কম্পিউটার

HKEY_LOCAL_MACHINE কি?

HKEY_LOCAL_MACHINE কি?

আপনি যদি HKEY_LOCAL_MACHINE কী এবং কীভাবে এটি অ্যাক্সেস করবেন তা শিখতে চান তবে এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি পড়ুন যা HKEY_LOCAL_MACHINE এর সংজ্ঞা, অবস্থান এবং রেজিস্ট্রি সাবকিগুলি ব্যাখ্যা করবে৷

HKEY_LOCAL_MACHINE কি?

HKEY_LOCAL_MACHINE কি?

সমস্ত নিম্ন-স্তরের উইন্ডোজ সেটিংস এবং অ্যাপ্লিকেশন সেটিংস উইন্ডোজ রেজিস্ট্রি নামে একটি ডাটাবেসে সংরক্ষণ করা হয় . এটি ডিভাইস ড্রাইভারের সেটিংস, ইউজার ইন্টারফেস, কার্নেল, ফোল্ডারের পথ, স্টার্ট মেনু শর্টকাট, ইনস্টল করা অ্যাপ্লিকেশনের অবস্থান, DLL ফাইল এবং সমস্ত সফ্টওয়্যার মান এবং হার্ডওয়্যার তথ্য সংরক্ষণ করে। যাইহোক, আপনি যদি উইন্ডোজ রেজিস্ট্রি খোলেন, আপনি বেশ কিছু রুট কী দেখতে পাবেন , প্রতিটি একটি নির্দিষ্ট উইন্ডোজ ফাংশনে অবদান রাখে। উদাহরণস্বরূপ, HKEY_LOCAL_MACHINE , সংক্ষেপে HKLM , এরকম একটি উইন্ডোজ রুট কী। এতে এর কনফিগারেশন বিশদ রয়েছে:

  • উইন্ডোজ ওএস
  • ইনস্টল করা সফ্টওয়্যার
  • ডিভাইস ড্রাইভার
  • Windows 7/8/10/Vista এর বুট কনফিগারেশন,
  • উইন্ডোজ পরিষেবা, এবং
  • হার্ডওয়্যার ড্রাইভার।

অবশ্যই পড়তে হবে: উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং এটি কিভাবে কাজ করে?

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কীভাবে HKLM অ্যাক্সেস করবেন

HKEY_LOCAL_MACHINE বা HKLM কে প্রায়ই রেজিস্ট্রি হাইভ বলা হয় এবং রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে। এই টুলটি আপনাকে রুট রেজিস্ট্রি কী, সাবকি, মান এবং মান ডেটা তৈরি, পুনঃনামকরণ, মুছে ফেলতে বা ম্যানিপুলেট করতে সাহায্য করে। এটি আপনার সিস্টেমের বিভিন্ন সমস্যার সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, রেজিস্ট্রি এডিটর টুল ব্যবহার করার সময় আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে কারণ এমনকি একটি ভুল এন্ট্রিও মেশিনটিকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে।

দ্রষ্টব্য: অতএব, আপনাকে কীটির ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হচ্ছে রেজিস্ট্রি সম্পাদকের সাথে কোনো অপারেশন করার আগে। উদাহরণস্বরূপ, আপনি যদি অবশিষ্ট বা জাঙ্ক ফাইলগুলি মুছে ফেলতে চান তবে আপনি এন্ট্রি সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত এটি নিজে করবেন না। অন্যথায়, আপনি একটি তৃতীয় পক্ষের রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করতে পারেন যা আপনাকে সমস্ত অবাঞ্ছিত রেজিস্ট্রি এন্ট্রি স্বয়ংক্রিয়ভাবে সরাতে সাহায্য করবে৷

আপনি নিম্নোক্তভাবে রেজিস্ট্রি সম্পাদকের মাধ্যমে HKLM খুলতে পারেন:

1. চালান ডায়ালগ বক্স চালু করুন৷ Windows + R টিপে চাবি একসাথে।

2. regedit টাইপ করুন নিচের মত এবং ঠিক আছে ক্লিক করুন

HKEY_LOCAL_MACHINE কি?

3. বাম সাইডবারে কম্পিউটার-এ ডাবল ক্লিক করুন এটিকে প্রসারিত করতে এবং HKEY_LOCAL_MACHINE নির্বাচন করুন৷ ফোল্ডার বিকল্প, চিত্রিত হিসাবে।

HKEY_LOCAL_MACHINE কি?

4. এখন, আবার HKEY_LOCAL_MACHINE-এ ডাবল ক্লিক করুন এটি প্রসারিত করার বিকল্প।

দ্রষ্টব্য :আপনি যদি আগে থেকেই রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে থাকেন, তাহলে এটি ইতিমধ্যেই প্রসারিত অবস্থায় থাকবে।

HKEY_LOCAL_MACHINE কি?

HKEY_LOCAL_MACHINE-এ কীগুলির তালিকা৷

HKEY_LOCAL_MACHINE এর মত অনেক রেজিস্ট্রি কী ফোল্ডার আছে কী ফোল্ডার, নীচে সংজ্ঞায়িত হিসাবে:

দ্রষ্টব্য: উল্লেখিত রেজিস্ট্রি কীগুলি Windows সংস্করণ অনুযায়ী আলাদা হতে পারে আপনি ব্যবহার করুন।

  • BCD00000000 সাবকি – উইন্ডোজ অপারেটিং সিস্টেম বুট করার জন্য প্রয়োজনীয় বুট কনফিগারেশন ডেটা এখানে সংরক্ষিত আছে৷
  • কম্পোনেন্ট সাবকি – উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত উপাদানগুলির কনফিগারেশন সেটিংস এই সাবকিতে সংরক্ষণ করা হয়৷
  • ড্রাইভার সাবকি - ড্রাইভার সম্পর্কিত বিশদ বিবরণ, আপনার সিস্টেমে ইনস্টল করা সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয়ই ড্রাইভার সাবকিতে সংরক্ষণ করা হয়। এটি আপনাকে ইনস্টলেশনের তারিখ, আপডেটের তারিখ, ড্রাইভারের কাজের অবস্থা ইত্যাদি সম্পর্কিত তথ্য দেয়।
  • সফ্টওয়্যার সাবকি - সফ্টওয়্যার কী রেজিস্ট্রি সম্পাদকের সবচেয়ে বেশি ব্যবহৃত সাবকিগুলির মধ্যে একটি। আপনার খোলা অ্যাপ্লিকেশনগুলির সমস্ত সেটিংস এবং অপারেটিং সিস্টেমের ব্যবহারকারী ইন্টারফেসের বিবরণ এখানে সংরক্ষিত আছে৷
  • SCHEMA সাবকি - এটি একটি অস্থায়ী রেজিস্ট্রি কী যা উইন্ডোজ আপডেট বা অন্য কিছু ইনস্টলেশন প্রোগ্রামের সময় তৈরি করা হয়। আপনি উইন্ডোজ আপডেট বা ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার পর এগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়।
  • হার্ডওয়্যার সাবকি – হার্ডওয়্যার সাবকি BIOS (বেসিক ইনপুট এবং আউটপুট সিস্টেম), হার্ডওয়্যার এবং প্রসেসরের সাথে সম্পর্কিত সমস্ত ডেটা সঞ্চয় করে৷

উদাহরণস্বরূপ, নেভিগেশন পথ বিবেচনা করুন, কম্পিউটার\ HKEY_LOCAL_MACHINE\ HARDWARE\ DESCRIPTION\ System\ BIOS . এখানে, বর্তমান BIOS এবং সিস্টেমের সমস্ত ডেটা সংরক্ষণ করা হয়।

HKEY_LOCAL_MACHINE কি?

এছাড়াও পড়ুন: কিভাবে Windows এ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

HKLM-এ লুকানো সাবকি

রেজিস্ট্রি এডিটরে কিছু সাবকি ডিফল্টরূপে লুকানো থাকে এবং দেখা যায় না। আপনি যখন এই কীগুলি খুলবেন, তখন তাদের সংশ্লিষ্ট সাবকিগুলির সাথে সেগুলি খালি বা ফাঁকা মনে হতে পারে। নিম্নলিখিতগুলি HKEY_LOCAL_MACHINE-এ লুকানো সাবকিগুলি রয়েছে:

  • SAM সাবকি - এই সাবকি ডোমেনের জন্য সিকিউরিটি অ্যাকাউন্টস ম্যানেজার (SAM) এর ডেটা ধারণ করে। প্রতিটি ডাটাবেসে গ্রুপ উপনাম, ব্যবহারকারীর অ্যাকাউন্ট, গেস্ট অ্যাকাউন্ট, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট, ডোমেনের লগইন নাম ইত্যাদি থাকে।
  • সিকিউরিটি সাবকি - ব্যবহারকারীর সমস্ত নিরাপত্তা নীতি এখানে সংরক্ষিত হয়। এই ডেটা ডোমেনের নিরাপত্তা ডাটাবেস বা আপনার সিস্টেমের সংশ্লিষ্ট রেজিস্ট্রির সাথে লিঙ্ক করা আছে।

আপনি যদি SAM বা SECURITY সাবকি দেখতে চান, তাহলে আপনাকে সিস্টেম অ্যাকাউন্ট ব্যবহার করে রেজিস্ট্রি এডিটরে লগ ইন করতে হবে . একটি সিস্টেম অ্যাকাউন্ট হল এমন একটি অ্যাকাউন্ট যেটিতে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সহ অন্য যেকোনো অ্যাকাউন্টের চেয়ে বেশি অনুমতি রয়েছে।

দ্রষ্টব্য: আপনার সিস্টেমে এই লুকানো সাবকিগুলি দেখতে আপনি PsExec এর মতো কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইউটিলিটিগুলিও ব্যবহার করতে পারেন। (প্রস্তাবিত নয়)

প্রস্তাবিত

  • Hulu এরর কোড P-dev302 ঠিক করুন
  • Windows 10 বুট ম্যানেজার কি?
  • আমার Windows 10 কম্পিউটার এত ধীর কেন?
  • Windows 10-এ ভাঙা রেজিস্ট্রি আইটেমগুলি কীভাবে ঠিক করবেন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি HKEY_LOCAL_MACHINE, এর সংজ্ঞা, কীভাবে এটি অ্যাক্সেস করবেন এবং HKLM-এ রেজিস্ট্রি সাবকিগুলির একটি তালিকা সম্পর্কে শিখেছেন। . এছাড়াও, যদি এই নিবন্ধটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন বা পরামর্শ থাকে, তাহলে নির্দ্বিধায় সেগুলি মন্তব্য বিভাগে ড্রপ করুন৷


  1. Windows 11 SE কি?

  2. উইন্ডোজ 10 এ টেস্ট মোড কি?

  3. Windows 10 এ MRT.exe কি?

  4. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার