কম্পিউটার

ম্যাকবুক প্রো ফ্রিজিং ইস্যুগুলির 4 প্রকারের সমাধান করা

পরিষেবা পেতে সাধারণত লাইনে অপেক্ষা করতে আপনার কোন সমস্যা হয় না। কিন্তু আপনার ম্যাকবুক প্রো ব্যবহার করার ক্ষেত্রে, এটি অন্য গল্প হতে পারে।

আমার জন্য, আমি এটিকে ঘৃণা করি যখন আমি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করি সেগুলি প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে, যখন পুরো সিস্টেমটি হিমায়িত হয়ে যায় এবং আমি কিছুতে ক্লিক করতে পারি না তা উল্লেখ করার মতো নয়। যদিও আমাকে বলা হয়েছিল যে ধৈর্য একটি গুণ, তবুও আমার প্রিয় ম্যাকবুকের কাছে এটি নেই।

তোমার কী অবস্থা? আপনার ম্যাকবুক প্রো কি কখনও কখনও অকারণে জমে যায় বা বন্ধ হয়ে যায়? নাকি স্পিনিং বিচ বল প্রায়ই দেখা যায়?

যদি আপনার সাথে এটি হয়ে থাকে, তবে সচেতন থাকুন যে আপনার MacBook Pro কিছু সমস্যা হতে পারে। কিন্তু, সেখানে সবসময় সমাধান আছে।

আমি সমস্ত MacBook হিমায়িত সমস্যাগুলিকে চারটি ভিন্ন পরিস্থিতিতে গোষ্ঠীবদ্ধ করেছি (আমাদের পাঠক ক্যারলের প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ ) আপনার পরিস্থিতিতে সবচেয়ে ভালো প্রযোজ্য একটি খুঁজুন এবং সমাধান নির্দেশিকা অনুসরণ করুন।

দৃশ্য 1:একটি অ্যাপ হিমায়িত (আপনি এখনও কার্সার সরাতে পারেন)

বিশদ বিবরণ: এই ধরনের অ্যাপ সাধারণত প্রক্রিয়া করার জন্য অনেক সিস্টেম সম্পদের দাবি করে। উদাহরণস্বরূপ, Adobe Photoshop, iMovie, অথবা কখনও কখনও আপনি যে ওয়েব ব্রাউজার ব্যবহার করেন (Safari, Chrome, Firefox)। আপনি যখন চারপাশে ক্লিক করেন, অ্যাপটি কেবল পিনহুইলের মতো ঘুরতে থাকা কার্সারের সাথে ঝুলে থাকে। অ্যাপ্লিকেশনটি কোনো আদেশে সাড়া দেবে না।

কারণ: অ্যাপটি অন্যান্য হার্ডওয়্যার সংস্থানগুলি উপলব্ধ হওয়ার জন্য অপেক্ষা করছে বা সফ্টওয়্যারটিতে একটি বাগ থাকতে পারে যা নিজেকে একটি গণনা লুপে ফেলে দেয়৷

কিভাবে ঠিক করবেন:

  1. যদি আপনি আপনার কাজ সংরক্ষণ না করে থাকেন, কয়েক মিনিট অপেক্ষা করুন। এটি আবার প্রতিক্রিয়াশীল হতে পারে (আশা করি)।
  2. অন্যথায়, জোর করে অ্যাপটি ছেড়ে দিন। এটি করতে, উপরের বাম কোণে অ্যাপল লোগোতে যান, এটিতে ক্লিক করুন এবং "ফোর্স প্রস্থান" বিকল্পটি নির্বাচন করুন। তারপরে প্রতিক্রিয়াশীল অ্যাপটিকে হাইলাইট করুন এবং প্রস্থান করতে "জোর করে প্রস্থান করুন" এ ক্লিক করুন৷
ম্যাকবুক প্রো ফ্রিজিং ইস্যুগুলির 4 প্রকারের সমাধান করা

আপনি "Command + Option + Esc" চাপতে পারেন, এটি একই কাজ করে।

সতর্কতা:একটি চলমান ম্যাক অ্যাপ্লিকেশনে জোর করে প্রস্থান করার ফলে আপনি সংরক্ষণ করা হয়নি এমন কোনো সামগ্রী হারাতে পারেন। আপনি এই পদক্ষেপ নেওয়ার আগে সতর্ক থাকুন৷

দৃশ্য 2:macOS সম্পূর্ণরূপে জমে যায় (আপনি কার্সার সরাতে বা কিছুতে ক্লিক করতে পারবেন না)

বিশদ বিবরণ: পুরো সিস্টেম সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হয়ে যায়। আপনি টাইপ করার জন্য কীবোর্ড ব্যবহার করতে অক্ষম, মাউস কার্সার আপনার ইচ্ছামত নড়াচড়া করতে অক্ষম, একই স্ক্রিনটি সেখানে ভালোর জন্য ঝুলে আছে বলে মনে হচ্ছে। কখনও কখনও আপনি ফ্যান থেকে বিকট শব্দ শুনতে পান (যদি আপনি একটি স্পিনিং হার্ড ড্রাইভ সহ একটি পুরানো ম্যাকবুক ব্যবহার করেন)।

কারণ: এটি বিরল অনুষ্ঠানে ঘটে, কিন্তু সমস্যাটি অত্যধিক ব্যবহার করা সিস্টেম রিসোর্স, ম্যাকবুক প্রো আপটাইম খুব দীর্ঘ, হার্ড ডিস্কের ত্রুটি ইত্যাদির ফলে হতে পারে৷

কিভাবে ঠিক করবেন:

  1. আপনাকে একটি হার্ড রিবুট করতে হবে। কম্পিউটার বন্ধ করার জন্য 3-5 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন। পুনরায় চালু করতে আবার টিপুন৷
  2. আপনার MacBook হার্ড ড্রাইভ পরিষ্কার করুন এবং সম্ভাব্য ডিস্ক ত্রুটিগুলি ঠিক করুন — আপনি CleanMyMac ব্যবহার করে এটি দ্রুত করতে পারেন।

দ্রষ্টব্য:আপনি থাকাকালীন যদি এটি ঘটে থাকে এ আপডেট করা হচ্ছে সর্বশেষ macOS, অগ্রগতি বার 99% এ ঝুলে থাকে (বা মাত্র এক মিনিট বাকি), আপনাকে আপডেটটি ছেড়ে দিতে হবে। একটি কার্যকরী সমাধান হল:প্রথমে আপনার ম্যাকবুককে একটি আগের সংস্করণে আপগ্রেড করুন, তারপর সর্বশেষ সংস্করণে আপডেট করুন৷

দৃশ্য 3:ম্যাকবুক প্রো এলোমেলোভাবে জমে থাকে

বিশদ বিবরণ: আপনার ম্যাক কোন লক্ষণ ছাড়াই হিমায়িত হয় এবং এটি প্রতি কয়েক ঘন্টা বা দিনে ঘটে। এক সেকেন্ডে আপনার MacBook পুরোপুরি ঠিকঠাক কাজ করছে, অন্য সেকেন্ডে সবকিছু বন্ধ হয়ে যাবে — কার্সার সরবে না। আপনি যদি একটি ভিডিও দেখছিলেন, অনুভূমিক রেখাগুলি স্ক্রিনের মধ্য দিয়ে কেটে যায়। এটিকে আবার কাজ করার একমাত্র সমাধান বলে মনে হচ্ছে রিবুট করার জন্য পাওয়ার বোতামটি ধরে রাখা।

কারণ: আপনার MacBook-এর হার্ডওয়্যারে সমস্যা আছে — উদাহরণস্বরূপ, আপনি এইমাত্র অতিরিক্ত RAM ভুলভাবে ইনস্টল করেছেন বা সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) এর কিছু সমস্যা আছে।

কিভাবে ঠিক করবেন:

1. SMC এবং RVRAM রিসেট করুন। এই MacWorld টিউটোরিয়াল ভিডিও থেকে কিভাবে তা করবেন তা শিখুন।

2. যদি র্যান্ডম হিমায়িত হয়ে যায়, তাহলে আপনার MacBook Proকে একটি Apple Genius Bar বা একটি স্থানীয় কম্পিউটার শপে নিয়ে যান এবং একটি geek রান হার্ডওয়্যার ডায়াগনস্টিকস করুন৷ তারপর তাদের পরামর্শের ভিত্তিতে সমস্যাগুলি সমাধান করুন৷

দৃশ্য 4:একটি নির্দিষ্ট অ্যাপ খোলার সময় ম্যাক কার্সার জমে যায়

বিশদ বিবরণ: আপনি যখন ফটো, টাইম মেশিন, অ্যাডোব ফটোশপ, ইত্যাদির মতো অ্যাপ চালু করবেন তখন আপনার ম্যাক কার্সার জমে যাবে (30 সেকেন্ড থেকে 2 মিনিটের মধ্যে যেকোনো জায়গায়)৷

কারণ: আপনি ম্যাক কার্সার বড় করেছেন।

কিভাবে ঠিক করবেন :কার্সারের আকার স্বাভাবিকের সাথে সামঞ্জস্য করুন৷

  1. উপরে বামদিকে Apple লোগোতে ক্লিক করুন, "সিস্টেম পছন্দসমূহ" নির্বাচন করুন।
  2. তারপর "অ্যাক্সেসিবিলিটি"> "ডিসপ্লে।"
  3. এ ক্লিক করুন
  4. আপনি একটি উইন্ডো দেখতে পাবেন (নিচে দেখানো হয়েছে), কার্সার সাইজ বার নেভিগেট করুন এবং এটিকে স্বাভাবিক আকারে সামঞ্জস্য করুন।
ম্যাকবুক প্রো ফ্রিজিং ইস্যুগুলির 4 প্রকারের সমাধান করা

অন্তিম শব্দ

কম্পিউটার সমস্যাগুলির জটিল প্রকৃতির কারণে, কখনও কখনও এটি অনিবার্য যে আপনি এখানে প্রবর্তিত নয় এমন অন্যান্য পরিস্থিতির সম্মুখীন হতে পারেন। আপনি যদি দয়া করে এখানে আপনার গল্পগুলি ভাগ করতে পারেন তবে আমি এটির প্রশংসা করব।

যাইহোক, আমি আশা করি এই সমস্যা সমাধানের নিবন্ধটি আপনাকে আপনার MacBook আনফ্রিজ করতে সাহায্য করেছে এবং স্পিনিং হুইল আর ফিরে আসবে না। কোন আরও প্রশ্ন, নীচে আপনার মন্তব্য করুন.


  1. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  2. ম্যাকবুক প্রোতে মাইক্রোফোনটি কোথায়?

  3. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  4. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন