কম্পিউটার

কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

আজকাল কম্পিউটার-জেনারেটেড ভয়েসগুলি বেশ দুর্দান্ত! iPhone 4S-এর সাথে Apple-এর Siri-এর আবির্ভাবের পর থেকে, আমরা প্রাকৃতিক-শব্দযুক্ত ভয়েস সংশ্লেষণে নষ্ট হয়ে গেছি। আমাদের নখদর্পণে অনেকগুলি ডিজিটাল সহকারীর সাথে কাজ করার সময় এটি সবই ভাল এবং ভাল, কিন্তু আপনি যদি চান যে আপনার কম্পিউটারটি আপনাকে কিছু পাঠ্য পাঠ করুক?

দেখা যাচ্ছে যে এমন অনেকগুলি বিকল্প রয়েছে যা আপনার কম্পিউটারকে আপনি আগের থেকে অনেক বেশি কথাবার্তা করতে পারে। অন-স্ক্রীন টেক্সটকে কথ্য শব্দে রূপান্তর করার জন্য আমরা নেটিভ এবং থার্ড-পার্টি উভয় সমাধানই দেখতে যাচ্ছি, সেগুলির বেশিরভাগই ইতিমধ্যে আপনার নখদর্পণে রয়েছে! আসুন আপনার কম্পিউটারকে কিছু টেক্সট জোরে জোরে পড়তে দিন।

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    Windows 10 ন্যারেটর

    Windows 10 এর একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন রয়েছে যা বর্ণনাকারী নামে পরিচিত৷ এটি একটি স্ক্রিন রিডার এবং একটি টেক্সট-টু-স্পীচ (টিটিএস) টুল উভয় হিসাবে কাজ করে৷ বর্ণনাকারী হল একটি সাধারণ উদ্দেশ্যের অ্যাপ্লিকেশন যা নির্বাচনযোগ্য পাঠ্য ধারণ করে এমন বেশিরভাগ অ্যাপের সাথে কাজ করতে পারে৷

    এটি আপনার উইন্ডোজে করা প্রতিটি কাজ জোরে জোরে বলবে। সুতরাং, আপনি সম্ভবত বলতে পারেন, এটি এমন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে উপযোগী যাদের একধরনের দৃষ্টি প্রতিবন্ধকতা রয়েছে, কারণ এটি আপনাকে অপারেটিং সিস্টেম নিজেই নেভিগেট করতে সহায়তা করতে পারে।

    বর্ণনাকারী সক্রিয় করতে, কেবল Ctrl + Windows Key + Enter টিপুন .

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    প্রথমবার যখন আপনি এটি করবেন তখন আপনি ন্যারেটরের সর্বশেষ সংস্করণের জন্য গুরুত্বপূর্ণ নোট সহ একটি স্বাগত বার্তা পাবেন৷ তারপর প্রধান ন্যারেটর উইন্ডো খুলবে৷ এখান থেকে, আপনি বর্ণনাকারীর সেটিংস অ্যাক্সেস করতে পারেন এবং আপনি বর্ণনাকারীকে যা পড়তে চান বা উপেক্ষা করতে চান ঠিক তা ঠিক করতে পারেন৷

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    বাক্সের বাইরে, আপনি সহজেই স্ক্রিনে পাঠ্য পড়ার জন্য সফ্টওয়্যারটি পেতে পারেন। উদাহরণস্বরূপ, একটি ওয়েব-পৃষ্ঠায়, কেবলমাত্র সেই স্থানে ক্লিক করুন যেখানে বর্ণনাকারীর পড়া শুরু করা উচিত। বর্ণনাকারী পড়ার সাথে সাথে আপনি পাঠ্যের চারপাশে একটি নীল আয়তক্ষেত্র দেখতে পাবেন। এটি প্রথম অনুচ্ছেদের শেষে থেমে যাবে, যেখানে আপনি পরবর্তী অনুচ্ছেদে যাওয়ার জন্য ডাউন কার্সার কী ব্যবহার করতে পারেন৷ কার্সার কীগুলি আপনাকে সহজেই পাঠ্য নেভিগেট করতে দেয়৷

