কম্পিউটার

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

উইন্ডোজ পাসওয়ার্ড আমাদের ব্যক্তিগত তথ্য রক্ষা করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা আমাদের কম্পিউটারে অ্যাক্সেস পেতে চায় তাদের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হল লগইন পাসওয়ার্ড। সাধারণত, আমাদের বেশিরভাগই লক-স্ক্রীনে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট করবে। আপনি এই ক্ষেত্রে ব্যবহারকারীর পাসওয়ার্ড ভুলে গেলে, আপনি Windows 7 পাসওয়ার্ড ভাঙতে Windows Safe Mode এ প্রবেশ করে সহজেই Windows 7 পাসওয়ার্ড রিসেট করতে পারেন।

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

  • প্রথম অংশ:সেফ মোডে Windows 7 কম্পিউটারের পাসওয়ার্ড ভাঙা
  • অংশ 2:নিরাপদ মোড ছাড়া উইন্ডোজ 7 পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন

পার্ট 1:সেফ মোডে Windows 7 কম্পিউটার পাসওয়ার্ড ভাঙা

আসলে, Windows 7 এর একটি ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট রয়েছে যার কোনো পাসওয়ার্ড নেই। নিরাপদ মোডে লগ ইন করতে, আপনি উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করতে ডিফল্ট অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। কিন্তু Windows 7 সাধারণত এই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে, এবং আপনাকে প্রথমে বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি সক্ষম করতে হবে যদি এটি নিরাপদ মোডে উপস্থিত না হয়।

দ্রষ্টব্য:আপনি যদি ইতিমধ্যেই প্রশাসক পাসওয়ার্ড সেট করেন তবে আপনি উইন্ডোজ 7 পাসওয়ার্ড পুনরায় সেট করতে অংশ 2-এ উপায় ব্যবহার করতে পারেন

ধরুন আপনি Mosoh(Windows 7 লগইন) অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন, আপনি নিয়ন্ত্রণ পেতে বা অ্যাডমিন স্ক্রিনে পাসওয়ার্ড ইনপুট করার জন্য বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে নিরাপদ মোডে লগ ইন করতে পারেন। হোম প্রিমিয়াম, প্রফেশনাল, আলটিমেট, এন্টারপ্রাইজ ইত্যাদির মতো সমস্ত Windows 7 সংস্করণে পদক্ষেপগুলি উপলব্ধ। নিরাপদ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করার উপায় এখানে রয়েছে।

1. আপনার কম্পিউটার চালু বা পুনরায় চালু করুন এবং কম্পিউটার বুট হওয়ার সময় "F8" টিপুন। অ্যাডভান্সড বুট অপশন স্ক্রীন প্রদর্শিত হয়।

2. "নিরাপদ মোড" হাইলাইট করতে তীর কীগুলি ব্যবহার করুন এবং "এন্টার" টিপুন৷ আপনার কম্পিউটার নিরাপদ মোডে শুরু হয়৷

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

3. উইন্ডোজ লগইন স্ক্রিনে প্রদর্শিত "প্রশাসক" অ্যাকাউন্টে ক্লিক করুন৷ এই অ্যাকাউন্টের ডিফল্ট কোনো পাসওয়ার্ডের প্রয়োজন নেই, আপনি যদি কখনও একটি বিল্ড-ইন অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড সেট করে থাকেন, তাহলে "পাসওয়ার্ড" ক্ষেত্রটি ফাঁকা না রেখে দয়া করে এটি লিখুন৷ যদি আপনি এটি ভুলে যান, তাহলে এটি মোকাবেলা করার জন্য আপনাকে একটি তৃতীয় পক্ষের Windows পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম ব্যবহার করতে হবে৷

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

4. "স্টার্ট" এবং "কন্ট্রোল প্যানেল" এ ক্লিক করুন।

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

5. আপনি "সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম" লিখবেন, তারপর ব্যবহারকারী অ্যাকাউন্টে ক্লিক করুন"

6. তারপর আপনি যে অ্যাকাউন্টটি পাসওয়ার্ড রিসেট করতে চান সেটি বেছে নিন এবং নিচের মত "আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন" এ ক্লিক করুন।

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

7. সেই অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড টাইপ করুন৷

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

অবশেষে আপনি সফলভাবে অ্যাকাউন্ট (Mosoh) পাসওয়ার্ড রিসেট করবেন, এখন নিরাপদ মোড থেকে বেরিয়ে আসতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, আপনি নতুন পাসওয়ার্ড দিয়ে সেই অ্যাকাউন্টটি প্রবেশ করতে পারেন।

পর্ব 2:নিরাপদ মোড ছাড়া উইন্ডোজ 7 পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন

নিরাপদ মোডে উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করতে ব্যর্থ? অথবা ডিফল্ট বিল্ড-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্ষম করেনি। এই অবস্থায়, আপনি সেফ মোডে না গিয়ে Win 7 পাসওয়ার্ড ক্র্যাক করতে Windows Password Key ব্যবহার করতে পারেন।

1. একটি অ্যাক্সেসযোগ্য কম্পিউটারে উইন্ডোজ পাসওয়ার্ড কী ডাউনলোড এবং ইনস্টল করুন৷ কার্যকরী কম্পিউটারে একটি CD/DVD ডিস্ক বা USB ফ্ল্যাশ ঢোকান। CD/USB বার্নিং ড্রাইভ নির্দিষ্ট করুন এবং Windows 7 পাসওয়ার্ড রিসেট ডিস্ক বার্ন করতে "বার্ন" এ ক্লিক করুন৷

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

2. আপনার লক করা কম্পিউটারে নতুন তৈরি পাসওয়ার্ড রিসেট ডিস্ক প্লাগ করুন। CD/DVD বা USB থেকে কম্পিউটার বুট করার জন্য BIOS সেট করুন।

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

3. এর পরে, উইন্ডোজ পাসওয়ার্ড কী আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। লক করা Windows 7 কম্পিউটারে পাসওয়ার্ড রিসেট করার ধাপগুলি অনুসরণ করুন৷

কিভাবে সেফ মোড থেকে উইন্ডোজ 7 পাসওয়ার্ড ভাঙবেন

নিরাপদ মোড থেকে/বিহীন উইন্ডোজ 7 পাসওয়ার্ড কীভাবে রিসেট করা যায় সে সম্পর্কে এটাই। আপনার যদি অন্য কোন প্রশ্ন থাকে, তাহলে কম্যান্ড এলাকায় একটি বার্তা দিন। (এছাড়াও দেখুন কিভাবে Windows 10 পাসওয়ার্ড সরাতে হয় এখানে)।


  1. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে ব্রেক করবেন