কম্পিউটার

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

আপনার ড্রাইভ SSD বা এইচডিডি? আপনি কি কখনও আপনার ডিভাইসে সলিড স্টেট ড্রাইভ (SSD) বা HDD আছে কিনা তা পরীক্ষা করার কথা ভেবেছেন? এই দুই ধরনের হার্ড ড্রাইভ হল স্ট্যান্ডার্ড ডিস্ক যা পিসির সাথে আসে। কিন্তু, আপনার সিস্টেম কনফিগারেশন সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকা ভালো, বিশেষ করে হার্ড ড্রাইভের ধরন সম্পর্কে। আপনি যখন Windows 10 PC এর সাথে ত্রুটি বা সমস্যা সমাধান করছেন তখন এটি অপরিহার্য। SSD কে নিয়মিত HDD এর থেকে দ্রুত বলে মনে করা হয় যার কারনে SSD কে পছন্দ করা হয় কারণ Windows বুট টাইম খুবই কম।

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

সুতরাং আপনি যদি সম্প্রতি একটি ল্যাপটপ বা পিসি কিনে থাকেন তবে এতে কোন ধরনের ডিস্ক ড্রাইভ রয়েছে সে সম্পর্কে নিশ্চিত না হন তাহলে চিন্তা করবেন না কারণ আপনি সহজেই উইন্ডোজ বিল্ট-ইন ব্যবহার করে চেক করতে পারেন টুলস হ্যাঁ, আপনার কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রয়োজন নেই কারণ উইন্ডোজ নিজেই আপনার কাছে থাকা ডিস্ক ড্রাইভের ধরনটি পরীক্ষা করার একটি উপায় সরবরাহ করে। এটি অপরিহার্য কারণ কেউ যদি আপনাকে এমন একটি সিস্টেম বিক্রি করে যা বলে যে এতে SSD রয়েছে কিন্তু বাস্তবে এটির একটি HDD আছে? এই ক্ষেত্রে, আপনার ড্রাইভটি এসএসডি বা এইচডিডি কিনা তা কীভাবে পরীক্ষা করবেন তা জানা খুব সহায়ক হতে পারে এবং সম্ভবত অর্থও বলতে পারে। এছাড়াও, সঠিক হার্ড ড্রাইভ নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ কারণ এটি সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে এবং স্থিতিশীলতা বাড়াতে পারে। অতএব, আপনার সিস্টেমে কোন হার্ড ড্রাইভ আছে তা পরীক্ষা করার জন্য আপনাকে বিভিন্ন পদ্ধতি জানা উচিত।

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 – ডিফ্র্যাগমেন্ট টুল ব্যবহার করুন

Windows এ ফ্র্যাগমেন্ট ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার জন্য একটি ডিফ্র্যাগমেন্টেশন টুল আছে। ডি-ফ্র্যাগমেন্টেশন উইন্ডোজের সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি। ডিফ্র্যাগমেন্ট করার সময়, এটি আপনাকে আপনার ডিভাইসে উপস্থিত হার্ড ড্রাইভ সম্পর্কে প্রচুর ডেটা দেয়। আপনার সিস্টেম কোন হার্ড ড্রাইভ ব্যবহার করছে তা সনাক্ত করতে আপনি এই তথ্য ব্যবহার করতে পারেন৷

1. স্টার্ট মেনু খুলুন এবং সমস্ত অ্যাপস> উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটিভ টুলস-এ নেভিগেট করুন . এখানে আপনাকে ডিস্ক ডিফ্র্যাগমেন্ট টুল-এ ক্লিক করতে হবে

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

দ্রষ্টব্য:অথবা Windows Search-এ শুধু defrag টাইপ করুন তারপর Defragment and Optimize Drive-এ ক্লিক করুন।

2. একবার ডিস্ক ডিফ্র্যাগমেন্ট টুল উইন্ডো খুললে, আপনি আপনার ড্রাইভের সমস্ত পার্টিশন দেখতে পাবেন। আপনি যখন মিডিয়া টাইপ বিভাগ চেক করেন , আপনার সিস্টেম কোন ধরনের হার্ড ড্রাইভ ব্যবহার করছে তা আপনি খুঁজে পেতে পারেন . আপনি যদি SSD বা HDD ব্যবহার করেন, তাহলে আপনি এখানে তালিকাভুক্ত দেখতে পাবেন।

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

আপনি একবার তথ্য খুঁজে পেলে, আপনি কেবল ডায়ালগ বক্সটি বন্ধ করতে পারেন৷

পদ্ধতি 2 – Windows PowerShell থেকে বিশদ বিবরণ পান

আপনি যদি কমান্ড লাইন ইউজার ইন্টারফেস ব্যবহার করে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাহলে Windows PowerShell হল যেখানে আপনি আপনার ডিভাইস সম্পর্কে অনেক তথ্য পেতে পারেন৷ আপনি পাওয়ারশেল ব্যবহার করে আপনার ড্রাইভটি Windows 10-এ SSD বা HDD কিনা তা সহজেই পরীক্ষা করতে পারেন।

1.Windows অনুসন্ধানে Powershell টাইপ করুন তারপর PowerShell-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

2. PowerShell উইন্ডোটি খোলে, আপনাকে নীচের উল্লেখিত কমান্ডটি টাইপ করতে হবে:

Get-PhysicalDisk 

3. কমান্ডটি কার্যকর করতে এন্টার টিপুন। এই কমান্ডটি আপনার সিস্টেমে সমস্ত ইনস্টল করা ড্রাইভ স্ক্যান করবে যা আপনাকে বর্তমান হার্ড ড্রাইভ সম্পর্কিত আরও তথ্য দেবে। আপনি স্বাস্থ্যের অবস্থা, সিরিয়াল নম্বর, ব্যবহার এবং আকার-সম্পর্কিত তথ্য পাবেন এখানে হার্ড ড্রাইভ টাইপ বিস্তারিত ছাড়াও।

4. ডিফ্র্যাগমেন্ট টুলের মতো, এখানেও আপনাকে মিডিয়া টাইপ বিভাগ চেক করতে হবে যেখানে আপনি হার্ড ড্রাইভের ধরন দেখতে সক্ষম হবেন।

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

পদ্ধতি 3 – উইন্ডোজ ইনফরমেশন টুল ব্যবহার করে আপনার ড্রাইভ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

Windows তথ্য টুল আপনাকে সমস্ত হার্ডওয়্যার বিবরণ দেয়৷ এটি আপনাকে আপনার ডিভাইসের প্রতিটি উপাদান সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়।

1. সিস্টেম তথ্য খুলতে, আপনাকে Windows key+ R টিপতে হবে তারপর msinfo32 টাইপ করুন এবং এন্টার টিপুন।

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

2. নতুন খোলা বাক্সে, আপনাকে শুধু এই পথটি প্রসারিত করতে হবে – উপাদান> স্টোরেজ> ডিস্ক৷

আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করুন

3. ডান পাশের উইন্ডো প্যানে, আপনি আপনার ডিভাইসে উপস্থিত হার্ড ড্রাইভের ধরন সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন৷

দ্রষ্টব্য: আপনার সিস্টেমে উপস্থিত হার্ড ডিস্কের ধরন সনাক্ত করতে আপনাকে সহায়তা করার জন্য বেশ কয়েকটি তৃতীয় পক্ষের সরঞ্জাম উপলব্ধ রয়েছে। যাইহোক, আপনার হার্ড ড্রাইভের বিশদ বিবরণ পেতে উইন্ডোজের অন্তর্নির্মিত সরঞ্জামগুলি আরও সুরক্ষিত এবং দরকারী। আপনি তৃতীয় পক্ষের টুল বেছে নেওয়ার আগে, উপরে দেওয়া পদ্ধতিগুলি প্রয়োগ করা ভাল৷

আপনার ডিভাইসে ইনস্টল করা হার্ড ড্রাইভের বিশদ বিবরণ পাওয়া আপনাকে কীভাবে আপনার সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে পারে তা পরীক্ষা করতে সহায়তা করবে৷ তাছাড়া, আপনার সিস্টেমের কনফিগারেশনের বিশদ থাকা সবসময় প্রয়োজন যা আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে যে কোন সফ্টওয়্যার বা অ্যাপ্লিকেশন আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে৷

প্রস্তাবিত:

  • DLNA সার্ভার কী এবং Windows 10-এ কীভাবে এটি সক্ষম করবেন?
  • কিভাবে Windows 10-এ একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন
  • সিস্টেম এরর মেমরি ডাম্প ফাইল মুছে ফেলার ৬টি উপায়
  • Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনি এখন সহজেই আপনার ড্রাইভ Windows 10 এ SSD বা HDD কিনা তা পরীক্ষা করতে পারেন , কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 10-এ আপনার RAM টাইপ DDR3 বা DDR4 কিনা তা পরীক্ষা করুন

  2. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

  3. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  4. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন