কম্পিউটার

কোন মুছে ফেলা ব্যবহারকারী এখনও Windows 10/11 লগইন স্ক্রিনে উপস্থিত হলে কী করবেন?

উইন্ডোজ আপনাকে আপনার প্রয়োজন অনুসারে বেশ কয়েকটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে দেয়, আপনি যদি আপনার পিসি অনেক লোকের সাথে শেয়ার করেন তবে এটি কার্যকর হতে পারে। যে বলে, আপনার কম্পিউটারে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকাও বিভ্রান্তিকর হতে পারে। ডিফল্টরূপে, Windows 10/11 লগইন স্ক্রিনে প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট তালিকাভুক্ত করে। সুতরাং, প্রতিবার আপনার পিসি চালু করার সময় আপনার ব্যবহারকারীর নাম আইকনে ক্লিক করলে এটি বিরক্তিকর হতে পারে।

এটি ছাড়াও, লগইন স্ক্রিনে অনেক ব্যবহারকারীর অ্যাকাউন্ট একটি নিরাপত্তা ঝুঁকি হতে পারে, কারণ এটি সম্ভাব্য আক্রমণকারীদের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে। যদি রিমোট ডেস্কটপ বৈশিষ্ট্যটি সক্ষম করা থাকে, তাহলে একজন দূষিত ব্যক্তি সাইন-ইন স্ক্রিনে তালিকাভুক্ত একটি লগ-ইন ব্যবহারকারীকে দূর থেকে সনাক্ত করতে পারে৷

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এই পরিস্থিতির প্রতিকারের সবচেয়ে সহজ উপায় হল অপ্রয়োজনীয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলা। তবে আপনি যদি উইন্ডোজ 10/11 লগইন স্ক্রিনে এখনও মুছে ফেলা ব্যবহারকারী উপস্থিত হন তবে আপনি কী করতে পারেন? কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের Windows 10/11 লগইন স্ক্রীন মুছে ফেলা ব্যবহারকারীদের দেখায়। এই সমস্যাটি আজকের নিবন্ধে আমাদের আলোচনার বিষয়। আমরা আপনাকে মুছে ফেলা ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি থেকে পরিত্রাণ পেতে পদক্ষেপগুলি নিয়ে চলার চেষ্টা করব যা সাইন-ইন স্ক্রিনে পুনরায় প্রদর্শিত হতে থাকে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

উইন্ডোজে ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন কেন?

উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা বেশ কয়েকটি সমস্যা সমাধানে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যবহারকারীর প্রোফাইল দূষিত হয়ে যায়, কিছু অ্যাপ কাজ করা বন্ধ করে দেয় বা আপনি আপনার প্রোফাইলের সেটিংস ডিফল্টে রিসেট করতে চান, তাহলে এটি সাহায্য করতে পারে।

ব্যবহারকারীর প্রোফাইল হল ফোল্ডারের একটি সংগ্রহ যা আপনাকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যক্তিগতকৃত করতে দেয়। আপনি যদি আপনার ব্যবহারকারীর প্রোফাইল মুছতে চান, তবে নিশ্চিত করুন যে আপনি অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে তা করছেন, শীঘ্রই মুছে ফেলা হবে এমন একটি নয়৷

উপরন্তু, ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলার জন্য আপনি যে অ্যাকাউন্টটি ব্যবহার করবেন তার অবশ্যই প্রশাসনিক সুবিধা থাকতে হবে। যখন একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা হয়, তখন সমস্ত ফটো, ভিডিও, নথি এবং অন্যান্য ধরণের ফাইলগুলিও মুছে ফেলা হয়। সেজন্য এই সমস্ত ফাইলের ব্যাক আপ নেওয়া বা সেগুলির কপি তৈরি করা গুরুত্বপূর্ণ যা একটি নিরাপদ স্থানে সংরক্ষণ করা যেতে পারে৷

লগইন স্ক্রিনে একটি পুরানো ব্যবহারকারীর প্রোফাইল দেখা গেলে কী করবেন?

