনলোড করুন।


  1. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ রিফর্ম্যাট করবেন

  3. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন

  4. Windows 10/8/7 এ SSD-এ হার্ড ড্রাইভ ক্লোন করার উপায়