কম্পিউটার

একটি পুরানো ম্যাকবুক বিক্রি করার আগে নেওয়া ৮টি পদক্ষেপ

সাম্প্রতিক ম্যাকবুক প্রো (টাচ বার এবং এসএসডি সহ) এর উত্তেজনা দ্বারা বিভ্রান্ত হতে প্রলুব্ধ হতে পারে, আরে কে না? কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে আপনার পুরানো MacBook এর সাথে সঠিকভাবে ডিল করবেন?

আপনি বেশিরভাগ নগদ টাকার বিনিময়ে এটিকে বাজারে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন কিনা, অনুগ্রহ করে এটি একটি দাতব্য প্রতিষ্ঠানে দান করুন, অথবা কেবল এটি একটি বন্ধু বা আত্মীয়কে উপহার হিসাবে দিন৷

ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তার স্বার্থে আপনার পুরানো ম্যাকের সাথে কিছু অতিরিক্ত পদক্ষেপ নেওয়া উচিত এবং অবশ্যই, আপনি যদি এটি বিক্রি করার সিদ্ধান্ত নেন তবে আরও নগদ৷

আমরা এখানে সমস্ত পদক্ষেপ এবং টিপস তুলে ধরেছি। কিন্তু আরে, কোনটি (গুলি) বাস্তবায়ন করবেন তা আপনার ব্যাপার৷

চলুন শুরু করা যাক!

ধাপ 1:প্রথমে আপনার নতুন Mac সেট আপ করুন

আপনি পুরানো ম্যাকবুকে কাজ করে বেশ কয়েক বছর কাটিয়েছেন। আপনি সম্ভবত কয়েক ডজন দুর্দান্ত অ্যাপ্লিকেশন ডাউনলোড করেছেন এবং আরও গুরুত্বপূর্ণভাবে, আপনি সিস্টেম বা অ্যাপ্লিকেশনগুলির সাথে সমস্ত সেটিংসে অভ্যস্ত৷

আপনার পুরানো ম্যাকের সাথে আপনার নতুন ম্যাক সেট আপ করা অনেক অপ্রয়োজনীয় মাথাব্যথা দূর করবে। উদাহরণস্বরূপ, যদি আপনি নিশ্চিত না হন যে কেন মাল্টি-টাচ ট্র্যাকপ্যাড আপনার পছন্দ মতো কাজ করে না, তাহলে শুধু আপনার পুরানো Mac খুলুন এবং সিস্টেম পছন্দগুলি> ট্র্যাকপ্যাড-এর অধীনে সমস্ত সেটিংস কপি করুন। .

একটি পুরানো ম্যাকবুক বিক্রি করার আগে নেওয়া ৮টি পদক্ষেপ

ধাপ 2:ব্যাক আপ এবং গুরুত্বপূর্ণ ডেটা স্থানান্তর করুন

ডিজিটাল যুগে, ডেটা অপরিবর্তনীয়। আপনি শেষ জিনিসটি দেখতে চান, যখন আপনি কিছু নথি বা ফটোর জন্য আপনার নতুন MacBook অনুসন্ধান করছেন, শুধুমাত্র এটি খুঁজে পেতে যে সেগুলি আপনার পুরানো Mac-এ সংরক্ষিত ছিল (বা সম্ভবত মুছে ফেলা হয়েছে)৷

তাই এগিয়ে যান এবং আপনার ডেটা ব্যাকআপ করুন — সম্ভব হলে একাধিক কপি তৈরি করুন কারণ আপনি নিশ্চিত যে শুধুমাত্র একটি হারানোর ঝুঁকি নিতে চান না।

আপনি বেছে নিতে পারেন এমন বেশ কয়েকটি ব্যাকআপ বিকল্প রয়েছে৷

  1. সবচেয়ে সহজ উপায় হল টাইম মেশিন সেট আপ করা — ধাপে ধাপে গাইডের জন্য এই নিবন্ধটি অনুসরণ করুন।
  2. সবচেয়ে নিরাপদ উপায় হল আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডার একটি বাহ্যিক হার্ড ড্রাইভে স্থানান্তর করা। একটা নেই? ম্যাকবুকের জন্য আমাদের সেরা বাহ্যিক ড্রাইভগুলির তালিকা দেখুন৷
  3. এছাড়াও আপনি Google Drive, Microsoft OneDrive ইত্যাদির মতো অনলাইন ব্যাকআপ পরিষেবার সাহায্যে ক্লাউডে আপনার ডেটা ব্যাকআপ করতে পারেন।

