কম্পিউটার

Windows 10

এ কাজ করছে না ডিভাইসে কাস্ট করুন Windows 10

Windows 10 এমন অনেক বৈশিষ্ট্য নিয়ে আসে যা কাজে লাগে ছোট জিনিস এমনকি সুবিধাজনক করা। এরকম একটি উদাহরণ হল ডিভাইসে কাস্ট করা। কল্পনা করুন আপনার কাছে একটি Windows 10 ল্যাপটপ আছে, কিন্তু বলুন এটির 14 বা 16 ইঞ্চি সীমিত স্ক্রীন সাইজ আছে। এখন আপনি যদি পারিবারিক টেলিভিশনে একটি সিনেমা দেখতে চান যা স্পষ্টতই বড় এবং পুরো পরিবার এটি উপভোগ করতে পারে, তাহলে আর টেলিভিশনের সাথে HDMI কেবল বা থাম্ব ড্রাইভ সংযোগ করার দরকার নেই। আপনি আপনার Windows 10 ল্যাপটপ বা ডেস্কটপকে একটি নেটওয়ার্ক সংযোগের সাথে একই নেটওয়ার্কে একটি বহিরাগত ডিসপ্লেতে সংযোগ করতে পারেন তারের বিশৃঙ্খলা বা অন্যান্য অসুবিধা ছাড়াই।

Windows 10

কখনও কখনও, এই ধরনের ওয়্যারলেস সংযোগে সামান্য সমস্যা হয় এবং Windows 10 ল্যাপটপ অন্যান্য ডিভাইসে কাস্ট করতে অস্বীকার করে৷ এটি পারিবারিক সমাবেশ বা ল্যান পার্টির মতো বিশেষ অনুষ্ঠানগুলিকে নষ্ট করতে পারে। যদিও এটি বিভিন্ন কারণে হতে পারে, সবচেয়ে সাধারণগুলির মধ্যে রয়েছে এক্সটার্নাল ডিসপ্লে ফার্মওয়্যারের সমস্যা বা নেটওয়ার্কের ভুল কনফিগারেশন ব্যবহার করা হচ্ছে।

আপনি ডিভাইস এবং সেইসাথে নেটওয়ার্ক সঠিকভাবে আচরণ করছে কিনা তা নিশ্চিত করার জন্য সবকিছু চেষ্টা করার পরে, শুধুমাত্র উইন্ডোজ 10-এর অভ্যন্তরীণ সেটিংস চেক করার বাকি আছে। প্রশ্নে ল্যাপটপ বা ডেস্কটপ। সুতরাং, আসুন চেষ্টা করি এবং সেই সমস্যাগুলি সম্পর্কে আরও শিখি যেগুলির কারণ হতে পারে কাস্ট টু ডিভাইস উইন্ডোজ 10 এ কাজ করছে না এবং কিভাবে দ্রুত এটি ঠিক করবেন।

Windows 10-এ কাজ করছে না ডিভাইসে কাস্ট করা ঠিক করুন

এই নিবন্ধে, আমরা নীচে তালিকাভুক্ত ধাপে ধাপে সমাধানগুলির সাথে কাস্ট টু ডিভাইস বৈশিষ্ট্য কাজ না করা সমস্যাটি সমাধান করার চেষ্টা করব৷

পদ্ধতি 1:নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

যদি নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারগুলি দূষিত হয়, তাহলে এটি Windows 10 ডিভাইসটিকে নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসগুলিকে চিনতে না পারে৷ নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারগুলিকে তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করে এই সমস্যাটি সমাধান করা যেতে পারে৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন . এটি করতে, ডান-ক্লিক করুন স্টার্ট মেনু-এ এবং ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .

Windows 10

2. নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এ নেভিগেট করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন যে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত। আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন

Windows 10

3. আপনি স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করতে চান বা সাম্প্রতিক ড্রাইভারগুলির জন্য স্থানীয়ভাবে দেখতে চান কিনা জিজ্ঞাসা করে যে ডায়ালগ বক্সটি খোলে, স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন বেছে নিন যদি আপনার কাছে সবচেয়ে সাম্প্রতিক ড্রাইভার ডাউনলোড না থাকে।

Windows 10

4. সেটআপ উইজার্ড তারপর ইনস্টলেশনের যত্ন নেবে, যখন অনুরোধ করা হবে, প্রয়োজনীয় তথ্য প্রদান করবে।

5. ইনস্টলেশন শেষ করার পরে, আপনার মেশিন রিবুট করুন এবং চেষ্টা করুন এবং দেখুন যে আপনি কাস্ট টু ডিভাইসে কাজ করছে না এমন সমস্যাটি ঠিক করতে পারবেন কিনা।

পদ্ধতি 2:নেটওয়ার্ক আবিষ্কার চালু করুন

ডিফল্টরূপে, Windows 10-এ, সমস্ত নেটওয়ার্ককে ব্যক্তিগত নেটওয়ার্ক হিসাবে গণ্য করা হয় যদি না আপনি সেট আপ করার সময় অন্যথায় উল্লেখ করেন৷ ডিফল্টরূপে, নেটওয়ার্ক আবিষ্কার বন্ধ থাকে, এবং আপনি নেটওয়ার্কে ডিভাইসগুলি অনুসন্ধান করতে অক্ষম হবেন, এবং আপনার ডিভাইসটিও নেটওয়ার্কে দৃশ্যমান হবে না৷

1. Windows Key + I টিপুন সেটিংস খুলতে।

2. সেটিংসের অধীনে নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন৷

Windows 10

3. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ ক্লিক করুন

Windows 10

4. এখন, উন্নত শেয়ারিং পরিবর্তন করুন এ ক্লিক করুন বাম ফলকে সেটিংস বিকল্প।

Windows 10

5. নিশ্চিত করুন যে বিকল্পটিনেটওয়ার্ক আবিষ্কার চালু করুন৷ বিকল্পটি নির্বাচিত, এবং এই সেটিংস সংরক্ষণ করে খোলা উইন্ডো বন্ধ করুন।

Windows 10

6. ডিভাইসে কাস্ট করুন পুনরায় চেষ্টা করুন এবং দেখুন যে আপনি Windows 10 সমস্যায় ডিভাইসে কাস্ট কাজ করছে না তা ঠিক করতে পারেন।

পদ্ধতি 3:উইন্ডোজ আপডেটের জন্য পরীক্ষা করুন

Windows 10 অপারেটিং সিস্টেমের কিছু সংস্করণে কাস্ট টু ডিভাইস একটি পরিচিত সমস্যা হতে পারে, এবং সম্ভাবনা রয়েছে যে Microsoft ইতিমধ্যেই সমাধানের জন্য একটি প্যাচ তৈরি করেছে৷ যদি কোনো আপডেট মুলতুবি থাকে, তাহলে Windows 10 সমস্যায় কাজ না করা ডিভাইসে কাস্টের সমাধান করা যেতে পারে।

1. চাপুন Windows Key + আমি সেটিংস খুলতে তারপর  আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন

Windows 10

2. বাম দিক থেকে, মেনু ক্লিক করুন Windows Update

3. এখন “আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন উপলব্ধ আপডেট চেক করতে ” বোতাম৷

Windows 10

4. যদি কোনো আপডেট মুলতুবি থাকে তাহলে আপডেট ডাউনলোড ও ইনস্টল করুন-এ ক্লিক করুন।

Windows 10

5. আপডেটগুলি ডাউনলোড হয়ে গেলে, সেগুলি ইনস্টল করুন এবং আপনার উইন্ডোজ আপ টু ডেট হয়ে যাবে৷

পদ্ধতি 4:স্ট্রিমিং বিকল্পগুলি পরীক্ষা করুন

আপডেট বা ড্রাইভার পুনরায় ইনস্টল করার পরে, উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের কিছু সেটিংস ডিফল্টে ফিরে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে এবং এটি অনুমতির অভাবে স্ট্রিমিং পরিষেবাতে সমস্যার কারণ হতে পারে৷ এটি ঠিক করতে:

1. Windows Key + S টিপুন অনুসন্ধান আনতে অনুসন্ধান বারে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার টাইপ করুন৷

Windows 10

2. অনুসন্ধান ফলাফল থেকে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে ক্লিক করুন৷

3. এখন স্ট্রিম মেনুতে ক্লিক করুন উইন্ডোর উপরের বাম দিকে বোতাম এবং আরও স্ট্রিমিং বিকল্পগুলিতে ক্লিক করুন।

Windows 10

4. নিশ্চিত করুন যে নির্বাচিত নেটওয়ার্কটি সঠিক , এবং আপনি ডিভাইস কাস্ট করতে ব্যবহার করছেন একই. নিশ্চিত করুন যে এটি স্ট্রিমিংয়ের জন্য সমস্ত লাইব্রেরি অ্যাক্সেস করার অনুমতি রয়েছে৷

Windows 10

4. সেটিংস সংরক্ষণ করুন এবং দেখুন যে আপনি Windows 10 সমস্যায় কাস্ট টু ডিভাইস কাজ করছে না তা ঠিক করতে পারেন।

প্রস্তাবিত:

  • Android ফোন ব্যবহার করে PC থেকে টেক্সট মেসেজ পাঠান
  • আপনার কম্পিউটারের গতি বাড়ানোর 15 টি টিপস

এই শেষ কৌশলটি আমাদের সম্ভাব্য সমাধানগুলির তালিকাকে রাউন্ড আপ করে যা Windows 10-এ কাস্ট টু ডিভাইস কাজ না করার সমস্যাটির সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করবে৷ যদিও সমস্যাটি টেলিভিশনে হতে পারে বা এক্সটার্নাল ডিসপ্লে ফার্মওয়্যার বা নেটওয়ার্ক কনফিগারেশন যা ব্যবহার করা হচ্ছে, এগুলো চেষ্টা করলে আপনি Windows 10 সেটিংসের সমস্যাগুলি দূর করতে সাহায্য করবে যা সমস্যার কারণ হতে পারে।


  1. মিরাকাস্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  4. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন