কম্পিউটার

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ ন্যারেটরের লক্ষ্য হল যাদের দৃষ্টি সমস্যা আছে তাদের জন্য ডিসপ্লেতে যা আছে তা পড়ার মাধ্যমে এটি সহজ করা। আপনার কাছে ইতিমধ্যেই একটি স্ক্রিন-রিডিং টুল থাকতে পারে, তবে এটি অন্তত চেষ্টা করার মতো।

Windows Narrator আপনার কম্পিউটারে বেশ কিছুদিন ধরে বসে আছে, এবং আপনি যদি এটিকে কার্যকরভাবে দেখতে আগ্রহী হন, তাহলে নিচের নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে এটি ব্যবহার করতে হয়। আপনি দেখতে পাবেন যে অ্যাপটির সবচেয়ে বেশি সুবিধা পেতে আপনাকে টেক জিনিয়াস হতে হবে না।

উইন্ডোজ ন্যারেটর কি?

Windows Narrator হল একটি টেক্সট-টু-স্পীচ অ্যাপ যা একটি নথিতে বা আপনার করা প্রতিটি ক্রিয়াকলাপের মাধ্যমে উচ্চস্বরে পাঠ্য পাঠ করবে। আপনার দৃষ্টি সমস্যা হলে এটি ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত অ্যাপ কারণ এটি আপনাকে ভুল করার সম্ভাবনা কমাতে সাহায্য করবে।

কিভাবে উইন্ডোজ ন্যারেটর সক্ষম করবেন

উইন্ডোজ ন্যারেটর সক্ষম করতে, স্টার্ট বোতামে ক্লিক করুন -> সেটিংস -> অ্যাক্সেসের সহজতা -> বর্ণনাকারী৷

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

"কথক ব্যবহার করুন" এর অধীনে আপনাকে বৈশিষ্ট্যটি টগল করতে হবে এবং এটি সম্পন্ন হওয়ার সাথে সাথেই এটি কাজ শুরু করবে। আপনি একটি নীল বর্গক্ষেত্র দেখতে পাবেন এবং আপনি যা করবেন তা সেই নীল বর্গক্ষেত্র দিয়ে হাইলাইট করা হবে। নীল বর্গক্ষেত্রে থাকা প্রতিটি জিনিস বর্ণনা করা হবে।

আপনি যদি ন্যারেটরকে একটি কীবোর্ড শর্টকাট দিয়ে চালু করতে চান, তাহলে সেটিকে সক্ষম করে এমন বাক্সে ক্লিক করতে ভুলবেন না। আপনাকে উইন্ডোজ স্টার্ট মেনু + Ctrl টিপতে হবে + এন্টার করুন . নীচে আপনি সাইন ইন করার সাথে সাথে বা অন্যরা সাইন ইন করার আগে অ্যাপটি শুরু করার বিকল্পগুলিও দেখতে পাবেন৷

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

সিঙ্ক সেটিংসের জন্য ধন্যবাদ পরিবারের বাকিদের সাথে আপনি কীভাবে বর্ণনাকারী সেট আপ করেছেন তাও আপনি ভাগ করতে পারেন৷ সাইন-ইন বক্সের আগে শুধু "বর্তমান সেটিংস ব্যবহার করুন" এ ক্লিক করুন৷

উইন্ডোজ ন্যারেটরকে কীভাবে ব্যক্তিগতকৃত করবেন

নিচে স্ক্রোল করতে থাকুন, এবং আপনি এমনকি বর্ণনাকারীর ভয়েসকে ব্যক্তিগতকৃত করতে পারেন। আপনি Microsoft David, Zira, এবং Mark এর মধ্যে বেছে নিতে পারেন। যে ভয়েসটি মানুষের মতো শোনায় সেটি হল মার্ক, তবে আপনি যদি রোবোটিক স্টাইলের ভয়েস পছন্দ করেন তবে আপনি জিরা বা ডেভিডের জন্য যেতে পারেন।

ভয়েসের গতি, ভয়েস পিচ এবং ভলিউম সামঞ্জস্য করতে নীচের স্লাইডারগুলি ব্যবহার করুন৷ আপনি স্লাইডার ব্যবহার করার সাথে সাথে আপনি আপনার সেটিংটির একটি রিয়েল-টাইম প্রিভিউ পাবেন।

আপনি যদি ফরম্যাট করা টেক্সট (যে কোনো টেক্সট যাতে বিশেষ ফরম্যাটিং থাকে যেমন ফন্ট কালার, ফন্ট সাইজ, ইটালিক, বোল্ড, ইত্যাদি) তৈরি করার প্রয়োজন হয়, তার জন্যও একটি বিকল্প রয়েছে।

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

নিয়ন্ত্রণ করুন আপনি কথকের মধ্যে কতটা শুনবেন

এটির প্রতিটি জিনিস শোনার প্রয়োজন না হলে, "আপনি কতটা বিষয়বস্তু শুনছেন তা পরিবর্তন করুন" বিভাগটি দেখুন। আপনি টাইপ করার সাথে সাথে অক্ষরগুলি বর্ণনা করতে, আপনি টাইপ করার সাথে সাথে শব্দ শুনতে পারেন, বর্ণনাকারীর ত্রুটিগুলি কথা বলতে পারেন, আপনি একটি ক্রিয়া সম্পাদন করার সময় অডিও সংকেত শুনতে পারেন এবং নিয়ন্ত্রণ এবং বোতামগুলির সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করতে হয় তার ইঙ্গিত শুনতে পারেন৷

আপনার পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে উইন্ডোজ ন্যারেটর কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ ন্যারেটর কীবোর্ড শর্টকাট

ভুলে যাবেন না যে একবার অ্যাপটি সক্রিয় হয়ে গেলে, আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু দরকারী কীবোর্ড শর্টকাট রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি ব্যবহার করতে পারেন:

  • Ctrl - স্টপস ন্যারেটর
  • জয় + এন্টার করুন - কথক শুরু বা প্রস্থান করুন
  • ক্যাপস + F2 - বর্তমান আইটেমের জন্য কমান্ড প্রদর্শন করে
  • Ctrl + বাম/ডান তীর - বর্ণনাকারী শব্দের জন্য শব্দ পড়ে
  • ক্যাপস + স্পেসবার – স্ক্যান মোড চালু করে (এই বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি তীর কীগুলি ব্যবহার করে ঘুরে আসতে পারেন এবং এন্টার টিপে আপনি সেই বিকল্পটি নির্বাচন করেন৷
  • ক্যাপস + এন্টার করুন – অনুসন্ধান মোড পরিবর্তন করে
  • ক্যাপস + উপর/নীচ তীর - দৃশ্য সামঞ্জস্য করুন
  • ক্যাপস + V – বাক্যাংশ পুনরাবৃত্তি করুন
  • ক্যাপস + W – পড়ুন উইন্ডো
  • ক্যাপস + ব্যাকস্পেস - একটি আইটেম ফিরে যায়
  • ক্যাপস + U – পরবর্তী পৃষ্ঠা পড়ে
  • Shift + CAPS + U - আগের পৃষ্ঠা পড়ে
  • ক্যাপস + – পরবর্তী লাইন পড়ে
  • Shift + ক্যাপস + - প্রাক্তন লাইন পড়ে
  • Ctrl + ক্যাপস + P - বর্তমান শব্দ পড়ে

উপসংহার

Windows Narrator হল এমন একটি টুল যা আপনার দৃষ্টি সমস্যা থাকলে ভুল এড়াতে সাহায্য করতে পারে।

আপনি দেখতে পাচ্ছেন, বর্ণনাকারীকে বিভিন্ন উপায়ে কাস্টমাইজ করাও সম্ভব, যাতে এটি আপনার নিজস্ব ব্যক্তিগত স্পর্শ পেতে পারে। আপনি কি উইন্ডোজ ন্যারেটরকে দরকারী বলে মনে করেন? কমেন্টে আমাদের জানান।


  1. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  2. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

  3. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এর স্ক্রিন রিডার ব্যবহার করবেন