কম্পিউটার

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

Microsoft সাপোর্ট Windows 10-এ আপনার সমস্যা সমাধানের জন্য Windows 10-এ সেফ মোড ব্যবহার করে। সেফ মোডে আপনার পিসি চালু করার মাধ্যমে, আপনি Windows 10 একটি খালি-হাড় অবস্থায় চালু করেন, প্রায়ই আপনার কাছে উপলব্ধ ফাইল এবং ড্রাইভারের সংখ্যা সীমিত করে। আপনি যদি Windows 10-এ কোনো সমস্যা অনুভব করেন এবং আপনার পিসিকে সেফ মোডে রাখেন, তাহলে আপনি ডিফল্ট সেটিংস এবং মৌলিক ডিভাইস ড্রাইভারের কারণে সমস্যাটি বাতিল করতে পারবেন।

Windows 10 এর নিজস্ব ট্রাবলশুটিং টুল আছে, কিন্তু এটি সবসময় সঠিক নয় এবং আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটি যদি Windows রেজিস্ট্রি বা তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করে কোনো সম্পাদনার কারণে হয় তাহলে আপনাকে আরও গবেষণা করতে হতে পারে। Windows 10 এ নিরাপদ মোডের দুটি সংস্করণ রয়েছে; নিরাপদ মোড৷ এবং নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড . উভয়ের মধ্যে পার্থক্য হল নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড ইন্টারনেট অ্যাক্সেস করতে বা আপনার WiFi-এ অন্যান্য কম্পিউটার অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয় নেটওয়ার্ক ড্রাইভার এবং পরিষেবাগুলি অন্তর্ভুক্ত করে৷

Windows 10-এ নিরাপদ মোড অ্যাক্সেস করার জন্য আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে; সেটিংস, স্বাগত সাইন-ইন স্ক্রীন, অথবা আপনার পিসির পাওয়ার বোতাম ব্যবহার করে একটি কালো বা ফাঁকা স্ক্রীন থেকে।

সেটিংস থেকে নিরাপদ মোড

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন
সেটিংস থেকে নিরাপদ মোড অ্যাক্সেস করার জন্য, এখানে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলি রয়েছে:
1. Windows লোগো কী + I টিপুন আপনার কীবোর্ডে সরাসরি সেটিংসে নিয়ে যেতে হবে। যদি আপনার কম্পিউটারে Windows লোগো কী না থাকে, তাহলে আপনি স্টার্ট-এ যেতে পারেন বোতাম এবং সেটিংস-এ যেতে গিয়ার কগ আইকন নির্বাচন করুন .
২. আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার বেছে নিন .
৩. উন্নত স্টার্টআপ এর অধীনে এখন রিস্টার্ট নির্বাচন করুন।
Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন
4. আপনি Windows 10 PC পুনরায় চালু করার পরে, আপনাকে একটি বিকল্প স্ক্রীন চয়ন করুন এ নিয়ে যাওয়া হবে , সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস> পুনঃসূচনা নির্বাচন করুন .

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

5. একবার আপনার Windows 10 PC পুনরায় চালু হলে, আপনাকে বিকল্পগুলির একটি তালিকা দেওয়া হবে। এখান থেকে, F4 টিপুন আপনার পিসি নিরাপদ মোডে চালু করতে , F5 টিপুন নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে আপনার পিসি চালু করতে .

সাইন-ইন স্ক্রীন থেকে নিরাপদ মোড

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

সাইন-ইন স্ক্রীন থেকে, আপনি সেটিংস থেকে নিরাপদ মোড শুরু করে যে মেনুতে অ্যাক্সেস করেছিলেন সেই একই মেনুতে অ্যাক্সেস করতে পারেন:
1। একই সাথে পাওয়ার নির্বাচন করার সময় Shift কী (বাম বা ডান) হয় চেপে ধরে সাইন-ইন স্ক্রীন থেকে আপনার Windows 10 পিসি পুনরায় চালু করুন বোতাম এবং পুনঃসূচনা নির্বাচন করুন সাইন-ইন স্ক্রিনের নীচের ডানদিকের কোণায়৷
2. আপনার পিসি পুনরায় চালু হওয়ার পরে, আপনাকে একই একটি বিকল্প বেছে নিন নিয়ে যাওয়া হবে পূর্বে দেখানো স্ক্রীন।
সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস> পুনঃসূচনা নির্বাচন করুন .
৩. একবার আপনার Windows 10 PC পুনরায় চালু হলে, আপনাকে বিকল্পগুলির একটি তালিকা দেওয়া হবে। এখান থেকে, F4 টিপুন আপনার পিসি নিরাপদ মোডে চালু করতে , F5 টিপুন নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে আপনার পিসি চালু করতে .

একটি কালো বা ফাঁকা স্ক্রীন থেকে নিরাপদ মোড

অনুগ্রহ করে নোট করুন :যদি Bitlocker চালু থাকে, তাহলে আপনার Windows 10 PC নিরাপদ মোডে শুরু করার জন্য আপনার Bitlocker ID কী থাকতে হবে।
একটি ফাঁকা বা কালো স্ক্রীন থেকে নিরাপদ মোডে আপনার Windows 10 পিসি চালু করার জন্য, আপনার প্রয়োজন হবে প্রথমে Windows Recovery Environment (winRE) এ প্রবেশ করুন। আপনি আপনার ডিভাইসটি 3 বার বন্ধ এবং 3 বার চালু করতে সক্ষম হবেন। আপনি যখন আপনার পিসিকে তৃতীয়বার পাওয়ার আপ করবেন, তখন আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে winRE এ প্রবেশ করবে।
এখন আপনি winRE-তে আছেন, আপনি নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে প্রবেশ করার জন্য যে পদক্ষেপগুলি অনুসরণ করেছেন তা অনুসরণ করুন। :
১. একটি বিকল্প স্ক্রীন চয়ন করুন , সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস> পুনঃসূচনা নির্বাচন করুন .
২. আপনার Windows 10 PC পুনরায় চালু হওয়ার পরে, F5 টিপুন নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে আপনার পিসি চালু করতে .

একটি কালো বা ফাঁকা পর্দার সম্মুখীন হলে, আপনার প্রয়োজন নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড কারণ সমস্যা সমাধান করতে এবং সমস্যার মূলে যেতে আপনাকে ইন্টারনেট অ্যাক্সেস করতে হবে। আপনি যদি সমস্যার মূলে যেতে না পারেন, তাহলে আপনাকে আবার Windows 10 ডাউনলোড এবং ইনস্টল করতে হতে পারে। এই কারণেই আপনার প্রয়োজন শুধু নিরাপদ মোডের পরিবর্তে নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড।

নিরাপদ মোড থেকে বেরিয়ে আসুন

আপনি যদি Windows 10-এ নিরাপদ মোড থেকে বেরিয়ে আসতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে:

1. Windows লোগো কী + R টিপুন, অথবা স্টার্ট মেনুতে "রান" লিখুন৷

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন
2. টাইপ করুন "msconfig৷ " রান খোলা বাক্সে এবং এন্টার টিপুন৷ (অথবা ঠিক আছে ক্লিক করুন )।

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন
৩. বুট নির্বাচন করুন ট্যাব।

Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন
4. বুট এর অধীনে বিকল্প, নিরাপদ বুট সাফ করুন চেকবক্স।

5. ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷

আরও উন্নত Windows 10 ব্যবহারকারীদের জন্য, Windows 10-এ নিরাপদ মোড থেকে বেরিয়ে আসার উপায় হল Windows 10-এ নিরাপদ মোডে প্রবেশ করার একটি সহজ উপায়। যাইহোক, নিরাপদে প্রবেশ করতে এই বিকল্পটি ব্যবহার করার জন্য আপনাকে আপনার BitLocker কী জানতে হবে। মোড. তাই Windows 10-এ নিরাপদ মোডে প্রবেশ করার সবচেয়ে ব্যবহারিক উপায় নাও হতে পারে।


  1. কিভাবে নিরাপদ মোডে উইন্ডোজ 11 বুট করবেন

  2. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন