কম্পিউটার

Windows 10:VPN সার্ভারের সাথে সংযোগ করার পরে কোনো ইন্টারনেট সংযোগ নেই

বাড়ি থেকে একটি কর্পোরেট VPN সার্ভারের সাথে সংযোগ করার সময় (AlwaysOnVPN, Windows Server RRAS বা OpenVPN), ব্যবহারকারীরা অভিযোগ করেন যে তাদের একটি সক্রিয় VPN সংযোগ সহ তাদের কম্পিউটারে ইন্টারনেট অ্যাক্সেস নেই। এই প্রবন্ধে আমরা আলোচনা করব কেন আপনি VPN এর সাথে সংযুক্ত থাকার সময় Windows 10-এ ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন না এবং কীভাবে এই সমস্যাটি সমাধান করবেন।

Windows এ একটি নতুন VPN সংযোগ তৈরি করার সময় (সমস্ত সংস্করণ), বিকল্প রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন ডিফল্টরূপে সক্রিয় করা হয়। এর মানে হল আপনার কম্পিউটার থেকে সমস্ত ট্র্যাফিক একটি VPN টানেলের মাধ্যমে পাঠানো হয়। যদি দূরবর্তী ক্লায়েন্টদের শুধুমাত্র স্থানীয় কর্পোরেট সংস্থানগুলি অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয় এবং VPN সার্ভারে ইন্টারনেট অ্যাক্সেস সীমাবদ্ধ থাকে, তাহলে একজন দূরবর্তী ব্যবহারকারী তাদের কম্পিউটার থেকে বাহ্যিক ওয়েবসাইট এবং অন্যান্য ইন্টারনেট সংস্থান অ্যাক্সেস করতে পারবেন না। VPN থেকে সংযোগ বিচ্ছিন্ন করার পরে, সমস্ত ব্যবহারকারীর ট্র্যাফিক একটি সাধারণ নেটওয়ার্কের মাধ্যমে যাবে এবং ইন্টারনেট অ্যাক্সেস প্রদর্শিত হবে৷

একটি মোড, যখন কিছু ট্রাফিক (কর্পোরেট সংস্থানগুলিতে অ্যাক্সেস) একটি VPN টানেলের মাধ্যমে পাঠানো হয় এবং বাকি ট্র্যাফিক (ইন্টারনেট অ্যাক্সেস) একটি স্থানীয় নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে যায়, তাকে স্প্লিট টানেলিং বলে। .

Windows 10-এ, আপনি তিনটি উপায়ে বিভক্ত টানেলিং সক্ষম করতে পারেন (ভিপিএন টানেলের মাধ্যমে ইন্টারনেট ট্রাফিক রাউটিং অক্ষম করতে পারেন):

  • TCP/IP VPN সংযোগ সেটিংসে
  • rasphone.pbk-এ ফাইল
  • Set-Vpn সংযোগ ব্যবহার করা SplitTunneling সহ cmdlet PowerShell এ প্যারামিটার

সবচেয়ে সহজ উপায় হল কন্ট্রোল প্যানেলের মাধ্যমে আপনার VPN সংযোগের TCP/IP সেটিংস পরিবর্তন করা।

  1. কন্ট্রোল প্যানেলে নেটওয়ার্ক সংযোগের তালিকা খুলুন (Control Panel\Network and Internet\Network Connections ) এবং আপনার VPN সংযোগের বৈশিষ্ট্যগুলিতে যান;
  2. নেটওয়ার্কিং খুলুন ট্যাবে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) নির্বাচন করুন এবং বৈশিষ্ট্য ক্লিক করুন;
  3. উন্নত এ ক্লিক করুন;
  4. নিশ্চিত করুন যে দূরবর্তী নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন বিকল্পটি IP সেটিংস-এ চেক করা হয়েছে ট্যাব৷
    Windows 10:VPN সার্ভারের সাথে সংযোগ করার পরে কোনো ইন্টারনেট সংযোগ নেই