    আপনার হয়ে গেলে, আবার ন্যারেটর কী কম্বো টিপুন এবং এটি বন্ধ হয়ে যাবে।

    Microsoft Word "Speak" কমান্ড

    মাইক্রোসফ্ট ওয়ার্ড লিখিত নথিগুলি তৈরি করার জন্য একটি জটিল হাতিয়ারের চেয়েও বেশি, এটি দেখা যাচ্ছে যে আপনি সেই নথিগুলি আপনার কাছে পড়ার জন্য প্রোগ্রামটি পেতে পারেন। এটি সরাসরি ওয়ার্ডের টুলবারে তৈরি করা বিকল্পের সাথে মৃত সহজ। এটি কীভাবে করবেন তা এখানে:

    1. আপনি উচ্চস্বরে পড়তে চান এমন পাঠ্য সহ একটি Word নথি খুলুন

    2. আপনি যে পাঠ্যটি পড়তে চান তা হাইলাইট করুন

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    3. পর্যালোচনা-এ স্যুইচ করুন ওয়ার্ড উইন্ডোর শীর্ষে ট্যাব

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    4. জোরে পড়ুন ক্লিক করুন

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    কম্পিউটার অবিলম্বে উচ্চস্বরে পাঠ্য পড়া শুরু করবে। নির্বাচিত পাঠ্যের শেষে পৌঁছানোর আগে এটি বন্ধ করতে, পড়ুন জোরে ক্লিক করুন৷ আবার।

    Adobe Acrobat Reader এর রিড আউট লাউড ফিচার

    Adobe Acrobat হল বিশ্বের সবচেয়ে সুপরিচিত পিডিএফ রিডার, যা Adobe ফর্ম্যাটটি আবিষ্কার করেছে তা বোঝায়! অ্যাক্রোব্যাট রিডার এখন কয়েক দশক ধরে রয়েছে এবং সর্বশেষ সংস্করণটি অ্যাক্সেসযোগ্যতার লক্ষ্য সহ প্রচুর সহায়ক বৈশিষ্ট্যে পরিপূর্ণ।

    Adobe Acrobat DC, যা লেখার সময় সর্বশেষ সংস্করণ, "রিড আউট লাউড" নামে একটি বৈশিষ্ট্য রয়েছে। এটি ব্যবহার করার জন্য একটি খুব সহজ টুল এবং এটি অ্যাক্সেস করার দুটি উপায় রয়েছে।

    প্রথম পদ্ধতিটি অ্যাপ্লিকেশন মেনু ব্যবহার করে।

    1. দেখুন ক্লিক করুন৷

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    2. আপনার পয়েন্টারকে রিড আউট আউট এর উপর সরান৷

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    3. পড়ুন জোরে সক্রিয় করুন ক্লিক করুন৷

    এখন, একই মেনু ব্যবহার করে, আপনি নির্বাচন করতে পারেন:

    • শুধু এই পৃষ্ঠাটি পড়ুন
    • নথির শেষ পর্যন্ত পড়ুন
    • বিরতি দিন
    • থামুন

    যাইহোক, সহজভাবে কীবোর্ড শর্টকাট ব্যবহার করা অনেক সহজ:

    • Shift+Ctrl+Y রিড আউট লাউড সক্রিয় করবে
    • Shift+Ctrl+V শুধুমাত্র এই পৃষ্ঠাটি পড়বে
    • Shift+Ctrl+B ডকুমেন্টের শেষ পর্যন্ত পড়বে
    • Shift+Ctrl+C বিরাম দেবে
    • Shift+Ctrl+E বন্ধ হয়ে যাবে

    এইভাবে আপনি সহজেই আপনার পিডিএফ রিডিং নিয়ন্ত্রণ করতে পারবেন। শুধু মনে রাখবেন যে Acrobat শুধুমাত্র ডিজিটাল টেক্সট পড়তে পারে। এটি চিত্রগুলিতে পাঠ্য পড়তে পারে না৷

    পাঠ্য জোরে পড়ার জন্য আপনার ম্যাক নেওয়া হচ্ছে

    আমরা Mac পাঠকদের পিছনে ফেলে যেতে চাই না, তাই আপনার Mac উচ্চস্বরে পাঠ্য বলতে এখানে সবচেয়ে সহজ অন্তর্নির্মিত উপায় রয়েছে। এটি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যের অংশ এবং নির্বাচিত পাঠ্য পড়া থেকে ভয়েস শুরু এবং বন্ধ করতে একটি হট-কি ব্যবহার করে। এটি সেট আপ করা খুব সহজ:

    1.প্রথমে, অ্যাপল মেনু নির্বাচন করুন এবং তারপর সিস্টেম পছন্দ

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    2. এখন অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন এবং তারপর বক্তৃতা

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    3. এরপর, কী টিপলে নির্বাচিত পাঠ্যটি বলুন নির্বাচন করুন৷

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    ডিফল্ট হট কী কম্বো হল বিকল্প + Esc , কিন্তু আপনি পরিবর্তন কী নির্বাচন করে এটি পরিবর্তন করতে পারেন এবং তারপর একটি কাস্টম কম্বো তৈরি করতে অন্য কোন কী সহ কমান্ড, শিফট, বিকল্প বা নিয়ন্ত্রণ ব্যবহার করুন।

    থার্ড-পার্টি টেক্সট-টু-স্পিচ অ্যাপস

    আপনি হয়ত লক্ষ্য করেছেন যে Windows-এ অন্তর্নির্মিত টেক্সট-টু-স্পিচ ভয়েসগুলি বৈশিষ্ট্যগুলির উপর বেশ হালকা এবং সেরা সংশ্লেষিত ভয়েসগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে না। তাই আপনি যদি অপারেটিং সিস্টেমে তৈরি বক্তৃতা বিকল্পগুলির সাথে খুশি না হন তবে সর্বদা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার যা প্রয়োজন তার কাছাকাছি কিছু অফার করতে পারে।

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    Linguatec এর ভয়েস রিডার হোম তাদের জন্য একটি সাধারণ সুপারিশ যাদের আরও শক্তিশালী এবং উত্পাদনশীলতা-কেন্দ্রিক পাঠ্য থেকে বক্তৃতা সমাধান প্রয়োজন। মূল্য প্রতি-ভয়েস, তবে প্রতিটি ভয়েস একটি বিশাল 1GB স্থান নেয়।

    এগুলি আমাদের শোনা কিছু সেরা সাধারণ-উদ্দেশ্য TTS ভয়েস। এমনকি আরও ভাল, তারা শুধুমাত্র উচ্চ-মানের ইংরেজি ভয়েসের উপর ফোকাস করার পরিবর্তে বিভিন্ন ভাষায় উপলব্ধ। আরেকটি বড় সুবিধা হল এই সফ্টওয়্যারটি আপনার স্থানীয় মেশিনে চলে, তাই কোনো ইন্টারনেটের প্রয়োজন হয় না।

    কিভাবে আপনার কম্পিউটার জোরে পাঠ টেক্সট আছে

    আপনি যদি ইন্টারনেট সংযোগের প্রয়োজনে কিছু মনে না করেন তবে আপনি ক্লাউডের শক্তিতে ট্যাপ করতে পারেন। NaturalReader হল একটি ওয়েব পরিষেবা যা আপনাকে পাঠ্য এবং নথি আপলোড করতে দেয় এবং উন্নত, আরও প্রাকৃতিক-শব্দযুক্ত ভয়েস ব্যবহার করে উচ্চস্বরে পড়তে দেয়৷ এছাড়াও আপনি নথিগুলিকে MP3 ফাইলে রূপান্তর করতে পারেন এবং আপনার স্মার্টফোন বা অন্যান্য মিউজিক প্লেয়ার ব্যবহার করে সেগুলি শুনতে পারেন৷

    আমার সাথে কথা বলুন!

    যদিও কোনো কিছুই আপনার কাছে পড়া সত্যিকারের মানুষের ভয়েসকে হারাতে পারবে না, সব ধরনের ব্যবহারকারীরা বিভিন্ন কারণে পাঠ্য থেকে বক্তৃতাকে উপযোগী মনে করবে। আপনার দৃষ্টি প্রতিবন্ধকতার কারণেই হোক বা ডকুমেন্টের বিষয়বস্তু শোনার সময় অন্য কিছু করার প্রয়োজন হোক না কেন, এই পাঠ্য থেকে বক্তৃতা সমাধানগুলি আপনার চোখকে বিরতি দেওয়া সহজ করে এবং আপনার কানকে সমস্ত পাঠ করতে দেয়৷


    1. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

    2. কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

    3. আপনার কম্পিউটার থেকে কিভাবে পাঠ্য বার্তা পাঠাবেন

    4. আপনার ইমেলগুলি খোলা হয়েছে বা পড়া হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন