কম্পিউটার

VLC নো সাউন্ড ইস্যু ঠিক করার জন্য সেরা এবং দরকারী সমাধান

আপনার প্রিয় টুলের সাথে একটি সমস্যার সম্মুখীন হওয়ার চেয়ে খারাপ আর কিছুই নয়। দুর্ভাগ্যক্রমে, সমস্যাগুলি অনিবার্য, এবং আপনি তাদের মুখোমুখি হওয়ার আগে এটি কেবল সময়ের ব্যাপার। VLC এর মতো মিডিয়া প্লেয়ারের ক্ষেত্রেও একই কথা। আপনি মাঝে মাঝে সমস্যায় ভুগবেন, এবং আপনি যা করতে পারেন তা হল সেগুলি ঠিক করা।

যাইহোক, এটি অগত্যা সত্য নয়। শুধু সমস্যাটি ঠিক করার পরিবর্তে, আপনি এটি তৈরি করতে পারেন যাতে এটি আবার প্রদর্শিত না হয়। এবং এটিই আমরা করতে যাচ্ছি। আজ, আপনি শিখবেন কিভাবে আপনি সবচেয়ে সাধারণ সমস্যাগুলির একটির সমাধান করতে পারেন, VLC কোন শব্দ নেই , এবং নিশ্চিত করুন যে এটি আপনার ডিভাইসের সাথে আবার ঘটবে না।

পার্ট 1. কেন আমার VLC প্লেয়ারের কোন শব্দ নেই?

"ভিএলসি নো সাউন্ড" সমস্যাটি ভিএলসি মিডিয়া প্লেয়ারের মধ্যে সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি। এটি সতর্কতা ছাড়াই ঘটে এবং কখনও কখনও অসুবিধার কারণ হতে পারে৷

যদিও আপনি এই সমস্ত সময় সহ্য করে চলেছেন, আপনি সর্বদা এই সমস্যাটি সম্পর্কে একটি বা দুটি জিনিস শিখতে পারেন যাতে আপনি এটিকে আবার ঘটতে বাধা দিতে পারেন। নিচে "VLC no sound" সমস্যার কিছু কারণ রয়েছে:

  1. ফাইল দুর্নীতি।

যখন একটি ফাইল দূষিত হয়, তখন এটি শুধুমাত্র মিডিয়া প্লেয়ারের জন্য নয়, অন্যান্য প্রোগ্রামগুলির জন্যও অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। যাইহোক, যদি একটি ভিডিও দূষিত হয়ে যায়, আপনি কিছু জিনিস অদৃশ্য হওয়ার আশা করতে পারেন যেমন শব্দ। অন্যান্য স্টোরেজ ডিভাইসে স্থানান্তর করার সময় ভিডিও দুর্নীতি প্রায়শই ঘন ঘন বাধার ফলাফল। এটি একটি ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণের ফলাফলও হতে পারে। যেভাবেই হোক, আপনি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ডাউনলোড করে এবং পরের বার সতর্ক হয়ে এটি প্রতিরোধ করতে পারেন।

  1. কোডেক সমস্যা।

কোডেক যা ফাইলের মধ্যে ডেটা সংকুচিত করে। ভিডিওগুলির জন্য, কোডেকগুলি অডিও এবং ভিডিও ডেটা প্রেরণ করা সহজ করে তোলে, তাই কোডেক যদি কোনও সমস্যার সম্মুখীন হয় তবে কী হবে? স্বাভাবিকভাবেই, ভিডিওটি ক্ষতিগ্রস্থ হবে এবং কখনও কখনও, এটি অডিও অদৃশ্য হয়ে যেতে পারে, যার ফলে "ভিএলসি নো সাউন্ড" সমস্যা তৈরি হবে। আপনি কোডেক পুনরায় ইনস্টল করে বা এটি আপডেট করে এটি ঠিক করতে পারেন৷

  1. কনফিগারেশন ত্রুটি।

বেশিরভাগ সময়, VLC-এর মধ্যে সমস্যাগুলি মিডিয়া প্লেয়ার সঠিকভাবে কাজ করছে না বলে নয়, বরং এটি ব্যবহারকারীর দোষ। আরও স্পষ্টভাবে, আপনি কিছু সেটিংস পরিবর্তন করেছেন যা পরিবর্তন করা উচিত নয়। এই কারণেই "VLC No sound" ত্রুটির সম্মুখীন হলে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার সাম্প্রতিক সময়ে করা সমস্ত পরিবর্তনগুলিকে ফিরিয়ে আনা৷

VLC নো সাউন্ড ইস্যু ঠিক করার জন্য সেরা এবং দরকারী সমাধান

অংশ 2। কিভাবে ম্যাকে VLC নো সাউন্ড ঠিক করবেন?

এখন যেহেতু আপনি জানেন যে কেন "VLC নো সাউন্ড" আপনার কর্মপ্রবাহকে বাধা দিচ্ছে, আসুন আপনি কীভাবে এই সমস্যাটি সমাধান করতে পারেন তা নিয়ে এগিয়ে যাই। আপনার জন্য আমাদের চারটি পরামর্শ আছে:

সমাধান #1। VLC আনমিউট করুন

স্পষ্টতই, এমন একটি সুযোগ রয়েছে যে VLC কোনও শব্দ বন্ধ করে না কারণ এটি আনমিউট করা হয়েছে। তাই, আমাদের প্রথম সমাধানের জন্য, আপনি VLC আনমিউট করতে যাচ্ছেন, কিন্তু আপনি কীভাবে এটি করতে পারেন?

  1. আপনার কম্পিউটারে VLC মিডিয়া প্লেয়ার খুলুন।
  2. উপরের মেনু বার থেকে অডিওতে ক্লিক করুন এবং নিঃশব্দ নির্বাচন করুন।
  3. এখন টুল-এ যান এবং পছন্দ নির্বাচন করুন।
  4. অডিও ট্যাবে যান এবং অডিও সক্ষম করুন বিকল্পের জন্য বাক্সটি চেক করুন৷

VLC নো সাউন্ড ইস্যু ঠিক করার জন্য সেরা এবং দরকারী সমাধান

যদিও এটি সহজ হতে পারে, আপনি সমস্যাটিকে অতিরিক্ত মূল্যায়নও করতে পারেন, তাই জটিল সমাধানের দিকে যাওয়ার আগে প্রথমে সহজ সমাধানগুলি ব্যবহার করা ভাল। যার কথা বললে, এই বিন্দু থেকে পরবর্তী সমাধানগুলি আরও কঠিন হবে৷

সমাধান #2। সাউন্ড ডিভাইস ঠিক করুন

যেমনটি আগে বলা হয়েছে, ভিএলসি সমস্যা নাও হতে পারে। এটি কোডেক, ফাইল বা এমনকি আপনার সাউন্ড ডিভাইসের ফলাফল হতে পারে। তাই পরবর্তী সমাধান আপনার সাউন্ড ডিভাইস পরীক্ষা করা এবং এটি সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করা জড়িত। আপনি এই পদক্ষেপগুলির সাথে এটি করতে পারেন:

  1. আপনার কম্পিউটারে কন্ট্রোল প্যানেল খুলুন।
  2. হার্ডওয়্যার এবং সাউন্ড বিভাগে যান।
  3. এখন এই বিভাগে, সাউন্ড বিকল্পে ক্লিক করুন।
  4. আপনি অনেক ডিভাইস সহ একটি নতুন উইন্ডো দেখতে পাবেন। সহজভাবে সমস্ত ডিভাইস নির্বাচন করুন এবং তাদের ডান-ক্লিক করুন, তারপর ফলাফল মেনু থেকে সক্ষম নির্বাচন করুন৷
  5. অ্যাপ্লাই বোতামে ক্লিক করুন এবং তারপর ঠিক আছে।

VLC নো সাউন্ড ইস্যু ঠিক করার জন্য সেরা এবং দরকারী সমাধান

সমাধান #3। অডিও ট্র্যাক সক্রিয় করুন

অডিও ট্র্যাকটি বর্তমানে সক্ষম আছে কিনা তাও আপনার দুবার পরীক্ষা করা উচিত৷ এটি প্রধানত কারণ অনেকেই জানেন না যে ভিডিও এবং অডিও ট্র্যাক VLC দ্বারা তার অনেকগুলি বিভাগের মাধ্যমে আলাদা করা হয়েছে৷ এখানে আপনি কিভাবে অডিও ট্র্যাক সক্ষম করতে পারেন:

  1. উপরের মেনু বার থেকে অডিও বিকল্পে ক্লিক করুন।
  2. অডিও ট্র্যাক ক্লিক করুন এবং নিষ্ক্রিয় নির্বাচন করুন।
  3. পদক্ষেপ 1 এবং 2 আবার করুন এবং এইবার, আপনি যে ট্র্যাকটি সক্ষম করতে চান সেটি নির্বাচন করুন৷ নিশ্চিত করুন যে এই সেটিংটি নিষ্ক্রিয় বিকল্পে সেট করা নেই৷

অডিও ট্র্যাক নিষ্ক্রিয় এবং সক্রিয় করার মাধ্যমে, আপনি নিশ্চিত করতে পারেন যে VLC এর সাথে কোন সমস্যা নেই৷

সমাধান #4। VLC আপডেট করুন

শেষ অবধি, আপনাকে নিশ্চিত করতে হবে যে VLC আপ-টু-ডেট আছে কারণ বেশিরভাগ আপডেট বাগগুলি ঠিক করে যেগুলির সাথে "VLC নো সাউন্ড" সমস্যার কিছু সম্পর্ক থাকতে পারে। এখানে আপনি কিভাবে VLC আপডেট করতে পারেন:

  1. মেনু বার থেকে সাহায্যে ক্লিক করুন।
  2. আপডেটের জন্য চেক নির্বাচন করুন…
  3. আপনাকে আপডেটটি ডাউনলোড করার জন্য একটি প্রম্পট দেওয়া হবে যদি কোনো থাকে। শুধু হ্যাঁ নির্বাচন করুন৷
  4. এখন ইন্সটল এ ক্লিক করুন যদি আপনাকে আরেকটি প্রম্পট দেওয়া হয় এবং আবার হ্যাঁ নির্বাচন করুন।
  5. দুটি অপশন থাকবে, যেমন আপগ্রেড বা অ্যাডভান্সড। আপগ্রেড নির্বাচন করুন।

VLC নো সাউন্ড ইস্যু ঠিক করার জন্য সেরা এবং দরকারী সমাধান

আপনাকে এখন যা করতে হবে তা হল প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷


  1. উইন্ডোজ 10 এ ফায়ারফক্সে কোন শব্দ ঠিক করুন

  2. লিগ অফ লিজেন্ডস সাউন্ড ইস্যু ঠিক করুন

  3. Windows 10

  4. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন