কম্পিউটার

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করা একটি হতাশাজনক এবং কঠিন কাজ হতে পারে। যাইহোক, একবার আপনি কীভাবে প্রক্রিয়াটি কাজ করে তা বুঝতে পারলে, এটি অনেক কম ভীতিকর। তাহলে কেন আপনি একটি ড্রাইভ পার্টিশন করতে চান?

আমি যখন কলেজে ছিলাম, অন্যান্য অনেক ছাত্রের মতো, আমার কাছে একটি ম্যাকবুক প্রো ছিল ব্যবহারের সুবিধার জন্য এবং এর ন্যূনতম নান্দনিকতা। আমি এই বিষয়টি নিয়ে ভাবিনি যে স্কুলের জন্য আমার প্রয়োজনীয় কিছু অ্যাপ্লিকেশন ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না। তখনই আমি আমার ড্রাইভকে পার্টিশন করার কথা ভেবেছিলাম যাতে আমি ম্যাকে উইন্ডোজ চালাতে পারি।

এছাড়াও, আমার কাছে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ছিল যা আমি ওএস এক্স এবং উইন্ডোজ উভয়ের সাথেই ব্যবহার করতে সক্ষম হতে চেয়েছিলাম। এই নিবন্ধে, আমি আপনাকে ম্যাকের অভ্যন্তরীণ এবং বাহ্যিক হার্ড ড্রাইভগুলিকে বিভাজন করার জন্য ধাপগুলির মধ্যে দিয়ে চলে যাব৷

আপনি শুরু করার আগে, আপনার টাইম মেশিন ব্যবহার করে আপনার সম্পূর্ণ ম্যাক কম্পিউটারের ব্যাকআপ নেওয়া উচিত। এমনকি আপনি যদি কিছু না করেন, তবুও সম্ভাবনা ভাল যে OS আপনার সিস্টেমকে স্ক্রু করে ফেলবে এবং ভেঙে ফেলবে।

পার্টিশন এক্সটার্নাল ড্রাইভ

আপনার যদি একটি বড় বাহ্যিক হার্ড ড্রাইভ থাকে তবে আপনি সহজেই এটিকে পার্টিশন করতে পারেন যাতে পুরো ড্রাইভটি ব্যবহার করা যায়। আমি আমার ম্যাকের সাথে একটি 1.5 TB বাহ্যিক ড্রাইভ ব্যবহার করছিলাম, কিন্তু সত্যিই কখনও 1/4 স্পেস এর বেশি ব্যবহার করিনি৷

পরিবর্তে, এখানে আমি কীভাবে আমার ড্রাইভ পার্টিশন শেষ করেছি, যা এটিকে অনেক বেশি দরকারী করে তুলেছে:

  • 33%:Mac (অতিরিক্ত স্টোরেজ) – 500GB
  • 33%:ম্যাক (টাইম মেশিন ব্যাকআপ) – 500GB
  • 33%:উইন্ডোজ (অতিরিক্ত স্টোরেজ এবং ব্যাকআপ একই পার্টিশনে যেতে পারে) – 500GB

আপনি দেখতে পাচ্ছেন, প্রতিটি পার্টিশনের নিজস্ব ফাইল ফরম্যাট থাকতে পারে। আপনার যদি আরও বড় ড্রাইভ থাকে, তাহলে আপনি লিনাক্স ইত্যাদির মতো অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য আরও বেশি পার্টিশন তৈরি করতে পারেন৷

ড্রাইভটি পার্টিশন করতে, আপনার ম্যাকবুক স্ক্রিনের (নোটিফিকেশন বার) শীর্ষে স্পটলাইটে যান এবং ডিস্ক ইউটিলিটি টাইপ করুন .

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

বাম দিকে, ট্যাবে নেভিগেট করুন যা বলে বহিরাগত৷ .