ধাপ 3:সংবেদনশীল Apple অ্যাকাউন্টগুলিকে অনুমোদনমুক্ত করুন

আপনি যদি আপনার পুরানো MacBook-এ iCloud ব্যবহার করে থাকেন, তাহলে এটিকে অনুমোদনমুক্ত করতে এক মিনিট সময় নিন।

এটি এমন নয় যে নতুন মালিক আপনার সঙ্গীত চুরি করতে পারে, তবে Apple-এর আপনার Apple ID-এর সাথে যুক্ত ডিভাইসের সীমাবদ্ধতা রয়েছে - সর্বাধিক পাঁচটি কম্পিউটার এবং iPads এবং iPhones সহ দশটি পর্যন্ত ডিভাইস৷ এই অফিসিয়াল অ্যাপল গাইডের মাধ্যমে কীভাবে অনুমোদন মুক্ত করতে হয় তা জানুন।

এদিকে, আপনি যদি আইক্লাউড, iMessage ইত্যাদির মতো অন্যান্য Apple পরিষেবাগুলি ব্যবহার করেন, তাহলে আপনার পুরানো MacBook-এর থেকেও সাইন আউট করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ উদাহরণস্বরূপ, iCloud সাইন আউট করতে "সিস্টেম পছন্দসমূহ" এ যান, "iCloud" এ ক্লিক করুন এবং নিচের বাম কোণে "সাইন আউট" বোতামে ক্লিক করুন।

একটি পুরানো ম্যাকবুক বিক্রি করার আগে নেওয়া ৮টি পদক্ষেপ

ধাপ 4:হার্ড ড্রাইভ সম্পূর্ণভাবে মুছে ফেলুন

আপনি কখনই জানেন না যে আপনার পুরানো ম্যাকবুক কে পাবে, বিশেষ করে যখন আপনি এটি দান করেন বা বিক্রি করেন। এমনকি ট্র্যাশ করা ফাইলগুলিও ম্যাক থেকে পুনরুদ্ধার করা যেতে পারে, তাই আপনি সম্ভবত স্থায়ীভাবে ম্যাকবুক ড্রাইভটি পরিষ্কার করতে চান — সমস্ত ডেটা পুনরুদ্ধারের বাইরে তৈরি করে৷

কিছু অ্যাপল ম্যাকবুক একটি HDD (হার্ড ডিস্ক ড্রাইভ) দিয়ে সজ্জিত এবং কিছু SSD (সলিড স্টেট ড্রাইভ) দিয়ে সজ্জিত। উপযুক্ত নিম্নলিখিত সমাধানের সাথে আপনার পুরানো ম্যাকবুকের কনফিগারেশনের সাথে মিলিয়ে নিন।

আরও পড়ুন:কিভাবে আপনার MacBook রিসেট করবেন

ধাপ 5:macOS পুনরায় ইনস্টল করুন

আপনি যেভাবে আপনার পুরানো MacBook রিসাইকেল করবেন তার উপর নির্ভর করে, আপনাকে সিস্টেমটি পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে বা নাও হতে পারে। আপনি যদি দান করেন বা এটি দিয়ে দেন, তাহলে নতুন মালিক যিনি মেশিনটি পান তিনি সম্ভবত অবিলম্বে এটি ব্যবহার করার আশা করবেন, এইভাবে সিস্টেমটি পুনরায় ইনস্টল করা ভাল শিষ্টাচার।

