কম্পিউটার

পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

যদি আপনি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটার আশ্চর্যজনকভাবে ধীর হয়ে গেছে ইদানীং, জাঙ্কইয়ার্ডে নিয়ে যাওয়ার আগে বেশ কিছু জিনিস ভালো করে দেখে নেওয়া উচিত। চলমান গতির সমস্যাগুলি সফ্টওয়্যার বা হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত হতে পারে, তবে সমস্যা হওয়ার আগে যদি আপনার পিসিতে কোনও শারীরিক ক্ষতি না করা হয় তবে এটি সম্ভবত সফ্টওয়্যার। এই নিবন্ধে, আপনার কম্পিউটারের ক্ষয় হওয়ার কারণ হিসাবে সফ্টওয়্যার সমস্যাগুলি বাতিল করার আগে আপনাকে যে বিষয়গুলি পরীক্ষা করতে হবে তা আমরা পুনরুদ্ধার করি৷ সম্ভবত, আপনি সফ্টওয়্যার-সম্পর্কিত ব্যবস্থাগুলি দিয়ে সমস্যার সমাধান করবেন৷ . যদি আপনি না করেন - আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন বা আপগ্রেড করতে এগিয়ে যেতে পারেন।

পুনরায় চালু করুন

আপনি যদি নিশ্চিত হন যে আপনার কম্পিউটার স্বাভাবিকের চেয়ে ধীর, আপনি সম্ভবত এটি একাধিকবার রিবুট করেছেন৷ কিন্তু শুধুমাত্র ক্ষেত্রে, সমস্ত প্রোগ্রাম বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এটা আবার, শুধু শুরু করার জন্য।

ব্যাকগ্রাউন্ড প্রসেস

কিছু ​​প্রোগ্রাম Windows স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চালু হয় (উদাহরণস্বরূপ, অ্যান্টিভাইরাস বা স্কাইপ)। আপনি যদি ওয়েব থেকে প্রোগ্রামগুলি ইনস্টল করার জন্য ছুটে যান, আপনি একবার আপনার সিস্টেমটি এমন স্টার্টআপ প্রোগ্রামগুলির সাথে সজ্জিত দেখতে পাবেন যা আপনি দীর্ঘকাল ভুলে গেছেন। তবুও ব্যাকগ্রাউন্ডে কাজ করা প্রতিটি প্রোগ্রাম আপনার সিস্টেমকে ধীর করে দেয়।

এছাড়াও পড়ুন৷ :কিভাবে ফাস্ট স্টার্টআপ উইন্ডোজ 10 (গাইড) অক্ষম করবেন।

Windows 10-এ , সিস্টেম বুট করার সময় কোন প্রোগ্রামগুলি শুরু হয় তা পরীক্ষা করতে নিম্নলিখিতগুলি করুন:

  • Ctrl+Shift+Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে .
  • স্টার্টআপ ট্যাব নির্বাচন করুন , এবং আপনি প্রোগ্রামগুলির তালিকা দেখতে পাবেন যা সিস্টেম বুট হিসাবে চালু করার চেষ্টা করে। স্থিতিতে কলাম, আপনি "সক্ষম" বা "অক্ষম" মান দেখতে পারেন। পরেরটির অর্থ হল, যদিও সফ্টওয়্যারটি স্টার্টআপে চালু করার চেষ্টা করে, ব্যবহারকারী বা উইন্ডোজ এই ফাংশনটি ব্লক করেছে৷
  • ডান-ক্লিক করুন যেকোনো সক্রিয় প্রোগ্রামে, এবং আপনি একটি ড্রপডাউন মেনু দেখতে পাবেন। বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ , এবং প্রোগ্রাম আইকনের কাছাকাছি পাঠ্য ক্ষেত্রে, আপনি প্রশ্নে থাকা প্রোগ্রামটির আসল ফাইলের নামটি পাবেন। প্রোগ্রামটির উদ্দেশ্য কী তা জানতে আপনি এই ফাইলের নামটি অনুলিপি করতে পারেন এবং এটিকে (পিরিয়ডের পরে এটির এক্সটেনশন যোগ করে) Google করতে পারেন। যদিও আপনি প্রোগ্রামের শিরোনামটিও গুগল করতে পারেন।
  • পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

    টাস্ক ম্যানেজার স্টার্টআপ ট্যাবে, আপনি সিস্টেম বুট করার সময় কোন প্রোগ্রামগুলি স্বয়ংক্রিয়ভাবে চালু হয় তা দেখতে পারেন৷

  • স্টার্টআপ তালিকা থেকে অ্যাপ্লিকেশনটি বাদ দিতে, এটির এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন ক্লিক করুন .

মূলত, স্টার্টআপ তালিকায় অন্তর্ভুক্ত কোনো প্রোগ্রামই অপরিহার্য নয়। আপনি তাদের যেকোনো একটি নিষ্ক্রিয় করতে পারেন।

দ্রষ্টব্য :যদি আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম এই মুহূর্তে ভাইরাসের জন্য আপনার ড্রাইভ স্ক্যান করে, তাহলে আপনার কম্পিউটারের গতি কমবে৷ ঠিক আছে. প্রোগ্রামটিকে স্ক্যান শেষ করতে দিন, এবং আপনার পিসির চলমান গতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

ম্যালওয়্যার চেক করুন

এখানে প্রচুর ম্যালওয়্যার রয়েছে যা আপনার কম্পিউটারকে ধীর করে দিতে পারে৷ সবচেয়ে উজ্জ্বল উদাহরণগুলির মধ্যে একটি হল একটি কয়েন মাইনার ট্রোজান। শুধু কল্পনা করুন, আপনি আপনার কম্পিউটারে আপনার যা কিছু কাজ আছে তা দিয়ে লোড করছেন, কিন্তু সেগুলি ছাড়াও, আপনার মেশিনটি কিছু অফশোর ট্যাম্পারদের জন্য বিটকয়েন খনন করতে ব্যস্ত। অবশ্যই, যদি এটি হয় তবে এটি ধীর হয়ে যাবে।

পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

VirusTotal-এর এই স্ক্রিনশটটি দেখায় যে ম্যালওয়্যার কখনও কখনও অনেক অ্যান্টিভাইরাস দ্বারা সনাক্ত করা যায় না৷

একটি অ্যান্টিভাইরাস চালান স্ক্যান. সেরা ফলাফলের জন্য, আপনার প্রাথমিক অ্যান্টিভাইরাস ব্যবহার করুন এবং তারপরে একটি অতিরিক্ত অ্যান্টি-ম্যালওয়্যার ইউটিলিটি দিয়ে স্ক্যান করুন . আমরা গ্রিডিনসফ্ট অ্যান্টি-ম্যালওয়্যার সুপারিশ করি। এটি একটি ব্যাকআপ সফ্টওয়্যার হিসাবে নিজেকে দুর্দান্ত প্রমাণ করেছে যা দূষিত এজেন্ট সনাক্ত করে অন্যান্য নিরাপত্তা প্রোগ্রামগুলি প্রায়ই মিস করে৷

OS এবং হার্ডওয়্যার ড্রাইভার আপডেট

নিশ্চিত করুন যে আপনার অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার ড্রাইভারগুলি আপ-টু-ডেট আছে৷ উইন্ডোজ ডিফল্টরূপে সিস্টেম আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন করে, তবে আপনি হয়ত আপডেটগুলিকে বিরতি দিয়েছেন বা ভবিষ্যতে যখন উইন্ডোজ সেগুলি সম্পাদন করবে তখন তারিখ সেট করতে পারেন। তাই হয়তো স্থগিত হওয়া সত্ত্বেও আপনার ওএস আপডেট করার সময় এসেছে। স্টার্ট মেনু ব্যবহার করুন অনুসন্ধান বার এবং উইন্ডোজ আপডেট খুঁজুন . পাওয়া আইটেমটি খুলুন এবং কোন আপডেট মুলতুবি আছে কিনা তা পরীক্ষা করুন৷

পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

যদি একটি মুলতুবি উইন্ডোজ আপডেট থাকে, তবে এটি উইন্ডোজ আপডেট পরিষেবা উইন্ডোতে নির্দেশিত হবে৷

হার্ডওয়্যার ড্রাইভারের জন্য, এটি একটু জটিল। উইন্ডোজ শুধুমাত্র প্রধান সিস্টেম আপডেটের অংশ হিসাবে ডিভাইসের ড্রাইভারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে। আপডেটের মধ্যে, নতুন ড্রাইভারের জন্য পরীক্ষা করা পরামর্শ দেওয়া হয় এবং সেগুলিকে ম্যানুয়ালি ইনস্টল করুন, বিশেষ করে অপ্রাপ্তবয়স্ক এবং বহুল ব্যবহৃত নয় এমন ডিভাইসগুলির জন্য ড্রাইভার৷

যদি সম্ভব হয়, আপনি ডিভাইস নির্মাতাদের দ্বারা বিশেষ প্রোগ্রামগুলি ব্যবহার করতে পারেন যেগুলি নিজেরাই নতুন ড্রাইভার ট্র্যাক করার কাজ নেয়৷ এনভিডিয়া বা এএমডির মতো বড় গ্রাফিক কার্ড নির্মাতারা এই ধরনের সফ্টওয়্যার সরবরাহ করে (উদাহরণস্বরূপ ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার), তবে সব কোম্পানি তা করে না। এটি আপনার ক্ষেত্রে হলে, উৎপাদকদের ওয়েবসাইটগুলিতে নতুন ড্রাইভারের জন্য পরীক্ষা করুন৷ .

