কম্পিউটার

ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

সাধারণভাবে, হার্ডওয়্যার কনফিগারেশন এবং স্বয়ংক্রিয়-স্টার্টআপ আইটেমগুলির সংখ্যার উপর নির্ভর করে একটি ম্যাক মেশিন সম্পূর্ণরূপে স্টার্টআপ হতে 10 থেকে 30 সেকেন্ড সময় নেয়। উদাহরণস্বরূপ, ফ্ল্যাশ স্টোরেজ (সলিড-স্টেট ড্রাইভ) সহ ম্যাকগুলি HDD (হার্ড ডিস্ক ড্রাইভ) এর তুলনায় অনেক দ্রুত শুরু হবে।

কয়েক বছর আগে, জোলোটেক একটি এসএসডি-ভিত্তিক ম্যাকবুক প্রো এবং একটি এইচডিডি-ভিত্তিক একটির মধ্যে স্টার্টআপ সময়ের একটি তুলনা পরীক্ষা করেছিল। ফলাফল? SSD সহ MacBook সম্পূর্ণরূপে শুরু হতে মাত্র 22 সেকেন্ড সময় নেয় যখন অন্যটি 49 সেকেন্ড।

ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

সুতরাং, এটি বেশ স্পষ্ট যে একটি SSD সহ একটি MacBook অনেক দ্রুত একটি ঐতিহ্যগত HDD তুলনায়. এইভাবে আমরা আপনাকে হার্ড ড্রাইভ আপগ্রেড করার সুপারিশ করছি যদি আপনার পুরানো ম্যাকবুক স্টার্টআপে খুব ধীর হয়।

আপনার Mac একটি HDD বা SSD আছে কিনা তা কিভাবে পরীক্ষা করবেন? শুধু অ্যাপল লোগো> এই ম্যাক সম্পর্কে ক্লিক করুন> সঞ্চয়স্থান .

ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

এখন প্রসঙ্গে ফিরে যাওয়া যাক। যদি আপনার MacBook Pro বুট হতে 30 সেকেন্ডের বেশি সময় নেয়, বা এমনকি মিনিটও নেয়, তাহলে সতর্ক থাকুন যে আপনার Mac-এর পারফরম্যান্সের সমস্যা হতে পারে।

আমরা MacBook স্টার্টআপের সময় বাড়াতে সম্ভাব্য কারণগুলি এবং সম্পর্কিত সংশোধনগুলি খুঁজে পেয়েছি৷ কিছু সংশোধন অন্যদের চেয়ে ভাল কাজ করে। আমরা আপনাকে সেগুলি সবগুলি দেখাব যাতে আপনি নির্ধারণ করতে পারেন কেন আপনার ম্যাক স্টার্টআপে ধীরগতির এবং সেরা টিউন-আপ সমাধান বের করতে পারেন৷

1. আপনি এইমাত্র একটি নতুন macOS

ইনস্টল করেছেন৷ ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস
ইমেজ ক্রেডিট:Apple

আপনি যদি এইমাত্র আপনার MacBook Pro সর্বশেষ macOS-এ আপডেট করে থাকেন, তাহলে আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে আপনার Mac সম্পূর্ণ লোড হতে এবং সাধারণ কাজগুলিতে প্রতিক্রিয়া জানাতে একটু বেশি সময় নেয়। এটি স্বাভাবিক কারণ কিছু অ্যাপকে (বিশেষ করে স্পটলাইট এবং ফটো) এর ডেটা পুনরায় সূচী বা আপডেট করতে হবে।

কিভাবে ঠিক করবেন :আপনার Mac 24-48 ঘন্টার জন্য চালু রাখুন, এবং তার পরে বেশ কয়েকবার রিস্টার্ট করুন।

এটি কেন সাহায্য করে: স্পটলাইট এবং ফটোর মতো অ্যাপগুলিকে সাধারণত ডেটা পুনঃসূচী করতে বেশ কিছু সময় লাগে। উদাহরণ স্বরূপ, স্পটলাইটকে অভ্যন্তরীণ ডিস্ক ড্রাইভ স্ক্যান করতে হবে এবং সমস্ত ফাইল পুনঃসূচীকরণ করতে হবে, একইভাবে, ফটোগুলি (পূর্বে iPhoto) সময়ের ফটো লাইব্রেরিও আপডেট করতে পারে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে উল্লেখযোগ্য পরিমাণে সময় লাগতে পারে এবং কাজের জন্য প্রচুর সিস্টেম রিসোর্স প্রয়োজন। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার ম্যাকের সামগ্রিক কর্মক্ষমতা স্বয়ংক্রিয়ভাবে উন্নত হবে।

2. আপনার ম্যাকে অনেকগুলি লগইন আইটেম আছে

একটি গাড়ির মতো, আপনার ট্রাঙ্কে ভারী জিনিসপত্র থাকলে 60 এমপিএইচে টেক অফ করা অনেক ধীর হতে পারে। ম্যাকবুক প্রো-এর ক্ষেত্রেও তাই। আপনার Mac সম্পূর্ণরূপে বুট হতে বেশি সময় নেবে যদি এতে কয়েক ডজন লগইন আইটেম এবং স্বয়ংক্রিয় লঞ্চ এজেন্ট থাকে (যেমন অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি যেগুলি আপনার Mac-এ স্টার্ট বোতাম টিপলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়)।

কিভাবে ঠিক করবেন :অপ্রয়োজনীয় লগইন আইটেম সরান .

  1. উপরের বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন, তারপর সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন .
  2. খুঁজুন ব্যবহারকারী এবং গোষ্ঠী এবং এটিতে ক্লিক করুন৷
  3. লগইন আইটেম দেখুন পাসওয়ার্ড এর পাশে ট্যাব ? এটিতে ক্লিক করুন।
  4. এখানে আপনি অ্যাপগুলির একটি তালিকা দেখতে পাবেন যেগুলি আপনি যখন আপনার Mac চালু করবেন। আপনার প্রয়োজন নেই এমন অ্যাপগুলি পরীক্ষা করুন, "লুকান" কলামে চেকবক্সটি নির্বাচন করুন, তারপর "-" আইকনে ক্লিক করুন৷
ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

আপনি CleanMyMac X ব্যবহার করেও তা করতে পারেন , "লগইন আইটেম" এবং "লঞ্চ এজেন্ট" বৈশিষ্ট্যের মাধ্যমে। যাইহোক, কিছু স্বয়ংক্রিয় স্টার্টআপ পরিষেবা লগইন আইটেম-এ নাও দেখা যেতে পারে৷ , কিন্তু আপনি লঞ্চ এজেন্ট এর মাধ্যমে তাদের খুঁজে পেতে এবং নিষ্ক্রিয় করতে পারেন৷ CleanMyMac-এর মধ্যে। এখানে একটি স্ক্রিনশট:

ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

3. আপনার Mac এর হার্ড ড্রাইভ প্রায় পূর্ণ

আপনার ম্যাকের উচ্চ-পারফরম্যান্স SSD থাকলেও প্রায় সম্পূর্ণ ডিস্ক থাকা ছাড়া আর কিছুই ম্যাকবুক প্রোকে ধীর করে না। আপনি শুধুমাত্র স্টার্টআপে নয়, সাধারণ ব্যবহারের সময়ও আপনার Mac ল্যাগগুলি লক্ষ্য করবেন।

কিভাবে ঠিক করবেন :আপনার ম্যাকবুক ড্রাইভটি পরিষ্কার করুন যতক্ষণ না এটিতে কমপক্ষে 20% ফাঁকা জায়গা থাকে৷

এটি সম্পন্ন করার সবচেয়ে সহজ উপায় হল একটি ডেডিকেটেড ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার ব্যবহার করা, যা আপনাকে সেই অব্যবহৃত তৃতীয় পক্ষের প্রোগ্রাম, জাঙ্ক জাঙ্ক এবং অপসারণের জন্য নিরাপদ বড় পুরানো ফাইলগুলি সনাক্ত করতে বেশ কিছু সময় বাঁচাতে পারে৷

আপনি যদি এটি ম্যানুয়ালি করতে পছন্দ করেন, তাহলে সেই ফোল্ডারগুলি পরীক্ষা করে শুরু করুন যেখানে আপনি আপনার ছবি এবং চলচ্চিত্র সংরক্ষণ করতে চান। তারপরে "অ্যাপ্লিকেশন" ফোল্ডারে যান, সর্বশেষ সংশোধিত বা ব্যবহৃত অ্যাপগুলির উপর ভিত্তি করে বাছাই করুন, আপনি যেগুলি আর ব্যবহার করেন না সেগুলি সরান৷

ওয়েব ব্রাউজারগুলি ভুলে যাবেন না — সাফারি, ক্রোম এবং ফায়ারফক্স। ওয়েব ক্যাশে, ইতিহাস এবং পুরানো এক্সটেনশনগুলি সাফ করুন। সবশেষে, একটি বাহ্যিক ড্রাইভে বড় ফাইল স্থানান্তর করা আপনার ম্যাককেও হালকা করতে সাহায্য করবে৷

4. ডিস্ক অনুমতি সমস্যা

macOS সিস্টেম ফাইলগুলি সাধারণত একটি হার্ড ডিস্কে সংরক্ষণ করা হয় — প্রাথমিকভাবে "ম্যাকিন্টোস এইচডি"৷

খারাপভাবে ডিজাইন করা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন/অ্যাড-অনগুলির কারণে ডিস্ক ত্রুটি ঘটতে পারে এবং যখন এই ত্রুটিগুলি যোগ হয় তখন আপনার ম্যাক স্টার্টআপ ধীর হয়ে যেতে পারে, এমনকি খারাপ, বুট আপ করতে অক্ষম।

কিভাবে ঠিক করবেন :ডিস্ক অনুমতি যাচাই ও মেরামত করুন

যদি আপনার ম্যাকবুক ম্যাকওএস এল ক্যাপিটান বা একটি পুরানো সংস্করণ চালায় তবে বিল্ট-ইন ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন। এই অ্যাপল সমর্থন গাইড থেকে বিস্তারিত ধাপে ধাপে নির্দেশাবলী জানুন।

বিগ সুর বা পরবর্তী সংস্করণ সহ ম্যাকের জন্য, দুর্ভাগ্যবশত, অ্যাপল ডিস্ক মেরামতের কার্যকারিতা কেড়ে নিয়েছে। সৌভাগ্যবশত, আপনি CleanMyMac দিয়ে তা করতে পারেন (ওপেন অ্যাপ> রক্ষণাবেক্ষণ> মেরামত ডিস্ক অনুমতি )

5. দূষিত পছন্দ ফাইল

ম্যাকের পছন্দের ফাইলগুলি হল সেই ফাইলগুলি যা প্যারামিটারগুলি রাখে — যেমন নিয়মগুলি যেগুলি সংজ্ঞায়িত করে যে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে আচরণ করে৷ অ্যাপ্লিকেশন ক্র্যাশ বা হার্ড ড্রাইভ দুর্নীতির কারণে সেগুলি ভেঙে গেলে, আপনার ম্যাক শুরু হবে এবং ধীরে ধীরে চলবে৷

কিভাবে ঠিক করবেন :ভাঙা পছন্দের ফাইলগুলি খুঁজুন এবং আপডেট করুন

এগুলি সাধারণত ~/লাইব্রেরি/পছন্দগুলি এ সংরক্ষণ করা হয়৷ ফোল্ডার সেগুলি ঠিক করতে, আপনাকে প্রথমে সেগুলি মুছে ফেলতে হবে এবং নতুন আপ-টু-ডেট পছন্দের ফাইল তৈরি করতে হবে।

ম্যাকবুক প্রোতে ধীর স্টার্টআপ অপ্টিমাইজ করার জন্য 6 টি টিপস

6. SMC এবং NVRAM রিসেট করতে হবে

যদি আপনার MacBook শুধুমাত্র বুট করার জন্য ধীরগতি না হয়, তবে একসাথে কিছু অস্বস্তিকর সমস্যা যেমন ট্র্যাকপ্যাড কাজ করে না (বা সাড়া দিচ্ছে না), Wifi এর সাথে সংযোগ করতে পারে না, স্ট্যাটাস লাইট বা ব্যাটারি অস্বাভাবিকভাবে কাজ করে। তাহলে সম্ভবত আপনার Mac এর সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) বা নন-ভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি (NVRAM) এর সাথে কিছু ভুল হয়েছে।

কিভাবে ঠিক করবেন :SMC এবং NVRAM পুনরায় সেট করা হচ্ছে

  • SMC রিসেট করতে, এই অফিসিয়াল অ্যাপল গাইড দেখুন।
  • NVRAM পুনরায় সেট করতে, এই নিবন্ধটি পড়ুন।

এটি এই MacBook Pro ধীরগতির স্টার্টআপ ফিক্সিং গাইডকে গুটিয়ে দেয়৷ আপনি কি উপরের রোগ নির্ণয় এবং সমাধানগুলি সহায়ক বলে মনে করেন? আপনি কি আপনার ম্যাকবুক প্রোতে স্টার্টআপের সময়কে দ্রুত করতে পরিচালনা করেছেন? যদি তাই হয়, নীচে একটি মন্তব্য রেখে আমাদের জানান৷


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. ম্যাক/ম্যাকবুক প্রো স্লো স্টার্টআপ? এখানে প্রমাণিত উপায় (2022)

  3. ম্যাকবুক স্লো স্টার্টআপ ঠিক করার ৬টি উপায়

  4. নতুনদের জন্য 10টি ম্যাকবুক প্রো টিপস