আপনি যদি আপনার পুরানো MacBook বিক্রি করেন, তাহলে এটি পুনরায় ইনস্টল না করাই ভালো কারণ ক্রেতার ব্যক্তিগত পছন্দ থাকতে পারে কোন সংস্করণটি ইনস্টল করতে হবে বা নিজে নিজে ইনস্টল করতে পছন্দ করতে পারেন। এগিয়ে যাওয়ার আগে প্রথমে ক্রেতাকে সুরক্ষিত করা ভাল।

সাধারণত, আপনি যখন ম্যাক হার্ড ডিস্ক মুছা শেষ করেন তখন পুনরায় ইনস্টলেশন প্রক্রিয়াটি ধাপ 4 (উপরে দেখুন) অন্তর্ভুক্ত করা হয়। আপনাকে "macOS পুনরায় ইনস্টল করুন" বিকল্পে ক্লিক করার নির্দেশ দেওয়া হবে। নির্দেশাবলী অনুসরণ করে এটি ইনস্টল করুন। সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার কম্পিউটারে macOS-এর একটি নতুন তাজা কপি ডাউনলোড এবং ইনস্টল করা যেতে পারে।

ইনস্টলেশন সফল হলে, আপনাকে আপনার অ্যাপল আইডি তথ্য প্রবেশ করার জন্য একটি স্ক্রিনে অনুরোধ করা হবে। এখানে থামুন এবং এটাই।

ধাপ 6:এটি পরিষ্কার করুন

সেকেন্ড-হ্যান্ড ব্যবহারকারীর সৌজন্যে, আপনার MacBook পরিষ্কার করতে কয়েক মিনিট সময় নিন। যতক্ষণ না এটি আবার চকচকে দেখায় ততক্ষণ পর্যন্ত কোনও ধুলো বা ময়লা অপসারণের জন্য যথাসাধ্য চেষ্টা করুন। যদিও এটি মাত্র কয়েক মিনিট সময় নেয়, এই পদক্ষেপটি বিক্রি করলে পুনঃবিক্রয় মান বাড়াতে সাহায্য করতে পারে। ম্যাকবুকের জন্য সেরা স্ক্রিন ক্লিনার সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

ধাপ 7:ছবি তুলতে ভুলবেন না

আপনি যদি এটি বিক্রি করতে চান, উদাহরণস্বরূপ, ইবেতে, পণ্যের ফটোগুলি চুক্তিটি তৈরি বা ভাঙতে পারে। সেজন্য প্রথমে পূর্ববর্তী ধাপটি অতিক্রম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তারপরে বেশ কয়েকটি ছবি তোলার জন্য আপনার পেশাদার ডিজিটাল ক্যামেরা ব্যবহার করুন (একটি নেই? একজন ফটোগ্রাফার বন্ধুকে বলুন)।

এছাড়াও, সেই ফটোগুলি আপনার পুরানো MacBook-এর সেরা স্মৃতিগুলিকে স্মরণ করবে — কারণ এটি আপনাকে অনেক উপায়ে সাহায্য করেছে এবং সাহায্য করেছে৷

ধাপ 8:এটিকে আবার বাক্সে রাখুন

আপনি যদি আসল অ্যাপল প্যাকেজটি খুঁজে পেতে পারেন তবে এটি আরও ভাল। আপনার পুরানো ম্যাকবুক রাখুন এবং এটি সিল করুন। রিসিভারকে সারপ্রাইজ দিন!

এটাই। আপনি উপরের সমস্ত পদক্ষেপগুলি কীভাবে পছন্দ করেন? আপনি যখন আপনার পুরানো ম্যাকবুক বিক্রি করার সিদ্ধান্ত নেন তখন কি আপনি তাদের সহায়ক মনে করেন? আপনাকে প্রতিটি ধাপ অনুসরণ করতে হবে না, তবে যতটা পারেন চেক বন্ধ করুন।


  1. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 5টি জিনিস করা উচিত

  2. কীভাবে একটি পুরানো ম্যাকবুক প্রোকে ত্বরান্বিত করবেন?

  3. আপনার পুরানো আইফোন বিক্রি করছেন? তার আগে 7টি অনিবার্য জিনিস চেক করতে হবে!

  4. ম্যাকবুক প্রো টাচ বারে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়