পুনরায় শুরু করতে ভুলবেন না আপনি আপডেটগুলি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার।

ব্রাউজার এক্সটেনশন অপসারণ

আপনি যদি বিশেষ করে ওয়েব ব্রাউজ করার সময় চলমান গতির ক্ষতি লক্ষ্য করেন, তাহলে সমস্যাটি ব্রাউজার এক্সটেনশনে রুট হতে পারে . ব্যবহারকারীরা প্রায়শই ওয়েব সার্ফ করার সময় একাধিক অকেজো এক্সটেনশন একত্র করে। আপনি এক্সটেনশনগুলিকে নিষ্ক্রিয় করতে পারেন বা সেগুলিকে সরাতে পারেন৷

Google Chrome-এ, বিকল্পগুলি টিপুন (Chrome উইন্ডোর উপরের ডানদিকে তিনটি বিন্দু) এবং আরো টুলস বেছে নিন ড্রপ-ডাউন মেনুতে; নিম্নলিখিত মেনুতে, এক্সটেনশন নির্বাচন করুন৷ .

পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

এইভাবে আপনি গুগল ক্রোম থেকে এক্সটেনশন মুছে ফেলুন। এই প্রক্রিয়াটি ব্রাউজার জুড়ে কিছুটা আলাদা।

আপনি মুছতে চান এমন একটি এক্সটেনশন খুঁজুন এবং সরান টিপুন .

অন্যান্য ব্রাউজার থেকে অবাঞ্ছিত এক্সটেনশনগুলি কীভাবে সরানো যায় তার জন্য এই নিবন্ধটি দেখুন৷

যাই হোক, দেখুন কতগুলি সক্রিয় ট্যাব এই মুহূর্তে আপনার ব্রাউজারে আছে. কিছু লোক নতুন ব্রাউজার ট্যাব খোলে সেগুলি বন্ধ করার ঝামেলা ছাড়াই, নির্মমভাবে তাদের পিসি মেমরি লোড করে৷

হার্ড ড্রাইভে খালি জায়গা

যদি সঞ্চালিত প্রোগ্রামগুলি ইনস্টল করা র‍্যামের মাপ ছাড়িয়ে যায়, উইন্ডোজ হার্ডডিস্কে ভার্চুয়াল র‍্যাম হিসাবে পূর্বে নিবেদিত কিছু মেমরি নিয়োগ করে। এই প্রক্রিয়াটিকে অদলবদল বলা হয় এবং এটি একটি তথাকথিত সোয়াপ ফাইল ব্যবহার করে (বা পৃষ্ঠা ফাইল)। এই ফাইলের সাইজ আপনার পিসি যে ফিজিক্যাল র‍্যাম ব্যবহার করে তার থেকে চারগুণ বড় হতে পারে। অদলবদল ফাইলের সর্বনিম্ন আকার হল শারীরিক মেমরির দেড় সাইজ।

অতএব, মনে রাখবেন যে আপনার অপারেটিং সিস্টেমের HDD তে নির্দিষ্ট পরিমাণ খালি জায়গা প্রয়োজন৷

অস্থায়ী ফাইল

আপনার কম্পিউটার অনেক প্রোগ্রামের পদ্ধতির বিষয় হিসাবে অস্থায়ী ফাইল তৈরি করে। উইন্ডোজ এই ফাইলগুলি হার্ড ড্রাইভে সংরক্ষণ করে। অপারেটিং সিস্টেম বেশিরভাগ টেম্প ফাইল মুছে দেয় যত তাড়াতাড়ি তাদের জড়িত কাজটি সম্পূর্ণ হয়। কিছু ফাইল দীর্ঘ থাকে, যদিও. এবং তাদের মধ্যে কিছু - অনেক বেশি।

টেম্প ফাইল কদাচিৎ কম্পিউটারের চলমান গতিকে প্রভাবিত করে৷ যাইহোক, কখনও কখনও তারা এত পরিমাণে স্তূপ করে যে, হার্ড ডিস্কের সাধারণ ওভারলোডের সাথে, এটি স্পষ্টভাবে কাজের মন্থরতা তৈরি করে।

অস্থায়ী ফাইলগুলি সরাতে , নিম্নলিখিতগুলি করুন:

  • স্টার্ট মেনুতে অনুসন্ধান বার, %temp% টাইপ করুন এবং Enter টিপুন .
  • অস্থায়ী ফাইল উইন্ডো খুলবে।
  • এগুলিকে মুছে ফেলতে আপনাকে স্বাগত জানাই৷ কিছু প্রোগ্রামের যেকোনও টেম্প ফাইলের প্রয়োজন হলে, উইন্ডোজ আপনাকে অবহিত করবে, এবং আপনি সেই বস্তুটিকে এড়িয়ে যেতে সক্ষম হবেন।
পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

উইন্ডোজ 10-এ টেম্প ফাইল ফোল্ডারটি এভাবেই দেখায়।

যদি আপনার কম্পিউটারের কর্মক্ষমতা টেম্প ফাইলের স্তূপের কারণে খারাপ হয়ে যায়, তাহলে এটি একবারে উন্নতি করবে৷

প্রসেসর অতিরিক্ত গরম হয়

আধুনিক পিসি সাধারণত ক্ষতি এড়াতে অতিরিক্ত গরম শনাক্ত করার সময় তাদের সিপিইউ স্বয়ংক্রিয়ভাবে ধীর করে দেয়। সিস্টেম ইউনিটগুলিতে শীতল করার জন্য দায়ী ডিভাইসগুলি প্রায়শই ফ্যান হয়। কিছু কম্পিউটার একটি হাইড্রোলিক কুলিং সিস্টেম ব্যবহার করে এবং, সম্ভবত, প্রয়োজনীয় তাপমাত্রা বজায় রাখার অন্যান্য উপায় রয়েছে, কিন্তু যেহেতু সবচেয়ে ঘন ঘন বৈকল্পিক হল ফ্যান, তাই আমরা এটি থেকে যুক্তি দেব।

আপনার সিস্টেম ইউনিট কভার সরান এবং ভিতরে কি আছে তা দেখুন৷ চুল এবং ধুলো ক্ষেত্রে বায়ুপ্রবাহ ব্লক হতে পারে. সিস্টেম ব্লকের অভ্যন্তরটি সঠিকভাবে পরিষ্কার করুন। কুলিং গ্রিডগুলিতে মনোযোগ দিন - তারা ধুলো মুক্ত হতে হবে. কিভাবে আপনার কম্পিউটারের ভিতরে পরিষ্কার করতে এই ভাল নিবন্ধ পড়া বিবেচনা করুন.

অনুরাগীদের কিনা তা পরীক্ষা করুন৷ যথাযথভাবে কাজ কর. আপনার সিপিইউ ফ্যানটি ত্রুটিপূর্ণ হলে তা পরিবর্তন করতে হতে পারে।

হার্ড ডিস্ক চেক

উপরে তালিকাভুক্ত রেসিপিগুলোর কোনোটিই যদি সাহায্য না করে, আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করে দেখুন। আপনি আপনার হার্ড ড্রাইভে ব্যর্থতা আছে কিনা এবং এটি খণ্ডিত কিনা তা পরীক্ষা করতে পারেন৷

ত্রুটির জন্য HDD পরীক্ষা করতে, CHKDSK চালু করুন .

  • স্টার্ট মেনু ব্যবহার করুন অনুসন্ধান বার এবং সেখানে টাইপ করুন:'cmd '।
  • আপনি একটি পাওয়া আইটেম দেখতে পাবেন:কমান্ড প্রম্পট .
  • এতে ডান-ক্লিক করুন এবং এটি চালু করুন একজন প্রশাসক হিসাবে .
  • কমান্ড প্রম্পটে টাইপ করুন:
    chkdsk C:/f /r /x
    পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

    CHKDSK উইন্ডো দেখতে এইরকম।

    বর্তমান কমান্ডটি সংশোধনযোগ্য সবকিছু মেরামত করার চেষ্টা করার ত্রুটির জন্য আপনার ডিস্ক সি পরীক্ষা করবে। আপনি যদি অন্য ড্রাইভ চেক করতে চান , C এর পরিবর্তে এর অক্ষর টাইপ করুন।

Apple কম্পিউটারে , ডিস্ক ইউটিলিটি প্রোগ্রাম ব্যবহার করুন। এটি খুঁজে পেতে এই পথ অনুসরণ করুন:

লঞ্চপ্যাড (ডক আইকন) – অন্যান্য – ডিস্ক ইউটিলিটি

আপনার কম্পিউটারও ধীর হতে পারে যদি এর ড্রাইভগুলি খণ্ডিত হয়, যার অর্থ তাদের উপর ডেটা সর্বোত্তমভাবে সাজানো না থাকে৷ ডিফ্র্যাগমেন্টেশন চালানোর জন্য স্টার্ট মেনু ব্যবহার করুন অনুসন্ধান বার এবং ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ সন্ধান করুন . আপনি যখন ইউটিলিটি খুলবেন, ড্রাইভগুলির মধ্যে একটি বেছে নিন এবং অপ্টিমাইজ টিপুন প্রবেশের কাছাকাছি বোতাম।

পিসি ধীর গতিতে চলছে? আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন শুরু করার আগে দশটি জিনিস পরীক্ষা করতে হবে

ডিফ্র্যাগমেন্টেশন শুরু করতে একটি প্রয়োজনীয় ড্রাইভ বেছে নেওয়ার পরে অপ্টিমাইজে ক্লিক করুন।

CHKDSK এবং ডিফ্র্যাগমেন্টেশন উভয়ই সময় নেয়।

সিস্টেম রিসেট

যেকোন অপারেটিং সিস্টেম নিজেই একটি ব্যতিক্রমী জটিল প্রোগ্রাম। যখন আপনি এটি কাস্টমাইজ করেন, অন্যান্য প্রোগ্রাম ইনস্টল করেন, সেগুলি কাস্টমাইজ করেন, ফাইলগুলি সংরক্ষণ এবং মুছে ফেলুন, অনলাইন পরিষেবাগুলি ব্যবহার করুন, ব্যবহারকারী সাধারণত যা করেন তা করুন - এটি আরও জটিল হয়ে যায়৷

আসলে, পূর্বে উল্লিখিত রেসিপিগুলির মধ্যে একটির ইতিমধ্যেই কম চলমান গতির সমস্যা সমাধান করা উচিত বা অন্তত নির্দেশ করা উচিত যে সমস্যাটি হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত। যাইহোক, বিভিন্ন সফ্টওয়্যারের সূক্ষ্মতা এতটাই জটলা করতে পারে যে সমস্যার আসল মূল খুঁজে বের করা অজিয়ান আস্তাবলগুলি পরিষ্কার করার মতোই সহজ। অতএব, আপনি Windows পুনরায় ইনস্টল করতে চাইতে পারেন , এবং এটাই।

এই হল Windows 10 রিসেট ম্যানুয়াল৷

হার্ডওয়্যারের ক্ষতি

যদি অনুমিত কেসগুলির মধ্যে কোনোটিই আপনার ক্ষেত্রে না হয়, তাহলে হয়ত আপনার কম্পিউটারে একটি হার্ডওয়্যার সমস্যা আছে, হার্ড ড্রাইভের সাথে সংযুক্ত নয়৷ আসুন দেখি কোন ডিভাইসগুলি সমস্যা সৃষ্টিকারী হতে পারে যার ফলে পিসির কার্যক্ষমতা ধীর হয়। এগুলি হল CPU৷ , মাদারবোর্ড , এবং RAM .

কি ভুল হয়েছে তা পরীক্ষা করার জন্য, আপনি আলটিমেট বুট সিডি ব্যবহার করতে পারেন, কিছু বিশেষভাবে তৈরি করা পরীক্ষামূলক কাজগুলি সম্পূর্ণ করতে আপনার কম্পিউটারের যে সময় লাগে তা পরিমাপের মাধ্যমে হার্ডওয়্যার সমস্যা সনাক্ত করার জন্য ডিজাইন করা সফ্টওয়্যার৷ পি>

আপনি আজকাল ফ্ল্যাশ ডিস্কে UBCD খুঁজে পেতে পারেন, আপনি চিন্তা করবেন না৷ এটা অবশ্যই কমপ্যাক্ট ডিস্কে নেই।

UBCD ত্রুটিপূর্ণ বলে মনে করে এমন একটি ডিভাইস পরিবর্তন করার কথা বিবেচনা করুন।

এছাড়াও পড়ুন :কিভাবে উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন।


  1. Windows 11 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. আপনার পুরানো আইফোন বিক্রি করার আগে আপনার 10টি জিনিস করা উচিত

  3. আপনার পুরানো আইপ্যাড বিক্রি করার আগে আপনার 9টি জিনিস করা উচিত

  4. Windows 10