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

তোমারটা আমার থেকে একটু আলাদা দেখাবে। বাহ্যিক এর অধীনে বাম দিকের দিকে গেলে, আপনার 3 এর পরিবর্তে একটি হার্ড ড্রাইভ থাকা উচিত (আমি ইতিমধ্যে আমার পার্টিশন করেছি)। সেই বাহ্যিক হার্ড ড্রাইভে নেভিগেট করুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী পার্টিশন করুন।

দ্রষ্টব্য :যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য বিন্যাসিত না হয়, তাহলে আপনাকে প্রথমে শুরু করতে হবে এটি এবং তারপর মুছে ফেলুন এটা এটা খুবই সহজ:

  • বাম পাশের বাহ্যিক ট্যাবের নিচে, আপনি যে ড্রাইভটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন।
  • তারপর মুছে ফেলুন নির্বাচন করুন উপরে বিকল্প
  • সেখানে একবার, এটিকে একটি নাম দিন এবং এটিকে ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নালড) ফর্ম্যাট করুন
  • স্কিম এর জন্য , আপনি GUID থেকে বেছে নিতে পারেন , MBR অথবা Apple . আপনি যদি শুধুমাত্র স্টোরেজের জন্য ড্রাইভটি ব্যবহার করেন, তাহলে আপনি কোনটি বেছে নিচ্ছেন তাতে কিছু যায় আসে না। যাইহোক, যদি আপনি ড্রাইভ থেকে বুট করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে Windows এবং Linux-এর জন্য MBR এবং OS X-এর জন্য GUID বেছে নিতে হবে। আপনি যদি বুট ক্যাম্পের জন্য ড্রাইভ ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে GUIDও বেছে নিতে হবে।
কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

মনে রাখবেন আপনি নিরাপত্তা বিকল্প-এও ক্লিক করতে পারেন এবং নিরাপত্তার বিভিন্ন স্তর থেকে বেছে নিন। ডিফল্টরূপে, OS X দ্রুততম পদ্ধতি ব্যবহার করবে, যা নিরাপদে ড্রাইভকে মুছে ফেলবে না। আপনি যদি স্লাইডারটিকে মোস্ট সিকিউর-এ নিয়ে যান, তাহলে এটি 7 বার ডাটা ওভাররাইট করে ডেটা মুছে ফেলার জন্য DOD মান পূরণ করবে। এটি ড্রাইভ থেকে পূর্বে লেখা কোনো ডেটা পুনরুদ্ধার করতে যে কেউ বা যেকোনো সফ্টওয়্যারকে বাধা দেবে।

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

আপনি টাইম মেশিন ব্যাকআপের জন্য ড্রাইভটি ব্যবহার করতে চান কিনা তা OS X আপনাকে জিজ্ঞাসা করতে পারে, তবে আপনাকে পরে সিদ্ধান্ত নিন বেছে নেওয়া উচিত যদি না আপনি ব্যাকআপের জন্য পুরো ড্রাইভটি ব্যবহার করতে চান। এখন আপনি এক্সটার্নাল ড্রাইভ পার্টিশন করতে প্রস্তুত!

শীর্ষে যান যেখানে এটির বিকল্প রয়েছে:ফার্স্ট এইড, পার্টিশন, ইরেজ, রিস্টোর, মাউন্ট ইত্যাদি। পার্টিশন নির্বাচন করুন এবং আপনার নির্দিষ্ট চাহিদার উপর ভিত্তি করে পার্টিশন তৈরি করুন। আমার ক্ষেত্রে, আমি 500 GB এর আকার বেছে নিয়েছি, যা ড্রাইভের এক-তৃতীয়াংশ।

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

আপনি কীভাবে ড্রাইভটি পার্টিশন করতে চান তা নির্বাচন করুন (আমার শতাংশে ফিরে যান, কারণ আমি এখানে স্ক্রিনশটগুলিতে এটি ব্যবহার করেছি), প্রয়োগ করুন, নির্বাচন করুন এবং তারপর পার্টিশন ক্লিক করুন . এর পরে, পার্টিশন হতে কয়েক মিনিট সময় লাগবে, তাই ধৈর্য ধরুন!

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

সম্পূর্ণ হয়ে গেলে আপনার ড্রাইভের পাশে সবুজ চেকমার্ক দেখতে হবে এবং এটি বলা উচিতঅপারেশন সাকসেসফুল . এখন সম্পন্ন নির্বাচন করুন৷ এবং আপনি প্রথম পার্টিশন সম্পন্ন করেছেন।

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

এখন বাকি স্থান ভাগ করতে, আপনি শিরোনামহীন এ ক্লিক করবেন বাহ্যিক এর অধীনে এবং তারপর পার্টিশন-এ ক্লিক করুন আবার।

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

পার্টিশনটিকে একটি নাম দিন, একটি আকার চয়ন করুন এবং বিন্যাস চয়ন করুন। যেহেতু এটি Windows স্টোরেজের জন্য হতে চলেছে, আমি MS-DOS (FAT) বেছে নিয়েছি . এছাড়াও আপনি exFAT চয়ন করতে পারেন৷ যদি আপনি চান যে এটি Windows এবং Mac উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ৷

পার্টিশন ইন্টারনাল ড্রাইভ

একটি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করা আপনার অনুসরণ করার পদ্ধতির পরিপ্রেক্ষিতে প্রায় একই রকম, তবে এটি কীভাবে প্রয়োগ করা হয় তাতে কিছুটা ভিন্ন৷

যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার অভ্যন্তরীণ ড্রাইভে OS X ইনস্টল করেছেন, যখন আপনি পার্টিশন ক্লিক করেন এবং একটি মাপ নির্বাচন করুন, আপনি লক্ষ্য করবেন যে আপনি একটি পার্টিশন তৈরি করতে পারবেন না যা ড্রাইভে ইতিমধ্যে ব্যবহৃত স্থানের পরিমাণের চেয়ে ছোট৷

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

আমার অভ্যন্তরীণ ড্রাইভ ইতিমধ্যে 359GB স্পেস ব্যবহার করছিল, তাই যখন আমি 200GB টাইপ করি, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে এটিকে 359GB তে পরিবর্তন করে এবং একটি বার্তা দেয় যে প্রথম ভলিউমটি সরানো যাবে না এবং ভলিউমটি বিভক্ত করা যাবে না কারণ ফলাফলগুলি খুব বেশি হবে ছোট।

তাই আপনি যদি একটি অতিরিক্ত পার্টিশন তৈরি করতে চান, প্রথম জিনিসটি হল একটি পার্টিশন তৈরি করা যাতে OS X অন্তর্ভুক্ত থাকবে এবং আপনাকে প্রোগ্রাম ইত্যাদি ইনস্টল করার জন্য কিছু অতিরিক্ত জায়গা দেবে। নীচে, আমি ম্যাকিনটোশ এইচডি নামটি রেখেছি এবং পার্টিশনটিকে 500GB করেছি। এর মানে হল যে পার্টিশনে OS X ইনস্টল করা আছে সেখানে অতিরিক্ত ডেটার জন্য প্রায় 140GB শ্বাস নেওয়ার জায়গা রয়েছে।

মূলত, আমরা কেবলমাত্র মূল পার্টিশনটিকে সঙ্কুচিত করছি, যা পুরো ডিস্কটিকে ছোট কিছুতে নিয়ে গেছে। তারপর আমরা আমাদের পছন্দ মতো মুক্ত স্থান ভাগ করব।

কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

আপনি দেখতে পাচ্ছেন, আমি 1TB এর পরিবর্তে আসল পার্টিশন 500GB তৈরি করেছি, যা অন্যান্য পার্টিশন তৈরি করার জন্য ডিস্কে 500GB মুক্ত করে। বাহ্যিক হার্ড ড্রাইভের মতো, পার্টিশন তৈরি হয়ে গেলে, শিরোনামহীন-এ ক্লিক করুন , কিন্তু এবার অভ্যন্তরীণ-এর অধীনে শিরোনাম এবং পার্টিশন-এ ক্লিক করুন .

OS X-এ ড্রাইভ পার্টিশন করার জন্য এটিই মূলত। আশা করি, এটি আপনার জন্য কাজ করেছে। উপভোগ করুন!


  1. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  2. কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা NAS এ একটি iTunes লাইব্রেরি সেটআপ করবেন

  3. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  4. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন