কম্পিউটার

ম্যাকে সাফারি স্লো হলে কী করবেন? এখানে চেষ্টা করার 5টি উপায়

সাফারি বিশ্বের অন্যতম সেরা ইন্টারনেট ব্রাউজার হিসেবে গণ্য হয় এবং এটি ম্যাকের ডিফল্ট ব্রাউজারও। এত বিপুল সংখ্যক ব্যবহারকারী থাকা ব্রাউজারের জন্য সমস্ত ফ্রন্টে সঠিকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু ব্যবহারকারী ডিফল্ট MacOS ব্রাউজার সংক্রান্ত একটি উল্লেখযোগ্য সমস্যার সম্মুখীন হয়। তারা ম্যাকে সাফারি স্লো সম্পর্কে অভিযোগ করেছে। সমস্যাটি সত্যিই হতাশাজনক, বিশেষ করে যখন এটি আপনার একমাত্র গো-টু ব্রাউজার। তবে সমস্যাটি স্থায়ী নয় এবং নীচে আমরা কয়েকটি টিপস এবং কৌশল উল্লেখ করেছি যা ধীর হয়ে যাওয়া সাফারি ব্রাউজারকে ঠিক করবে!

সাফারি এত ধীর কেন

সুতরাং, আমরা শুরু করার আগে, প্রথমে এই সমস্যাটি বের করা যাক:সাফারি এত ধীর কেন?

ঠিক আছে, ম্যাকে সাফারি এত ধীর হওয়ার জন্য বেশ কয়েকটি কারণ থাকতে পারে। ডিফল্ট ব্রাউজার হওয়ার কারণে, এটি প্রচুর ডেটা সঞ্চয় করে বা কিছু অপ্টিমাইজেশন সমস্যা থাকতে পারে যা ব্রাউজারটিকে এত ধীর করে দিতে পারে। আসুন সাধারণ কারণগুলিকে একটু পুঙ্খানুপুঙ্খভাবে দেখি;

1. অনেক বেশি ডেটা এবং ক্যাশে থাকতে পারে

সাফারি প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করে তবে অনেকগুলি চিত্র এবং এইচটিএমএল ফাইল রয়েছে যা ক্যাশে হিসাবে সংরক্ষণ করা হয়। এটি মূলত ব্রাউজারটিকে দ্রুততর করার জন্য করা হয়। কিন্তু দীর্ঘমেয়াদে, এটি বিপরীত করে। সুতরাং, আপনি যদি উল্লেখযোগ্য সময়ের জন্য ব্রাউজারটি ব্যবহার করেন, Safari অবিশ্বাস্য পরিমাণে ডেটা সংরক্ষণ করতে শুরু করে যা প্রসেসরের উপর অনেক চাপ দেয়, এটিকে ধীর করে দেয়।

দ্রুত নির্দেশিকা:ক্যাশে দ্বারা সৃষ্ট একটি ধীর সাফারি ঠিক করতে, অনুগ্রহ করে টিপ 1 দেখুন৷

2. পছন্দসমূহ

সাফারি পাওয়ার পর স্বাভাবিকভাবেই ব্যবহারকারীরা পছন্দ অনুযায়ী সেটিংস পরিবর্তন করবেন। আপনি হোম পেজ এবং সার্চ ইঞ্জিনও সেট করবেন এবং ডাউনলোড করা ফাইলগুলির জন্য গন্তব্যও সেট করবেন। সুতরাং, এই সমস্ত সেটিংস "পছন্দগুলি" ফোল্ডারে সংরক্ষণ করা হয়েছে তবে কোনওভাবে এটি নষ্ট হয়ে গেলে ব্রাউজারটি ধীরে ধীরে কাজ করবে।

3. এক্সটেনশনের সাথে ত্রুটি

এক্সটেনশনগুলি সমস্ত ধরণের ব্রাউজারগুলির জন্য উপলব্ধ, এবং সাফারি এক্সটেনশনগুলিও প্রবণতায় রয়েছে। কিন্তু তারা বাস্তবে শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাড-অন যা পারফরম্যান্সে হস্তক্ষেপ করতে পারে। সাফারি থেকে এক্সটেনশনগুলি কার্যকরভাবে অপসারণের উপায়গুলি নীচে উল্লেখ করা হয়েছে।

4. অটোফিল

সাফারির অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অটোফিল। ব্রাউজারটি আপনার সমস্ত পাসওয়ার্ড এবং নম্বর মুখস্ত করে রাখে যাতে আপনি সহজে অ্যাক্সেস করতে পারেন। কিন্তু এর একটা সীমা আছে। অটোফিলে অত্যধিক সঞ্চিত ডেটা ব্রাউজারের কার্যক্ষমতাকে প্রভাবিত করতে পারে যার ফলে এটি হিমায়িত হয়ে যায়। অটোফিল সাফ করার ধাপগুলি পদ্ধতি 4 এ উল্লেখ করা হয়েছে।

5. পুরানো ফ্ল্যাশ বা জাভা

ভিডিও বা যেকোনো ধরনের অ্যানিমেটেড কন্টেন্ট চালানোর জন্য বেশিরভাগ ব্রাউজারে ফ্ল্যাশ বা জাভা-এর মতো প্লাগ-ইন প্রয়োজন। কিন্তু এই প্লাগ-ইনগুলি আপডেট না হলে ব্রাউজারের কার্যক্ষমতাকে সত্যিই টেনে আনতে পারে।

সুতরাং, সাফারি আপনার ম্যাকে এত ধীর হওয়ার জন্য এই সমস্ত প্রধান কারণ। তবে আতঙ্কিত হবেন না, কারণের উপর নির্ভর করে সমস্যাটি সমাধান করার একাধিক উপায় রয়েছে।

সাফারি চলমান ধীরগতির সমস্যাগুলি সমাধান করার জন্য 5 টি দরকারী টিপস

1. সাফারি ইতিহাস এবং ক্যাশে সাফ করুন

কেবলমাত্র সেই বোঝাযুক্ত ফাইলগুলি সাফ করা কার্যক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে। এবং নীচে আলোচনা করা দুটি উপায় আছে.

1.1ম্যানুয়াল অপারেশন

  • ধাপ 1:"সাফারি" থেকে "পছন্দ"-এ নেভিগেট করুন।
  • ধাপ 2:তারপর, "গোপনীয়তা" এর মাধ্যমে "উন্নত" এ যান৷
  • ধাপ 3:এর পরে, "মেনু বারে বিকাশ মেনু দেখান" এ ক্লিক করুন এবং "খালি ক্যাশে" বিকল্পটি নির্বাচন করুন৷

এটি ক্যাশে ফাইলগুলি খালি করার উপায় কিন্তু ইতিহাস সাফ করার জন্য আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে;

  • ধাপ 1:সাফারি চালু করুন এবং "ইতিহাস" এ যান৷
  • ধাপ 2:এর পরে, শুধু "ইতিহাস সাফ করুন" এ আলতো চাপুন৷

এই পদ্ধতিটি সম্পাদন করার ম্যানুয়াল উপায় কিন্তু একটি ভাল উপায় আছে এবং এটি একটি 3য় পক্ষের অ্যাপ ব্যবহার করে।

1.21-ক্লিকের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করা

আপনি যদি মনে করেন যে ম্যানুয়াল ক্লিনিং খুব কষ্টকর, অথবা সেটিংস থেকে ক্যাশে সাফ করা একেবারেই কাজ করে না, তাহলে ক্যাশে ফাইল এবং ডেটা হিস্ট্রি সাফ করার ভালো উপায় হল 3য় পক্ষের ক্লিনিং অ্যাপ, যেমন Umate Mac Cleaner ব্যবহার করা। এই পদ্ধতিটি নিরাপদ, আরও কার্যকর এবং আরও পুঙ্খানুপুঙ্খ . এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, অপারেশনগুলি খুব সহজ। সাফারি ক্যাশে সাফ করতে এবং পারফরম্যান্স বাড়ানোর জন্য কীভাবে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করবেন তা দেখে নেওয়া যাক।

ধাপ 1:আপনাকে Umate Mac ক্লিনার ইনস্টল এবং চালু করতে হবে।

ধাপ 2:প্রোগ্রাম ইন্টারফেসে, "গোপনীয়তা ডেটা মুছুন" এ ক্লিক করুন এবং স্ক্যান করা শুরু করুন।

ধাপ 3:এর পরে, অনলাইন ট্রেস নির্বাচন করুন এবং আপনি সাফারি দ্বারা উত্পন্ন সমস্ত ক্যাশে এবং কুকি দেখতে সক্ষম হবেন। এটি নির্বাচন করুন এবং "মুছে ফেলুন" বোতামে ক্লিক করুন৷

আপনি অ্যাপ ইন্টারফেস থেকে দেখতে পাচ্ছেন, আপনি ক্রোম, ফায়ারফক্স এবং আরও অনেক কিছুর মতো অন্যান্য ব্রাউজার থেকে ক্যাশে করা ডেটা সাফ করতে সক্ষম হবেন। এই ম্যাক ক্লিনিং অ্যাপটি আপনার ম্যাকের গতি বাড়ানোর জন্য অন্যান্য উন্নত বৈশিষ্ট্যগুলিও অফার করে, যেমন ব্যবহার ট্র্যাকারগুলি পরিষ্কার করা, জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা, iMessage ডেটা মুছে ফেলা এবং আরও অনেক কিছু।

2. সাফারি এক্সটেনশনগুলি সরান

কিছু সময় Safari ধীরগতির সমস্যা তৃতীয় পক্ষের অ্যাড-অন বা এক্সটেনশনের কারণে হতে পারে। মূল সমাধান এখানে বেশ সহজ; সাফারি পারফরম্যান্স বাড়ানোর জন্য আপনাকে কেবল এক্সটেনশনগুলি সরিয়ে ফেলতে হবে।

সাফারি এক্সটেনশনগুলি অপসারণের দুটি উপায় রয়েছে, আপনি এটি ম্যানুয়ালি করতে পারেন বা আপনি আপনার জন্য এটি করতে উপরে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করতে পারেন। পরেরটি আপনাকে বাল্ক এক্সটেনশন আনইনস্টল করার অনুমতি দেবে।

2.1 ম্যানুয়াল অপারেশন

  • ধাপ 1:Safari নির্বাচন করুন এবং তারপর "পছন্দগুলি" এ নেভিগেট করুন৷
  • ধাপ 2:"এক্সটেনশন" এ ক্লিক করুন। এখন, প্রতিটি এক্সটেনশনের জন্য, আপনি এটিকে নিষ্ক্রিয় করতে চেকবক্স ব্যবহার করতে পারেন বা আপনার Mac থেকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন৷

Umate Mac ক্লিনার দিয়ে 2.2 ব্যাচ রিমুভ করুন

Umate Mac Cleaner ব্যবহার করে Safari এক্সটেনশনগুলি সরাতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন;

ধাপ 1:এই অ্যাপের বাম প্যানেল থেকে "অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশানগুলি পরিচালনা করুন" নির্বাচন করুন৷

ধাপ 2:স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে "এক্সটেনশনগুলি সরান" বিকল্পের অধীনে "আইটেমগুলি দেখুন" এ ক্লিক করুন।

ধাপ 3:স্ক্যানিং ফলাফল থেকে "সাফারি এক্সটেনশন" চয়ন করুন এবং আপনি সমস্ত ইনস্টল করা অ্যাড-অনগুলির পাশাপাশি তাদের আকার দেখতে পাবেন। আপনার প্রয়োজন নেই সেগুলি পরীক্ষা করুন এবং "সরান" বোতামে ক্লিক করুন।

3. Safari পছন্দ ফাইল মুছুন

যদি এখনও, সাফারি ম্যাকবুকে ধীর গতিতে কাজ করে, তাহলে আপনি ব্রাউজারের সাথে একীভূত "পছন্দগুলি" ফাইলটি মুছে দিয়ে সহজেই এটি ঠিক করতে পারেন। উল্লিখিত পদ্ধতিটি আসলে খুব সহজ, আসুন দেখে নেই। সাফারি কীভাবে দ্রুত করা যায় তা এখানে রয়েছে;

  • ধাপ 1:আপনার Mac এ Safari থেকে প্রস্থান করুন এবং "ফাইন্ডার" চালু করুন।
  • ধাপ 2:আপনি লঞ্চ করতে "কমান্ড + শিফট + G" ব্যবহার করতে পারেন, কারণ এটি একটি শর্টকাট।
  • ধাপ 3:শুধু লিখুন ~/Library/Preferences/ এবং "Enter" চাপুন।
  • পদক্ষেপ 4:এখন, আপনাকে একটি ফাইলের নাম "com.apple.Safari.plist" খুঁজতে হবে এবং এটি মুছে ফেলতে হবে।

কিন্তু এই পদ্ধতির একটি খারাপ দিক আছে। আপনি যদি এক্সিকিউট করেন তাহলে সব ব্রাউজার সেটিংসও মুছে যাবে।

4. Safari

এ অটোফিল সরান

আপনি যদি এখনও জিজ্ঞাসা করেন কেন সাফারি আমার ম্যাকে এত ধীর গতিতে চলছে? তারপরে, পূর্ববর্তী পদ্ধতিটি আপনার জন্য কাজ করেনি বা শুধুমাত্র আপনি তাদের সঠিকভাবে সংহত করতে ব্যর্থ হয়েছেন।

চিন্তা করবেন না, সাফারি এখনও অন্যান্য উপলব্ধ সমাধানগুলির সাথে সংশোধনযোগ্য। এই পদ্ধতিটি যা আমরা আলোচনা করতে যাচ্ছি তা একটু ভিন্ন, কারণ এটি সাফারি ব্রাউজারের "অটোফিল" বৈশিষ্ট্য সম্পর্কিত।

পাসওয়ার্ড এবং সংখ্যার ক্ষেত্রে বৈশিষ্ট্যটি বিশেষভাবে কার্যকর। তারপরও, সাফারিকে সুপার স্লো করার সম্ভাবনা আছে যদি এটি খুব বেশি ডেটা সঞ্চয় করে থাকে। সুতরাং, এটি ঠিক করার সর্বোত্তম সম্ভাব্য উপায় হল উল্লিখিত পরিষেবাটি বন্ধ করা। সুতরাং, এখানে সাফারির গতি বাড়ানোর উপায় রয়েছে:

  • ধাপ 1:আপনার Mac এ Safari ব্রাউজার চালু করুন।
  • ধাপ 2:"মেনু বার" থেকে "পছন্দে" নেভিগেট করুন।
  • ধাপ 3:এর পরে, শুধু এগিয়ে যান এবং "অটোফিল" ট্যাব নির্বাচন করুন।

এখান থেকে, আপনি যেকোনো ব্যবহারকারীর জন্য পরিষেবাটি নিষ্ক্রিয় করতে সক্ষম হবেন। শুধু "সম্পাদনা" নামক বোতামে ক্লিক করুন এবং অটোফিলে সংরক্ষিত ডেটা দৃশ্যমান হবে। এখন, আপনি কেবল অটোফিল মুছে ফেলতে পারেন যা আপনার প্রয়োজন নেই।

5. ম্যাক অপারেটিং সিস্টেম

আপডেট করুন

আপনি যদি MacOS এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে এটি Safari এর ধীর কর্মক্ষমতার পিছনে কারণ হতে পারে। আপনাকে যা করতে হবে তা হল অবিলম্বে ওএস আপডেট করা।

কিন্তু আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনাকে উল্লিখিত পদ্ধতির জন্য আপনার ম্যাক প্রস্তুত করতে হবে। প্রথমত, আপনাকে ফাইলগুলির একটি ব্যাকআপ করতে হবে এবং আপনাকে MacOS এর আপডেট হওয়া সংস্করণ ইনস্টল করার জন্য জায়গা খালি করতে হবে। আমরা আপনার ম্যাক থেকে অবাঞ্ছিত ফাইলগুলি পরিষ্কার করার জন্য উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করার পরামর্শ দিই কারণ এটি 100% নিরাপদ। এবং তারপর, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন.

  • ধাপ 1:প্রথমে আপনাকে অ্যাপ স্টোরে যেতে হবে।
  • ধাপ 2:শীর্ষ মেনুতে যান এবং উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করুন৷
  • ধাপ 3:আপনি যদি আপনার পছন্দসই সফ্টওয়্যার আপডেট দেখতে পান, তাহলে "আপডেট" এ ক্লিক করুন এবং সর্বশেষ MacOS ডাউনলোড এবং ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন।
  • পদক্ষেপ 4:প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, ম্যাক পুনরায় চালু হবে।

আশা করি, ওএস আপডেট করার পরে, সাফারি যেমনটি করার কথা সেভাবে পারফর্ম করবে।

প্রস্তাবিত:সাফারি এবং এমনকি আপনার ম্যাকের গতি বাড়ান কিছুক্ষণের মধ্যে

যদিও সমস্ত আলোচিত সংশোধনগুলি চমৎকার, এবং তারা সাফারি দ্রুত চালানোর জন্য সজ্জিত; উমতে ম্যাক ক্লিনার এখনও উল্লিখিত গতি অর্জনের একটি ভাল এবং আরও কার্যকর উপায়। এটি একটি দুর্দান্ত ক্লিনার অ্যাপ্লিকেশন যা জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করতে পারে এবং আপনার ম্যাককে তার সর্বোত্তম অবস্থায় ফেরত পাঠাতে পারে। অ্যাপটি এমনকি সাফারি ব্রাউজার ঠিক করতে, এর জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করতে এবং এটিকে দ্রুত করতে সক্ষম।

সুতরাং, আপনি যদি ভাবছেন, আমি কীভাবে আমার ম্যাকে সাফারির গতি বাড়াতে পারি বা কীভাবে একটি ম্যাকের গতি বাড়ানো যায়, তারপরে চারপাশে তাকানো বন্ধ করুন, উমেট ম্যাক ক্লিনার অবশ্যই এগিয়ে যাওয়ার সেরা বিকল্প।

কারণ ও সুবিধা

  • সহজ ইনস্টলেশন এবং অপারেশন, বিশেষ করে ম্যাক নতুনদের জন্য বা যারা ঝামেলা ঘৃণা করে তাদের জন্য ডিজাইন করা হয়েছে।
  • এই অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যানিং এবং সনাক্তকরণের কাজ করবে, এইভাবে আপনার দক্ষতা বৃদ্ধি করবে .
  • অল-ইন-ওয়ান টুল যা উন্নত গতি এবং পরিচ্ছন্নতার ক্ষমতা ধারণ করে।
  • ব্যয়-কার্যকর এবং 5টি ম্যাক ডিভাইসের জন্য উপলব্ধ।
  • উল্লেখযোগ্যভাবে 40% খালি করুন ডিস্ক স্পেস এবং Mac/Safari কে 3X দ্রুত চালান .
  • অনেক বিখ্যাত প্রযুক্তি সাইট যেমন Macworld, MakeUseof, Cult of Mac এবং আরও অনেক কিছু দ্বারা প্রস্তাবিত এবং বিশ্বস্ত৷

উমেট ম্যাক ক্লিনার দিয়ে আপনি যা কিছু করতে পারেন

পরিষ্কার করুন গতি বাড়ান গোপনীয়তা মুছুন অ্যাপ ও এক্সটেনশন পরিচালনা করুন
পরিচয় - দ্রুত পরিষ্কার করা
- গভীর পরিষ্কার করা
- ম্যাক স্টার্টআপ আইটেমগুলি অক্ষম করুন
- উচ্চ-সিপিইউ অ্যাপগুলি নিষ্ক্রিয় করুন
- লঞ্চ এজেন্টগুলি সরান
ম্যাক ব্যবহারের ট্রেস এবং ব্যক্তিগত ব্যক্তিগত ডেটা মুছুন - অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন
- এক্সটেনশনগুলি সরান
পরিষ্কারযোগ্য ফাইলগুলি সিস্টেম জাঙ্ক, অ্যাপ জাঙ্ক, ট্র্যাশ ফাইল, ইনস্টল করা প্যাকেজ, আইটিউনস ক্যাশে এবং ভাঙা ফাইল, iOS জাঙ্ক, ডাউনলোড, বড় ফাইল, অব্যবহৃত ডিস্কের ছবি এবং আরও অনেক কিছু . লগইন আইটেম, গোপন লঞ্চ এজেন্ট, ভারী গ্রাহক এবং আরও অনেক কিছু৷ অনলাইন ট্রেস যেমন কুকিজ এবং ব্রাউজারের ইতিহাস, iMessage চ্যাট, সাম্প্রতিক ব্যবহারের ট্রেস, মেল সংযুক্তি, ফটো জাঙ্ক এবং আরও অনেক কিছু৷ অবাঞ্ছিত অ্যাপের পাশাপাশি সম্পর্কিত ফাইল, ইন্টারনেট এক্সটেনশন, কুইকলুক এক্সটেনশন, স্পটলাইট এক্সটেনশন, অভিধান এক্সটেনশন এবং আরও অনেক কিছু।
সামগ্রিক রেটিং
  • ব্যবহারের সহজলভ্যতা:
  • কার্যকারিতা:
  • পারফরম্যান্স:

শেষে লিখুন

ম্যাকবুক/আইম্যাক প্রোতে সাফারি ব্রাউজারকে গতি বাড়ানোর একাধিক উপায় রয়েছে। সমাধানগুলি খুবই সহজ, প্রতিটি আলাদা সাফারি স্লোডাউন সমস্যার সাথে যুক্ত। তবে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করা এখনও ভাল বিকল্প, সমস্যা যাই হোক না কেন, অ্যাপটি কয়েক মিনিটের মধ্যে এটি ঠিক করে দেবে। শুধু এটার জন্য যান!


  1. কিভাবে ম্যাক থেকে ম্যাকে ফাইল ট্রান্সফার করবেন? এই সহজ উপায়গুলি চেষ্টা করুন

  2. সাফারি ম্যাক/ম্যাকবুকে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন? সহজ উপায় এখানে

  3. ম্যাক/ম্যাকবুক প্রো স্লো স্টার্টআপ? এখানে প্রমাণিত উপায় (2022)

  4. সাফারি ঠিক করার 5 উপায় ম্যাকে খুলবে না