আপনি "রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন" টিক চিহ্ন সরিয়ে দেওয়ার পরে বিকল্প এবং আপনার VPN গেটওয়েতে পুনরায় সংযোগ করুন, আপনি আপনার ISP সংযোগের মাধ্যমে আপনার কম্পিউটারে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। যাইহোক, কিছু উইন্ডোজ 10 বিল্ডে বিকল্পটি কিছু কারণে উপলব্ধ নয় (বিভিন্ন সমস্যা রয়েছে:আপনি ক্ষেত্রটি সম্পাদনা করতে পারবেন না, সেটিং সংরক্ষণ করা হয় না, বা আপনি যখন TCP/IPv4 বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করেন তখন সেটিং ফর্ম খোলা হয় না), তাই সমস্যা সমাধানের জন্য আপনাকে অন্য উপায় ব্যবহার করতে হতে পারে।

ফাইলটি rasphone.pbk C:\ProgramData\Microsoft\Network\Connections\pbk\ ফোল্ডারে অবস্থিত (যদি আপনি একটি কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর জন্য একটি VPN সংযোগ তৈরি করেন) অথবা ব্যবহারকারী প্রোফাইল ডিরেক্টরিতে C:\Users\username\AppData\Roaming\Microsoft\Network\Connections\Pbk (যদি VPN সংযোগ শুধুমাত্র আপনার ব্যবহারকারীর জন্য উপলব্ধ হয়)।

যেকোনো টেক্সট এডিটরে rasphone.pbk খুলুন (এমনকি notepad.exe করব). সমস্ত কনফিগার করা VPN সংযোগের সেটিংস এই ফাইলে সংরক্ষণ করা হয়৷ IpPrioritizeRemote খুঁজুন প্যারামিটার ডিফল্টরূপে, এর মান হল 1৷ এটিকে 0 এ পরিবর্তন করুন৷ , rasphone.pbk সংরক্ষণ করুন এবং আপনার VPN সংযোগ পুনরায় চালু করুন।

আপনি rasphone.pbk ব্যবহার করতে পারেন ব্যবহারকারীদের কম্পিউটারে একটি সঠিকভাবে কনফিগার করা VPN সংযোগ স্থাপন করতে।

Windows 10:VPN সার্ভারের সাথে সংযোগ করার পরে কোনো ইন্টারনেট সংযোগ নেই

এছাড়াও আপনি PowerShell এর মাধ্যমে VPN স্প্লিট টানেলিং কনফিগার করতে পারেন। সমস্ত উপলব্ধ VPN সংযোগের তালিকা প্রদর্শন করুন:

Get-VpnConnection

নিশ্চিত করুন যে সংযোগের জন্য SplitTunneling নিষ্ক্রিয় করা হয়েছে (SplitTunneling: False )।

Windows 10:VPN সার্ভারের সাথে সংযোগ করার পরে কোনো ইন্টারনেট সংযোগ নেই

SplitTunneling সক্ষম করতে, আপনার VPN সংযোগের নাম উল্লেখ করুন:

Set-VpnConnection –name vpn.woshub.com -SplitTunneling $true

আপনার VPN সার্ভারের সাথে পুনরায় সংযোগ করুন এবং নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে এবং VPN গেটওয়ের পিছনে কর্পোরেট সংস্থানগুলিতে অ্যাক্সেস রয়েছে৷ SplitTunneling সক্ষম করা একই কাজ করে যখন আপনি “রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন আনচেক করেন আপনার VPN সংযোগের TCP/IPv4 সেটিংসে ” বিকল্প। (যদি আপনি উপরে দেখানো কমান্ডটি চালান, এই বিকল্পটি আনচেক করা হয়)।

একটি সক্রিয় VPN সংযোগের সাথে আরেকটি সাধারণ সমস্যা হল DNS নাম সমাধানের সমস্যা। আপনার LAN-এ থাকা সংস্থানগুলির নাম সমাধান করা বন্ধ হয়ে গেছে, যেহেতু ডিফল্টরূপে VPN সংযোগ সেটিংসে নির্দিষ্ট করা DNS সার্ভারগুলি ব্যবহার করা হয়৷ সমস্যাটি এখানে বর্ণনা করা হয়েছে:"VPN এর সাথে সংযুক্ত থাকাকালীন স্থানীয় DNS রেকর্ডগুলি সমাধান করতে অক্ষম"৷


  1. ভিপিএন কানেক্টিং ইস্যুতে আটকে আছে – Windows 10

  2. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  3. সমাধান:উইন্ডোজ 10 এ Minecraft কোনো ইন্টারনেট সংযোগ সমস্যা নেই

  4. Windows 10, 8.1 এবং 7 এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন