কম্পিউটার

উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন

নেটওয়ার্ক ডিসকভারি হল একটি নেটওয়ার্কিং টুল যা আপনাকে একই নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলির মধ্যে যোগাযোগ সেট আপ করতে সক্ষম করে। নেটওয়ার্ক ডিসকভারি ব্যবহার করে আপনি সহজেই ফাইল এবং প্রিন্টার শেয়ার করতে পারবেন। যাইহোক, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা এলোমেলোভাবে বা একটি বড় আপডেটের পরে নেটওয়ার্ক ডিসকভারির সমস্যায় হোঁচট খেয়েছেন।

উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন

Windows 10-এ নেটওয়ার্ক আবিষ্কারের কাজ বন্ধ করার কারণ কী?

এই সমস্যার বেশ কয়েকটি স্বতন্ত্র কারণ রয়েছে। প্রতিটি কারণ দৃঢ়ভাবে সমস্যার সমাধান করার জন্য আপনার ব্যবহার করা উচিত এমন একটি পদ্ধতির সাথে সম্পর্কিত তাই নিশ্চিত করুন যে আপনি নীচের এই তালিকাটি পরীক্ষা করে দেখুন:

  • গুরুত্বপূর্ণ পরিষেবা চলছে না৷ – নেটওয়ার্ক ডিসকভারি চালানোর জন্য নির্দিষ্ট কিছু পরিষেবার উপর নির্ভর করে তাই আপনি সেগুলি শুরু করতে ভুলবেন না।
  • SMB 1.0/CIFS ফাইল শেয়ারিং সাপোর্ট চলছে না – যদিও স্ট্যান্ডার্ডটি পুরানো হয়ে গেছে, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এটি চালু করলে সমস্যা সমাধান করা যায়।
  • Windows ডিফেন্ডার ফায়ারওয়ালে নেটওয়ার্ক আবিষ্কার চালু আছে ৷ – যদি ফায়ারওয়াল সংযোগের অনুমতি না দেয়, তাহলে আপনাকে এটির মাধ্যমে অনুমতি দিতে হবে।

নেটওয়ার্ক ডিসকভারি যদি Windows 10-এ কাজ না করে, তবে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা বিভিন্ন জিনিসের কারণে এটি হতে পারে। কিছু ব্যবহারকারী সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে এমন পদ্ধতিগুলিও প্রস্তাব করেছেন এবং আমরা সেগুলিকে আমাদের নিবন্ধে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। নিশ্চিত করুন যে আপনি নীচে এটি পরীক্ষা করে দেখুন এবং আশা করি সমস্যার সমাধান করেছেন৷

সমাধান 1: কিছু পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় তা নিশ্চিত করুন

সঠিকভাবে চালানোর জন্য নেটওয়ার্ক আবিষ্কার বিভিন্ন পরিষেবার উপর নির্ভরশীল। একটি সাম্প্রতিক উইন্ডোজ আপডেট বা আপনার কম্পিউটারের সেটআপে একটি পরিবর্তন এই পরিষেবাগুলির স্টার্টআপ সম্পর্কে কিছু পরিবর্তন করতে পারে। নিশ্চিত করুন যে আপনি সেগুলি স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য সেট করেছেন এবং সমস্যাটি সমাধান করা উচিত৷

