কম্পিউটার

ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে মেরামত করবেন?

সারাংশ:যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ দূষিত হয়ে যায়, আপনি এটি মেরামত করতে ম্যাক টার্মিনালে কমান্ড চালাতে পারেন। ডেটা ক্ষতি এড়াতে আপনাকে প্রথমে Mac এর জন্য iBoysoft ডেটা রিকভারি দিয়ে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে হবে৷

ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে মেরামত করবেন?

সূচিপত্র:

  • 1. কিভাবে ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করবেন?

অনেক সময়, কিছু অপ্রত্যাশিত ঘটনা ঘটে এবং বাহ্যিক হার্ড ড্রাইভের ডিরেক্টরি কাঠামোর ক্ষতি করে। এটি ডেটা বা ড্রাইভকে অ্যাক্সেসযোগ্য করে তোলে। সৌভাগ্যবশত, ডিস্ক ইউটিলিটি আপনাকে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। কিন্তু এমন পরিস্থিতি রয়েছে যেখানে এটি উপলব্ধ নাও হতে পারে। এই ক্ষেত্রে, আপনি একটি বহিরাগত হার্ড ড্রাইভ যাচাই এবং মেরামত করতে কিছু কমান্ড লাইন ব্যবহার করতে পারেন। এই প্যাসেজটি আপনাকে ম্যাক টার্মিনালের সাথে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করার জন্য একটি বিস্তারিত নির্দেশিকা দেখাবে৷

কিভাবে ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করবেন?

নোটিশ:এই নির্দেশিকাটি উন্নত ব্যবহারকারীদের উদ্দেশ্যে যারা টার্মিনাল এবং কমান্ড লাইনের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন। বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীদের জন্য, ফার্স্ট এইড দিয়ে সরাসরি বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করা ভাল। কারণ কমান্ড লাইন সাধারণ ব্যবহারকারীদের জন্য এত জটিল। আপনি যদি ভুল কমান্ড লাইন ইনপুট করেন, তাহলে এটি শুধুমাত্র আপনার ডেটা ওভাররাইট করবে না বরং বাহ্যিক হার্ড ড্রাইভ এমনকি আপনার ম্যাক মেশিনেরও ক্ষতি করবে৷

প্রথম:গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন

এটা বলা হয়েছে যে আপনি যদি সফলভাবে টার্মিনালের সাথে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করেন, ড্রাইভে সংরক্ষিত সমস্ত ডেটা অক্ষত থাকে। কিন্তু সত্য হল একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ মেরামত করার জন্য টার্মিনাল চালানোর সময়, এটি ড্রাইভে নতুন ডেটা লিখবে এবং মূল ডেটা ওভাররাইট করা সম্ভব। তাই আপনার যদি এক্সটার্নাল হার্ড ড্রাইভে মূল্যবান ডেটা থাকে, তাহলে প্রথমেই আপনাকে নষ্ট হওয়া এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে হবে।

iBoysoft Mac Data Recovery হল একটি ডেটা রিকভারি টুল যা ম্যাক ট্র্যাশ থেকে খালি করা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারে, নষ্ট ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারে, ফরম্যাট করা ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারে, আনমাউন্ট করা যায় না এমন হার্ড ড্রাইভ, এক্সটার্নাল হার্ড ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারে। SD কার্ড, মেমরি কার্ড, পেন ড্রাইভ ইত্যাদি। তাছাড়া, iBoysoft Data Recovery for Mac ছবি, অডিও, ভিডিও, ইমেল সহ 500 টিরও বেশি ফাইল ফরম্যাট সমর্থন করে।

দূষিত বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

  1. ম্যাকের জন্য iBoysoft ডেটা রিকভারি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।
  2. ম্যাকের জন্য iBoysoft ডেটা রিকভারি চালু করুন। ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে মেরামত করবেন?
  3. ক্ষতিগ্রস্ত বাহ্যিক হার্ড ড্রাইভ নির্বাচন করুন এবং মুছে ফেলা ফাইলগুলি অনুসন্ধান করতে "পরবর্তী" ক্লিক করুন৷
  4. অনুসন্ধানের ফলাফলে ফাইলগুলির পূর্বরূপ দেখুন এবং আমরা যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চাই সেগুলি বেছে নিন, সেই হারিয়ে যাওয়া ফাইলগুলি ফিরে পেতে "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন৷

পদ্ধতি 1:কমান্ড লাইন থেকে বাহ্যিক হার্ড ড্রাইভ যাচাই ও মেরামত করুন

  1. টার্মিনাল খুলুন (/Applications/Utilities/Terminal.app)
  2. এই কমান্ডে টাইপ বা পেস্ট করুন:cd/Volumes এবং তারপর ls টাইপ করুন এবং Return টিপুন। (আপনাকে আপনার ম্যাকের সাথে সংযুক্ত ডিস্কের একটি তালিকা দেখানো হবে। যাচাইকরণ ও মেরামতের জন্য একটিকে লক্ষ্য করুন এবং এর ড্রাইভ লেটারটি লক্ষ্য করুন।
  3. diskutil verifyVolume [ড্রাইভ শনাক্তকারী] টাইপ করুন, তারপর এন্টার টিপুন। (অনুগ্রহ করে বাহ্যিক হার্ড ড্রাইভের প্রকৃত নামের জন্য [ড্রাইভ শনাক্তকারী] অংশটি প্রতিস্থাপন করা নিশ্চিত করুন)
    বাহ্যিক হার্ড ড্রাইভ যাচাই করার পরে, আপনি যদি কোনো ত্রুটি বার্তা না পান, তাহলে আপনাকে বাহ্যিক হার্ড ড্রাইভটি মেরামত করতে হবে না। কিন্তু যদি আপনি ত্রুটি বার্তা পান:"ভলিউমটি খারাপ পাওয়া গেছে এবং মেরামত করা দরকার", আপনাকে ড্রাইভটি মেরামত করতে অন্য কমান্ড লাইন ব্যবহার করতে হবে৷
  4. ইনপুট ডিস্কুটিল রিপেয়ার ভলিউম /ভলিউম/[ড্রাইভ আইডেন্টিফায়ার]/ এবং রিটার্ন টিপুন। (উদাহরণস্বরূপ, যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের নাম "বহিরাগত ব্যাকআপস" হয়, তাহলে আপনাকে টাইপ করা উচিত diskutil repairvolume /Volumes/ExternalBackups/)

পদ্ধতি 2:fsck দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ মেরামত করুন

উপরের সমাধানটি বহিরাগত হার্ড ড্রাইভ মেরামত করতে ব্যর্থ হলে, মন খারাপ করবেন না, আপনি fsck কমান্ড চেষ্টা করতে পারেন। এই কমান্ড লাইনটি একটু বেশি জটিল, তবে এটি এমন পরিস্থিতিতে কাজ করে যখন ডিস্ক ইউটিলিটি ডিস্ক মেরামত করতে পারে না।

  1. টার্মিনাল খুলুন (/Applications/Utilities/Terminal.app)।
  2. ডিস্কুটিল তালিকায় টাইপ করুন (এটি বর্তমানে মাউন্ট করা এবং আনমাউন্ট করা সমস্ত সংযোগ ড্রাইভের একটি তালিকা তৈরি করবে)।
  3. আপনি যেটি চান সেটি সনাক্ত করুন এবং এর ড্রাইভ শনাক্তকারী খুঁজুন৷
  4. আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং অ্যাপল লোগো প্রদর্শিত হওয়ার আগে, ম্যাক সিঙ্গেল ইউজার মোডে বুট করতে কমান্ড + এস কী চেপে ধরে রাখুন।
  5. কিছু ​​সাদা টেক্সট দ্রুত স্ক্রোল করবে। এটি বন্ধ হয়ে গেলে, /sbin/fsck –fy টাইপ করুন, তারপর এন্টার টিপুন।
  6. /sbin/fsck_hfs -fy /dev/[ড্রাইভ আইডেন্টিফায়ার] টাইপ করুন (টার্গেট ড্রাইভের ফাইল সিস্টেমে hfs পরিবর্তন করুন এবং প্রকৃত ড্রাইভের নাম দিয়ে [ড্রাইভ আইডেন্টিফায়ার] প্রতিস্থাপন করুন)। fsck ফাইল সিস্টেম চেক করবে এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভে পাওয়া যে কোনো ক্ষতি মেরামত করার চেষ্টা করবে।
  7. যখন fsck ফাইল সিস্টেম চেক করা এবং মেরামত করা শেষ হয়, কমান্ড প্রম্পটে রিবুট টাইপ করুন এবং এন্টার টিপুন। তারপরে আমাদের ম্যাক রিবুট হবে, আমাদের স্বাভাবিক লগইন স্ক্রিনে ফিরিয়ে দেবে।

আপনার সমস্যা অব্যাহত থাকলে, বাহ্যিক হার্ড ড্রাইভে গুরুতর ফাইল সিস্টেম দুর্নীতি হতে পারে। গুরুত্বপূর্ণ পুনরুদ্ধার করতে এবং তারপর ডিস্ক ইউটিলিটিতে ড্রাইভটিকে পুনরায় ফর্ম্যাট করতে আপনি ম্যাকের জন্য iBoysoft ডেটা রিকভারি চেষ্টা করতে পারেন। আপনি যদি এখনও বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে না পারেন তবে ড্রাইভটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনি এটি শুধুমাত্র স্থানীয় মেরামত কোম্পানিতে পাঠাতে পারেন বা এটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে পারেন৷


  1. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  2. বহিরাগত SSD 2022-এ ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার নির্দেশিকা

  3. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  4. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?