কম্পিউটার

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

এটা প্রায়ই বলা হয় যে Logitech, Samsung বা Microsoft Bluetooth মাউস কার্সার হঠাৎ অদৃশ্য হয়ে গেছে , অথবা ব্লুটুথ মাউস উইন্ডোজ 10-এ উপলব্ধ নেই৷ আপনি অবশ্যই ব্লুটুথের এই সমস্যাগুলির সাথে খুব পরিচিত, তবে আপনার ব্লুটুথ মাউস যখন আপনার অর্ডারে সাড়া না দেয় বা আপনার ব্লুটুথ মাউস সনাক্ত করা যায় না তখন কী করতে হবে সে সম্পর্কে আপনি কিছুই জানেন না৷ Windows 10 দ্বারা।

Windows 10 আপগ্রেড করার পরে ড্রাইভারের সমস্যা এবং আপনার Logitech ব্লুটুথ মাউসের ত্রুটিপূর্ণ সেটিং এর কারণগুলি কেন Windows দ্বারা ব্লুটুথ মাউস চিনতে পারে না। অতএব, নিবন্ধটি ব্লুটুথ মাউস ড্রাইভার সমস্যা এবং ব্লুটুথ মাউস সেটিং ত্রুটিগুলি মোকাবেলা করার উপর ফোকাস করবে৷

Windows 10-এ ব্লুটুথ মাউসের কাজ বন্ধ করা ত্রুটি কীভাবে ঠিক করবেন?

Windows 10 সমস্যায় ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানে আপনাকে সহায়তা করার জন্য, ব্লুটুথ মাউসের ত্রুটিগুলির দিকে সবচেয়ে সাধারণ কিন্তু সবচেয়ে কার্যকর পদ্ধতি রয়েছে। আপনি যদি ওয়্যারলেস এবং তারযুক্ত মাউস ব্যবহার করেন, তাহলে এখানে দেখুন কীভাবে ওয়্যারলেস এবং তারযুক্ত মাউস কাজ করছে না সমস্যাটি ঠিক করবেন .

সমাধান:

1:পিসিতে ব্লুটুথ মাউস সঠিকভাবে সংযুক্ত করুন

2:ব্লুটুথ মাউস সেটিংস চেক করুন

3:ব্লুটুথ মাউস ড্রাইভার আপডেট করুন

4:ব্লুটুথ স্বয়ংক্রিয় পরিষেবাগুলি সক্ষম করুন

5:ব্লুটুথ ট্রাবলশুটার চালান

সমাধান 1:উইন্ডোজ 10-এর সাথে ব্লুটুথ মাউস সঠিকভাবে সংযুক্ত করুন

প্রথম স্থানে, আপনাকে অবশ্যই জানতে হবে কিভাবে ব্লুটুথ মাউসকে Windows 10 এর সাথে সংযুক্ত করতে হয়।

1. টিপুন এবং সংযোগ করুন ধরে রাখুন জোড়া লাগানোর জন্য প্রস্তুত করতে মাউসের নীচে বোতাম।

2. তারপর সেটিংস নির্বাচন করুন৷> ডিভাইসগুলি> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস> ব্লুটুথ বা অন্যান্য ডিভাইস যোগ করুন> সংযুক্ত করুন বা পেয়ার করুন৷ , এবং যদি স্ক্রিনে কোনো নির্দেশনা দেখা যায়, সেগুলি অনুসরণ করুন এবং আপনার Logitech বা HP ব্লুটুথ মাউস Windows 10 এর সাথে যুক্ত করা যেতে পারে৷

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

সাধারণত, যদি আপনার ব্লুটুথ মাউস এবং Windows 10-এ ব্লুটুথ সেটিংস ভালভাবে কাজ করে, তাহলে আপনি ব্লুটুথ মাউস কানেক্টেড না হওয়া ত্রুটির উপর আঘাত করবেন না। কিন্তু একবার Windows 10-এ মাউসের কাজ বন্ধ হয়ে গেলে, এই মাউসটি কানেক্টেড নয় এমন ত্রুটির সমস্যার সমাধান করার সময় এসেছে৷

টিপ্স:

এখানে যদি আপনার ব্লুটুথ মাউস কাজ করা বন্ধ করে দেয় বা Windows 10 এ সংযুক্ত না থাকে, তাহলে আপনি সাময়িকভাবে আপনার ল্যাপটপে টাচপ্যাডের সুবিধা নিতে পারেন বা আপনার পিসিতে কাজ করতে পারে কিনা তা দেখতে একটি তারযুক্ত বা ওয়্যারলেস মাউস প্লাগ ইন করার চেষ্টা করতে পারেন এবং আপনাকে সাহায্য করতে পারেন। মসৃণভাবে সমাধান করুন মাউস উইন্ডোজ 10 এ কাজ করতে পারেনি।

