কম্পিউটার

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

এটি একটি ভয়ঙ্কর বার্তা:"আপনি এখন রিজার্ভ ব্যাটারি পাওয়ারে চলছেন।" অথবা, যদি আপনি একটি নতুন macOS ব্যবহার করেন, তাহলে এটি বলতে পারে "লো ব্যাটারি:আপনার Mac শীঘ্রই ঘুমাবে যদি না একটি পাওয়ার আউটলেটে প্লাগ ইন করা হয়" পরিবর্তে।

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

আপনি যদি প্রাচীরের আউটলেটের কাছাকাছি থাকেন তবে এই সতর্কতা সাধারণত খুব বেশি প্রভাব ফেলে না। আপনি কেবল চার্জারটি টানুন, প্লাগ ইন করুন এবং আপনার ম্যাকবুক প্রো এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে৷

দুর্ভাগ্যবশত, এটি সবসময় সহজ নয়, বিশেষ করে যদি আপনি একটি পুরানো MacBook Pro ব্যবহার করেন যা সময়ের সাথে সাথে ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যার সম্মুখীন হতে থাকে — ঠিক অন্যান্য প্রযুক্তির মতো৷

যাইহোক, যদি এই সতর্কতাটি খুব ঘন ঘন দেখা যায়, স্বাভাবিকের চেয়ে তাড়াতাড়ি, বা ব্যাটারি ঠিক কাজ করতে থাকে, তাহলে সমস্যাটি নির্ণয় করার এবং এটি ঠিক করতে আপনি কী করতে পারেন তা খুঁজে বের করার সময় এসেছে।

আপনার ম্যাকবুক প্রো-এর ব্যাটারি আপনার ধারণার চেয়ে বেশি সমস্যার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে, তাই আপনি এটি সম্পর্কে কী করতে পারেন? এই পোস্টে, সমাধানের সমাধান সহ আপনার ব্যাটারি এত দ্রুত নিষ্কাশনের কারণ কী হতে পারে তা খুঁজে বের করতে আমি আপনাকে সাহায্য করব।

ব্যাটারি সম্পর্কে জ্ঞানের সময়

নিয়মিতভাবে আপনার MacBook-এর ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করা ভালো অভ্যাস . এটি করার জন্য CleanMyMac X এর চেয়ে সহজ উপায় নেই৷ . শুধু আপনার ম্যাক মেনু বারে অ্যাপ আইকনে ক্লিক করুন, এটি আপনাকে আপনার ম্যাকের ব্যাটারির স্বাস্থ্যের একটি দ্রুত ওভারভিউ দেবে (নীচে দেখুন)। অ্যাপটি সেখানেই থামে না, এটি আপনাকে দ্রুত ম্যাক ড্রাইভ পরিষ্কার করতে, ব্যাচে অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করতে, স্টার্টআপ আইটেম অপ্টিমাইজ করতে এবং আরও অনেক কিছু করতে সাহায্য করার জন্য ইউটিলিটিগুলির একটি সংগ্রহও অফার করে৷

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

ব্যাটারি লাইফ সবসময় সামঞ্জস্যপূর্ণ হয় না। তাপমাত্রা, ব্যবহার এবং সেটিংসের তারতম্যগুলি একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে এবং সম্ভাব্য হার্ডওয়্যার সমস্যার আগে সর্বদা বিবেচনা করা উচিত।

অভ্যাস আপনার MacBook ব্যাটারির আয়ু বাড়াতে বা ভাঙতে পারে . আপনি এটি জানেন বা না জানুন, কিছু কিছু আচরণ যেমন ব্যাপক মাল্টিটাস্কিং বা রিসোর্স-হাংরি অ্যাপ ব্যবহার করা ব্যাটারি লাইফ চুরির সাধারণ অপরাধী। আপনার MacBook ব্যবহার করার সময়, এগুলিকে সমস্যার সম্ভাব্য উত্স হিসাবে বিবেচনা করুন৷

বাগের কারণে ব্যাটারির সমস্যা খুব কমই হয় . আপনার কাছে নতুন macOS সহ সাম্প্রতিক সফ্টওয়্যার না থাকলে, Apple-এর খুব কম অমীমাংসিত বাগ রয়েছে৷ এর মানে হল আপনার সমস্যা সম্ভবত অন্য কিছু থেকে এসেছে, সাধারণত ব্যবহারের ধরণ বা হার্ডওয়্যার ত্রুটি৷

এখন সমস্যা এবং সমাধানের দিকে এগিয়ে যাচ্ছি!

আপনার ম্যাকবুক ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত নিঃশেষ হচ্ছে

সমস্যা 1:অতিরিক্ত ব্যবহার (আপনার বা অ্যাপ্লিকেশন দ্বারা)

সম্ভাব্য কারণ :যদি আপনার ব্যাটারি দ্বিগুণ দ্রুত নিষ্কাশন হয় বলে মনে হয়, তাহলে এটি হতে পারে কারণ আপনি এটি দ্বিগুণ ব্যবহার করছেন। বিশেষ করে যদি আপনি সম্প্রতি আপনার কর্মপ্রবাহে একটি বড় পরিবর্তন করেন, যেমন আপনি কতটা মাল্টিটাস্কিংয়ে নিযুক্ত হন তা ব্যাপকভাবে বৃদ্ধি করে, এটি আপাতদৃষ্টিতে হঠাৎ ব্যাটারি নিষ্কাশনের কারণ হতে পারে।

কিভাবে ঠিক করবেন :

আপনার ম্যাকের উপরের ডানদিকে ব্যাটারি আইকনটি বেছে নেওয়ার মাধ্যমে আপনি কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি শক্তি নষ্ট করছে তার একটি প্রাথমিক ধারণা পেতে পারেন৷ এটি আপনাকে দেখাবে যে কোন অ্যাপগুলি বর্তমানে সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করছে এবং আপনাকে কী পাওয়ার গবল করছে সে সম্পর্কে ধারণা পেতে সাহায্য করবে৷

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

আপনি কাজ করার সময় ব্যাকগ্রাউন্ডে অলস রেখে যাওয়া প্রোগ্রামের সংখ্যা সীমিত করে এবং মাল্টিটাস্কিংয়ের পরিমাণ কমিয়েও ব্যাটারি ড্রেন কমাতে পারেন।

সমস্যা 2:ভুল সেটিংস ব্যবহার করা

সম্ভাব্য কারণ :আপনি কাজ করার সময় আপনার কম্পিউটারের ডিফল্ট সেটিংস অপ্রয়োজনীয়ভাবে শক্তির অপচয় করছে৷

কিভাবে ঠিক করবেন :

এখানে কয়েকটি মৌলিক সেটিংস রয়েছে যা একবার পরিবর্তিত হলে, আপনি কাজ করার সময় আপনার MacBook Pro ব্যবহার করা ব্যাটারির পরিমাণ কমাতে সাহায্য করবে:

ব্লুটুথ :আপনি যখন কোনো ব্লুটুথ আনুষাঙ্গিক ব্যবহার করছেন না তখন সর্বদা ব্লুটুথ বন্ধ করুন৷ শুধু মেনু বারের উপরে অবস্থিত ব্লুটুথ আইকনে ক্লিক করুন এবং "ব্লুটুথ বন্ধ করুন" এ ক্লিক করুন৷

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

স্ক্রীনের উজ্জ্বলতা :স্ক্রীনকে কয়েক ডিগ্রী ম্লান করা আপনার চোখ এবং ব্যাটারি উভয়ের জন্যই ভালো। আপনি যদি পুরানো ম্যাকবুকে থাকেন তবে উজ্জ্বলতা কমাতে ফাংশন কী F1 ব্যবহার করুন। টাচ বার সহ নতুন MacBook পেশাদারদের জন্য, ছোট-সূর্য আইকনে আলতো চাপুন৷

কীবোর্ড ব্যাকলাইটিং :MacBook Pros-এর একটি খুব সুন্দরভাবে আলোকিত কীবোর্ড রয়েছে, কিন্তু আপনার যদি দিনের আলোতে জ্বলজ্বল করে, তাহলে আপনি F5 ফাংশন কী (টাচ বার সহ নতুন ম্যাকবুকগুলি কিছুটা আলাদা) দিয়ে এটি সামঞ্জস্য করার কথা বিবেচনা করতে পারেন।

এনার্জি সেভার পছন্দ :"সিস্টেম পছন্দগুলি" খুলুন, এবং তারপরে "ব্যাটারি" (macOS বিগ সুর বা মন্টেরির জন্য) বা "এনার্জি সেভার" (macOS Catalina বা তার আগের জন্য) বেছে নিন। ব্যাটারি বাঁচাতে কম্পিউটার এবং ডিসপ্লে ঘুমাতে যে সময় লাগে তা কমিয়ে দিন।

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা
যেহেতু macOS Big Sur, "ব্যাটারি" "এনার্জি সেভার" প্রতিস্থাপন করেছে।
ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা
"এনার্জি সেভার" বৈশিষ্ট্য macOS Catalina বা তার আগে।

এই জিনিসগুলি করা আপনাকে ব্যাটারির আয়ু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি দেখতে সাহায্য করবে, বিশেষ করে যদি আপনি আগে নাটকীয়ভাবে ভিন্ন সেটিংস ব্যবহার করেন।

আপনার ম্যাকবুক প্রো ক্যাপাসিটিতে চার্জ হয় না বা মোটেও চার্জ হয় না

সমস্যা 3:খারাপ স্টোরেজ পদ্ধতি

সম্ভাব্য কারণ :যদি আপনার MacBook সম্পূর্ণ ব্যাটারি সহ বর্ধিত সঞ্চয়স্থানে চলে যায় বা কোনো ব্যাটারি নেই, তাহলে ব্যাটারিটি সম্ভবত এর পরিণতি ভোগ করবে৷ উপরন্তু, অ্যাপল নোট করে যে লিথিয়াম-আয়ন ব্যাটারি ম্যাকবুকগুলিকে 20% এর কম চার্জে দুই দিনের বেশি সময় ধরে রেখে দিলে একই প্রভাব পড়তে পারে৷

কিভাবে ঠিক করবেন:

যেহেতু বেশিরভাগ MacBook Pros লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে, সেগুলিকে কয়েক দিনের বেশি সময়ের জন্য সংরক্ষণ করার আগে 50% পর্যন্ত চার্জ করা উচিত (বা ডিসচার্জ করা)।

আপনি যদি বেশ কয়েক মাস ধরে আপনার কম্পিউটার সঞ্চয় করে থাকেন, তাহলে ব্যাটারির ক্ষমতা হারানো এড়াতে আপনার এটি প্রতি 6 মাসে 50% চার্জ করা উচিত।

পুরানো MacBook Pros-এ ব্যবহৃত অন্যান্য ধরণের ব্যাটারির বিশেষ স্টোরেজ নির্দেশাবলীও রয়েছে এবং আপনার MacBook কোন ব্যাটারি ব্যবহার করে তা আপনি এখানে খুঁজে পেতে পারেন।

সমস্যা 4:ওয়াল অ্যাডাপ্টারটি কাজ করছে না

সম্ভাব্য কারণ :এটি সহজ মনে হতে পারে, কিন্তু কখনও কখনও ত্রুটিটি আপনার কম্পিউটারের ভিতরে থাকে না — পরিবর্তে, এটি আপনি যে ওয়াল অ্যাডাপ্টারের সাথে এটি চার্জ করার চেষ্টা করছেন তার সাথে।

একটি প্রাচীর অ্যাডাপ্টার ক্ষতিগ্রস্ত বা নোংরা হয়ে গেলে, এটি আপনার MacBook Pro চার্জ করতে অক্ষম হবে। যদি চার্জারের LED চালু না হয়, আপনি এটি প্লাগ ইন করার সময় স্পার্ক দেখতে পান, অথবা কম্পিউটার শুধুমাত্র মাঝে মাঝে চার্জ করে, চার্জারটি সম্ভবত আপনার অপরাধী।

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা
ম্যাগসেফ পাওয়ার অ্যাডাপ্টার, অ্যাপল থেকে

কিভাবে ঠিক করবেন:

এই সমস্যার জন্য বেশ কিছু সম্ভাব্য সমাধান আছে:

  • একটি ভিন্ন ওয়াল আউটলেট চেষ্টা করুন।
  • বিভক্ত নিরোধক সহ তারের জন্য পরীক্ষা করুন এবং বিভক্ত তারের সাথে চার্জার প্রতিস্থাপন করুন৷
  • অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই পৃষ্ঠাটি চেক করে নিশ্চিত করুন যে আপনি আপনার MacBook Pro মডেলের জন্য সঠিক ওয়াটেজ অ্যাডাপ্টার ব্যবহার করছেন৷
  • চার্জিং পোর্ট এবং ম্যাগসেফ সংযোগকারী পরিষ্কার করুন৷
  • ম্যাগসেফ সংযোগকারীতে পিনগুলি সন্ধান করুন যা আটকে আছে। যদি থাকে, তাহলে এটিকে আপনার MacBook-এ প্লাগ করে আনপ্লাগ করুন অথবা পিনগুলিকে একপাশে আলতো করে ঠেলে দিন এবং অপসারণ করার চেষ্টা করুন৷

আপনি এখানে ম্যাগসেফ অ্যাডাপ্টার এবং চার্জারের সমস্যা সমাধান সম্পর্কে Apple থেকে আরও শিখতে পারেন৷

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা
অ্যাপল থেকে আটকে থাকা পিন সহ ম্যাগসেফ অ্যাডাপ্টারের উদাহরণ

সমস্যা 5:ব্যাটারি খারাপ অবস্থায় আছে ("শীঘ্রই প্রতিস্থাপন করুন" বা দেখানো হচ্ছে "এখনই প্রতিস্থাপন করুন")

সম্ভাব্য কারণ :আপনার ব্যাটারির আয়ুষ্কাল শেষ হয়ে গেছে বা শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সম্ভবত দুর্ঘটনাবশত ল্যাপটপ পড়ে যাওয়ার কারণে।

কিভাবে ঠিক করবেন:

আপনাকে সম্ভবত আপনার MacBook ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে। কিন্তু কোন সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়ার আগে, আপনার ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন।

প্রথমে উপরের বাম দিকে অ্যাপল মেনুতে ক্লিক করুন। তারপর OPTION কী ধরে রাখুন। আপনি "এই ম্যাক সম্পর্কে" "সিস্টেম তথ্য" এ পরিবর্তন দেখতে পাবেন। সিস্টেম তথ্য চয়ন করুন, এবং তারপরে বাম দিক থেকে "পাওয়ার"।

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

পাওয়ার ট্যাব থেকে, আপনি আপনার ব্যাটারির অবস্থা এবং চক্র পরীক্ষা করতে পারেন।

ম্যাকবুক প্রো ব্যাটারি দ্রুত নিষ্কাশন এবং অন্যান্য সমস্যা সমাধান করা

যদি অবস্থাটি ইতিবাচক কিছু হয় যেমন "ন্যায্য" অন্যান্য "স্বাভাবিক", আপনি যেতে পারেন। কিন্তু যদি এটি "খারাপ" বা "ব্যাটারি চেক" বলে, তাহলে সম্ভবত আপনার ব্যাটারি পরিবর্তন করতে হবে।

অ্যাপলের এই চার্টের সাথে আপনার চক্রের সংখ্যা তুলনা করা উচিত যা দেখায় যে আপনার ম্যাকের ব্যাটারি খারাপ হওয়ার আগে কতগুলি চক্র স্থায়ী হবে। যদিও ব্যাটারিগুলি এই থ্রেশহোল্ডে পৌঁছানোর পরেও কাজ করবে, তারা ধীরে ধীরে কম দক্ষতার সাথে কাজ করবে।

আপনি যদি মনে করেন যে আপনাকে ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে, তাহলে এটি প্রতিস্থাপনের জন্য অ্যাপলের মাধ্যমে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনার ম্যাকবুক প্রো যত নতুন হবে, আপনার হাতে এটি পরিবর্তন করার ক্ষমতা তত কম। এই নির্দেশিকাটি তালিকাভুক্ত পরিষেবা মূল্য সম্পর্কিত তথ্যের সাথে কীভাবে একটি ত্রুটিপূর্ণ ব্যাটারি ঠিক করা যায় তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

আপনি যদি একজন কম্পিউটার ব্যক্তি হন তবে আপনি এটি নিজে করতে পারেন। প্রথমে, MacBook Pro এর জন্য একটি নতুন প্রতিস্থাপন ব্যাটারি কিনুন। তারপর, কিভাবে ব্যাটারি প্রতিস্থাপন করতে হয় এই টিউটোরিয়ালটি দেখুন:

ইস্যু 6:ব্যাটারি 100% চার্জ হয় না

সম্ভাব্য কারণ :যদি এটি 93% এবং 98% এর মধ্যে চার্জ হওয়া বন্ধ করে তবে এটি সম্পূর্ণ স্বাভাবিক এবং কোনও সমস্যা নয়৷ এটি আসলে একটি বৈশিষ্ট্য যা সংক্ষিপ্ত চার্জিং চক্রকে ব্যাটারিতে পরিধান বৃদ্ধি থেকে বাধা দেয়। কিন্তু যদি এটি 90% না পৌঁছায়, তাহলে আপনার প্রকৃত সমস্যা হতে পারে।

কিভাবে ঠিক করবেন :

আরও জটিল সমাধানের চেষ্টা করার আগে, অ্যাডাপ্টারের সাথে আপনার ম্যাককে 100% চার্জ করুন এবং চার্জার সংযুক্ত করে দুই ঘন্টা ব্যবহার করুন। তারপরে এটিকে আনপ্লাগ করুন এবং আপনার ম্যাকবুকের ব্যাটারি 0% এবং ল্যাপটপটি নিজেই বন্ধ হয়ে যাওয়ার অনুমতি দিন। কমপক্ষে 5 ঘন্টা অপেক্ষা করুন এবং আপনার MacBook চালু করুন। ব্যাটারি এখন ক্যালিব্রেট করা হয়েছে৷

ক্রমাঙ্কন কাজ না করলে, ম্যাকবুক এসএমসি (সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার) রিসেট করার কথা বিবেচনা করুন, যা ব্যাটারি চার্জিং এবং নির্দেশক ঠিক করতে হবে। এই পদক্ষেপগুলি আপনাকে সেখানে পৌঁছে দেবে:

  1. আপনার Mac বন্ধ করুন।
  2. কিবোর্ডের বাম দিকে SHIFT+CONTROL+OPTION ধরে রাখুন, তারপর একই সময়ে পাওয়ার বোতামটি 10 ​​সেকেন্ডের জন্য টিপুন।
  3. সব কী ছেড়ে দিন।
  4. একবার পাওয়ার টিপুন এবং আপনার ম্যাক বুট করুন৷

অন্তিম শব্দ

ব্যাটারি সমস্যা স্তন্যপান. তারা উত্পাদনশীলতা নষ্ট করে, ধ্রুবক অনিশ্চয়তা তৈরি করে এবং মনে হয় অধরা সমাধান আছে। যদিও এই নির্দেশিকাটি অসময়ে ব্যাটারি ক্ষয় হওয়ার অনেকগুলি প্রধান কারণ চিহ্নিত করে, তবে আপনার নির্দিষ্ট সমস্যাটি তালিকাভুক্ত না হওয়ার সম্ভাবনা রয়েছে৷

যদি উপরের সমাধানগুলির কোনওটিই কাজ করে না বলে মনে হয়, আমরা নামী এবং সক্রিয় Apple ফোরাম যেমন Apple সাপোর্ট কমিউনিটি এবং MacRumors ফোরামগুলিতে সমস্যাটি নিয়ে গবেষণা করার পরামর্শ দিই৷ আপনি যদি এখনও একটি উত্তর খুঁজে না পান, আপনি সবসময় Apple সমর্থন লাইনে কল করতে পারেন৷

আপনি কি আপনার MacBook Pro তে ব্যাটারি দ্রুত নিষ্কাশন বা অন্যান্য সমস্যার সম্মুখীন হয়েছেন? যদি তাই হয়, আমাদের বলুন কি ঘটেছে এবং আপনি কিভাবে এটি সমাধান করেছেন৷


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. ল্যাপটপের ব্যাটারি খুব দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে?

  3. কিভাবে অ্যাপল ওয়াচের ব্যাটারি দ্রুত নিষ্কাশনের সমাধান করবেন

  4. Android ব্যাটারি নিষ্কাশনের সমস্যাগুলির জন্য দ্রুত সমাধান