কম্পিউটার

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?

আপনি কি আপনার ম্যাক কীবোর্ডে টাইপ করার চেষ্টা করছেন এবং খুঁজে পাচ্ছেন যে কিছু কী কেবল কাজ করে না? অথবা এই কী টিপে একটি অপ্রত্যাশিত আউটপুট হয়? আপনি যখন "I" কী টিপুন, তখন এটি কি I অক্ষরটি আউটপুট করার পরিবর্তে কিছুতে ক্লিক করে?

যদি আপনার ম্যাক কীবোর্ড বা ম্যাজিক কীবোর্ডে এই অদ্ভুত সমস্যাগুলির মধ্যে কোনো একটি থাকে, তাহলে এটি হতে পারে কারণ ওএস এক্স-এর অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির একটি অসাবধানতাবশত চালু করা হয়েছে। এখানে প্রধান অপরাধী হল মাউস কী, এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনার কীবোর্ড দিয়ে মাউস নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে।

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?

নির্দিষ্ট পরিস্থিতিতে খুব সুবিধাজনক হলেও, আপনি যদি উদ্দেশ্যমূলকভাবে এটি সক্ষম না করেন তবে এটি সত্যিই বিরক্তিকর এবং হতাশাজনক। এই নিবন্ধে, আমি মাউস কী এবং আপনি কীভাবে সেগুলি অক্ষম করতে পারেন সে সম্পর্কে কথা বলব।

মাউস কী কী কাজে ব্যবহার করা হয়?

মাউস কী হল এমন একটি বৈশিষ্ট্য যা বেশিরভাগ আধুনিক অপারেটিং সিস্টেমের মধ্যে তৈরি করা হয়েছে যা মূলত এমন কাউকে অনুমতি দেয় যারা তাদের কীবোর্ডের সাথে মাউস পয়েন্টার নিয়ন্ত্রণ করতে একটি ফিজিক্যাল মাউস ব্যবহার করতে সক্ষম হয় না।

উইন্ডোজ এবং ওএস এক্স উভয় ক্ষেত্রেই মাউস কী প্রায় একইভাবে কাজ করে৷ ম্যাকে, যদি আপনার ডানদিকে সংখ্যা প্যাড ছাড়া একটি কীবোর্ড থাকে, তবে এটি আপনাকে নিম্নলিখিত কীগুলি ব্যবহার করে মাউস নিয়ন্ত্রণ করতে দেয়:7, 8 , 9, U, I, O, J, K, L, এবং M.

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?
Apple

আবার, আপনি কেবলমাত্র অ্যাপল কীবোর্ডগুলিতে এটি লক্ষ্য করবেন যেগুলিতে সংখ্যাসূচক কীপ্যাড নেই, যা সত্যিই পুরানোগুলি। তাদের জন্য, হঠাৎ করে আপনি সঠিকভাবে শব্দ টাইপ করতে পারবেন না কারণ কীবোর্ডের ডান দিকটি আর প্রত্যাশিতভাবে কাজ করছে না। পরিবর্তে, এটি মাউস পয়েন্টার সরাতে এবং মাউস ক্লিক করতে ব্যবহৃত হচ্ছে।

ম্যাকে মাউস কী নিষ্ক্রিয় করুন

আপনার কীবোর্ড আবার কাজ করার জন্য, আপনাকে কেবল মাউস কী অক্ষম করতে হবে। আপনি মনে করবেন এটি বেশ সহজ এবং এমন কিছু যা আপনি সহজেই সিস্টেম পছন্দগুলিতে খুঁজে পেতে পারেন, তবে আপনি ভুল হবেন।

আপনি যদি সিস্টেম পছন্দগুলিতে যান এবং কীবোর্ডে ক্লিক করুন , পাঁচটি ট্যাব আছে, যার সবগুলোই আপনাকে মাউস কী বন্ধ করতে সাহায্য করে না!

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?

এর পরে, আপনি সিস্টেম পছন্দগুলিতে যেতে পারেন এবং অ্যাক্সেসিবিলিটি এ ক্লিক করতে পারেন৷ এবং তারপর কীবোর্ড-এ ক্লিক করুন এবং সেখানে একটি সেটিং খুঁজে পাওয়ার আশা করি, কিন্তু আবার আপনি হতাশ হবেন।

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?

আপনি স্টিকি কী এবং স্লো কীগুলি চালু এবং বন্ধ করতে পারেন, তবে মাউস কীগুলির জন্য কোনও বিকল্প নেই, যদিও এটি একটি কীবোর্ড অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য। তাহলে আপনি কিভাবে মাউস কীগুলির সেটিংস অ্যাক্সেস করবেন?

দুটি উপায় আছে:আপনার কাছে টাচ আইডি সহ একটি ম্যাক থাকলে, অ্যাক্সেসিবিলিটি বিকল্প প্যানেলটি আনতে আপনি দ্রুত তিনবার টাচ আইডি বোতাম টিপুন। আপনার কাছে টাচ আইডি না থাকলে, আপনি বিকল্প + কমান্ড + F5 টিপতে পারেন কী কম্বো

আপনার ম্যাকের কিছু কী সঠিকভাবে কাজ করছে না?

অবশেষে, এখানে আপনি মাউস কী এবং একগুচ্ছ অন্যান্য সেটিংস সক্রিয় বা নিষ্ক্রিয় করার বিকল্প দেখতে পাচ্ছেন। এগিয়ে যান এবং মাউস কী সক্ষম করুন আনচেক করুন৷ বক্স এবং আপনার কীবোর্ড এখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত।

আপনি যদি অন্যান্য সমস্ত অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলি কী করে সে সম্পর্কে জানতে চান তবে এটির জন্য অ্যাপল পৃষ্ঠাটি দেখুন। এছাড়াও, কীবোর্ড ব্যবহার করে উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে রাইট-ক্লিক করতে হয় সে সম্পর্কে আমাদের অন্যান্য নিবন্ধটি দেখতে ভুলবেন না।


  1. ম্যাকে কাজ করছে না ফেসটাইম ঠিক করুন

  2. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন

  3. সমাধান - ইন্টারনেট পুনরুদ্ধার মোড Mac এ কাজ করছে না

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না