কম্পিউটার

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

যে কেউ যে কোনো ধরনের ভিডিও নিয়ে খেলেছে সে জানে কতটা বিশাল আনকম্প্রেসড ভিডিও ফাইল হতে পারে। ভিডিও ফাইলের বিশাল আকার যা DivX, Xvid, MP4 ইত্যাদির মতো ভিডিও কম্প্রেশন অ্যালগরিদমগুলির বিস্তারের দিকে পরিচালিত করেছে, কিন্তু স্থান বাঁচাতে এবং আপনার বিচক্ষণতা বজায় রাখতে আপনি কীভাবে এই ফর্ম্যাটের একটিতে একটি অসংকুচিত ভিডিও সংকুচিত করবেন?

এই পোস্টে, আমরা আপনাকে ঠিক তা শিখিয়ে দেব। আমরা একটি ভিডিও ফাইল সংকুচিত করার জন্য Virtualdub নামক একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন ব্যবহার করব যখন এখনও মূলের গুণমান বজায় রেখে .

VirtualDub হল Windows এর জন্য একটি ভিডিও ক্যাপচার/প্রসেসিং ইউটিলিটি। এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স এবং GNU GPL লাইসেন্সের অধীনে প্রকাশ করা হয়।

Virtualdub ব্যবহার শুরু করতে, virtualdub.org থেকে এটি ডাউনলোড এবং ইনস্টল করুন। ডিফল্টরূপে, লাইসেন্সিং বিধিনিষেধের কারণে Virtualdub কোনো ভিডিও কম্প্রেশন কোডেক তৈরি করে না। তবে আপনি www.xvid.org থেকে Xvid কোডেক ডাউনলোড করে শুরু করতে পারেন। এই ফর্ম্যাটে আমরা আমাদের ভিডিও সংকুচিত করব৷

একবার আপনার কোডেক ইনস্টল হয়ে গেলে, ভার্চুয়ালডব চালু করুন এবং ctrl+O-এ ক্লিক করুন আনকম্প্রেসড ভিডিও লোড করতে। Virtualdub-এর ভিডিও লোড করা উচিত এবং আপনি নীচের মতো একটি স্ক্রীন দেখতে পাবেন৷

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

একে টাইমলাইন ভিউ বলা হয়।

আমি এখানে লোড করেছি .avi-এর মতো একটি ভিডিও ফরম্যাটের দুটি অংশ, ভিডিও অংশ এবং অডিও অংশ এবং আমরা কম্প্রেশনের জন্য উভয় অংশকে আলাদাভাবে ব্যবহার করতে পারি। আমরা যে কম্প্রেশনের মাত্রা অর্জন করি সে সম্পর্কে ধারণা দিতে, আনকমপ্রেসড ফাইলটির আকার প্রায় 716MB। আমরা প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে সংকুচিত ফাইলের আকারটি দেখব।

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

ভিডিওতে ক্লিক করুন এবং কম্প্রেশন বিকল্প বেছে নিন (বা ctrl+P ক্লিক করুন ) উইন্ডোর বাম দিকে প্রদর্শিত কোডেকগুলির তালিকা থেকে, "Xvid MPEG-4 কোডেক" বেছে নিন এবং

এ ক্লিক করুন

কনফিগার করুন

. ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

কনফিগার উইন্ডোতে আপনার উদ্বিগ্ন হওয়ার একমাত্র বিকল্প হল টার্গেট বিটরেট। আপনি যখন প্রথমবার এই উইন্ডোটি খুলবেন, আপনি এতে একটি ডিফল্ট মান দেখতে পাবেন যা আসল ফাইলের বিটরেট। আমার ছিল 700 kbps. আমি এটি 300 kbps এ পরিবর্তন করেছি। আপনি যদি ওয়েবের জন্য ভিডিও তৈরি করেন এবং ফাইলের আকার নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে এই টিউটোরিয়ালটি কি সম্পর্কে, তাই না?

ওকে ক্লিক করুন এবং টাইম-লাইন ভিউতে ফিরে আসুন।

এখন, ফাইলের অডিও অংশের জন্য আমাদের একটি কম্প্রেশন কোডেক নির্বাচন করতে হবে। অডিও মেনু থেকে , বিকল্প শিরোনাম নির্বাচন করুন “সম্পূর্ণ প্রক্রিয়াকরণ মোড " এখন, আবার অডিও নির্বাচন করুন এবং কম্প্রেশনে ক্লিক করুন।

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

অডি কোডেকের তালিকা থেকে, MPEG লেয়ার-3 বেছে নিন এবং ঠিক আছে এ ক্লিক করুন টাইম-লাইন ভিউতে ফিরে যেতে।

এখন, সংকুচিত ফাইল তৈরি করতে, ফাইল->AVI হিসাবে সংরক্ষণ করুন বেছে নিন বিকল্প এবং সংকুচিত ফাইলের জন্য একটি নতুন নাম দিন। Virtualdub এখন আপনার নির্বাচিত স্থানে সংকুচিত ফাইল সংরক্ষণ করা শুরু করা উচিত।

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেন

কম্প্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে, আপনি নতুন ফাইলের আকার পরীক্ষা করতে পারেন।

ভার্চুয়ালডুবের সাথে কীভাবে একটি ভিডিও ফাইল সংকুচিত করবেনএটা কি আশ্চর্যজনক নয়?

সংকুচিত ফাইলটি, স্পষ্টতই, কিছুটা নিম্ন মানের হবে কিন্তু আমি নিশ্চিত যে আপনি মহাকাশে প্রচুর সঞ্চয় বিবেচনা করে এটির সাথে বাঁচতে পারবেন।


  1. কিভাবে বড় ভিডিও ফাইল পাঠাতে হয় - ইমেলের সাথে একটি বড় ফাইল শেয়ার করুন

  2. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন

  3. কীভাবে দূষিত ভিডিও ফাইলগুলি ঠিক করবেন

  4. কিভাবে অডিও সহ Reddit ভিডিও ডাউনলোড করবেন