কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন:একটি দ্রুত চেকলিস্ট

যতবারই আমার MacBook Pro ধীরে চলে, আমি সাধারণত নিজেকে একই জিনিস বারবার করতে দেখেছি, সবই গতিকে এমন একটি বিন্দুতে পৌঁছানোর জন্য যেটাতে আমি সন্তুষ্ট।

তাই, আমি ভেবেছিলাম যে কীভাবে একটি ম্যাকবুক প্রোকে গতি বাড়ানো যায় এর উপর একটি চেকলিস্ট লেখা একটি ভাল ধারণা হবে , এবং এটিই আমি এই নিবন্ধে আপনাকে দেখাতে যাচ্ছি — একটি দ্রুত তালিকা যা আপনার MacBook Pro-এর কর্মক্ষমতা উন্নত করার ক্ষেত্রে আপনি করতে পারেন এমন কয়েক ডজন জিনিস কভার করে।

আপনি আপনার যাত্রা শুরু করার আগে আমি একটি জিনিস বলতে চাই:না আছে একক কৌশল যা যাদুকরীভাবে কাজ করে।

উদাহরণস্বরূপ, SSD-তে আপগ্রেড করা বা অতিরিক্ত RAM যোগ করা সাহায্য করবে যদি আপনি একটি পুরানো MacBook Pro ব্যবহার করেন; আপনি যদি সীমিত স্টোরেজ সহ একটি চকচকে নতুন MacBook ব্যবহার করেন, তাহলে আপনি ড্রাইভটি পরিষ্কার করা সবচেয়ে দরকারী বলে মনে করতে পারেন।

আপনি যদি এই তালিকায় সবকিছু করতে পারেন (খুব অসম্ভাব্য যদিও :-)), এটি দুর্দান্ত। আপনি যদি কিছু এড়িয়ে যেতে চান, তাও ঠিক আছে। সর্বোপরি, লক্ষ্য হল আপনার সময় এবং বিনিয়োগের সর্বোচ্চ সদ্ব্যবহার করে আপনার MacBook Pro এর গতি বাড়ানো।

কিন্তু সাধারণভাবে, এটা অসম্ভবের কাছাকাছি যে আপনি এই সমস্ত কিছু করতে সক্ষম হবেন।

একটি MacBook প্রোকে গতি বাড়ানোর জন্য চেকলিস্ট

আপনি চলতে চলতে আইটেম চেক বন্ধ করুন। এই সব আপনার Mac এ প্রযোজ্য হতে পারে না৷

বেসিক (সামান্য সময় বা অর্থের প্রয়োজন)

  • আপনি কি সম্প্রতি আপনার MacBook রিস্টার্ট করেছেন? নিয়মিতভাবে এটি করা সিস্টেমের ক্যাশেগুলি পরিষ্কার করতে এবং অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করতে সহায়তা করে, যার ফলে প্রায়শই ভাল কার্যকারিতা হয়৷
  • ধীরে স্টার্টআপ? এই সহজ সমাধানগুলি দেখুন। সম্ভবত আপনাকে লগইন আইটেমগুলি পরিচালনা করতে হবে এবং কিছু অ্যাপ এবং পরিষেবাগুলি সরিয়ে ফেলতে হবে যা স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়।
  • আপনি কি আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করেছেন? এটি একটি প্রায় সম্পূর্ণ ডিস্ক ড্রাইভ সহ একটি ম্যাকের গতি বাড়ানোর সর্বোত্তম অথচ সহজ উপায়। আপনি একটি ম্যাক ক্লিনার অ্যাপ ব্যবহার করে সময় বাঁচাতে পারেন।
  • আপনি কি সত্যিই অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বা পরিষেবাগুলি ছেড়ে দিয়েছেন? ইঙ্গিত:লাল "X" বোতামে ক্লিক করা কখনও কখনও একটি অ্যাপ্লিকেশন প্রস্থান করে না - এটি কেবল উইন্ডোটি বন্ধ করে দেয়৷ রাইট ক্লিক করুন এবং "প্রস্থান করুন" নির্বাচন করুন৷
  • "সিস্টেম ডেটা" কি খুব বেশি ডিস্ক স্পেস নিচ্ছে? macOS বিভাগটি ধূসর করে দিয়েছে যাতে আপনি আর বিশ্লেষণ করতে পারবেন না। যাইহোক, আপনি CleanMyMac ব্যবহার করতে পারেন (Space Lens এর মাধ্যমে বৈশিষ্ট্য) বিস্তারিত তথ্য বের করতে এবং কিছু অপ্রয়োজনীয় সিস্টেম ফাইল মুছে ফেলার কথা বিবেচনা করুন।
  • আপনার ম্যাকবুক কি হঠাৎ করে পিছিয়ে যায়? অপরাধী (সম্পদ-ক্ষুধার্ত অ্যাপ্লিকেশন বা প্রক্রিয়া) খুঁজে বের করতে "অ্যাক্টিভিটি মনিটর" খুলুন - এবং এটিকে হত্যা করুন। আরও জানতে এই অ্যাপল নিবন্ধটি দেখুন৷
  • আপনি কি সাফারি, ক্রোম বা ফায়ারফক্সে অপ্রয়োজনীয় ট্যাব এবং উইন্ডো বন্ধ করেছেন? এটি আপনার ওয়েব ব্রাউজারগুলিকে হালকা করতে সাহায্য করে, এইভাবে ইন্টারনেট সার্ফিংকে মসৃণ করে তোলে৷
  • আপনি কি FileVault নিষ্ক্রিয় করেছেন? এটি করা সাধারণত ধীর বুট সমস্যা সমাধান করে। দ্রষ্টব্য:যদি আপনি মনে করেন যে ডেটা এনক্রিপশন কর্মক্ষমতার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা আমরা নিষ্ক্রিয় করার পরামর্শ দিই না৷
  • আপনি কি ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ করে দিয়েছেন? আপনি ম্যাগনিফিকেশন এবং জিনি ইফেক্ট দ্বারা প্রভাবিত হতে পারেন, কিন্তু বিনোদন হল পারফরম্যান্সের জন্য একটি ট্রেডঅফ। পরিবর্তন করতে "সিস্টেম পছন্দসমূহ"-> "ডক" এ যান।
  • আপনি কি সরাসরি ডেস্কটপে ফাইল এবং ফোল্ডার সেভ করতে অভ্যস্ত? যদি তাই হয়, তাহলে ডেস্কটপের বিশৃঙ্খলাগুলি মুছে ফেলুন কারণ এর ফলে আপনার ম্যাকবুক প্রো ধীরগতিতে চলতে পারে৷
  • আপনি কি সত্যিই ব্যবহার করেন না এমন তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন আনইনস্টল করেছেন? আপনি কিছু আনইনস্টলার টুলের সাহায্যে এগুলিকে দ্রুত সনাক্ত করতে এবং মুছে ফেলতে পারেন৷ আরও জানুন।
  • আপনি কি আপনার MacBook Pro-এ ট্র্যাশ খালি করেছেন? এটি আপনাকে অনেক মূল্যবান ডিস্কের স্থান খালি করতে সাহায্য করতে পারে এবং সেই সাথে আপনার হার্ড ড্রাইভকে কিছুটা সহজ করতে পারে৷
  • আপনি কি ওয়েব ব্রাউজার কুকি, ক্যাশে, ইতিহাস এবং প্লাগইনগুলি পরিষ্কার করেছেন? সময়ের সাথে সাথে এই ফাইলগুলি গিগাবাইট (GBs) নিতে পারে এবং আপনার Macকে ধীর করে দিতে পারে৷
  • আপনি কি আপনার ম্যাকের ডুপ্লিকেট ফাইল মুছে ফেলেছেন? আজকাল আমাদের পক্ষে সেই মূল্যবান মিডিয়া আইটেমগুলির (ফটো, চলচ্চিত্র, গান ইত্যাদি) একাধিক কপি সংরক্ষণ করা সহজ। এগুলি থেকে পরিত্রাণ পেলে অনেক মূল্যবান সঞ্চয়স্থান হতে পারে। এই সদৃশগুলিকে দ্রুত সনাক্ত করতে এবং মুছে ফেলতে আপনি Gemini 2 ব্যবহার করতে পারেন।
  • আপনি কি ড্যাশবোর্ড থেকে অব্যবহৃত উইজেটগুলি সরিয়েছেন? এই উইজেটগুলি বেশ কিছুটা সিস্টেম মেমরি (RAM) নিতে পারে। এই নিবন্ধটি থেকে এটি কীভাবে করবেন তা শিখুন।
  • আপনি কি অপ্রয়োজনীয় বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করেছেন? ধ্রুবক বিজ্ঞপ্তিগুলি আপনার সিস্টেমের কার্যকারিতাকে ট্যাক্স করে — এছাড়াও, এগুলি বড় বিভ্রান্তি। এই অ্যাপল সমর্থন নিবন্ধটি দেখায় যে কীভাবে সেগুলি বন্ধ করতে হয়।
  • আপনি কি অব্যবহৃত সিস্টেম পছন্দ প্যানগুলি সরিয়েছেন? তারা কিছু মূল্যবান সিস্টেম রিসোর্স নিতে পারে, এবং আপনি প্রায়শই ব্যবহার করেন সেগুলি খুঁজে পাওয়া আপনার পক্ষে কঠিন করে তোলে৷
  • আপনি কি "নতুন ফাইন্ডার উইন্ডোজ" সেটিং "অল মাই ফাইল" থেকে একটি নির্দিষ্ট ফোল্ডারে পরিবর্তন করেছেন? নতুন ফোল্ডার হতে পারে "ডেস্কটপ" বা "ডকুমেন্টস"। এই কৌশলটি একটি নতুন ফাইন্ডার উইন্ডো তৈরির গতি বাড়িয়ে তুলতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে শিখুন।
  • আপনি কি সমস্ত ম্যাক অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য সফ্টওয়্যার আপডেট করেছেন? একটি আপডেট আপনাকে অ্যাপ্লিকেশান জমা সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে।
  • আপনি কি আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক পরীক্ষা করেছেন? কখনও কখনও আপনার Wi-Fi আপনার ম্যাকবুকের পরিবর্তে বাধা হয়ে দাঁড়ায়। MacBook-এ সাধারণ ওয়াইফাই সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করা যায় দেখুন৷
কিভাবে ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন:একটি দ্রুত চেকলিস্ট
ইমেজ ক্রেডিট:Apple

উন্নত (কিছু সময়, অর্থ বা প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন)

  • আপনার MacBook Pro কি সর্বশেষ macOS সংস্করণ চালাচ্ছে? একটি নতুন সংস্করণ শুধুমাত্র দ্রুততর হওয়ার প্রবণতাই নয়, এটি সাধারণত আরও নিরাপদ এবং নির্ভরযোগ্য।
  • আপনি কি স্পটলাইট ইন্ডেক্সিং শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করেছেন? একটি সিস্টেম আপগ্রেড করার পরে, স্পটলাইট ইন্ডেক্সিং 24-48 ঘন্টা সময় নিতে পারে৷ আপনি যদি এই সময়ের মধ্যে আপনার MacBook Pro ব্যবহার করেন, তাহলে এটি সবকিছুতে ধীরগতির হতে থাকে।
  • আপনি কি নিয়মিত ডিস্ক ইউটিলিটি দিয়ে ডিস্ক অনুমতি যাচাই ও মেরামত করেন? এটি নিশ্চিত করে যে আপনার Mac হার্ড ডিস্ক ত্রুটিমুক্ত এবং গতিশীলভাবে চলে। (দ্রষ্টব্য:এই বিকল্পটি শুধুমাত্র OS X Yosemite বা তার আগের সংস্করণে উপলব্ধ। আপনার MacBook সর্বশেষ সংস্করণে আপডেট হয়ে থাকলে তা করার কোনো প্রয়োজন নেই।)
  • আপনি কি দূষিত পছন্দের ফাইলগুলি ঠিক করেছেন? একটি ভাঙা পছন্দ ফাইল একটি অ্যাপ্লিকেশন অস্বাভাবিকভাবে চালানোর কারণ হতে পারে — যেমন খুলতে অক্ষম, অ্যাপ্লিকেশন ক্র্যাশ/ফ্রিজিং।
  • আপনি কি SMC এবং/অথবা NVRAM রিসেট করেছেন? এটি আপনার MacBook Pro-এর সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করবে, বিশেষ করে যখন হার্ডওয়্যার (ব্যাটারি, কীবোর্ড, ইত্যাদি) সমস্যা দেখা দিতে থাকে।
  • আপনি কি অতিরিক্ত মেমরি (RAM) যোগ করার চেষ্টা করেছেন? এটি আপনাকে আরও মসৃণভাবে বৃহত্তর অ্যাপ (যেমন ভিডিও/ফটো এডিটিং) চালাতে সাহায্য করবে, যদিও এটি আপনার ম্যাক মডেলের উপর নির্ভর করে৷
  • আপনি কি একটি পুরানো MacBook Pro ব্যবহার করছেন, আপনি কি আপনার MacBook এর হার্ড ড্রাইভকে একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) দিয়ে প্রতিস্থাপন করেছেন? একটি SSD একটি প্রথাগত HDD থেকে অনেক দ্রুত এবং আরো টেকসই। আপনি আমাদের সেরা SSD আপগ্রেড রাউন্ডআপ থেকে আরও শিখতে পারেন।

আপনি যদি এই তালিকাটি সহায়ক বলে মনে করেন, অথবা আপনার কাছে যোগ করার জন্য অন্য একটি দুর্দান্ত টিপ থাকলে আমাদের জানান। নীচে একটি মন্তব্য করুন৷


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  3. আমার MacBook প্রো চার্জ হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব?

  4. কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?