কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীনটি সঠিক উপায়ে প্রতিস্থাপন করবেন

এমন সময় আছে যখন আপনার MacBook Pro স্ক্রিন মেরামতের প্রয়োজন হতে পারে। এটি বিভিন্ন কারণে হতে পারে এবং যখন জিনিসগুলি ভেঙে যায় তখন কেউ কখনও খুশি হয় না - তা অনিচ্ছাকৃত দুর্ঘটনা বা কোনও ধরণের ত্রুটির কারণেই হোক না কেন।

যেকোন ল্যাপটপের ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আপনার ম্যাকবুক প্রো এর ব্যতিক্রম নয়। কিছু ছোট মেরামত কয়েক মিনিটের মধ্যে ঠিক করা যেতে পারে যখন অন্যান্য সমস্যাগুলি বেশি সময় নিতে পারে এবং বেশ কিছু টাকা খরচ হতে পারে।

একটি ম্যাকবুক প্রো মেরামত যা জটিল বলে মনে হতে পারে কিন্তু আসলে আপনার নিজের থেকে বেশ সম্ভব, এটি হল একটি স্ক্রিন প্রতিস্থাপন . এই ধরনের মেরামত ভীতিজনক শোনাতে পারে কিন্তু একবার আপনি কাজটি সম্পূর্ণ করার সঠিক পদক্ষেপগুলি জানলে, এটি আসলে বেশ সম্ভব।

যদি আপনার ম্যাকবুকের একটি দুর্ঘটনা বা অন্য কোনো কারণে স্ক্রিন ভেঙে যায়, তাহলে এখানে কীভাবে নিজের দ্বারা স্ক্রিনটি প্রতিস্থাপন করবেন তা দেখুন৷

কেন ম্যাকবুক প্রো স্ক্রীন প্রতিস্থাপন করবেন

আপনি যদি ভাগ্যবান হন তবে আপনাকে কখনই আপনার ম্যাকবুক প্রো স্ক্রিন প্রতিস্থাপন করতে হবে না। সাধারণ পরিস্থিতিতে, এই স্ক্রিনগুলি সত্যিই বেশ টেকসই এবং দীর্ঘস্থায়ী এবং এটি আপনার কম্পিউটারের জীবনের উপর কিছুটা পরিধান এবং বিচ্ছিন্নতা সহ্য করার জন্য৷

প্রথমত, অ্যাপল স্বীকার করেছে যে 2016-2017 ম্যাকবুক প্রো মডেলগুলিতে 'ফ্লেক্সগেট' ডিসপ্লে সমস্যা রয়েছে এবং এটি মাত্র দুই বছর পরে এই সমস্যাটি জনসাধারণের কাছে প্রকাশিত হয়েছিল। ডিসপ্লে সমস্যা সম্ভবত ব্যবহারকে প্রভাবিত করবে না, তবে এটি ভাল দেখাচ্ছে না।

কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীনটি সঠিক উপায়ে প্রতিস্থাপন করবেন
MacRum অনুসারে, কিছু 13 এবং 15-ইঞ্চি ম্যাকবুক প্রো মডেলগুলিতে ব্যাকলাইট সমস্যা প্রদর্শন করুন .

এদিকে, দুর্ভাগ্যবশত, দুর্ঘটনা এবং ভারী ব্যবহার ঘটতে পারে এবং এর ফলে আপনার স্ক্রিন এমনভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যে এটি মেরামতের প্রয়োজন হবে।

বেশিরভাগ স্ক্রিন ভেঙে যাওয়ার কারণ একটি দুর্ঘটনা। এটি এমন কিছু হতে পারে যেমন আপনার ল্যাপটপটি টেবিল বা ডেস্ক থেকে ফেলে দেওয়া বা এমনকি দুর্ঘটনাক্রমে কোনও ধরণের ভোঁতা বস্তু দিয়ে স্ক্রীনে আঘাত করা। এই ধরনের ঘটনাগুলি সাধারণত একটি ফাটল বা কাঁচে একাধিক ফাটল সৃষ্টি করে যা পর্দা তৈরি করে।

কখনও কখনও একটি ছোট ফাটল একটি সমস্যা নয় কিন্তু যদি অপরিবর্তিত রাখা হয়, এটি একটি গাড়ির উইন্ডশীল্ডের মতো খারাপ হতে পারে৷

অবিচলিত ব্যবহার থেকেও স্ক্রিনগুলি দাগযুক্ত এবং স্ক্র্যাচ হয়ে যেতে পারে। এই ধরণের দৈনিক পরিধানের ফলে স্ক্রিনের ক্ষতি সময়ের সাথে সাথে বাড়বে এবং অবশেষে আপনার স্ক্রীনটি মেঘলা বা স্ক্র্যাচ দেখাবে যখন আপনি এটি ব্যবহার করছেন এবং যখন আপনি কম্পিউটারটি বন্ধ থাকা অবস্থায় স্ক্রীনের দিকে তাকান বা স্লিপ মোডে।

এই ধরনের ক্ষতি একটি ফাটল হিসাবে সুস্পষ্ট নয়, তবে এটি এখনও কিছুক্ষণ পরে স্ক্রিন প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীন প্রতিস্থাপন করবেন

আপনি যদি আমার মতো হন তবে আপনার কম্পিউটার স্ক্রিনে কোনো ছোট ক্ষতি, ফাটল বা ত্রুটিপূর্ণ দাগ গ্রহণযোগ্য নয়। আমি সবসময় জিনিসগুলিকে ঠিক করতে চাই এবং যখন সেগুলি ভেঙে যায় তখন নিখুঁত হতে চাই৷

আপনার স্ক্রিনে একটি ছোট ফাটল থাকুক, কয়েকটি বড় যা দেখা প্রায় অসম্ভব করে তুলুক, অথবা কয়েক বছরের অবিচলিত ব্যবহারের ফলে স্ক্রীনটি কেবল আঁচড়ে এবং দাগযুক্ত হোক, একটি প্রতিস্থাপন স্ক্রিন আপনার ল্যাপটপ তৈরি করার একটি সহজ বিকল্প। আবার নতুন মনে হচ্ছে।

ওয়ারেন্টির অধীনে স্ক্রিন প্রতিস্থাপন

যদি আপনার MacBook Pro এখনও Apple বা অন্য কোনো প্রদানকারীর দ্বারা ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনি স্ক্রিনটি প্রতিস্থাপন করতে কম্পিউটারটিকে তাদের মধ্যে নিয়ে যেতে চাইবেন৷

আপনি যদি নিজেরাই স্ক্রিন প্রতিস্থাপন করার চেষ্টা করেন, তাহলে আপনি এই ওয়ারেন্টি বাতিল করার ঝুঁকি নিতে পারেন যা ওয়ারেন্টি সময়কালে আরও বড় কিছু ঘটলে অবশ্যই একটি অবাঞ্ছিত বিকল্প।

আপনি যখন আপনার MacBook Pro ক্রয় করেন তখন অ্যাপল কেয়ার প্রোগ্রামটি একটি বিকল্প। এই প্রোগ্রামের জন্য কিছু টাকা আগাম খরচ হয় কিন্তু আপনার স্ক্রীনে বা আপনার কম্পিউটারের অন্য কোনো অংশে দুর্ঘটনা ঘটলে এটি সত্যিই কার্যকর।

যদি আপনার স্ক্রীন নষ্ট হয়ে যায় বা ত্রুটিপূর্ণ হয়ে যায় তাহলে আপনি এটিকে Apple Store-এ নিয়ে যেতে পারেন এবং নিজে নিজে চিন্তা না করে দ্রুত এবং সঠিকভাবে এটি ঠিক করতে পারেন৷

আপনি যদি Apple থেকে আপনার MacBook না কিনে থাকেন তবে প্রদানকারীর কাছ থেকে এখনও ওয়ারেন্টি প্রোগ্রাম থাকতে পারে। আপনি যে ব্যবসায় বা অবস্থান থেকে আপনার ম্যাকবুক কিনেছেন সেখানে কল করতে ভুলবেন না যে তারা কোনও ধরণের ওয়ারেন্টির অধীনে সমাধান দিতে পারে কিনা বা তাদের পরামর্শ আছে কিনা। তারা নাও হতে পারে, কিন্তু মেরামত নিজে করার আগে চেক ইন করা সবসময়ই ভালো।

এছাড়াও পড়ুন:অ্যাপলকেয়ার কি ম্যাকবুক প্রো এর জন্য মূল্যবান?

ম্যাকবুক প্রো স্ক্রীন প্রতিস্থাপন – এটি নিজে করুন

আপনার MacBook Pro স্ক্রীন প্রতিস্থাপন করা একটি কঠিন মেরামতের মতো মনে হতে পারে যা শুধুমাত্র পেশাদারদের দ্বারা করা উচিত৷

বাস্তবে, এটি একটি প্রক্রিয়ার মতো জটিল নয় এবং সঠিক নির্দেশনা এবং কয়েকটি সাধারণ সরঞ্জামের মাধ্যমে আপনার নিজের কাজটি সম্পন্ন করতে সক্ষম হওয়া উচিত৷

