কম্পিউটার

একটি নষ্ট হার্ড ড্রাইভ ম্যাক কিভাবে ঠিক করবেন?

একটি হার্ড ড্রাইভ আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। এটি শুধুমাত্র সংবেদনশীল তথ্য সংরক্ষণ করে না। প্রয়োজনের সময় এটি তাদের পুনরুদ্ধারও করে। যাইহোক, যদিও হার্ড ড্রাইভগুলি আপনার ডিভাইসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তারা হতাশার একটি সাধারণ উত্স। প্রায়শই, হার্ড ড্রাইভ পড়া যায় না। কখনও কখনও, এটি কাজ করা বন্ধ করে দেয় বা দুর্নীতিগ্রস্ত হয়, যার ফলে ভীতিকর পরিস্থিতি দেখা দেয়।

আমরা এই হার্ড-ড্রাইভ-সম্পর্কিত সমস্যাগুলি অনুসন্ধান করার আগে এবং Mac-এ একটি দূষিত হার্ড ড্রাইভ কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে পরামর্শ দেওয়ার আগে, আসুন হার্ড ড্রাইভ কী তা বুঝতে পারি।

হার্ড ড্রাইভ কি?

একটি হার্ড ড্রাইভ আপনার কম্পিউটারের ভিতরে একটি বাস্তব উপাদান। উল্লিখিত হিসাবে, এটি আপনার ডেটার জন্য একটি স্টোরেজ স্পেস হিসাবে কাজ করে, যার মধ্যে রয়েছে মুভি ফাইল, নথি, ফটো, অ্যাপ্লিকেশন এবং এমনকি ম্যাকওএস নিজেই। এটা ছাড়া, আপনার কম্পিউটার অকেজো.

দুটি ধরণের হার্ড ড্রাইভ রয়েছে:হার্ড ডিস্ক ড্রাইভ এবং সলিড-স্টেট ড্রাইভ। তারা বিভিন্ন উপায়ে কাজ করে কিন্তু একই উদ্দেশ্য আছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

হার্ড ডিস্ক ড্রাইভ বা এইচডিডি ড্রাইভের চৌম্বকীয় পোলারিটি পরিবর্তন করে ডেটা পড়তে এবং লিখতে পারে। এই কারণেই আমাদের প্রায়ই সতর্ক করা হয় কম্পিউটারের কাছে চুম্বক না লাগাতে। আপনি যখন একটি HDD এর কাছাকাছি রাখেন, তখন চৌম্বকীয় দিক পরিবর্তন হতে পারে, যার ফলে আপনার ডেটা নষ্ট হয়ে যেতে পারে।

সলিড-স্টেট ড্রাইভ বা SDD, অন্যদিকে, গেটের ভিতরে বৈদ্যুতিক চার্জ আকারে বাইনারি ডেটা সঞ্চয় করে।

উভয়ের মধ্যে, সত্যিই একটি ভাল বিকল্প নেই। এটা সব আপনি খরচ করতে ইচ্ছুক পরিমাণ উপর নির্ভর করে. যদিও HDD সস্তা এবং SDD এর চেয়ে বেশি ডেটা ধারণ করতে পারে, সেগুলি সহজেই ক্ষতিগ্রস্থ হতে পারে। একটি শক্তিশালী প্রভাব এবং আপনার সমস্ত ফাইল চলে গেছে।

SDD-এর কোনো চলমান যন্ত্রাংশ নেই, তাই কোনো কিছু নিয়ে চিন্তা না করেই সেগুলোকে সুবিধামত আনা যেতে পারে। এছাড়াও, তারা দ্রুত ডেটা পড়ে। এই হার্ড ড্রাইভের ডাউনসাইডগুলি হল যে এটি HDD-এর মতো বেশি ডেটা ধারণ করতে পারে না এবং আরও বেশি খরচ করে।

আপনার ম্যাক হার্ড ড্রাইভ দুর্নীতিগ্রস্ত হলে কিভাবে বলবেন

হার্ড ড্রাইভ সমস্যাগুলির জন্য অপরিচিত নয়। তবে পরিস্থিতি যাই হোক না কেন, এই সমস্যাগুলি সমাধান করা যেতে পারে। দুর্ভাগ্যবশত, হার্ড ড্রাইভ সমস্যা সনাক্ত করা সবসময় সহজ নয়। বেশিরভাগ সময়, লক্ষণগুলি এলোমেলো হয়।

নীচে, আমরা একটি দূষিত হার্ড ড্রাইভের সাথে যুক্ত কিছু সাধারণ লক্ষণ তালিকাভুক্ত করেছি। এখানে আপনি যান:

  • সক্রিয় অ্যাপ্লিকেশনগুলি অপ্রত্যাশিতভাবে প্রস্থান করে৷
  • আপনার Mac আর ইনপুটে সাড়া দেয় না৷
  • আপনি ফাইল এবং অ্যাপ্লিকেশন খুলতে পারবেন না৷
  • আপনি ফোল্ডারে ফাইল স্থানান্তর করতে পারবেন না৷
  • আপনার Mac শুরু করতে অস্বীকার করে৷

একটি নষ্ট হার্ড ড্রাইভ ম্যাক ঠিক করার 7 উপায়

আপনি কি আপনার হার্ড ড্রাইভে গুরুত্বপূর্ণ নথি এবং ফাইলের ক্ষতি সহ্য করতে পারেন? অবশ্যই না. সেই কারণেই আমরা আপনার জন্য এই সংশোধনগুলি রেখেছি।

মনে রাখবেন যে ড্রাইভ দুর্নীতি শুধুমাত্র অভ্যন্তরীণ হার্ড ড্রাইভেই নয়, বহিরাগত হার্ড ড্রাইভেও ঘটতে পারে। সুতরাং, এখানে একটি দূষিত বহিরাগত হার্ড ড্রাইভ, ম্যাক ঠিক করার উপায় রয়েছে৷

ফিক্স #1:আপনার ম্যাক রিস্টার্ট করুন

কখনও কখনও, পটভূমিতে প্রচুর অ্যাপ্লিকেশন এবং পরিষেবা চলছে৷ ফলস্বরূপ, গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলি সঠিকভাবে চলতে অক্ষম, আপনার কম্পিউটারকে মনে করে যে হার্ড ড্রাইভটি দুর্নীতিগ্রস্ত।

আপনি জটিল সমাধানের সাথে এগিয়ে যাওয়ার আগে, আপনার ম্যাককে দ্রুত পুনরায় চালু করুন। হয়তো নতুন করে শুরু করে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

আপনার Mac পুনরায় চালু করতে, Apple এ যান৷ মেনু এবং পুনঃসূচনা নির্বাচন করুন . আপনার ম্যাক এখন বন্ধ হয়ে যাবে এবং কয়েক সেকেন্ডের মধ্যে পুনরায় চালু হবে। একবার আপনার ম্যাক রিবুট হয়ে গেলে, ড্রাইভের দুর্নীতির ত্রুটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স #2:নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে সংযুক্ত আছে

অনেক ব্যবহারকারী মনে করেন যে তাদের হার্ড ড্রাইভগুলি সঠিকভাবে প্লাগ ইন না থাকার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে৷ নিশ্চিত করুন যে আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভটি USB পোর্টে সঠিকভাবে প্লাগ করেছেন৷ যদি এটি হয় এবং আপনার কম্পিউটার এটি সনাক্ত করতে সক্ষম হয়, অন্য একটি সমাধান করার চেষ্টা করার কথা বিবেচনা করুন।

সমাধান #3:সংযোগটি ত্রুটিপূর্ণ কিনা তা পরীক্ষা করুন

বাহ্যিক হার্ড ড্রাইভগুলি একটি USB কেবল বা পোর্টের মাধ্যমে আপনার ম্যাকের সাথে সংযুক্ত থাকে৷ সুতরাং, বিবেচনা করার মতো আরেকটি সম্ভাবনা হল একটি ত্রুটিপূর্ণ তার বা পোর্ট।

আপনার সংযোগটি দায়ী কিনা তা পরীক্ষা করতে, অন্য USB কেবল ব্যবহার করে বা অন্য USB পোর্টে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করুন৷ যদি এটি কাজ করে, তাহলে অন্য সমাধান চেষ্টা করুন।

ফিক্স #4:ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন

যদি প্রথম তিনটি সংশোধনের কোনোটিই কাজ না করে, তাহলে সম্ভবত একটি ছোট ফাইল সিস্টেম দুর্নীতি হয়েছে। এই ক্ষেত্রে, আপনি ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড টুল ব্যবহার করতে পারেন।

এই ইউটিলিটিটি Macs-এ একটি অন্তর্নির্মিত টুল যা সাধারণ হার্ড ড্রাইভ ত্রুটিগুলি পরীক্ষা ও ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে বিভিন্ন অ্যাপ অপ্রত্যাশিতভাবে ফাইল দুর্নীতি বন্ধ করে দেওয়া এবং Mac চালু না হওয়া সহ।

এই ডিস্ক ইউটিলিটি টুল ব্যবহার করতে, কেবল এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ইউটিলিটিস এ যান এবং ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন .
  2. উদ্বেগের বাহ্যিক হার্ড ড্রাইভ বেছে নিন।
  3. প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন সক্রিয় উইন্ডোর উপরের অংশে বোতাম।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। ধৈর্য ধরুন কারণ এই ত্রুটিগুলি সমাধান করতে কিছু সময় লাগতে পারে৷
  5. ড্রাইভ মেরামত হয়ে গেলে ডিস্ক ইউটিলিটি আপনাকে জানাবে।
  6. আপনার সিস্টেম রিস্টার্ট করুন এবং আপনি এখন আপনার ফাইল অ্যাক্সেস করতে পারবেন।

সমাধান #5:দূষিত বাহ্যিক হার্ড ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করুন

যদি ডিস্ক ইউটিলিটি অ্যাপ্লিকেশনটি দূষিত হার্ড ড্রাইভটি ঠিক করতে অক্ষম হয়, তাহলে এর অর্থ হল এটি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে এবং একটি নতুন ফাইল সিস্টেমের সাথে পুনরায় ফর্ম্যাট করা প্রয়োজন৷

বেশিরভাগ ক্ষেত্রে, রিফরম্যাটিং এই ড্রাইভ দুর্নীতি সমস্যা সমাধান করতে পারে। যাইহোক, এটি করার ফলে আপনার ড্রাইভে থাকা সমস্ত কিছু মুছে যাবে।

আপনার Mac বহিরাগত হার্ড ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করতে, আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। অনেক প্রোগ্রাম সেখানে পাওয়া যায়. একটি নির্ভরযোগ্য নির্বাচন নিশ্চিত করুন যাতে ভবিষ্যতে আপনাকে দুর্নীতির সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না।

বিকল্পভাবে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. ফাইন্ডারে যান এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন .
  2. ডিস্ক ইউটিলিটি এ ক্লিক করুন .
  3. আপনি যে হার্ড ড্রাইভটি ফরম্যাট করতে চান সেটি নির্বাচন করুন।
  4. মুছে ফেলুন টিপুন বোতাম বা হার্ড ড্রাইভে ডান-ক্লিক করুন এবং মুছে ফেলুন নির্বাচন করুন .
  5. বাহ্যিক হার্ড ড্রাইভের নাম পরিবর্তন করুন।
  6. ফরম্যাট এ যান এবং ExFAT নির্বাচন করুন .
  7. স্কিম -এ নেভিগেট করুন বিভাগ এবং গাইড নির্বাচন করুন .
  8. মুছে দিন ক্লিক করুন .
  9. রিফরম্যাটিং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। একবার হয়ে গেলে, নিরাপদে বাহ্যিক হার্ড ড্রাইভটি বের করুন এবং এটিকে আবার কম্পিউটারে প্লাগ করুন৷

ফিক্স #6:FSCK কমান্ড ব্যবহার করুন

দুর্নীতি অভ্যন্তরীণ বা বাহ্যিক হার্ড ড্রাইভের মধ্যেই হোক না কেন, FSCK কমান্ড কাজে আসতে পারে। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. লঞ্চ করুন টার্মিনাল .
  2. কমান্ড লাইনে, diskutil টাইপ করুন তালিকা কমান্ড।
  3. এন্টার টিপুন . এই মুহুর্তে, আপনার ম্যাক একটি দূষিত পার্টিশন নম্বর দেখাবে।
  4. এরপর, আপনার Mac পুনরায় চালু করুন এবং একক-ব্যবহারকারী মোডে প্রবেশ করুন।
  5. টাইপ করুন /sbin/fsck_hfs -fy /dev/[পার্টিশন নম্বর] আদেশ
  6. এন্টার টিপুন এবং টার্মিনাল ত্রুটির জন্য আপনার ম্যাক স্ক্যান করা শুরু করবে।
  7. যদি এটি বলে যে ফাইল সিস্টেমটি পরিবর্তন করা হয়েছে, তাহলে এর অর্থ হল কমান্ডটি কাজ করেছে এবং সমস্যাটি সমাধান করা হয়েছে।
  8. কমান্ডটি শেষবার চালান। যখন আপনার Mac বলে ভলিউম ঠিক আছে , ইনপুট রিবুট, এবং আপনার ম্যাক পুনরায় চালু হবে।