আপনি একটি Microsoft অ্যাকাউন্ট বা স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করছেন না কেন, লগইন স্ক্রিনে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট সরানোর বিভিন্ন উপায় রয়েছে৷ চলুন শুরু করা যাক।

আপনার যখন একই কম্পিউটারে একাধিক ব্যবহারকারী থাকে, তখন একাধিক অ্যাকাউন্ট থাকা কাজে আসে৷ এটি শুধুমাত্র একটি অনলাইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দ্বারা সৃষ্ট ব্যাঘাতকে প্রতিরোধ করে না, তবে এটি কিছু গোপনীয়তা সুরক্ষাও প্রদান করে। যাইহোক, যদি আপনি বিশ্বাস করেন যে একাধিক অ্যাকাউন্ট তাদের উপযোগীতা অতিক্রম করেছে, তাহলে আপনাকে সেগুলি রাখার প্রয়োজন নেই৷

Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলার বিভিন্ন পদ্ধতি নিচে দেওয়া হল।

পদ্ধতি 1:সেটিংসের মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছুন

উইন্ডোজ সেটিংস থেকে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলা যেতে পারে। এটি কীভাবে করা হয় তা এখানে:

  1. স্টার্ট এ যান মেনু অনুসন্ধান বার, 'সেটিংস টাইপ করুন ,’ এবং তারপর সেরা মিল ক্লিক করুন আপনি Windows কী + Iও ব্যবহার করতে পারেন৷ কীবোর্ড শর্টকাট।
  2. নির্বাচন করুন অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী .
  3. আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি মুছতে চান সেটি নির্বাচন করুন এবং সরান টিপুন
  4. অবশেষে, অ্যাকাউন্ট এবং ডেটা মুছুন টিপুন

আপনি যদি এটি করেন তবে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য মুছে ফেলা হবে৷

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেল থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছুন

যদি উপরের সেটিংস পদ্ধতিটি আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা না করে তবে আপনি কন্ট্রোল প্যানেল ব্যবহার করতে পারেন। আপনি এভাবেই শুরু করুন।

এখানে Windows 10 ব্যবহারকারীদের জন্য এটি কিভাবে যায়:

  1. Windows + R টিপুন চালান খুলতে কীবোর্ড কম্বো ডায়ালগ বক্স।
  2. এরপর, নিয়ন্ত্রণ টাইপ করুন এবং Enter টিপুন কন্ট্রোল প্যানেল চালু করতে .
  3. একবার এটি খুললে, সিস্টেম এবং নিরাপত্তা> সিস্টেম> উন্নত সিস্টেম সেটিংস-এ নেভিগেট করুন .
  4. ব্যবহারকারীর প্রোফাইলের অধীনে বিভাগে, সেটিংস-এ আঘাত করুন বোতাম।
  5. এখন, আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি মুছতে চান তা চয়ন করুন এবং মুছুন এ আলতো চাপুন বোতাম।

Windows 11 ব্যবহারকারীদের জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট বোতামে ক্লিক করে।
  2. ব্যবহারকারীর অ্যাকাউন্ট-এ গিয়ে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সরান৷ .
  3. আপনি যে অ্যাকাউন্টটি মুছতে চান সেটি বেছে নিন এবং অ্যাকাউন্টটি মুছুন এ ক্লিক করুন .
  4. অবশেষে, ফাইল মুছুন> অ্যাকাউন্ট মুছুন এ যান

আপনি যদি এটি করেন, আপনার অ্যাকাউন্ট এবং এর সাথে সম্পর্কিত সমস্ত ফাইল সফলভাবে মুছে ফেলা হবে৷

পদ্ধতি 3:Netplwiz ব্যবহার করে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরান

Netplwiz (বা netplwiz.exe) হল একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট প্রোগ্রাম (টুল) যা প্রায় সমস্ত Microsoft Windows অপারেটিং সিস্টেমের সাথে মানসম্মত হয়। Netplwiz হল নেটওয়ার্ক প্লেসেস উইজার্ডের সংক্ষিপ্ত রূপ। বেশিরভাগ উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিচালনার জন্য Netplwiz একটি দরকারী প্রোগ্রাম৷

আমরা নতুন ব্যবহারকারী তৈরি করতে, বিদ্যমানগুলিকে সংশোধন করতে এবং তাদের অ্যাক্সেস এবং গোষ্ঠীগুলিকে সংশোধন করতে এই সরঞ্জামটি ব্যবহার করতে পারি। যেকোনো বিদ্যমান ব্যবহারকারীর নামও পরিবর্তন করা যেতে পারে। সুতরাং, আপনি যদি আপনার ব্যবহারকারীর প্রোফাইলে কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার প্রথমে যে জিনিসটি প্রয়োজন তা হল Netplwiz ইউটিলিটি৷

netplwiz ইউটিলিটি ব্যবহার করে ব্যবহারকারীর প্রোফাইল সরাতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. চালান চালু করুন Windows + R টিপে ডায়ালগ বক্স কীবোর্ড সমন্বয়।
  2. এখন, netplwiz টাইপ করুন এটিতে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  3. যদি UAC দ্বারা অনুরোধ করা হয়, হ্যাঁ ক্লিক করুন .
  4. ব্যবহারকারীদের অধীনে ট্যাবে, 'ব্যবহারকারীদের এই কম্পিউটার ব্যবহার করার জন্য একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে' চেক করুন৷ বাক্স অন্যথায়, ব্যবহারকারী তালিকা অ্যাক্সেস করা অসম্ভব হবে।
  5. এরপর, আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি মুছতে চান সেটি হাইলাইট করুন এবং সরান এ আলতো চাপুন বোতাম এছাড়াও, হ্যাঁ ক্লিক করুন৷ আপনার নির্বাচন নিশ্চিত করতে।
  6. এর পর, উন্নত-এ নেভিগেট করুন ট্যাব এবং সক্রিয় করুন ব্যবহারকারীদের CLT-ALT-DEL ক্লিক করতে হবে বিকল্প, নিরাপদ সাইন-ইন-এর অধীনে বিভাগ।
  7. ক্লিক করুন প্রয়োগ> ঠিক আছে পরিবর্তনগুলি সক্রিয় করতে।

পদ্ধতি 4:আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সরান বা নিষ্ক্রিয় করুন

এটি প্রায়শই এমন হয় যে ESET স্মার্ট সিকিউরিটি ইনস্টল করা ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ 10/11 লগইন স্ক্রিনে এখনও মুছে ফেলা ব্যবহারকারী উপস্থিত হয়। যদি আপনার কম্পিউটারে এই প্রোগ্রামটি থাকে, তাহলে আপনাকে প্রথমে ESET সেটিংসের মাধ্যমে আপনার ESET ফ্যান্টম অ্যাকাউন্টটি মুছে ফেলতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার পছন্দের ব্রাউজার খুলুন, এবং তারপরে লগ ইন করুন ESET অ্যান্টি-থেফট .
  2. এখন, 'আমি আমার ডিভাইস পুনরুদ্ধার করি' বেছে নিন বিকল্প।
  3. এরপর, ESET অ্যান্টি-থেফট দ্বারা সুরক্ষিত ডিভাইসের তালিকা থেকে প্রাসঙ্গিক ডিভাইসটি নির্বাচন করুন।
  4. ক্লিক করুন বিশদ বিবরণ দেখুন এবং সেটিংস নির্বাচন করুন .
  5. এর পরে, ফ্যান্টম অ্যাকাউন্টটি নির্বাচন করুন এবং মুছুন এ চাপ দিন বোতাম।
  6. এটি ছাড়াও, আপনি ESET অ্যান্টি-থেফট সেটিংও বন্ধ করতে পারেন। এটি করতে, ESET স্মার্ট সিকিউরিটি খুলুন , তারপর সেটআপ এবং নিরাপত্তা সরঞ্জাম নির্বাচন করুন .
  7. এখান থেকে, অ্যান্টি-থেফট বন্ধ করুন বিকল্প।

পদ্ধতি 5:ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য কমান্ড প্রম্পট ব্যবহার করুন

যদি উপরের কৌশলগুলি কাজ না করে, একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে অ্যাকাউন্টটি মুছে ফেলার চেষ্টা করুন। কমান্ড লাইন হল একটি পাঠ্য-ভিত্তিক ইন্টারফেস যা আপনাকে কয়েকটি কীস্ট্রোকের সাহায্যে সমস্ত উইন্ডোজ প্রোগ্রাম চালাতে এবং পরিচালনা করতে দেয়।

শুরু করতে, স্টার্ট মেনু অনুসন্ধান বারে নেভিগেট করুন, 'কমান্ড প্রম্পট টাইপ করুন ,’ এবং তারপরে প্রশাসক হিসাবে চালান৷

ইন্টারফেসে নিম্নলিখিত কমান্ডটি লিখুন:নেট ব্যবহারকারী

এটি আপনার কম্পিউটারে সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রদর্শন করবে। আপনি যেটি মুছতে চান তা চয়ন করুন, তারপরে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:নেট ব্যবহারকারী <ব্যবহারকারীর নাম> /মুছুন

আপনি যে অ্যাকাউন্টটি মুছতে চান তার ব্যবহারকারীর নাম দিয়ে প্রতিস্থাপন করুন। আপনি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করলে, অ্যাকাউন্টটি অবিলম্বে মুছে ফেলা হবে৷

পদ্ধতি 6:রেজিস্ট্রির মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছুন

একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট একটি পাসওয়ার্ড ব্যবহার ছাড়াই একটি কম্পিউটার প্রশাসক দ্বারা মুছে ফেলা যেতে পারে। এটি একটি উল্লেখযোগ্য অসুবিধা, তবে এটি প্রশাসক ব্যবহারকারীদের চূড়ান্ত কর্তৃত্ব প্রদান করে ডিজাইনের মাধ্যমেও। এটা সম্ভব যে আপনি একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলেছেন, কিন্তু এর ব্যবহারকারী অ্যাকাউন্টের ছবি এখনও কিছু কারণে Windows লগঅন স্ক্রিনে দৃশ্যমান। এই ক্ষেত্রে, লগ ইন করার চেষ্টা ব্যর্থ হবে। এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে তালিকা থেকে ব্যবহারকারীর ছবি সরিয়ে ফেলতে হয়। Windows + R টিপুন চালান খুলতে শর্টকাট ডায়ালগ বক্স।

যদি আপনি সঠিক পদ্ধতি ব্যবহার করে একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলেন, যেমন, সেটিংস> অ্যাকাউন্ট তাহলে সমস্যাটি ঘটবে না . যাইহোক, যদি অ্যাডমিনিস্ট্রেটর ম্যানুয়ালি ফোল্ডারটি মুছে ফেলে, রেজিস্ট্রি এন্ট্রি মুছে ফেলা হয় না। এটি ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

রেজিস্ট্রি এডিটর খুলতে, রান প্রম্পটে regedit টাইপ করুন (Win +R) এবং এন্টার কী টিপুন। তারপর নিম্নলিখিত রুটটি নিন:HKLM\Software\ Microsoft\Windows NT\CurrentVersion\ProfileList অথবা HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\ CurrentVersion\ProfileList .

প্রোফাইললিস্টের অধীনে ফোল্ডারের সংখ্যা নোট করুন; S দিয়ে শুরু হওয়া বর্ধিত নামগুলি হল ব্যবহারকারীর অ্যাকাউন্ট৷

ফোল্ডারগুলির একটি প্রসারিত করুন এবং স্ট্রিংটি সন্ধান করুন—ProfileImagePath - নিশ্চিত করতে এটি মুছে ফেলা ব্যবহারকারী অ্যাকাউন্টের অন্তর্গত। যখন আপনি খুলতে ডাবল-ক্লিক করবেন, আপনি একটি ব্যবহারকারী ফোল্ডার পাথ দেখতে পাবেন যা ব্যবহারকারীর নাম দিয়ে শেষ হবে।

একবার নিশ্চিত হয়ে গেলে, ProfileImagePath ধারণকারী রেজিস্ট্রি এন্ট্রি মুছুন৷

এর পরে, কম্পিউটার পুনরায় চালু করুন, এবং আপনি আর তালিকাভুক্ত ব্যবহারকারী অ্যাকাউন্ট দেখতে পাবেন না।

বন্ধুত্বপূর্ণ সতর্কবাণী:রেজিস্ট্রি এডিটর একটি শক্তিশালী ইউটিলিটি, যেমন, কোনো অপব্যবহার আপনার সিস্টেমকে অকার্যকর করে দিতে পারে। কিন্তু যতক্ষণ না আপনি সঠিক নির্দেশাবলী অনুসরণ করেন, উপরের কৌশলটি সম্পাদন করা একটি বেশ সহজ হ্যাক, এবং আপনার কোনো সমস্যা আশা করা উচিত নয়। যাইহোক, আপনি যদি আগে রেজিস্ট্রি এডিটরের সাথে কাজ না করে থাকেন, তাহলে আপনার জন্য সবকিছু স্বয়ংক্রিয় করতে পিসি মেরামতের টুল ব্যবহার করা নিরাপদ। কখনও কখনও, দূষিত রেজিস্ট্রি ফাইলগুলির কারণে একটি মুছে ফেলা প্রোফাইল উইন্ডোজ 10/11 লগইন স্ক্রিনে দেখা যায়। আমরা সুপারিশ করি যে আপনি আউটবাইট পিসি মেরামত ব্যবহার করুন৷ এই কাজের জন্য টুল।

পদ্ধতি 7:ব্যবহারকারীর প্রোফাইল নিষ্ক্রিয় বা লুকান

যদি আপনার এখনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলতে সমস্যা হয়, তাহলে কেন এটি অক্ষম করবেন না? এই বিকল্পটি সাইন-ইন স্ক্রীন থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরিয়ে দেবে। আপনার ব্যবহারকারী প্রোফাইল নিষ্ক্রিয় করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসি রিস্টার্ট করুন।
  2. Windows 10/11 লগইন স্ক্রীন প্রদর্শিত হলে, বাতিল এ ক্লিক করুন .
  3. এরপর, স্টার্ট> সেটিংস-এ আলতো চাপুন , তারপর কন্ট্রোল প্যানেল খুলুন .
  4. এখন, পাসওয়ার্ড-এ ডাবল-ক্লিক করুন .
  5. ব্যবহারকারীর প্রোফাইলে নেভিগেট করুন ট্যাব, এবং তারপর এই পিসির সমস্ত ব্যবহারকারী একই পছন্দ এবং ডেস্কটপ ব্যবহার করে নির্বাচন করুন .
  6. পরিবর্তনগুলি সক্রিয় করতে, ঠিক আছে ক্লিক করুন .

এই নাও. আপনি সবেমাত্র একটি মুছে ফেলা ব্যবহারকারীকে সরিয়ে দিয়েছেন যেটি উইন্ডোজ 10/11 লগইন স্ক্রিনে পুনরায় উপস্থিত হতে থাকে। এই সমস্যাটি বাছাই করা হলে, আপনার Windows 10/11 অ্যাকাউন্টে সাইন ইন করার সময় যে ত্রুটিগুলি ঘটতে পারে তা কীভাবে ঠিক করবেন তা শিখতেও এটি উপকারী হতে পারে৷

আশা করি, উপরের সমাধানগুলি আপনার জন্য কাজ করেছে। অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি সেই অ্যাকাউন্ট দিয়ে Windows 10/11 সাইন ইন করে থাকেন তবে আপনি আপনার পুরানো ব্যবহারকারী অ্যাকাউন্ট মুছতে পারবেন না। আপনার যদি এখনও কোন প্রশ্ন বা সমস্যা থাকে, তাহলে নীচে একটি মন্তব্য করুন৷


  1. উইন্ডোজ 11/10-এর লগইন স্ক্রিনে অন্যান্য ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম প্রদর্শিত হচ্ছে না

  2. উইন্ডোজ 11/10-এর লগইন স্ক্রিনে অন্যান্য ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম প্রদর্শিত হচ্ছে না

  3. Windows 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে গেছে

  4. Windows 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে গেছে