  1. চালান খুলুন Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে ইউটিলিটি আপনার কীবোর্ডে (একই সময়ে এই কীগুলি টিপুন৷ টাইপ করুন “পরিষেবাগুলি৷ msc উদ্ধৃতি চিহ্ন ছাড়াই নতুন খোলা বাক্সে এবং পরিষেবাগুলি খুলতে ওকে ক্লিক করুন টুল. বিকল্প উপায় হল স্টার্ট মেনুতে অবস্থান করে কন্ট্রোল প্যানেলটি খুলতে হবে। আপনি স্টার্ট মেনুর অনুসন্ধান বোতাম ব্যবহার করেও এটি অনুসন্ধান করতে পারেন।
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. কন্ট্রোল প্যানেল উইন্ডো খোলার পরে, “দেখুন পরিবর্তন করুন উইন্ডোর উপরের ডানদিকে "বড় আইকনগুলি বিকল্পে ” এবং আপনি প্রশাসনিক সরঞ্জামগুলি সনাক্ত না করা পর্যন্ত নীচে স্ক্রোল করুন৷ এটিতে ক্লিক করুন এবং পরিষেবাগুলি সনাক্ত করুন৷ নীচে শর্টকাট। এটিও খুলতে এটিতে ক্লিক করুন৷
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. DNS ক্লায়েন্ট, ফাংশন ডিসকভারি রিসোর্স পাবলিকেশন, SSDP ডিসকভারি, সনাক্ত করুন এবং UPnP ডিভাইস হোস্ট তালিকার পরিষেবাগুলি, প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হয়।
  2. যদি পরিষেবাটি শুরু হয়ে থাকে (আপনি এটি পরিষেবার স্থিতি বার্তার ঠিক পাশেই পরীক্ষা করতে পারেন), আপনার স্টপ ক্লিক করে আপাতত এটি বন্ধ করা উচিত উইন্ডোর মাঝখানে বোতাম। যদি এটি বন্ধ করা হয়, আমরা এগিয়ে না যাওয়া পর্যন্ত এটিকে থামিয়ে রাখুন৷
  3. নিশ্চিত করুন যে বিকল্পটি স্টার্টআপ প্রকারের অধীনে রয়েছে পরিষেবার বৈশিষ্ট্য উইন্ডোতে মেনু স্বয়ংক্রিয় সেট করা আছে আপনি অন্যান্য পদক্ষেপের সাথে এগিয়ে যাওয়ার আগে। স্টার্টআপ টাইপ পরিবর্তন করার সময় উপস্থিত হতে পারে এমন কোনো ডায়ালগ বক্স নিশ্চিত করুন। স্টার্ট-এ ক্লিক করুন প্রস্থান করার আগে উইন্ডোর মাঝখানে বোতাম। নিশ্চিত করুন যে আপনি আমাদের উল্লেখ করা সমস্ত পরিষেবার জন্য একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করেছেন৷
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন

আপনি যখন Start:

এ ক্লিক করবেন তখন আপনি নিম্নলিখিত ত্রুটির বার্তা পেতে পারেন
 "Windows could not start the service on Local Computer. Error 1079: The account specified for this service differs from the account specified for other services running in the same process."

যদি এটি ঘটে থাকে তবে এটি ঠিক করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

  1. পরিষেবার বৈশিষ্ট্য উইন্ডো খুলতে উপরের নির্দেশাবলী থেকে ধাপ 1-3 অনুসরণ করুন। লগ অন-এ নেভিগেট করুন ট্যাবে ক্লিক করুন এবং ব্রাউজ করুন...-এ ক্লিক করুন
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন এর অধীনে ” এন্ট্রি বক্স, আপনার অ্যাকাউন্টের নাম টাইপ করুন, নাম চেক করুন এ ক্লিক করুন এবং নাম উপলব্ধ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  2. ঠিক আছে ক্লিক করুন আপনি শেষ হয়ে গেলে এবং পাসওয়ার্ড-এ পাসওয়ার্ড টাইপ করুন যদি আপনি একটি পাসওয়ার্ড সেট আপ করে থাকেন তাহলে আপনাকে এটির সাথে অনুরোধ করা হলে বক্স করুন৷ এটি এখন সমস্যা ছাড়াই শুরু করা উচিত!

সমাধান 2:SMB 1.0/CIFS ফাইল শেয়ারিং সমর্থন চালু করুন

মনে হচ্ছে একটি সাম্প্রতিক Windows 10 আপডেট SMB বৈশিষ্ট্যটিকে নিষ্ক্রিয় করেছে যা ফাইল ভাগ করে নেওয়ার জন্য দায়ী এবং এটি অবশ্যই সেই ব্যবহারকারীদের অবাক করেছে যারা এই বিরক্তিকর ত্রুটিটি পেতে শুরু করেছে৷ সৌভাগ্যবশত, Windows বৈশিষ্ট্য উইন্ডোতে SMB 1.0 চালু করার মতোই সমস্যাটি ঠিক করা যেতে পারে। এটি করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. স্টার্ট মেনু ক্লিক করুন বোতাম এবং টাইপ করুন “কন্ট্রোল প্যানেল "যখন এটি খোলে। কন্ট্রোল প্যানেল খুলতে প্রথম ফলাফলে ক্লিক করুন। এছাড়াও আপনি Windows Key + R এ ক্লিক করতে পারেন একই সময়ে কীগুলি এবং টাইপ করুন “নিয়ন্ত্রণ৷exe রান ডায়ালগে বক্স।
  2. নিশ্চিত করুন যে আপনি কন্ট্রোল প্যানেলে ভিউ পরিবর্তন করে দেখুন:শ্রেণীতে এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. এই উইন্ডোতে, উইন্ডোজ বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন সনাক্ত করুন বাম ফলকে বিকল্প, এটিতে ক্লিক করুন, এবং আপনি SMB 1.0/CIFS ফাইল শেয়ারিং সমর্থন সনাক্ত না করা পর্যন্ত নিচে স্ক্রোল করুন
  2. যদি SMB 1.0/CIFS ফাইল শেয়ারিং সাপোর্ট এর পাশের চেকবক্স সক্রিয় করা হয়নি, বাক্সে ক্লিক করে এটি সক্রিয় করুন৷ Windows বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে ওকে ক্লিক করুন৷ উইন্ডো এবং কম্পিউটার রিবুট করুন।
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. Network Discovery চেক করার সময় সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:কমান্ড প্রম্পটের মাধ্যমে নেটওয়ার্ক আবিষ্কার সক্ষম করুন

আপনি যদি সক্রিয়ভাবে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ব্যবহার করেন, তাহলে এটির মাধ্যমে অনুমতি দেওয়ার জন্য আপনাকে নেটওয়ার্ক আবিষ্কার অন্তর্ভুক্ত করতে হবে। উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস একটি আপডেটের সময় পুনরায় সেট করা হতে পারে বা আপনি সবেমাত্র এটি ব্যবহার করা শুরু করেছেন৷ যাইহোক, কমান্ড প্রম্পটে একটি সাধারণ কমান্ডের মাধ্যমে সমস্যাটি সমাধান করা যেতে পারে:

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে অথবা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে ” বিকল্প।
  2. অতিরিক্ত, আপনি Windows Logo Key + Rও ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য কী সমন্বয় . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter কী সমন্বয় ব্যবহার করুন প্রশাসনিক কমান্ড প্রম্পটের জন্য।
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি Enter টিপেছেন প্রতিটি টাইপ করার পরে। “অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে এর জন্য অপেক্ষা করুন মেসেজ বা অনুরূপ কিছু জেনে নিন যে পদ্ধতিটি কাজ করেছে।
netsh advfirewall firewall set rule group="Network Discovery" new enable=Yes
  1. সংযোগ পুনরায় সেট করার চেষ্টা করুন এবং ত্রুটিটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

যদি এটি এখনও করে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

REG add “HKLM\SYSTEM\CurrentControlSet\services\dnscache” /v Start /t REG_DWORD /d 2 /f

সমাধান 4:একটি নেটওয়ার্ক রিসেট সম্পাদন করুন

উইন্ডোজ 10 সেটিংসে নেটওয়ার্ক এবং ইন্টারনেট বিভাগে একটি নেটওয়ার্ক রিসেট বিকল্প রয়েছে যা সমস্যা সমাধানের চেষ্টাকারী প্রচুর লোকের পক্ষে কার্যকর ছিল। এটি মূলত সমস্ত নেটওয়ার্ক-সম্পর্কিত ড্রাইভার পুনরায় ইনস্টল করবে এবং আপনার সিস্টেম পুনরায় বুট করবে। যাইহোক, সমস্যাটি পরে সমাধান করা উচিত!

  1. Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন সেটিংস খুলতে আপনার Windows 10 পিসিতে। বিকল্পভাবে, আপনি টাস্কবারে অবস্থিত সার্চ বার ব্যবহার করে "সেটিংস" অনুসন্ধান করতে পারেন অথবা এটি খোলার পরে আপনি স্টার্ট মেনু বোতামের উপরে কগ আইকনে ক্লিক করতে পারেন
  2. "নেটওয়ার্ক এবং ইন্টারনেট সনাক্ত করুন এবং খুলুন৷ ” সেটিংস অ্যাপে একবার ক্লিক করে সাব-এন্ট্রি করুন।
উইন্ডোজ 10 এ কাজ করছে না নেটওয়ার্ক আবিষ্কার কীভাবে ঠিক করবেন
  1. স্থিতিতে নেভিগেট করুন ট্যাব এবং নেটওয়ার্ক রিসেট চেক করুন নীচের দিকে স্ক্রোল করে বোতাম বিকল্প। এটিতে ক্লিক করুন, যেকোনো ডায়ালগ নিশ্চিত করুন এবং প্রদর্শিত যেকোনো নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. কিভাবে উইন্ডোজ 11 ওয়েবক্যাম কাজ করছে না ঠিক করবেন

  2. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 টাচস্ক্রিন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন