কম্পিউটার

আপনার ফাইলগুলি পড়ার জন্য ম্যাকের টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

প্রযুক্তির উন্নতির সাথে সাথে, ডিভাইসের জন্য বিভিন্ন দরকারী বৈশিষ্ট্য উদ্ভাবিত হয়েছে। সেই বৈশিষ্ট্যগুলি ব্যক্তিগত বা পেশাদার ব্যবহারের জন্যই হোক না কেন, দ্রুত এবং আরও দক্ষ কাজগুলি সম্পূর্ণ করার জন্য সবারই একটি লক্ষ্য।

ম্যাক ডিভাইসগুলি আজ সেই ডিভাইসগুলির মধ্যে একটি যার দ্রুত এবং মসৃণ কাজের সিস্টেমের পাশাপাশি একটি আপ টু ডেট বৈশিষ্ট্য রয়েছে। এখন ভাবুন কেন ম্যাক সর্বকালের অন্যতম বিশ্বস্ত ব্র্যান্ড। ম্যাক ডিভাইসগুলির একটি বৈশিষ্ট্য যা কেউ কেউ জানে না তা হল এর টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্য এই বৈশিষ্ট্যটি আপনার ম্যাককে নথি পড়তে দেয়। এবং আমি "READ" বলতে যা বুঝি তা হল ম্যাক ডিভাইসটি আপনার জন্য নথিতে নির্বাচিত পাঠ্যগুলিকে ভয়েসওভার করবে৷ পাঠ্য থেকে বক্তৃতা বৈশিষ্ট্যটি বিশেষভাবে অন্ধদের জন্য তৈরি করা হয়েছে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করা আরও সহজ এবং দ্রুত হওয়ার জন্য, ম্যাক ডিভাইসে আপনার ফাইলগুলিকে অবশ্যই সংগঠিত হতে হবে এবং সহজেই অবস্থান করা যেতে পারে৷ তবে আপনার ফাইলগুলি এলোমেলো হলে চিন্তা করবেন না, iMyMac- ফাইল ম্যানেজার আপনার ফাইলগুলি খুঁজে পেতে সহায়তা করবে৷ তাই পড়ুন এবং পরে কৌশলটি করুন।

লোকেরা আরও পড়ুন:আপনার প্রয়োজন মেটানোর জন্য ম্যাকের জন্য সেরা ক্লাউড ব্যাকআপ ফ্রি ফাইল বা ম্যাক কম্পিউটারের জন্য ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

বিভাগ 1. টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্যের অপরিহার্যতা

আপনার ফাইলগুলি পড়ার জন্য ম্যাকের টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্যটি আপনার ম্যাকের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। শুধু তাই নয় যে এই বৈশিষ্ট্যটি অন্ধ ব্যক্তি বা দুর্বল দৃষ্টিশক্তির লোকদের জন্য খুবই উপযোগী। কিন্তু এই সুবিধার কারণেও।

  1. মাল্টিটাস্কিং

হ্যাঁ! আপনি মাল্টিটাস্ক করতে পারেন। অন্যান্য জিনিস করতে আপনার আরো সময় সংরক্ষণ করুন. অন্যান্য কাজ করার সময় আপনি পড়া নথিটি শুনতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যখন পরিষ্কার করছেন বা রান্না করছেন বা এমনকি যখন আপনি কিছু ব্যায়াম করছেন তখন শোনা। এটা ঠিক অন্য কাজ করার সময় কিছু গান শোনার মতো।

  1. পড়া থেকে সময় বাঁচান

হ্যাঁ, দুবার পড়ুন। আপনার সময় বাঁচায়. কিভাবে? শুধু কারণ পাঠ্য থেকে বক্তৃতা বৈশিষ্ট্যে, আপনি যদি আপনার পাঠ্য বা নথি দ্রুত পড়া চান তবে আপনি গতি সামঞ্জস্য করতে পারেন . এমনকি আপনি যে ধরনের ভয়েস চান তা পরিবর্তন করতে পারেন। এছাড়াও, আপনি পাঠ্যগুলি পড়তে চান এমন বিভিন্ন ভাষা এবং উপভাষা নির্বাচন করতে পারেন। কিন্তু, অবশ্যই, এই বিকল্পগুলির জন্য আপনাকে অতিরিক্ত ফাইল ডাউনলোড করতে হবে।

  1. কম স্ক্রীন টাইম

যদি আপনাকে দীর্ঘ নথি বা নিবন্ধ পড়তে হয়, তাহলে এর অর্থ হল আপনি দীর্ঘ সময়ের জন্য আপনার ম্যাক স্ক্রিনেও উন্মুক্ত হবেন। এটি আপনার চোখকে ব্যথা এবং ক্লান্ত করে তুলবে। টেক্সট টু বক্তৃতা সহ, আপনাকে কেবল পাঠ্যগুলি পড়তে এবং শোনার জন্য নির্বাচন করতে হবে৷

চোখ দিয়ে পড়তে মজা লাগে। কিন্তু এমন কিছু সময় আছে যখন আমরা যা পড়তে চাই তা নিয়ে মজা করার জন্য আমরা আমাদের কান ব্যবহার করতে পারি।

বিভাগ 2. ম্যাক ডিভাইসে টেক্সট টু স্পিচ (TTS) বৈশিষ্ট্য কীভাবে সক্ষম করবেন

এই সহজ পদক্ষেপগুলির মাধ্যমে Mac এ আপনার পাঠ্য থেকে বক্তৃতা বৈশিষ্ট্য সক্ষম করুন৷ আপনার নিজের ঝুঁকির জন্য পড়ুন এবং অনুসরণ করুন!

Mac-এ TTS সক্রিয় করা হচ্ছে:

আপনার ফাইলগুলি পড়ার জন্য ম্যাকের টেক্সট টু স্পিচ বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

ধাপ 1: Apple আইকন চালান৷৷ এবং সিস্টেম পছন্দ ক্লিক করুন। এখন, শ্রুতিলিপি এবং বক্তৃতা বোতাম নির্বাচন করুন৷

বিকল্প, সিস্টেম পছন্দ চালানোর পরে, অ্যাক্সেসিবিলিটি বোতামটি নির্বাচন করুন। তারপর, স্পিচ বোতামটি নির্বাচন করুন৷

ধাপ 2:বক্তৃতার পাঠ্য নির্বাচন করুন৷৷ "চাবিটি চাপলে নির্বাচিত পাঠ্য বলুন" বাক্যাংশটি সন্ধান করুন।

দ্রষ্টব্য: আপনি যে ধরনের ভয়েস চান তা বাছাই করা যেতে পারে পাশাপাশি বক্তৃতার গতিও। স্পিকিং রেট অপশনে যান এবং আপনার পছন্দ অনুযায়ী অ্যাডজাস্ট করুন। এটি করার জন্য, অ্যাপল আইকন> সিস্টেম পছন্দ> ডিকটেশন এবং স্পিচ> সিস্টেম ভয়েস> কাস্টমাইজ এ যান . এখন, আপনার পছন্দের ভয়েস নির্বাচন করুন। ঠিক আছে ক্লিক করে নিশ্চিত করুন। নির্বাচিত ভয়েসগুলি এখন ডাউনলোড করা হবে এবং Mac এ ইনস্টল করা হবে৷

ধাপ 3:সেট কী বিকল্প বোতামটি নির্বাচন করুন তারপর আপনার পছন্দের একটি পরিবর্তনকারী কী নির্বাচন করুন। control এর মধ্যে বেছে নিন কী, command , option , এবং Shift চাবি. সংশোধক কীগুলি ছাড়াও অতিরিক্ত একটি কী নির্বাচন করুন৷

উদাহরণ:Control+N , Command+Esc

পদক্ষেপ 4: আপনার নির্বাচন নিশ্চিত করুন ঠিক আছে বোতামে ক্লিক করে। ফিন।


  1. আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে ম্যাককে কীভাবে ব্যাক আপ করবেন

  2. আপনার উইন্ডোজ পিসিতে iMessage কিভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে আপনার ম্যাকে ফাইলগুলি বাল্ক রিনেম করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন