কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

কখনো আপনার নিজের কম্পিউটারের সমস্যা সমাধানের চেষ্টা করেছেন? তারপর আপনি নিরাপদ মোড এর সম্মুখীন হয়েছেন৷ . নিরাপদ মোড হল একটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানের বৈশিষ্ট্য যা স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন অপ্রয়োজনীয় ড্রাইভার এবং প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় করে। এটি আমাদের যেকোন সেটিং বা সিস্টেম ত্রুটিকে আলাদা করতে এবং অ-প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপ ছাড়াই রুটে সেগুলি ঠিক করতে দেয়।

উদাহরণ স্বরূপ, আপনার কম্পিউটারের সমস্যা সমাধানের সময় সিস্টেম রিস্টোর চালানোর জন্য বা অন্য কোনো প্রোগ্রামে ব্যবহার করা ফাইল মুছতে আপনি সেফ মোড ব্যবহার করতে পারেন। এখানে আমরা Windows 10 এর সাথে নিরাপদ মোডে বুট করার বিষয়ে দ্রুত নজর দেব এবং আপনি যদি সেফ মোডে বুট করতে না পারেন তাহলে কী করবেন।

পদ্ধতি 1:সিস্টেম কনফিগারেশন

সিস্টেম কনফিগারেশন স্ক্রীন খুলতে, msconfig টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। বুট খুলুন ট্যাব করুন এবং বুট বিকল্পগুলি নোট করুন . নিরাপদ বুট নির্বাচন করা হচ্ছে বিকল্পটি পরবর্তী রিস্টার্টের পরে আপনার সিস্টেমকে সেফ মোডে বুট করতে বাধ্য করবে৷

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

আপনি অতিরিক্ত বিকল্প থেকে বেছে নিতে পারেন। এখানে তারা কি করে:

  • ন্যূনতম:  সম্পূর্ণ ন্যূনতম পরিমাণ ড্রাইভার এবং পরিষেবাগুলির সাথে নিরাপদ মোড শুরু করে, তবে স্ট্যান্ডার্ড Windows GUI (গ্রাফিকাল ইউজার ইন্টারফেস) সহ।
  • বিকল্প শেল: Windows GUI ছাড়াই একটি কমান্ড প্রম্পট দিয়ে নিরাপদ মোড শুরু করে। উন্নত টেক্সট কমান্ডের জ্ঞান প্রয়োজন, সেইসাথে একটি মাউস ছাড়া অপারেটিং সিস্টেম নেভিগেট।
  • সক্রিয় ডিরেক্টরি মেরামত: মেশিন-নির্দিষ্ট তথ্য, যেমন হার্ডওয়্যার মডেলগুলিতে অ্যাক্সেস সহ নিরাপদ মোড শুরু করে। যদি আমরা অসফলভাবে নতুন হার্ডওয়্যার ইনস্টল করি, অ্যাক্টিভ ডিরেক্টরিকে দূষিত করে, সেফ মোড নষ্ট হওয়া ডেটা মেরামত করে বা ডিরেক্টরিতে নতুন ডেটা যোগ করে সিস্টেমের স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে।
  • নেটওয়ার্ক: স্ট্যান্ডার্ড Windows GUI সহ নেটওয়ার্কিংয়ের জন্য প্রয়োজনীয় পরিষেবা এবং ড্রাইভারগুলির সাথে নিরাপদ মোড শুরু করে।

ন্যূনতম নির্বাচন করুন > আবেদন করুন> ঠিক আছে . সিস্টেম কনফিগারেশন এখন জিজ্ঞাসা করবে আপনি আপনার সিস্টেম পুনরায় চালু করতে চান কিনা। পুনঃসূচনা নির্বাচন করা হচ্ছে অবিলম্বে পুনরায় চালু করার প্রক্রিয়া শুরু করবে, তাই যেকোনো সক্রিয় নথি বা প্রকল্প সংরক্ষণ করতে ভুলবেন না।

পদ্ধতি 2:উন্নত স্টার্টআপ

আপনার পরবর্তী বিকল্প হল Windows 10 Advanced Startup. এটা ওটা নয় উন্নত, কিন্তু এটা জানা সত্যিই দরকারী।

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

উন্নত স্টার্ট আপ টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। এখন, অ্যাডভান্সড স্টার্ট-আপ এর অধীনে , এখনই পুনঃসূচনা করুন নির্বাচন করুন৷ .

Restart Now এ ক্লিক করলে আপনার সিস্টেম পুনরুদ্ধার মোডে পুনরায় চালু হবে যেখানে আপনি তিনটি বিকল্পের মুখোমুখি হবেন:চালিয়ে যান, সমস্যা সমাধান করুন বা আপনার পিসি বন্ধ করুন।

সমস্যা নিবারণ> উন্নত বিকল্প নির্বাচন করুন . আপনার কাছে এখন বেছে নেওয়ার জন্য বিকল্পগুলির একটি নতুন পরিসর রয়েছে৷

স্টার্ট-আপ সেটিংস> রিস্টার্ট নির্বাচন করুন . আপনার সিস্টেম পুনরায় চালু হবে. আপনি রিবুট করার পরে স্টার্টআপ সেটিংস স্ক্রীনটি লোড হবে। এখান থেকে, নিরাপদ মোডের জন্য প্রয়োজনীয় বিকল্পটি বেছে নিন।

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

উন্নত স্টার্টআপ শর্টকাট

আপনি Shift চেপে ধরে কিছুটা দীর্ঘ ক্লিক করার প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারেন এবং পুনঃসূচনা এ ক্লিক করুন পাওয়ারের অধীনে, Windows 10 স্টার্ট মেনুতে পাওয়া যায়। এই রিবুট আপনাকে সরাসরি পুনরুদ্ধারে নিয়ে যাবে বিকল্পগুলি, যেখানে আপনি সমস্যা সমাধান> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস নির্বাচন করতে পারেন .

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

পদ্ধতি 3:ট্যাপ করা

উইন্ডোজ 8 প্রবর্তনের আগ পর্যন্ত, নিরাপদ মোডে প্রবেশের জন্য সবচেয়ে সাধারণ পদ্ধতি ছিল স্টার্টআপের সময় আপনার কীবোর্ডে F8 ট্যাপ করা। F8 ট্যাপ করা নিরাপদ মোড বিকল্পগুলির স্ক্রীন নিয়ে আসে, পদ্ধতি এক (উপরে) এবং বেশ কয়েকটি বিকল্পের অধীনে পাওয়া বিকল্পগুলি তালিকাভুক্ত করে৷

Windows 10 (এবং Windows 8/8.1) ডিফল্টরূপে F8 নিরাপদ মোড নিষ্ক্রিয় করা আছে। যাইহোক, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে F8 মেনু সক্রিয় করে স্টার্টআপের সময় কয়েক সেকেন্ড ত্যাগ করতে পারেন।

একটি উন্নত কমান্ড প্রম্পট খোলার মাধ্যমে শুরু করুন। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . হ্যাঁ নির্বাচন করুন৷ ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কথোপকথনে, যদি এটি প্রদর্শিত হয়। কমান্ড প্রম্পট এখন খোলা থাকা উচিত।

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

নিম্নলিখিত কমান্ডটি ইনপুট (বা কপি/পেস্ট) করুন:

bcdedit /set {default} bootmenupolicy legacy

কাজ হয়ে গেছে!

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

যেকোন সময় এই লিগ্যাসি কমান্ডটি পূর্বাবস্থায় ফেরাতে, উপরের নির্দেশাবলী অনুসারে এলিভেটেড কমান্ড প্রম্পটটি পুনরায় খুলুন এবং টাইপ করুন:

bcdedit /set {default} bootmenupolicy standard

এটি স্টার্টআপকে তার আসল অবস্থায় ফিরিয়ে দেয়, তাই নিরাপদ মোডে পৌঁছানোর জন্য আপনাকে এই নিবন্ধে বিকল্প বিকল্পগুলির একটি ব্যবহার করতে হবে৷

যদি কিছুই কাজ না করে তাহলে কি হবে?

এমনকি যদি উপরের কোনটি কাজ না করে, তবুও আপনার হাতা উপরে দুটি টেপ আছে।

আপনি যদি একটি ডিস্ক বা USB ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে Windows 10 ইনস্টল করেন, তাহলে আপনার সিস্টেম চালু করার আগে উল্লিখিত ইনস্টলেশন মিডিয়া ঢোকানোর মাধ্যমে আপনি সরাসরি রিকভারি মোডে বুট করতে পারেন৷

আপনার কীবোর্ড লেআউট চয়ন করুন, তারপরে আপনার কম্পিউটার মেরামত করুন৷ , স্ক্রিনের নীচে-বামে। এখান থেকে আপনি সমস্যা নিবারণ> উন্নত বিকল্প-এ যেতে পারেন যেখানে আপনি সিস্টেম রিস্টোর, সিস্টেম ইমেজ রিকভারি, স্টার্টআপ রিপেয়ার, কমান্ড প্রম্পট এবং আগের বিল্ডে ফিরে যান।

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

সিস্টেম ইমেজ রিকভারি কাজ করার জন্য, আপনার সিস্টেমের ত্রুটির আগে আপনাকে একটি ব্যাকআপ ইমেজ তৈরি করতে হবে, যা করার জন্য আমরা আপনাকে অবশ্যই পরামর্শ দেব। আপনি পুনরুদ্ধার টাইপ করে একটি সিস্টেম চিত্র তৈরি করতে পারেন স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। Advanced Recovery Tools খুলবে। একটি রিকভারি ড্রাইভ তৈরি করুন নির্বাচন করুন এবং ধাপগুলি অনুসরণ করুন৷

সিস্টেম মেরামত ডিস্ক

আপনার নিষ্পত্তির আরেকটি সহায়ক টুল হল সিস্টেম মেরামত ডিস্ক। সিস্টেম ইমেজের বিপরীতে, এগুলি মেশিন-নির্দিষ্ট নয়, তাই আপনি একটি বন্ধুর মাধ্যমে অর্জন করতে পারেন যদি সবকিছু সম্পূর্ণরূপে নাশপাতি আকৃতির হয়।

উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা> ব্যাক-আপ এবং পুনরুদ্ধার করুন (উইন্ডোজ 7) এ যান।

Windows 7 ট্যাগ আপনাকে বন্ধ করতে দেবেন না:আপনি সঠিক জায়গায় আছেন। একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন বাম হাতের কলাম থেকে, এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

আমি কিভাবে নিরাপদ মোড থেকে বের হব?

একবার আপনি আপনার Windows 10 সমস্যাটি ঠিক করলে, আপনি নিরাপদ মোড ছেড়ে যেতে পারেন। কিন্তু আপনি একবার সেখানে গেলে কিভাবে নিরাপদ মোড থেকে বেরিয়ে আসবেন?

আপনি কীভাবে নিরাপদ মোডে বুট করেছেন তার উপর নির্ভর করে দুটি বিকল্প রয়েছে।

আপনি যদি পদ্ধতি 1 ব্যবহার করে নিরাপদ মোডে প্রবেশ করেন (সিস্টেম কনফিগারেশনের মাধ্যমে), আপনাকে অবশ্যই কনফিগারেশন উইন্ডোতে নিরাপদ মোড বিকল্পটি বন্ধ করতে হবে। অন্যথায়, Windows 10 প্রতিটি রিস্টার্টের পর আবার সেফ মোডে বুট হবে।

আপনি যদি পদ্ধতি 2 ব্যবহার করে নিরাপদ মোডে প্রবেশ করেন (উন্নত স্টার্টআপের মাধ্যমে) বা পদ্ধতি 3 (আপনার কীবোর্ডে ট্যাপ করার মাধ্যমে), সেফ মোড ছেড়ে যেতে আপনার সিস্টেম বন্ধ করুন বা পুনরায় চালু করুন৷

Windows 10 এ নিরাপদ মোড অ্যাক্সেস করা সহজ

আপনি এখন উইন্ডোজ 10 সেফ মোড অ্যাক্সেস করার তিনটি সহজ পদ্ধতি জানেন। সিস্টেম ইমেজ পুনরুদ্ধার এবং সিস্টেম মেরামত ডিস্কের চূড়ান্ত বিভাগের নোট নিতে ভুলবেন না। সর্বদা মনে রাখবেন যে আগেরটি শুধুমাত্র তখনই কাজ করে যদি আপনি একটি BSOD-প্ররোচিত দুঃস্বপ্নে আপনার পৃথিবী ধসে পড়ার আগে পুনরুদ্ধারের অবস্থান সেট করে থাকেন।

আপনি যদি সত্যিই একটি ভয়ানক অবস্থার মধ্যে থাকেন, কোনো চিত্র পুনরুদ্ধার এবং কোনো মেরামত ডিস্ক না থাকলে, আপনি সর্বদা প্রযুক্তি-সহায়তা রক্ষাকারী Hirens BootCD ব্যবহার করে দেখতে পারেন। এটি অনেক লোককে অনেকবার বাঁচিয়েছে, এবং এটি আপনাকেও বাঁচাবে!


  1. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  2. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন