কম্পিউটার

উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

আজকাল ব্যাপকভাবে ছড়িয়ে থাকা বেশিরভাগ ভাইরাস আপনার পিসি থেকে কোনো অতিরিক্ত সেটআপ ছাড়াই সরানো যেতে পারে। যাইহোক, কম্পিউটার ভাইরাসের কিছু "গুরুতর" উদাহরণ অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহারকে অবরুদ্ধ করতে পারে, অথবা সিপিইউকে এতটা লোড করতে পারে যে নিরাপত্তা সরঞ্জামটি শুরু করতে ব্যর্থ হবে। সেই ক্ষেত্রে (এবং অন্যান্য কিছু ক্রিয়াকলাপের জন্য) মাইক্রোসফ্ট তাদের অপারেটিং সিস্টেমে সেফ মোড যুক্ত করেছে৷

উইন্ডোজে নিরাপদ মোড কি?

স্ট্যান্ডার্ড স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন, উইন্ডোজ দশটি পরিষেবা এবং সমস্ত অ্যাপ্লিকেশন চালু করে যা স্টার্টআপে যোগ করা হয়েছিল৷ এই সমস্ত জিনিসগুলি OS সঠিক কাজের জন্য এবং আরও ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য প্রয়োজনীয়। উইন্ডোজের পরিষেবাগুলি অনেকগুলি প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে, যেমন প্রোগ্রামগুলির মধ্যে ডিএলএলগুলি পরিচালনা করা বা ভাগ করা ফোল্ডারগুলিতে ব্যবহারকারীর অ্যাক্সেস। কিন্তু কখনও কখনও তাদের অবশ্যই অক্ষম হতে হবে - এবং আমাকে ব্যাখ্যা করতে দিন কেন৷

ম্যালওয়্যার আপনার সিস্টেমে নিজেকে স্থায়িত্ব দেওয়ার চেষ্টা করে৷ সাধারণত, এটি আপনার স্টার্টআপে নিজেকে যোগ করে - উইন্ডোজ রেজিস্ট্রিতে রান হাইভ ব্যবহার করে। এইভাবে, এটি আপনার ক্রিয়া নির্বিশেষে সিস্টেম শুরুর সাথে একসাথে লঞ্চ করার ক্ষমতা অর্জন করে। মুদ্রা খনিরা অতিরিক্ত অগ্রাধিকার দিয়ে তাদের .exe ফাইল তৈরি করতে গ্রুপ নীতি পরিবর্তন করে। এই মোডটি আপনাকে কোয়াসি-ক্লিন সিস্টেম চালু করার অনুমতি দেয় - সমস্ত স্টার্টআপ প্রোগ্রাম, লঞ্চের নিয়ম, বা অন্যান্য জিনিস যা ম্যালওয়্যার দ্বারা নির্দেশিত হতে পারে।

উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

কয়েন মাইনার সিপিইউকে ওভারলোড করে, যা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যারকে কাজ করা অসম্ভব করে তোলে

এইভাবে, আপনি ইতিমধ্যে বুঝতে পারবেন কখন নিরাপদ মোড প্রয়োজন৷ যে পরিস্থিতিতে ম্যালওয়্যার সিস্টেমে অত্যধিক লোড তৈরি করে, বা যখন এটি জোরপূর্বক কোনো অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম চালু করতে বাধা দেয় তখন এই উইন্ডোজ মোড ব্যবহার করার সরাসরি ইঙ্গিত হয়৷

কিভাবে নিরাপদ মোডে একটি কম্পিউটার থেকে ভাইরাস অপসারণ করবেন?

একটি সাধারণ উইন্ডোজ বুটের মতো। একমাত্র সমস্যা হল "যথারীতি" কম্পিউটার আক্রমণের অধীনে কাজ করবে না। এমনকি আক্রমণের আগে আপনার কম্পিউটারে একটি নিরাপত্তা সরঞ্জাম থাকলেও, ম্যালওয়্যার তার ফাইলগুলিকে দূষিত করতে পারে, বা এমনকি এটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারে। মাইক্রোসফ্ট ডিফেন্ডার ব্যবহার করাও কাজ করবে না:অক্ষম পরিষেবাগুলির কারণে এটি নিরাপদ মোডে কাজ করে না। এই মোডে ম্যালওয়্যার অপসারণের একমাত্র সমাধান একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম। কিন্তু আমরা সঠিক অপসারণ প্রক্রিয়ায় এগিয়ে যাওয়ার আগে, আসুন দেখি কিভাবে আপনার কম্পিউটারকে একটি নিরাপদ মোডে রিবুট করতে হয়।

Windows 7 এ নিরাপদ মোডে প্রবেশ করুন

বিভিন্ন উইন্ডোজ সংস্করণে নিরাপদ মোডে প্রবেশ করার বিভিন্ন উপায় রয়েছে এবং এই সিস্টেম মোডের একটি ভিন্ন ইন্টারফেসও রয়েছে৷ Windows 7-এ, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  • Win+R টিপুন, তারপর সার্চ বারে "msconfig" টাইপ করুন। প্রদর্শিত উইন্ডোতে, বুট ট্যাবে ক্লিক করুন।
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  • এই ট্যাবে, বুট অপশন কলামে সেফ মোড → মিনিমাল বেছে নিন। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন এবং ঠিক আছে টিপুন৷
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  • সিস্টেম আপনাকে পিসি রিবুট করার প্রস্তাব দেবে। এই অফারটির সাথে সম্মত হন - এবং আপনি দেখতে পাবেন আপনার সিস্টেমটি একটি সমস্যা সমাধানের স্ক্রিনে রিবুট হচ্ছে৷
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  • ট্রাবলশুটিং মোডে, নেটওয়ার্কিং এর সাথে সেফ মোড বেছে নিন এবং ম্যালওয়্যার রিমুভাল গাইড সহ অনুচ্ছেদে এগিয়ে যান।

Windows 8/8.1/10/11-এ নিরাপদ মোডে প্রবেশ করুন

  • স্টার্ট বোতাম টিপুন, তারপর আপনার কীবোর্ডে শিফট বোতামটি ধরে রেখে রিস্টার্টে ক্লিক করুন। আপনার পিসি একটি ট্রাবলশুটিং স্ক্রিনে বুট করা হবে।
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  • Tubleshoot → Advanced options-এ ক্লিক করুন।
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  • সেই স্ক্রিনে, স্টার্টআপ সেটিংসে যান এবং নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে কল করতে "5" টিপুন।
  • উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

নিরাপদ মোডে ম্যালওয়্যার অপসারণ

আমি আগেই বলেছি, সেই Windows মোডে ম্যালওয়্যার অপসারণের জন্য একটি তৃতীয় পক্ষের অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম প্রয়োজন৷ এই ধরনের প্রয়োজনীয়তা নিরাপদ মোডের সারমর্ম দ্বারা নির্দেশিত হয় - উইন্ডোজ ডিফেন্ডারের কাজের জন্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি সহ বেশিরভাগ পরিষেবাগুলি অক্ষম৷ তদুপরি, ম্যালওয়্যার এটিকে থামাতে পারে এমনকি আপনি কোনো প্রতিকূলতা সম্পাদন করার সিদ্ধান্ত নেওয়ার আগেই। সেজন্য আমি আপনাকে GridinSoft অ্যান্টি-ম্যালওয়্যার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

ডাউনলোড করুন GridinSoft অ্যান্টি-ম্যালওয়্যার

GridinSoft অ্যান্টি-ম্যালওয়্যার একটি সহজে ব্যবহারযোগ্য প্রোগ্রাম যা বিনামূল্যে আপনার কম্পিউটারকে কার্যকরভাবে পরিষ্কার করতে পারে৷ এটির একটি বিনামূল্যের ট্রায়াল সময়কাল রয়েছে যা 6 দিনের জন্য স্থায়ী হয় - আপনার সিস্টেমকে পরিষ্কার করার জন্য যথেষ্ট। শুধু আপনার ইমেল ঠিকানা টাইপ করুন - এবং কীটি আপনার ইমেলে পাঠানো হবে। ক্ষেত্রটিতে সেই কীটি আটকান এবং আপনি যেতে প্রস্তুত!

উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

GridinSoft অ্যান্টি-ম্যালওয়্যার দিয়ে ম্যালওয়্যার সরান

আপনার ডিভাইসের সম্পূর্ণ স্ক্যান চালু করুন৷ এটি সাধারণত 20 মিনিটেরও কম সময় নেয়, তবে দুর্বল সিস্টেমে এটি দীর্ঘ হতে পারে। আপনি যথারীতি আপনার পিসি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

স্ক্যান শেষ হলে, আপনি সনাক্ত করা ম্যালওয়ারের তালিকা দেখতে পাবেন৷ সমস্ত সনাক্ত করা ম্যালওয়্যার পরিত্রাণ পেতে ক্লিন আপ এ ক্লিক করুন। এই পদ্ধতিতে এক মিনিটেরও কম সময় লাগবে।

উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?


  1. কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

  2. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  3. কিভাবে আপনার Windows 10 PC থেকে পাসওয়ার্ড সরাতে হয়

  4. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়