সম্পর্কিত:কিভাবে ল্যাপটপের সাথে ব্লুটুথ স্পিকার সংযুক্ত করবেন

সমাধান 2:ব্লুটুথ মাউস সেটিংস চেক করুন

যখন আপনি দেখতে পান যে আপনার ব্লুটুথ মাউস উইন্ডোজ 10-এ দেখা যাচ্ছে না, আপনার প্রথমে এটির সেটিংস পরীক্ষা করা উচিত, কারণ অনেক লোক ব্লুটুথ সেটিংস বন্ধ করার প্রবণতা রয়েছে যখন তারা শক্তি সঞ্চয় করার জন্য ব্লুটুথ মাউস ব্যবহার করে না বা তারা এটি বন্ধ করে দেয়। ঘটনাক্রমে।

ধাপ 1:ডিভাইস ম্যানেজার-এ যান .

ধাপ 2:ব্লুটুথ অ্যাডাপ্টার খুঁজুন এবং এটি প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন।

ধাপ 3:ব্লুটুথ মাউস ড্রাইভার চয়ন করুন এবং বৈশিষ্ট্যগুলি প্রবেশ করতে এটিকে ডান-ক্লিক করুন .

ধাপ 4:পাওয়ার ম্যানেজমেন্ট বিকল্পের অধীনে , আনচেক করুন “পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন ” এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

এবং যদি আপনি দেখতে পান যে ফাংশনটি ধূসর হয়ে গেছে, আপনি এই নিবন্ধটি দেখতে পারেন:বিদ্যুৎ কাজ করছে না বা অনুপস্থিত থাকার জন্য কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন ঠিক করুন .

তাহলে আপনার ব্লুটুথ মাউস Windows 10 এ ভালোভাবে কাজ করতে পারে৷ যদি না হয়, তাহলে আপনি নিম্নলিখিত সমাধানগুলি চালিয়ে যেতে পারেন৷

সমাধান 3:ব্লুটুথ মাউস ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10 ব্লুটুথ মাউস ড্রাইভারগুলি উইন্ডোজ 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আপনাকে এটি আপডেট করতে হবে। ব্লুটুথ বা USB মাউস ড্রাইভার আপডেট করার সবচেয়ে পরিষ্কার এবং সর্বোত্তম উপায় হল ডিভাইস ম্যানেজার ব্যবহার করা .

ধাপ 1:ডিভাইস ম্যানেজার খুঁজুন এবং Enter টিপুন এটি খুলতে।

ধাপ 2:ব্লুটুথ প্রসারিত করুন এবং আনইন্সটল করতে ব্লুটুথ অ্যাডাপ্টারটিতে ডান-ক্লিক করুন এটা।

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

ধাপ 3:ডিভাইস ম্যানেজার বন্ধ করুন এবং কম্পিউটার রিবুট করুন।

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সর্বশেষ ব্লুটুথ মাউস ড্রাইভার ইনস্টল করবে।

যদি না হয়, আপনার ব্লুটুথ মাউস এখনও পর্যন্ত Windows 10 এ কাজ করে না, হয়ত আপনি ড্রাইভার বুস্টারও ব্যবহার করতে পারেন ব্লুটুথ মাউস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে সাহায্য করার জন্য আপনার মধ্যে অনেকেই টাচপ্যাড ব্যবহার করছেন, ড্রাইভার বুস্টার মাউস ড্রাইভার ডাউনলোড করার প্রক্রিয়া সহজ করতে পারে।

1. একেবারে শুরুতে, ড্রাইভার বুস্টার ডাউনলোড করুন .

2. এটি ইনস্টল এবং চালানোর পরে, আপনি স্ক্যান টিপুন৷ আপনার পিসিতে সমস্যাযুক্ত ড্রাইভার খুঁজে পেতে ড্রাইভার বুস্টারকে কাজ করার জন্য বোতাম।

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

3. তারপর ব্লুটুথ সনাক্ত করুন৷ এবং আপডেট এ ক্লিক করুন Windows 10 এর জন্য সবচেয়ে আপ-টু-ডেট ব্লুটুথ ড্রাইভার ডাউনলোড করতে।

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

আপনি যদি আপনার ব্লুটুথ মাউস ড্রাইভারটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করে থাকেন, তাহলে সম্ভবত যে সমস্যাগুলি ব্লুটুথ আকস্মিকভাবে সংযোগ বিচ্ছিন্ন করে বা Windows 10-এ Logitech ব্লুটুথ মাউস অদৃশ্য হয়ে গেছে সেগুলি সম্পূর্ণরূপে সমাধান করা হয়েছে৷

সম্পর্কিত:Logitech MX মাস্টার Windows 10 এ কাজ করছে না

সমাধান 4:ব্লুটুথ স্বয়ংক্রিয় পরিষেবাগুলি সক্ষম করুন

আপনি যখন Logitech MX Master এর সাথে সংযোগ করছেন৷ , মাইক্রোসফ্ট সারফেস মোবাইল মাউস আপনার ল্যাপটপ বা ডেস্কটপে, এটি সনাক্ত করা যায় না বা Windows 10 এর সাথে সংযুক্ত নাও হতে পারে। কিন্তু আপনি এখনই ব্লুটুথ মাউস ড্রাইভার আপডেট করেছেন, তাই এই ক্ষেত্রে, আপনাকে আপনার ব্লুটুথ পরিষেবাগুলি সেট করতে হতে পারে৷

ধাপ 1:Win + R টিপুন এবং পরিষেবা টাইপ করুন অনুসন্ধান বাক্সে৷

ধাপ 2:ব্লুটুথ সাপোর্ট সার্ভিস খুঁজুন পরিষেবাগুলিতে উইন্ডো।

ধাপ 3:এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন এর।

ধাপ 4:বৈশিষ্ট্য উইন্ডোতে, স্টার্টআপ প্রকার খুঁজুন সাধারণ এর অধীনে আইটেম ট্যাব।

ধাপ 5:স্বয়ংক্রিয় নির্বাচন করুন স্টার্টআপ প্রকারে এবং প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে ক্রমানুসারে।

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

এর পরে, আপনার Logitech বা Microsoft Bluetooth মাউসটিকে Windows 10 এর সাথে আবার জোড়া লাগানোর চেষ্টা করুন, এটি কানেক্ট করা যাবে এবং এই সময়ে সঠিকভাবে কাজ করবে।

সমাধান 5:ব্লুটুথ ট্রাবলশুটার চালান

মাউস সংযুক্ত কিন্তু কাজ করছে না বিরক্তিকর হতে পারে। জিনিসটিকে আরও খারাপ করার জন্য, আপনি যতটা চেষ্টা করেছেন, Xiaomi, Microsoft, বা Logitech Bluetooth মাউসের সমস্যা রয়ে গেছে। সেই উপলক্ষ্যে, আপনি ব্লুটুথের জন্য Windows 10 ইনবিল্ট ট্রাবলশুটারেও যেতে পারেন৷

আসলে, ব্লুটুথ মাউসের উপরে, একবার আপনার ব্লুটুথ কীবোর্ড, স্পিকার বা যেকোনো ব্লুটুথ ডিভাইস Windows 10 এ কাজ না করলে, এই ব্লুটুথ সমস্যা সমাধানকারী আপনাকে সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত।

1. শুরু -এ নেভিগেট করুন সেটিংস আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধান এর অধীনে , পিনপয়েন্ট ব্লুটুথ এবং তারপরে এটিকে সমস্যা সমাধানকারী চালান এ চাপুন .

উইন্ডোজ 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা সমাধানের 5 উপায়

কিছু ক্ষেত্রে, আপনার ব্লুটুথ মাউস সংযুক্ত কিন্তু কাজ করছে না এই টুল দ্বারা ঠিক করা যেতে পারে৷

আপনি যদি আপনার ব্লুটুথ মাউস ড্রাইভারগুলি আপডেট করে থাকেন তবে আপনার ব্লুটুথ মাউস সেটিংসও সেট করুন, আপনি হয়ত সেই সমস্যাগুলিও সমাধান করেছেন যে ব্লুটুথ মাউস কাজ করছে না বা জোড়া হয়েছে কিন্তু সংযুক্ত নয়৷

অথবা যদি এই সমস্ত পদ্ধতিগুলি আপনার জন্য অকেজো হয় এবং আপনার ব্লুটুথ মাউসটি 5 বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করা হয়, তবে এটি হতে পারে যে আপনার Logitech মাউসটি নষ্ট হয়ে গেছে, তাই আপনি এটিকে অন্য একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করার কথা বিবেচনা করতে পারেন। আপনি যদি একটি ব্লুটুথ কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনি এই নিবন্ধটি দেখতে পারেন:Windows 10 এ কাজ করছে না ব্লুটুথ কীবোর্ড ঠিক করুন .


  1. প্রিন্ট স্ক্রীন উইন্ডোজ 10 এ কাজ করছে না? এটি ঠিক করার 7টি উপায়!

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না Netflix অ্যাপ ঠিক করার 9 উপায়

  3. Windows 10 এ কাজ করছে না ব্যাটলফ্রন্ট 2 মাউস ঠিক করুন

  4. MSI আফটারবার্নার উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করার 14 উপায়