ফিক্স #7:একটি টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন

আপনি যদি আপনার Mac এ টাইম মেশিন ব্যবহার করেন, তাহলে আপনি দ্রুত একটি সংস্করণে ফিরে যেতে পারেন যখন দূষিত ফাইলগুলি এখনও ঠিকঠাক কাজ করছে। এটি জোর দেওয়া মূল্যবান যে এই পদ্ধতিটি কেবল তখনই কাজ করে যদি আপনার একটি সংরক্ষিত ডিস্ক চিত্র থাকে যা ত্রুটিযুক্ত নয়।

একটি টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. টাইম মেশিন সংযুক্ত করুন ব্যাকআপ ডিস্ক।
  2. ফোল্ডার খুলুন যেখানে মুছে ফেলা ফাইল সংরক্ষণ করা হয়। উদাহরণস্বরূপ, যদি ফাইলগুলি ডকুমেন্ট ফোল্ডারে সংরক্ষিত থাকে তবে ফাইন্ডারে যান এবং ডকুমেন্টস নির্বাচন করুন।
  3. টাইম মেশিনে ক্লিক করুন আইকন এবং এন্টার টাইম মেশিন নির্বাচন করুন .
  4. স্ক্রীনের সবচেয়ে ডানদিকে থাকা টাইমলাইন বিভাগটি ব্যবহার করে আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান সেগুলি সনাক্ত করুন৷
  5. পুনরুদ্ধার করুন টিপুন বোতাম

macOS হার্ড ড্রাইভ দুর্নীতি প্রতিরোধ করতে কি করতে হবে

আপনার ম্যাকে হার্ড ড্রাইভ দুর্নীতি প্রতিরোধ করার সর্বোত্তম এবং সম্ভবত সবচেয়ে বাস্তব উপায় হল ক্রমাগত আপনার সিস্টেমের স্বাস্থ্য পর্যবেক্ষণ করা। যত তাড়াতাড়ি আপনি সমস্যাটি সনাক্ত করবেন, তত বেশি জিনিস আপনি আপনার ফাইলগুলিকে বাঁচাতে করতে পারবেন।

এখানে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা রয়েছে যা আপনি হার্ড ড্রাইভ দুর্নীতি এড়াতে নিতে পারেন:

প্রতিরোধমূলক ব্যবস্থা #1:আপনার ম্যাক সঠিকভাবে বন্ধ করুন

যখন আপনাকে একদিন কল করতে হবে, অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং আপনার ম্যাক বন্ধ করুন। আপনার কোন বিকল্প না থাকলে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখবেন না। এটি কিছু সক্রিয় ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলিকে দূষিত করতে পারে।

প্রতিরোধমূলক ব্যবস্থা #2:আপনার ম্যাককে তরল থেকে দূরে রাখুন

আপনার ম্যাক জলরোধী নয়। সুতরাং, এটি তরল থেকে দূরে রাখুন। আপনি যদি মনে করেন যে কাজের জন্য আপনার শক্তি বাড়ানোর জন্য আপনার এক কাপ কফির প্রয়োজন, একটি স্পিল-প্রুফ পাত্র ব্যবহার করতে ভুলবেন না। তরল আপনার হার্ড ড্রাইভে প্রবেশ করলে দুর্নীতির সমস্যা দেখা দিতে পারে।

এছাড়াও, আপনার ম্যাককে অত্যধিক গরম বা ঠান্ডা আইটেমগুলিতে প্রকাশ করা এড়িয়ে চলুন। যতটা সম্ভব, একটি পরিষ্কার কাজ এলাকা বজায় রাখুন।

প্রতিরোধমূলক ব্যবস্থা #3:ম্যাক মেরামত সরঞ্জাম ইনস্টল করুন

এমন সময় আছে যখন বিদেশী সত্ত্বা আপনার ম্যাকে প্রবেশ করে, যার ফলে হার্ড ড্রাইভ দুর্নীতি হয়। এগুলি সনাক্ত করা প্রায়শই কঠিন কারণ তারা কখনও কখনও সিস্টেম ফাইল হিসাবে ছদ্মবেশে থাকে। আপনার ম্যাক সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে, ম্যাকরিকে আউটবাইট করুন এবং আপনার ম্যাককে অবাঞ্ছিত ফাইল থেকে পরিষ্কার রাখতে নিয়মিত পিসি স্ক্যান চালান।

প্রতিরোধমূলক ব্যবস্থা #4:সর্বদা আপনার ফাইলগুলির একটি ব্যাকআপ রাখুন

সবচেয়ে খারাপ ঘটনা ঘটলে আপনার সমস্ত ফাইলের ব্যাকআপ থাকতে হবে। আপনি একটি হার্ড ড্রাইভ ইমেজ তৈরি করতে একটি তৃতীয় পক্ষের টুল বা টাইম মেশিন ব্যবহার করলে এটা কোন ব্যাপার না। একটি ব্যাকআপ ফাইলের সাহায্যে, আপনি দ্রুত আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন এবং আবার আপনার খাঁজে ফিরে যেতে পারেন৷

মনে রাখবেন যে টাইম মেশিন ব্যাকআপগুলি প্রতিবার এবং তারপরে মুছে ফেলার জন্য লোভনীয় হতে পারে কারণ তারা আপনার ড্রাইভে উল্লেখযোগ্য স্টোরেজ স্পেস ব্যবহার করে। যদিও এতে কোনও ভুল নেই, আমরা অন্তত 6 মাস পুরনো সেই ব্যাকআপগুলি মুছে ফেলার এবং সাম্প্রতিকতম কপিগুলি রাখার পরামর্শ দিই৷

প্রতিরোধমূলক ব্যবস্থা #5:সাবধানে ড্রাইভ পরিচালনা করুন

একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পরিচালনা করার সময়, এটি সাবধানে ধরে রাখুন। এটিকে শক্তভাবে ফেলে দেওয়া বা এটিকে ধুলোবালি বা ভেজা পরিবেশে প্রকাশ করা গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে।

প্রতিরোধমূলক ব্যবস্থা #6:ক্লিক করার আগে চিন্তা করুন

আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে স্প্যামি-সুদর্শন ফাইল ডাউনলোড করা এড়িয়ে চলুন। প্রয়োজনে প্রথমে ফাইল স্ক্যান করুন।

প্রতিরোধমূলক ব্যবস্থা #7:নিরাপদে ড্রাইভ বের করুন

ড্রাইভ ব্যবহার করার পরে, এটি নিরাপদে বের করে দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। এটি নিশ্চিত করার জন্য যে সমস্ত ফাইল সঠিকভাবে স্থানান্তরিত হয়েছে বা ড্রাইভটি সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে কোনও সক্রিয় প্রক্রিয়া প্রভাবিত হবে না।

উপসংহার

একটি দূষিত ম্যাক হার্ড ড্রাইভ অনেকের জন্য হতাশার একটি প্রধান কারণ। কিন্তু ভাল খবর হল যে ড্রাইভে থাকা ফাইলগুলি পুনরুদ্ধার করা এবং ডিস্কটি পুনরুদ্ধার করা সম্ভব।

আপনি চান যে ফলাফল অর্জন করতে ব্যবহার করা যেতে পারে যে অনেক সরঞ্জাম আছে. যাইহোক, যদি আপনার এখনই ফলাফলের প্রয়োজন হয় তবে আপনি সর্বদা ডিস্ক ইউটিলিটি বা টাইম মেশিনে বিশ্বাস করতে পারেন।

মনে রাখবেন যে একটি দূষিত হার্ড ড্রাইভ নিজেকে ঠিক করবে না। পরের বার যখন আপনি এই সমস্যার সম্মুখীন হবেন, এই নিবন্ধটি দেখুন এবং আমরা আপনার জন্য যে সংশোধন করেছি তা চেষ্টা করে দেখুন।

আপনি প্রাথমিক সমস্যা সমাধানের পদ্ধতিগুলি দিয়ে শুরু করতে পারেন যেমন আপনার ম্যাক পুনরায় চালু করা, USB কেবলগুলি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করা বা সংযোগটি ত্রুটিযুক্ত কিনা তা যাচাই করা। যদি তাদের কোনোটিই কাজ না করে, তাহলে আপনি FSCK কমান্ড চালানোর জন্য ডিস্ক ইউটিলিটি টুল বা টার্মিনাল ব্যবহার করতে পারেন। এবং অন্য সব ব্যর্থ হলে, দূষিত ড্রাইভটি পুনরায় ফর্ম্যাট করুন এবং টাইম মেশিন ব্যবহার করে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করুন।

আপনি কি আগে আপনার ম্যাকে একটি হার্ড ড্রাইভ দুর্নীতির সমস্যার সম্মুখীন হয়েছেন? আপনি এটা কিভাবে ঠিক করলেন? আমাদের নীচে জানতে দিন!


  1. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  2. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  3. কিভাবে সিএমডি ব্যবহার করে দূষিত হার্ড ড্রাইভ মেরামত বা ঠিক করবেন?

  4. কিভাবে ম্যাকের ক্ষতিগ্রস্থ হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করবেন