কম্পিউটার

ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)

এটা সুপরিচিত যে Windows-এ F5 কী টিপে পিসি একটি ওয়েব ব্রাউজার বা ওয়েবপেজ রিফ্রেশ করতে সাহায্য করে। যাইহোক, যখন আপনি একটি Mac এ F5 টিপুন কম্পিউটার, আপনার Mac রিফ্রেশ করার পরিবর্তে, এটি সাধারণত আপনার কীবোর্ডের উজ্জ্বলতা হ্রাস করবে। তারপর, আপনি ভাবতে পারেন যে ম্যাকবুকে F5 কী সমতুল্য কী।

ভাগ্যক্রমে, আমাদের পোস্ট ব্যাখ্যা করে একটি ম্যাকের রিফ্রেশ বোতামটি কোথায়৷ এবং কিভাবে ম্যাকের সমস্ত প্রধান ব্রাউজার রিফ্রেশ করবেন , Safari, Google Chrome, এবং Firefox সহ। শুধু পড়তে থাকুন।

সূচিপত্র:

  • 1. ম্যাকে রিফ্রেশ মানে কি
  • 2. আপনি কিভাবে একটি Mac এ রিফ্রেশ করবেন
  • 3. রিফ্রেশিং কাজ না করলে কি করবেন
  • 4. কিভাবে Mac এ রিফ্রেশ করতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ম্যাকে রিফ্রেশ মানে কি

ম্যাকে রিফ্রেশ করার কথা বলার সময়, এর অর্থ সাধারণত ম্যাকের কোনো কুকিজ সাফ না করে বা কোনো অস্থায়ী ইন্টারনেট ফাইল মুছে না দিয়ে আপনি যে পৃষ্ঠাটি দেখছেন সেটি পুনরায় লোড করা। এই কাজটি সাফারি বা ক্রোমের মতো ওয়েব ব্রাউজারে প্রয়োজন হতে পারে, তবে অ্যাপ স্টোর, মিউজিক এবং পডকাস্টের মতো অন্যান্য অ্যাপেও।

সাধারণ রিফ্রেশ ছাড়াও , হার্ড রিফ্রেশ নামে পরিচিত আরেকটি রিফ্রেশ বিকল্প আছে . হার্ড রিফ্রেশ ওয়েব ব্রাউজারকে ম্যাকের ক্যাশে সাফ করতে এবং সাইট সার্ভার থেকে সর্বশেষ পৃষ্ঠা ডাউনলোড করতে বাধ্য করবে। রিফ্রেশ ক্রিয়াটি সাধারণত ব্যবহৃত হয় যখন ওয়েবপৃষ্ঠার সামগ্রী আটকে যায় বা আপনি যখন পৃষ্ঠাগুলির মধ্যে স্যুইচ করার চেষ্টা করেন তখন কিছুই ঘটে না৷

আপনি কিভাবে ম্যাকে রিফ্রেশ করবেন

আপনি কোন অ্যাপ বা ওয়েব ব্রাউজার ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, ম্যাকে রিফ্রেশ করার উপায় ভিন্ন হতে পারে। আপনি ম্যাকবুক প্রো/ম্যাকবুক এয়ার বা iMac-এ রিফ্রেশ করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

ম্যাকে ব্রাউজারটি কীভাবে রিফ্রেশ করবেন

আপনি যে ওয়েব ব্রাউজারটি ব্যবহার করছেন তা কোন ব্যাপার না, ওয়েবসাইট পৃষ্ঠাগুলি ডেটা লোড বা আপডেট করতে ব্যর্থ হলে এটি বেশ হতাশাজনক এবং ক্লান্তিকর। এই পরিস্থিতিতে, আপনাকে ম্যাকে আপনার ব্রাউজার রিফ্রেশ করতে হবে .

যেহেতু রিফ্রেশকে দুটি প্রকারে ভাগ করা যায়:স্ট্যান্ডার্ড রিফ্রেশ এবং হার্ড রিফ্রেশ, আমরা নিম্নলিখিত অংশে উভয়ই কভার করব। এবং আপনি একটি Mac এ পৃষ্ঠাগুলি রিফ্রেশ করতে যে কাউকে বেছে নিতে পারেন৷ আপনার প্রয়োজন অনুযায়ী।

সাফারি

  • একটি সাধারণ রিফ্রেশ ব্যবহার করতে, শুধু ঠিকানা বারের ডানদিকে বাঁকা তীরটিতে ক্লিক করুন অথবা শুধুমাত্র রিফ্রেশ শর্টকাট:Command + R ব্যবহার করুন .
  • সাফারিতে হার্ড রিফ্রেশ করতে, কমান্ড + অপশন + R টিপুন কী।

Chrome

  • স্ট্যান্ডার্ড রিফ্রেশ :রিফ্রেশ বোতামে ক্লিক করুন৷ (অ্যাড্রেস বারের বাম দিকের বাঁকা তীর) বা কমান্ড + R টিপুন .
    ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)
  • হার্ড রিফ্রেশ :Command + Shift + R টিপুন .

ফায়ারফক্স

  • তবুও, ঠিকানা বারের বাম দিকে বাঁকা তীরটিতে ক্লিক করুন বা কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন:Command+ R ম্যাক-এ স্ট্যান্ডার্ড রিফ্রেশ পেতে।
  • ম্যাকে ফায়ারফক্সকে হার্ড-রিফ্রেশ করতে, রিফ্রেশ শর্টকাট ব্যবহার করুন:Command + Shift + R .

দ্রষ্টব্য:Safari, Chrome এবং Firefox-এ হার্ড রিফ্রেশ করতে, আপনি Shift ধরে রাখতে পারেন কী এবং এর মধ্যে রিফ্রেশ বোতাম ক্লিক করুন (বাঁকা তীর) আপনার ব্রাউজারে।

ম্যাকে মেল অ্যাপটি কীভাবে রিফ্রেশ করবেন

যদি আপনার macOS মেল অ্যাপ সার্ভার থেকে বার্তা ডাউনলোড করতে ব্যর্থ হয় বা মেল রিফ্রেশের জন্য সঠিকভাবে সিঙ্ক করতে সমস্যা হয়। ম্যাক-এ মেল রিফ্রেশ করার সময়। আপনার ম্যাক স্ক্রিনের উপরের বাম কোণে মেলবক্স মেনুতে ক্লিক করুন এবং নতুন মেল পান বেছে নিন বিকল্প অথবা আপনি Command + Shift + N টিপতে পারেন .

ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)

ম্যাকে কিভাবে বার্তা রিফ্রেশ করবেন

কখনও কখনও আপনি দেখতে পারেন iMessage আপনার Mac-এ কাজ করছে না এবং আপনার iPhone বা iPad থেকে প্রাপ্ত সাম্প্রতিকতম বার্তাগুলি দেখা যাচ্ছে না৷ সমাধান হল সিঙ্ক জোর করে রিফ্রেশ করা।

  1. লঞ্চ করুন বার্তা আপনার Mac এ এবং পছন্দগুলি চয়ন করুন৷ বার্তা মেনু থেকে।
  2. iMessag নির্বাচন করুন ই ট্যাব।
  3. নিশ্চিত করুন বার্তা সক্ষম করুন৷ iCloud-এ চেক করা আছে এবং এখনই সিঙ্ক করুন ক্লিক করুন .

কিভাবে ম্যাক ডেস্কটপ রিফ্রেশ করবেন

উইন্ডোজ পিসিতে, আপনি যখন ডেস্কটপের কোনো খালি জায়গায় ডান-ক্লিক করেন, তখন একটি প্রসঙ্গ মেনু প্রদর্শিত হবে এবং আপনাকে বেশ কয়েকটি বিকল্প অফার করবে। 'রিফ্রেশ এ ক্লিক করুন৷ ' বিকল্প এবং তারপর আপনার উইন্ডোজ ডেস্কটপ আপডেট করা হবে। যাইহোক, যদি আপনি ম্যাক ডেস্কটপে ডান-ক্লিক করেন, প্রসঙ্গ মেনুটি রিফ্রেশ বোতাম দেখাবে না। তাহলে, কিভাবে আপনি আপনার ম্যাক ডেস্কটপ রিফ্রেশ করবেন?

ঠিক উপরে উল্লিখিত মত, আপনি কমান্ড + R ব্যবহার করতে পারেন বেশিরভাগ ম্যাক অ্যাপ এবং ব্রাউজার রিফ্রেশ করতে কীবোর্ড শর্টকাট। কিন্তু এই শর্টকাটটি ম্যাক ডেস্কটপ রিফ্রেশ করার জন্য একটি সমাধান নয়।

ম্যাক ডেস্কটপ ফাইন্ডার অ্যাপ দ্বারা পরিচালিত হয় যার সরাসরি রিফ্রেশ বোতাম নেই। সুতরাং আপনি যদি আপনার ম্যাক ডেস্কটপ রিফ্রেশ করতে চান যখন ফাইন্ডার আপনার যোগ করা নতুন ফাইলগুলি প্রদর্শন না করে, তাহলে ম্যাকে ফাইন্ডার থেকে প্রস্থান করার চেষ্টা করুন৷ macOS ডেস্কটপ রিফ্রেশ করতে নিম্নলিখিতগুলির মধ্যে একটি করুন:

  • Command + Option + Esc টিপুন কী, ফাইন্ডার নির্বাচন করুন এবং তারপরে পুনরায় লঞ্চ করুন ক্লিক করুন .
    ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)
  • ফাইন্ডার খুলুন, অ্যাপল মেনুতে ক্লিক করুন। Shift ধরে রাখুন কী, Force Quit Finder বেছে নিন .
  • যদি আপনার ম্যাক ডকে ফাইন্ডার ঝুলে থাকে, তাহলে বিকল্প ধরে রাখুন কী এবং ফাইন্ডার আইকনে ডান-ক্লিক করুন, পুনরায় লঞ্চ করুন নির্বাচন করুন .

রিফ্রেশিং কাজ না করলে কি করবেন

যদিও আপনি ম্যাকবুকে রিফ্রেশ করার জন্য উপরে উল্লিখিত উপায়গুলি চেষ্টা করেছেন, এটি সম্ভব যে রিফ্রেশ করা কখনও কখনও কাজ করে না। ম্যাক কম্পিউটারে রিফ্রেশিং কাজ না করার সম্ভাব্য কারণ হল কম গতি বা Wi-Fi নেটওয়ার্ক বা ব্রডব্যান্ড থেকে সংযোগ বিচ্ছিন্ন হওয়া।

ম্যাকওএসে রিফ্রেশিং কাজ করছে না তা ঠিক করতে, সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন এবং তারপরে আপনার নেটওয়ার্ক পুনরায় সংযোগ করুন। যদি এটি সহায়ক না হয়, আপনার Mac পুনরায় চালু করুন এবং আবার রিফ্রেশ করার চেষ্টা করুন৷

ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

Q ম্যাকে Ctrl F5 কি? ক

Ctrl + F5 হল Windows প্ল্যাটফর্মে একটি রিফ্রেশ ট্রিগার করার শর্টকাট, যা পৃষ্ঠাটিকে পুনরায় লোড করতে বাধ্য করবে। ম্যাক কম্পিউটারের জন্য, রিফ্রেশ করার জন্য Command +R বা Command + Shift + R ধরে রাখুন।

Q ম্যাকের রিফ্রেশ বোতামটি কোথায়? ক

উইন্ডোজের F5 এর বিপরীতে, ম্যাক কম্পিউটারে সরাসরি রিফ্রেশ বোতাম নেই। সৌভাগ্যবশত, আপনি ম্যাক প্ল্যাটফর্মে একটি স্ট্যান্ডার্ড রিফ্রেশ করতে Command + R কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। Mac-এ হার্ড-রিফ্রেশ করার জন্য, Command + Shift + R বা Command + Option + R চাপার চেষ্টা করুন।


  1. মোছা ছাড়াই ম্যাক ফাইন্ডারে সাম্প্রতিকগুলি কীভাবে সাফ করবেন (2022 সালে টিউটোরিয়াল)

  2. বহিরাগত SSD 2022-এ ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার নির্দেশিকা

  3. ম্যাকের জন্য WD উপাদানগুলি কীভাবে ফর্ম্যাট করবেন তার টিউটোরিয়াল

  4. কিভাবে ম্যাকবুক এয়ার রিফ্রেশ করবেন (2022 গাইড)