আপনি যদি আপনার স্ক্রিন ঠিক করার চেষ্টা করার চিন্তায় অস্বস্তি বোধ করেন তবে এটিকে একজন পেশাদারের কাছে নিয়ে যান, কিন্তু আপনি যদি নিজে চেষ্টা করতে চান তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. মেরামতের জন্য আপনার এলাকা সেট আপ করুন

আপনি এই প্রকল্পে ডুব দেওয়ার আগে সবকিছু ঠিকঠাক করতে চাইবেন তাই কাজ করার জন্য একটি এলাকা সেট আপ করতে ভুলবেন না যা কোনও বাধা মুক্ত, আপনার সমস্ত সরঞ্জাম এবং উপকরণগুলিকে ক্রমানুসারে আনুন এবং যে কোনও কিছুর এলাকা এবং সবকিছু পরিষ্কার করুন ধুলো বা ময়লার উৎস হতে পারে।

এই মেরামতের জন্য আপনার প্রয়োজনীয় উপকরণগুলি হল:আপনার ম্যাকবুক প্রো, প্রতিস্থাপন স্ক্রিন (আপনি Amazon বা iFixit থেকে কিনতে পারেন), একটি হেয়ার ড্রায়ার, একটি স্ক্রিন পরিষ্কার করার কাপড় এবং একটি সাকশন কাপ৷
কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীনটি সঠিক উপায়ে প্রতিস্থাপন করবেন
২. পর্দার প্রান্ত বরাবর তাপ

হেয়ার ড্রায়ার চালু করুন এবং পর্দার প্রান্ত বরাবর গরম করুন। ড্রায়ারটিকে স্ক্রিনের খুব কাছাকাছি রাখুন এবং এটি এটিকে ধরে থাকা আঠালো আলগা করে দেবে।

3. সাকশন কাপ দিয়ে পুরানো স্ক্রীন সরান

আপনি স্ক্রিন গরম করার পরে, গ্লাসের সাথে শক্তভাবে টিপে স্ক্রীনের সাথে সাকশন কাপটি সংযুক্ত করুন। ধীরে ধীরে এবং দৃঢ়ভাবে উপরে তুলুন এবং আপনার স্ক্রিনটি কম্পিউটার থেকে বেরিয়ে আসা উচিত।

4. ক্লিন ম্যাকবুক প্রো স্ক্রীন সারফেস এবং নতুন স্ক্রীন

পুরানো স্ক্রিনের নিচে ডিসপ্লে সারফেস এবং নতুন স্ক্রিন ইন্সটল করার জন্য ক্লিনিং কাপড়, বাফ এবং পলিশ ব্যবহার করে। আপনার আঙুলের ছাপ এবং দাগগুলি পরিষ্কার করতে ভুলবেন না যাতে ইনস্টল করার সময় আপনার নতুন স্ক্রিনটি নতুন দেখায়।

5. নতুন স্ক্রীন ইনস্টল করুন

নতুন পর্দার প্রান্ত ঘিরে থাকা আঠালো স্ট্রিপগুলি সরিয়ে দিয়ে শুরু করুন। হেয়ার ড্রায়ার দিয়ে এই স্ট্রিপগুলিকে সামান্য গরম করুন। তারপরে, নতুন স্ক্রিনটি জায়গায় রাখুন এবং নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে সারিবদ্ধ হয়েছে। আঠালো আরও ভালভাবে সংযুক্ত করতে পরিষ্কারের কাপড় দিয়ে পর্দার প্রান্তগুলি টিপুন।

6. চূড়ান্ত পদক্ষেপ

একবার নতুন স্ক্রিন সঠিকভাবে জায়গায় হয়ে গেলে, স্ক্রীন রক্ষাকারী প্লাস্টিকের আবরণটি সরিয়ে ফেলুন। হেয়ার ড্রায়ার থেকে প্রান্তগুলিকে আরেক দফা তাপ দিন। কাপড়টি ব্যবহার করুন আবার প্রান্তের চারপাশে শক্তভাবে চাপুন। আপনার নতুন পর্দা এখন ইনস্টল করা হয়েছে!

চূড়ান্ত চিন্তা

আপনার ম্যাকবুক প্রোতে একটি স্ক্রীন প্রতিস্থাপন করা একটি মেরামত যা নিজের দ্বারা খুব সহজেই করা যেতে পারে তবে আপনার কম্পিউটারের ওয়ারেন্টি থাকলে বা আপনি নিজে মেরামত সম্পূর্ণ করতে অস্বস্তিকর হলে একজন পেশাদারের দ্বারা করা উচিত৷


  1. ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  2. ম্যাকবুক প্রোতে কীভাবে স্ক্রীন ঘোরানো যায়

  3. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  4. ম্যাকবুক প্রো স্ক্রিন ফ্লিকারের সমস্যাটি কীভাবে সমাধান করবেন