কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

আপনি কি আপনার ম্যাকে আপনার উইন্ডোজ ফাইল স্থানান্তর করতে চান? চিন্তা করবেন না, যদিও প্রক্রিয়াটি ঠিক এমন কিছু নয় যা আপনি একজন দীর্ঘ সময়ের Windows ব্যবহারকারী হিসাবে সম্মুখীন হতে পারেন, এটি সম্পূর্ণ নতুন বা জটিল কিছুও নয়।

আপনার ফাইলগুলি পিসিতে ম্যাকে সরানোর দুটি বিস্তৃত উপায় রয়েছে। এই নিবন্ধে, আমরা উভয় উপায়ে ব্যাখ্যা করার চেষ্টা করেছি, এবং যতটা সম্ভব সহজ শর্তে আপনার Windows ফাইলগুলিকে Mac-এ স্থানান্তর করতে সাহায্য করেছি। তো চলুন প্রথম পদ্ধতিটি দিয়ে শুরু করা যাক…

1. উইন্ডোজ মাইগ্রেশন সহকারী

উইন্ডোজ মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্ট হল অ্যাপলের একটি বিনামূল্যের টুল, যা বিশেষভাবে আপনার পিসি থেকে ম্যাকে আপনার ফাইল স্থানান্তর করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনার Mac এর সংস্করণের উপর ভিত্তি করে, আপনার কাছে বেছে নেওয়ার জন্য মাইগ্রেশন সহকারীর পাঁচটি ভিন্ন সংস্করণ রয়েছে:

  • macOS মন্টেরির জন্য Windows মাইগ্রেশন সহকারী
  • macOS Big Sur এর জন্য Windows মাইগ্রেশন সহকারী
  • macOS Mojave এবং macOS Catalina-এর জন্য Windows মাইগ্রেশন সহকারী
  • macOS সিয়েরা এবং হাই সিয়েরার জন্য উইন্ডোজ মাইগ্রেশন সহকারী
  • ওএস এক্স এল ক্যাপিটান বা তার আগের জন্য উইন্ডোজ মাইগ্রেশন সহকারী

প্রথমে, আপনার উইন্ডোজ পিসিতে মাইগ্রেশন সহকারীর উপযুক্ত সংস্করণ ডাউনলোড করুন এবং তারপরে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে সরানোর জন্য পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'মাইগ্রেশন সহকারী' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. মাইগ্রেশন সহকারী চালু করা হবে। তারপরে আপনাকে স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করতে বলা হবে, যা অন্যথায় আমাদের Windows ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করার সময় আমাদের বাধা দেবে৷
  3. আপনি প্রস্তুত হলে, চালিয়ে যান এ ক্লিক করুন .

তারপরে আপনি একটি নতুন ডায়ালগ বক্স পাবেন যা আপনাকে আপনার ম্যাককে উইন্ডোজ পিসিতে সংযুক্ত করতে বলবে৷

এখন আপনার Mac চালু করুন এবং মাইগ্রেশন সহকারী চালু করুন এটা. শুধু লঞ্চপ্যাডে যান, 'মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্ট' টাইপ করুন এবং সেরা ম্যাচটিতে ক্লিক করুন।

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

তারপরে আপনি কীভাবে আপনার ফাইলগুলি স্থানান্তর করতে চান সে সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সেখান থেকে, 'একটি উইন্ডোজ পিসি থেকে' রেডিও বোতামে ক্লিক করুন, যা আপনি কীভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি একটি ম্যাকে স্থানান্তর করতে চান সে সম্পর্কে টোন সেট করে। তারপর চালিয়ে যান এ ক্লিক করুন .

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

এখন আপনার Windows 10 বা Windows 11 প্রতিনিধিত্বকারী আইকনটি নির্বাচন করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন . আপনার Windows এ ফিরে যান এবং পাসকোড পরীক্ষা করুন, এবং চালিয়ে যান এ ক্লিক করুন৷ .

এখন আপনার ম্যাকে ফিরে যান, যা আপনার উইন্ডোজ কম্পিউটারের সমস্ত ফাইল স্ক্যান করা শুরু করবে। স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি আপনার পিসি থেকে আপনার ম্যাকে যে ফাইলগুলি সরাতে চান তা বেছে নিন। চালিয়ে যান এ ক্লিক করুন৷ আবার।

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

পিসি থেকে ম্যাকে ফাইল স্থানান্তর শুরু হবে। আপনি আপনার পিসি থেকে ম্যাকে কতগুলি ফাইল স্থানান্তর করছেন তার উপর নির্ভর করে এই স্থানান্তরটি কিছুটা সময় নিতে পারে। তাই বসে থাকুন এবং বিশ্রাম নিন, অথবা স্থানান্তর সম্পূর্ণ হওয়ার সময় সম্ভবত কিছু পড়ুন।

সম্পর্কিত: ব্লুটুথ থেকে কিভাবে আপনার উইন্ডোজ ফাইল ট্রান্সফার করবেন

2. একটি USB স্টিক ব্যবহার করুন

বইয়ের সবচেয়ে পুরনো কৌশল, একটি ইউএসবি স্টিক হল এক পিসি থেকে অন্য পিসিতে ফাইলগুলিকে ঘুরে দেখার উপায়৷ আপনার ফাইলগুলিকে Windows থেকে Mac এ স্থানান্তর করতে, যদিও, আপনাকে একটি অতিরিক্ত জিনিস করতে হবে৷

তাই যখন আপনি Windows এ আপনার USB ড্রাইভে প্লাগ ইন করেন, তখন সেটিংসকে exFAT ফাইল ফরম্যাটে ফর্ম্যাট করুন—এটি নিশ্চিত করার জন্য যে আপনার USB উভয় অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

আপনার ফর্ম্যাটিং শেষ হয়ে গেলে, আপনার ফাইলগুলি উইন্ডোজ থেকে আপনার USB-এ অনুলিপি করুন। You can then plug in the USB to your Mac and move your files around easily.

Transferring files from Windows to Mac

And these conclude the easiest methods available to move your Windows files to Mac. Hopefully, one of the methods listed above did the trick for you, and you successfully transferred your Windows files to Mac.


  1. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  2. উইন্ডোজ এবং ম্যাকে ডুপ্লিকেট ভিডিওগুলি কীভাবে সন্ধান করবেন

  3. আপনার উইন্ডোজ পিসিতে সঠিক ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন