কম্পিউটার

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে ডান ক্লিক করবেন

আপনি যদি একজন নতুন MacBook Pro মালিক হন, তাহলে ট্র্যাকপ্যাডে শুধুমাত্র একটি বোতাম থাকায় কেউ আপনাকে "রাইট-ক্লিক" করতে বললে আপনি হয়তো মাথা ঘামাচ্ছেন৷

যদিও প্রথাগত বাম এবং ডান মাউস বোতামগুলি MacBook Pros-এ আর নেই, তবুও আপনি ট্র্যাকপ্যাডে দুটি আঙুল দিয়ে নিচের দিকে টিপে বা কন্ট্রোল কী ধরে রেখে এবং একটি আঙুল দিয়ে ট্র্যাকপ্যাডে টিপে ডান-ক্লিক করতে পারেন৷

আমি জন, একজন অ্যাপল প্রযুক্তি বিশেষজ্ঞ এবং 2019 ম্যাকবুক প্রো-এর মালিক। আমি নিয়মিতভাবে macOS-এর উভয় রাইট-ক্লিক ফাংশন ব্যবহার করি, এবং কিভাবে আপনাকে দেখানোর জন্য আমি এই নির্দেশিকাটি একসাথে রাখি।

আপনি যদি আপনার MacBook Pro-তে রাইট-ক্লিক করতে না জানেন তবে চিন্তা করবেন না; আমরা ব্যাখ্যা করব কীভাবে এটি উভয় উপায়ে করা যায় এবং আপনার ট্র্যাকপ্যাডকে কাস্টম কনফিগার করার একটি বিকল্প যেখানে আপনি ট্যাপ করবেন তার উপর ভিত্তি করে ডান-ক্লিক করতে।

কিভাবে একটি MacBook Pro এ রাইট ক্লিক করতে হয়

যদিও একটি MacBook Pro এর একটি ডান হাত বোতাম নেই, তবুও আপনি ডান-ক্লিক ফাংশন সম্পূর্ণ করতে পারেন৷

আপনার MacBook Pro-এ রাইট-ক্লিক করার সবচেয়ে সহজ উপায় হল এই দুটি পদ্ধতি:

  • কন্ট্রোল বোতামটি ধরে রাখুন এবং একটি আঙুল দিয়ে ক্লিক করুন
  • দুই আঙ্গুল দিয়ে ট্র্যাকপ্যাডে ক্লিক করুন

ডিফল্টরূপে, ম্যাকবুক প্রো-এর ট্র্যাকপ্যাড "রাইট-ক্লিক" করবে যখন আপনি এটি দুটি আঙ্গুল দিয়ে চাপবেন। কিন্তু, আপনি এই পদক্ষেপগুলি সহ ট্র্যাকপ্যাডের সাথে কীভাবে ডান-ক্লিক করবেন তা পরিবর্তন করতে পারেন:

ধাপ 1:আপনার স্ক্রিনের উপরের বাম কোণায় অ্যাপল মেনু খুলুন এবং সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন৷

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে ডান ক্লিক করবেন

ধাপ 2:ট্র্যাকপ্যাড বোতামে ক্লিক করুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে ডান ক্লিক করবেন

ধাপ 3:খোলা ট্র্যাকপ্যাড মেনুতে, সেকেন্ডারি ক্লিক বিকল্পে ক্লিক করুন। আপনি কীভাবে ডান-ক্লিক বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে চান তার বিকল্পগুলি এটি আপনাকে দেবে৷

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে ডান ক্লিক করবেন

এই মেনুটি আপনাকে কীভাবে রাইট-ক্লিক (সেকেন্ডারি ক্লিক) ফাংশন ব্যবহার করতে হয় তা পরিবর্তন করতে দেয়। আপনি বেছে নিতে পারেন

  • দুই আঙুল দিয়ে আলতো চাপুন
  • নীচে ডানদিকের কোণায় ক্লিক করুন
  • নীচে বাম কোণায় ক্লিক করুন

কোনটি সবচেয়ে সহজ এবং আপনার জন্য সবচেয়ে ভালো মনে হয় সেটি একটি ব্যক্তিগত পছন্দ। আমি ব্যক্তিগতভাবে দুই আঙ্গুল দিয়ে ক্লিক বা ট্যাপ করতে পছন্দ করি কারণ এটি তোলা বেশ সহজ এবং তুলনামূলকভাবে স্বজ্ঞাত।

এটা কেন রাইট-ক্লিক বলা হয়?

হ্যাঁ, আমি বুঝতে পেরেছি। ম্যাকবুকের ট্র্যাকপ্যাডে কোন "ডান" বা "বাম" বোতাম না থাকলে কেন এটিকে "রাইট-ক্লিক" বলবেন?

ঠিক আছে, এটি বেশিরভাগই কারণ ম্যাকের ট্র্যাকপ্যাডে অনেক আগে সঠিক বোতাম ছিল, এছাড়াও অনেক উইন্ডোজ কম্পিউটার এবং মাউসের এখনও দুটি বোতাম রয়েছে।

এবং যখন "ডান-ক্লিক" প্রযুক্তিগতভাবে ডান নয়৷ ম্যাকবুক-এ এটির জন্য শব্দ, প্রায় সবাই স্বজ্ঞাতভাবে জানবে আপনি কী বলতে চাচ্ছেন। এটা বলার মতো, "আপনার আইফোন দিয়ে এটি ফিল্ম করুন" বা "আপনার গাড়ির উইন্ডোটি রোল আপ করুন"- এই দুটি শব্দই প্রযুক্তিগতভাবে অর্থপূর্ণ নয়, তবে অর্থটি সহজেই বোঝা যায়।

চূড়ান্ত চিন্তা

MacBook Pros এবং অন্যান্য Mac-এ, সেকেন্ডারি ক্লিক বা কন্ট্রোল-ক্লিক নামগুলি ধরা পড়ছে৷ কিন্তু অনেকে এখনও এটিকে আগামী বছরের জন্য রাইট-ক্লিক হিসাবে উল্লেখ করবে।

আপনি দুটি আঙুল দিয়ে ট্র্যাকপ্যাড ট্যাপ করে বা কন্ট্রোল কী ধরে রেখে এবং একটি আঙুল দিয়ে ট্র্যাকপ্যাড ট্যাপ করে আপনার MacBook Pro-তে ডান-ক্লিক করতে পারেন। আপনি ডান-ক্লিক করতে বিভিন্ন ট্র্যাকপ্যাড ট্যাপ ব্যবহার করতে সেটিংস পরিবর্তন করতে পারেন।

এবং যখন এটি "প্রযুক্তিগতভাবে রাইট-ক্লিকিং" নয়, তখন ফাংশনটি ডান-ক্লিকের মতো একই কাজ করে। একটি আরও সঠিক নাম হল "কন্ট্রোল-ক্লিক" এবং "সেকেন্ডারি ক্লিক" যেহেতু ম্যাকগুলিতে ডান বা বাম বোতাম নেই।

আপনার MacBook Pro এ রাইট-ক্লিক করতে আপনি কোন পদ্ধতি ব্যবহার করেন?


  1. ম্যাকবুকে ট্র্যাকপ্যাড কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কীভাবে ঠিক করবেন:ট্র্যাকপ্যাড ম্যাকবুক প্রোতে ক্লিক করছে না

  3. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীনটি সঠিক উপায়ে প্রতিস্থাপন করবেন

  4. কীভাবে ম্যাজিক মাউস, ট্র্যাকপ্যাড বা কীবোর্ড ব্যবহার করে একটি ম্যাকে ডান ক্লিক করবেন?