কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

কিছু ক্ষেত্রে, আপনার ম্যাকবুক প্রো-এর স্ক্রীনটি আপনি যা করছেন তা পর্যাপ্তভাবে দেখার জন্য যথেষ্ট বড় নয়।

সুতরাং, আপনি আপনার দেখার স্ক্রীন প্রসারিত করতে এবং আপনাকে আরও উত্পাদনশীল করতে একটি বাহ্যিক মনিটর সংযোগ করার সিদ্ধান্ত নিতে পারেন।

আপনার MacBook Pro এর সাথে একটি ডিসপ্লে সংযোগ করতে, আপনার সঠিক অ্যাডাপ্টার প্রয়োজন এবং আপনার ডিসপ্লে সেটিংস কনফিগার করতে হবে .

আমি জন, একজন অভিজ্ঞ অ্যাপল পণ্যের মালিক। আমি 10 বছরেরও বেশি সময় ধরে Apple পণ্যগুলি ব্যবহার করছি এবং বর্তমানে একটি 2019 MacBook Pro এর মালিক 4টি বাহ্যিক LCD মনিটর এবং আমার iPad-এর সাথে মোট 6টি ডিসপ্লে (প্রো-এর অন্তর্নির্মিত ডিসপ্লে সহ) সংযুক্ত।

বাহ্যিক মনিটর সংযোগ করা যুক্তিসঙ্গতভাবে সহজ, কিন্তু কিছু টিপস এবং কৌশল আপনার জানা উচিত।

আপনি যদি আপনার ম্যাকবুক প্রো-তে একটি বাহ্যিক মনিটর সংযোগ করার চেষ্টা করেন, তাহলে আমার দ্রুত কীভাবে-করবেন নির্দেশিকা পেতে থাকুন!

ধাপ 1:সঠিক অ্যাডাপ্টার পান

আপনার ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর(গুলি) সংযোগ করার প্রথম ধাপের জন্য সঠিক অ্যাডাপ্টারের প্রয়োজন৷ সুতরাং, আপনার কম্পিউটারের জন্য নির্দিষ্ট সঠিক অ্যাডাপ্টার নির্বাচন করা অপরিহার্য। সঠিক অ্যাডাপ্টারগুলি একটি ম্যাক কম্পিউটার থেকে পরবর্তীতে আলাদা৷

উদাহরণস্বরূপ, আমার মতো একটি 2019 16-ইঞ্চি ম্যাকবুক প্রো বিবেচনা করুন। আপনি এর থান্ডারবোল্ট পোর্ট ব্যবহার করবেন বাহ্যিক মনিটরের সাথে সংযোগ করার জন্য ভিডিও আউটপুট।

আপনি যদি একটি VGA ডিসপ্লে বা প্রজেক্টর সংযোগ করতে চান, তাহলে একটি USB-C VGA মাল্টিপোর্ট অ্যাডাপ্টার ব্যবহার করুন .

অথবা, যদি আপনি একটি HDMI ডিসপ্লে বা HDTV-এর সাথে কম্পিউটার সংযোগ করতে চান, তাহলে একটি USB-C থেকে HDMI অ্যাডাপ্টার ব্যবহার করুন সংযোগ করা.

আপনি যদি একটি USB-C ডিসপ্লে সংযোগ করতে চান, তাহলে কেবল একটি USB-C তারের সাহায্যে Macbook-এর থান্ডারবোল্ট পোর্টগুলির একটিতে ডিসপ্লেটি সংযুক্ত করুন৷

আবার, সঠিক অ্যাডাপ্টার আপনার নির্দিষ্ট কম্পিউটারের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার কম্পিউটারে নির্দিষ্ট বাহ্যিক মনিটরগুলির সাথে সংযোগ করার বিষয়ে অ্যাপলের নির্দেশিকাগুলি দেখুন।

কিছু ​​ক্ষেত্রে, আপনার অ্যাডাপ্টারের প্রয়োজন নাও হতে পারে .

উদাহরণস্বরূপ, একটি 2021 ম্যাকবুক প্রোতে একটি অন্তর্নির্মিত HDMI পোর্ট রয়েছে যা আপনাকে অ্যাডাপ্টার ছাড়াই সরাসরি HDMI এর সাথে সংযোগ করতে দেয়।

ধাপ 2:আপনার ম্যাকবুক প্রোতে ডিসপ্লে প্লাগ করুন

আপনার কম্পিউটারের জন্য সঠিক অ্যাডাপ্টার এবং উদ্দেশ্যপ্রণোদিত ব্যবহারের পর পরবর্তী অংশটি সহজ। ডিসপ্লেটিকে পাওয়ারে সংযুক্ত করুন, তারপর এটিকে আপনার Macbook Pro এর সাথে সংযুক্ত করুন৷

বাহ্যিক ডিসপ্লেটি সংযোগ করার পরে প্রদর্শিত না হলে, চেষ্টা করার জন্য কয়েকটি জিনিস রয়েছে। প্রথমে, ম্যাকবুক বন্ধ থাকা অবস্থায় ডিসপ্লে সংযোগ করার চেষ্টা করুন, তারপর ল্যাপটপটি চালু করুন।

যদি এটি কাজ না করে, নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি দৃঢ়ভাবে সংযুক্ত আছে এবং সফ্টওয়্যারটি আপ টু ডেট আছে।

বিকল্পভাবে, ডিসপ্লে সনাক্ত করুন ব্যবহার করুন বাহ্যিক মনিটর দেখতে ম্যাক ট্রিগার করার জন্য বোতাম।

এই বোতামটি খুঁজে পেতে, আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অবস্থিত Apple লোগো আইকনে ক্লিক করুন, সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন> প্রদর্শন করে , তারপর বিকল্প টিপুন ডিসপ্লে যোগ করুন আনতে কী বোতাম।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

ধাপ 3:সিস্টেম পছন্দগুলিতে আপনার প্রদর্শনগুলি কনফিগার করুন

আপনি আপনার ম্যাকবুকে প্রদর্শনগুলি প্লাগ করার পরে, আপনার পরবর্তী ধাপে আপনার সিস্টেম পছন্দগুলিতে নতুন সংযোজনগুলি কনফিগার করা জড়িত।

সঠিক অবস্থানে প্রদর্শনগুলি টেনে আনুন

আপনার ডিসপ্লে কনফিগারেশন বিকল্পগুলি দেখতে, 'সিস্টেম পছন্দগুলি' এ যান৷ আপনি এটি টুলবার শর্টকাটের মাধ্যমে খুঁজে পেতে সক্ষম হবেন, তবে আপনি এটি খুঁজে পেতে স্পটলাইট অনুসন্ধানও ব্যবহার করতে পারেন৷

একবার আপনি 'সিস্টেম প্রেফারেন্স' পৃষ্ঠায় থাকলে, 'ডিসপ্লে'-তে ক্লিক করুন, তারপর আপনি ডিসপ্লেগুলি ঘুরে দেখতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

এই মুহুর্তে, মনিটরটি কীভাবে স্ক্রীন প্রদর্শন করে তা পরিচালনা করতে আপনি বাক্সগুলিকে টেনে আনতে পারেন। একবার আপনি প্রতিনিধিত্ব করে এমন একটি ডিসপ্লেতে ক্লিক করুন এবং ধরে রাখলে, আপনি এটিকে সেই অবস্থানে টেনে আনতে পারেন যা এর শারীরিক অবস্থানকে প্রতিনিধিত্ব করে।

আপনি যে ডিসপ্লেটি সরাচ্ছেন তা সনাক্ত করতে সাহায্য করার জন্য আপনি যে ডিসপ্লেটি নির্বাচন করেছেন সেটি একটি লাল বর্ডার দেখাবে।

এটি ঠিক করতে কয়েকবার চেষ্টা করতে পারে, বিশেষ করে যদি আপনি একাধিক ডিসপ্লে ব্যবহার করেন।

প্রধান প্রদর্শন পুনরায় কনফিগার করুন

এর পরে, আপনাকে প্রধান প্রদর্শন পুনরায় কনফিগার করতে হবে। আপনি স্ক্রিনে যা দেখছেন তা মিরর করার পরিবর্তে আপনি যদি আপনার ম্যাকবুকের এক্সটেনশন হিসাবে বাহ্যিক মনিটর ব্যবহার করতে চান তবে ডিসপ্লেতে ডান-ক্লিক করে 'এক্সটেন্ড ডিসপ্লে' সেটিংটি পরীক্ষা করুন।

নিশ্চিত করুন 'মিরর ডিসপ্লে' বক্সটি না৷ চেক করা

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

"… এর জন্য আয়না" বিকল্পটি চেক করুন যদি আপনি আপনার Macbook Pro বিল্ট-ইন স্ক্রীন বা অন্য মনিটরের একটি মিররড ভিউ চান, উদাহরণস্বরূপ।

সুইচটিকে আরও অ্যাক্সেসযোগ্য করতে, আপনি মেনু বারে প্রদর্শন বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

এটি আপনাকে মিররিং ফাংশনটি দ্রুত চালু এবং বন্ধ করতে দেয়।

ঘূর্ণন পরিবর্তন করুন

সবশেষে, প্রয়োজন অনুযায়ী ঘূর্ণন সামঞ্জস্য করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি উল্লম্ব মনিটর (পোর্ট্রেট অভিযোজন) ব্যবহার করেন তবে আপনাকে ম্যাচ করার জন্য সেটিংস পরিবর্তন করতে হবে।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

আপনি 'ঘূর্ণন' মেনুতে এই সেটিংস খুঁজে পেতে পারেন, যেখানে আপনি রঙ এবং উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন।

একটি ম্যাকবুক প্রোতে আপনি কতগুলি ডিসপ্লে সংযোগ করতে পারেন?

নির্দিষ্ট মডেলে আপনার ম্যাকবুক প্রো হিংসের সাথে আপনি কতগুলি ডিসপ্লে বা বাহ্যিক মনিটর সংযোগ করতে পারেন। অথবা, আরো নির্দিষ্টভাবে, আপনার আছে চিপ.

অ্যাপলের মতে, আপনি একটি 14-ইঞ্চি ম্যাকবুক প্রো (2021 মডেল) সহ তিনটি বাহ্যিক ডিসপ্লে এবং 16-ইঞ্চি ম্যাকবুক প্রো (2021 মডেল) সহ চারটি ডিসপ্লে পর্যন্ত প্লাগ ইন করতে পারেন।

বাহ্যিক GPU সহ আরও ডিসপ্লে

একটি বহিরাগত GPU, যা একটি eGPU নামেও পরিচিত, অ্যাপল যা নির্দিষ্ট করে তার বাইরে আপনি সংযোগ করতে পারেন এমন ডিসপ্লের সংখ্যা বাড়িয়ে তুলতে পারে।

আপনি যদি আপনার কম্পিউটারে অত্যন্ত চাহিদাপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেন, যেমন CAD প্রোগ্রাম, গ্রাফিক ডিজাইন সফ্টওয়্যার, বা প্রচুর 4K ভিডিও সম্পাদনা করেন, একটি eGPU একটি ভাল ধারণা হতে পারে।

তারা মূলত আপনাকে শক্তিশালী 4K মনিটর সহ অতিরিক্ত বাহ্যিক মনিটর এবং ডিসপ্লে সংযোগ করার অনুমতি দেয়।

উদাহরণস্বরূপ, আমার 2019 ম্যাকবুক প্রো দুটি ডিসপ্লেতে একটি USB-C ডকের মাধ্যমে চারটি 27-ইঞ্চি Acer ডিসপ্লে এবং অন্য দুটি প্রদর্শনের জন্য Startech.com থেকে একটি USB-C eGPU সংযুক্ত আছে।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

আপনার আইপ্যাডের সাথে আরও ডিসপ্লে

আপনার যদি একটি আইপ্যাড থাকে তবে আপনি এটি আপনার মনিটরের জন্য একটি অতিরিক্ত প্রদর্শন হিসাবে ব্যবহার করতে পারেন।

এটি যেকোনো দ্বিতীয় প্রদর্শনের মতো কাজ করে, যা আপনাকে আপনার ডেস্কটপ প্রসারিত করতে এবং iPad-এ বিভিন্ন অ্যাপ বা উইন্ডো দেখতে দেয়।

এমনকি এটি আমার সেটআপে 6 তম ডিসপ্লে হিসাবে কাজ করে।

কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

উপসংহার

যদি একটি একক মনিটর আপনার প্রয়োজনের জন্য এটি কাটা না করে, আপনি চাহিদাপূর্ণ অ্যাপ ব্যবহার করছেন বা সবকিছু দেখার জন্য আরও জায়গার প্রয়োজন আছে কিনা, আপনি একটি দ্বিতীয় (বা তৃতীয় বা ষষ্ঠ) যোগ করার কথা বিবেচনা করতে পারেন ) মনিটর।

প্রক্রিয়াটি জটিল নয়, তবে এটি কিছুটা সময় নেবে। আপনার দিনের কয়েক মিনিট এবং কিছু সামঞ্জস্যের সাথে, আপনি কিছুক্ষণের মধ্যেই প্রস্তুত হয়ে উঠবেন!

আপনার MacBook Pro এর সাথে আপনি কতটি মনিটর ব্যবহার করেন? আপনি তাদের সংযোগ কোন সমস্যা আছে? নীচে একটি মন্তব্য করুন এবং আমাদের জানান৷


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

  3. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে একটি ডেল মনিটর সংযুক্ত করবেন

  4. ম্যাকবুক প্রো বাহ্যিক ডিসপ্লে সনাক্ত করছে না তা কীভাবে ঠিক করবেন