কম্পিউটার

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

মনিটর একটি অপরিহার্য পেরিফেরাল. তাই, আপনার থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ না করলে আপনি খুব বিরক্ত হতে পারেন। . আপনি যদি ডিসপ্লেতে কিছু না দেখেন তবে আপনি কাজ চালিয়ে যেতে পারেন এমন কোনও উপায় নেই। থান্ডারবোল্টের কাজ বন্ধ করে দেওয়া সমস্যার সমাধান করার জন্য আপনাকে থামতে হবে এবং কিছুটা সময় নিতে হবে।

যদি আপনার থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ না করে তবে আতঙ্কিত হবেন না। আপনার থান্ডারবোল্ট ডিসপ্লে ছিঁড়ে ফেলবেন না। এটি ছিঁড়ে ছাড়াই এটি সমাধান করার উপায় রয়েছে। মনে রাখবেন যে আপনি এটিকে ছিঁড়ে ফেললে আপনার আরও ক্ষতি হতে পারে।

তাই, এটা করা থেকে বিরত থাকুন। পরিবর্তে, সমস্যার সমাধান করার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে এই নিবন্ধটি পড়ুন। আপনার ম্যাককে থান্ডারবোল্ট ডিসপ্লে সমর্থন করতে সাহায্য করতে পারে এমন একটি প্রোগ্রাম শিখতে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না৷

পার্ট 1। কেন থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না?

থান্ডারবোল্ট কি?

থান্ডারবোল্ট একটি অ্যাপল সংযোগ পোর্ট। এটি একটি একক পোর্ট যা সমস্ত MacBook Pros এবং Macs-এ পাওয়া যায়। এই একক পোর্টটি ছয়টি ডিভাইস পর্যন্ত নিতে পারে। এটি দেখতে মিনি ডিসপ্লেপোর্ট সংযোগের মতো এবং ঠিক এটির মতো কাজ করে। আপনি একটি বিদ্যমান মনিটর নিতে পারেন এবং এটি সরাসরি থান্ডারবোল্ট পোর্টে প্লাগ করতে পারেন। এটি ঠিক যেভাবে মিনি ডিসপ্লেপোর্ট সংযোগ পূর্ববর্তী সংস্করণে কাজ করেছিল।

আপনি ভিজিএ বা এইচডিএমআই অ্যাডাপ্টারের জন্য একটি মিনি ডিসপ্লেপোর্টের মতো অ্যাডাপ্টারগুলি ব্যবহার করতে পারেন এবং এতে অন্যান্য ডিসপ্লে সংযুক্ত করতে পারেন। সুতরাং, এটি সেই উদ্দেশ্যে একটি মিনি ডিসপ্লেপোর্টের মতো কাজ করে। যাইহোক, আপনি হার্ড ড্রাইভের মত স্টোরেজ সংযোগ করতে এটি ব্যবহার করতে পারেন।

থান্ডারবোল্ট খুব দ্রুত, ইউএসবি 2, ফায়ারওয়্যার বা এমনকি কিছু পিসিতে প্রদর্শিত ইউএসবি 3 এর চেয়ে অনেক দ্রুত। এটি প্রতি সেকেন্ডে 10 গিগাবাইটের 2টি স্ট্রিম পরিচালনা করতে পারে। সুতরাং, আপনার জন্য হার্ড ড্রাইভ থেকে ফাইল স্থানান্তর করা সহজ হবে। ম্যাক ব্যবহারকারীদের জন্য, এটি ডেটা এবং পাওয়ার সাপ্লাইয়ের মান হয়ে উঠেছে৷

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

কেন আমার থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না?

থান্ডারবোল্ট ডিসপ্লে কেন কাজ করছে না তার কয়েকটি কারণ রয়েছে। একটি সাধারণ কারণ হল কোন সংকেত নেই ডিসপ্লে থেকে আসছে। থান্ডারবোল্ট যতই দ্রুত হোক না কেন, এটি একটি সংকেত পাঠাতেও ব্যর্থ হতে পারে৷

আরেকটি সাধারণ কারণ হল আপনার Mac সহজভাবে অতিরিক্ত . এটি থান্ডারবোল্টের গতির সাথে তাল মিলিয়ে চলতে পারে না।

পর্ব 2। কিভাবে থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না তা সমাধান করবেন

দুর্ভাগ্যবশত, এমন কিছু ঘটনা ঘটেছে যখন থান্ডারবোল্ট ডিসপ্লে চালু হচ্ছে না। এখন, আপনি থান্ডারবোল্ট ডিসপ্লেটি ছিঁড়ে যাওয়ার আগে, প্রথমে কেবল পরিবর্তন করার চেষ্টা করুন। এটি এমন হতে পারে যে কেবলটি ইতিমধ্যেই ভগ্ন এবং আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে। যদি এটি কাজ না করে, নীচে তালিকাভুক্ত সমাধানগুলি অবলম্বন করুন৷

সমাধান #1। আপনার ম্যাকের NVRAM এবং SMC রিসেট করুন

আপনি আপনার Mac এর NVRAM রিসেট করে Thunderbolt ডিসপ্লে কাজ না করার সমস্যার সমাধান করতে পারেন। এনভিআরএএম-এ এনভি মানে অ-উদ্বায়ী তথ্য এবং এটি আপনার স্ক্রিন রেজোলিউশনের মতো তথ্য সংরক্ষণ করে।

সুতরাং, আপনি যদি ভুল স্ক্রীন রেজোলিউশন পেয়ে থাকেন, তাহলে NVRAM রিসেট করা একটি চেষ্টা করার মতো। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

ধাপ 1. ম্যাক বন্ধ করুন

স্ক্রিনের উপরের বাম দিকে অ্যাপল লোগোতে যান এবং এটিতে ক্লিক করুন। ড্রপ-ডাউন তালিকা থেকে শাট ডাউন নির্বাচন করুন।

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

ধাপ 2। আপনার ম্যাক আবার চালু করুন

আপনার ম্যাক আবার চালু করুন। একবার আপনি স্টার্ট-আপ চাইম শুনতে পেলে, Command, Option, P, and R সনাক্ত করুন কীবোর্ডের কীগুলি এবং তাদের উপর চাপুন। দ্বিতীয় কম্পিউটার টাইমের জন্য অপেক্ষা করুন। একবার শুনলে চাবি ছেড়ে দিন।

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

ধাপ 3। SMC রিসেট করুন

এসএমসি মানে সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার এবং এটি আপনার ম্যাকের জিনিসগুলি পরিচালনা করে যেমন সিস্টেম পারফরম্যান্স, ফ্যান, লাইট এবং পাওয়ার। আপনি থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না তা ঠিক করতে রিসেট করতে পারেন। আপনার ম্যাক বন্ধ করুন। Shift, Control, and Option টিপুন আপনার কীবোর্ডে। একই সময়ে, পাওয়ার বোতামটি টিপুন। দশ সেকেন্ডের জন্য এই কীগুলো ধরে রাখুন।

কীগুলি ছেড়ে দিন এবং আপনার Mac চালু করতে পাওয়ার বোতাম টিপুন৷ পাওয়ার কর্ডটি আনপ্লাগ করুন এবং 15 সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। তারপর কর্ডটি আবার প্লাগ ইন করুন৷ এটি থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না তা সমাধান করতে সক্ষম হওয়া উচিত৷

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

সমাধান #2। থান্ডারবোল্ট ফার্মওয়্যার এবং ম্যাক

উভয়ই আপডেট করুন

আপনাকে আপনার থান্ডারবোল্ট ফার্মওয়্যার এবং ম্যাক উভয়ই আপডেট করতে হবে। আপনি কিভাবে Thunderbolt ডিসপ্লে ফার্মওয়্যার আপডেট করতে পারেন তা দেখতে নীচের ধাপগুলি দেখুন:

ধাপ 1। অ্যাপ স্টোরে যান

স্ক্রিনের উপরে, বাম দিকে অ্যাপল লোগোতে যান এবং এটিতে ক্লিক করুন। একবার আপনি ড্রপ-ডাউন তালিকায় অ্যাপ স্টোরটি দেখতে পেলে, এটিতে ক্লিক করুন। আপনি অ্যাপ স্টোরের ভিতরে একবার আপডেট ট্যাবে ক্লিক করুন।

ধাপ 2. সমস্ত সফ্টওয়্যার আপডেট করুন

আপনি আপডেট উপলব্ধ আছে কিনা দেখতে হবে. এই মুহুর্তে, আপনি থান্ডারবোল্ট ফার্মওয়্যার এবং ম্যাক সফ্টওয়্যার উভয়ই আপডেট করতে পারেন। আপডেটের জন্য আর কোন জায়গা না থাকলে, আপনি নতুন আপডেটের জন্য অকেজো অ্যাপ আনইনস্টল করতে পারেন।

ধাপ 3। আপডেট চেক করুন

অ্যাপল লোগোতে আপনার কার্সার নিয়ে যান এবং এটিতে ক্লিক করুন। একবার আপনি ড্রপ-ডাউন তালিকা থেকে এই ম্যাক সম্পর্কে দেখেন, এটিতে ক্লিক করুন। একবার আপনি সিস্টেম রিপোর্ট দেখুন, এটিতে ক্লিক করুন। তারপর থান্ডারবোল্টে ক্লিক করুন এবং থান্ডারবোল্ট ডিসপ্লে বিভাগে অনুসন্ধান করুন। পোর্ট মাইক্রো ফার্মওয়্যার কিনা তা পরীক্ষা করুন এবং ফার্মওয়্যার সংস্করণ হল 2.0.7 এবং যথাক্রমে 26.2।

সমাধান #3। থান্ডারবোল্ট মনিটরকে আলাদা করুন

থান্ডারবোল্ট মনিটরে ফোকাস করুন এবং এটিকে আলাদা করুন। নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে আপনি থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না এমন সমস্যা সমাধান করতে মনিটরটিকে আলাদা করতে পারেন:

  1. আপনার কম্পিউটার বন্ধ করুন। তারপর আপনার কম্পিউটার থেকে আপনার থান্ডারবোল্ট মনিটর আনপ্লাগ করুন। এটিকে আবার চালু করতে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন৷
  2. একবার আপনি থান্ডারবোল্ট মনিটরটি আবার চালু করলে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার চালু করুন৷
  3. যদি সমস্যাটি এখনও স্থায়ী হয়, তাহলে আপনার থান্ডারবোল্ট মনিটরটিকে অন্যান্য পেরিফেরাল থেকে আলাদা করতে একটি স্বতন্ত্র সকেটে প্লাগ করুন৷

সমাধান #4। ডিসপ্লে রেজোলিউশন দেখুন

আপনার যদি এখনও আপনার থান্ডারবোল্ট ডিসপ্লেতে সমস্যা হয় তবে ডিসপ্লে রেজোলিউশন চেক করতে সিস্টেম পছন্দগুলিতে নেভিগেট করুন। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

  1. ডকে যান এবং ফাইন্ডারে ক্লিক করুন। তারপর আপনার কার্সারকে উপরের মেনুতে নিয়ে যান এবং Go এ ক্লিক করুন।
  2. আপনি একবার Go এ ক্লিক করলে, একটি ড্রপ-লিস্ট প্রদর্শিত হবে। এটি চালু করতে অ্যাপ্লিকেশন অনুসন্ধান করুন এবং ক্লিক করুন৷
  3. এখন আপনি অ্যাপ্লিকেশন ফোল্ডারে আছেন, অনুসন্ধান করুন এবং সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন। ডিসপ্লে আইকনটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। প্রদর্শনের জন্য ডিফল্ট রেজোলিউশন নির্বাচন করুন .

থান্ডারবোল্ট ডিসপ্লে কাজ করছে না সমাধানের প্রমাণিত উপায়

অতিরিক্ত বিবেচনার বিষয়:

আপনার থান্ডারবোল্ট মনিটর একটি অতিরিক্ত প্রদর্শন? যদি এটি হয়, তাহলে আপনার ভিডিও কার্ড সমর্থন করে সর্বাধিক প্রদর্শন বিবেচনা করুন। মনে রাখবেন যে সমস্ত ভিডিও কার্ডে সীমিত সংখ্যক ডিসপ্লে থাকে যা তারা আউটপুট করতে পারে। আপনি যখন থান্ডারবোল্ট ব্যবহার করেন তখন আপনার ভিডিও কার্ড সমর্থন করে এমন সর্বোচ্চ সংখ্যক প্রদর্শন পরিবর্তন হয় না।


  1. অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

  2. ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না? এখানে ল্যাপটপ ক্যামেরা সমস্যা সমাধানের পাঁচটি সহজ উপায় রয়েছে

  3. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  4. ওয়াও ভয়েস চ্যাট কাজ করছে না তা কীভাবে সমাধান করবেন:শীর্ষ 6 উপায়