কম্পিউটার

কিভাবে Google Play-তে ধাপে ধাপে একটি অ্যাপ প্রকাশ করবেন?

মোবাইল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে গুগল প্লে স্টোরের জনপ্রিয়তা এবং আধিপত্য কেউ অস্বীকার করতে পারবে না। অ্যান্ড্রয়েড, একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম হিসাবে, অ্যাপ বিতরণের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। সুতরাং, মোবাইল স্টোরগুলিতে কেন হাজার হাজার অ্যাপ প্রকাশিত হয় তা বিস্ময়কর নয়।

একবার একটি অ্যাপ প্রকাশের জন্য প্রস্তুত হলে, এটি Google Play Store এর মতো মোবাইল স্টোরগুলিতে বিতরণ করা যেতে পারে। প্রক্রিয়াটি প্রথমে একটি চ্যালেঞ্জের মতো মনে হতে পারে। তবে কি করতে হবে তার বিস্তারিত গাইড সহ, কোন সমস্যা হবে না।

এই নিবন্ধটি শুধুমাত্র Android অ্যাপ এবং Google Play-এর প্রকাশনার প্রয়োজনীয়তার উপর ফোকাস করে।

অ্যাপ প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছে

অ্যাপ জমা দেওয়ার আসল প্রক্রিয়া শুরু করার আগে, কয়েকটি জিনিস সম্পূর্ণ করতে হবে। একটি হচ্ছে পরীক্ষা।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার আবেদনের পরীক্ষা কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। আপনার অ্যাপটি যতবার সম্ভব পরীক্ষা করা উচিত এবং 100 শতাংশ নিশ্চিত হওয়া উচিত যে এটি নির্দোষভাবে কাজ করবে। একটি অ্যাপ্লিকেশনের জন্য ইউনিট পরীক্ষা অপরিহার্য কারণ এটি এর যুক্তি পরীক্ষা করে। তাছাড়া, অ্যাপ আপলোড করার আগে ইন্সট্রুমেন্টেশন পরীক্ষা করা আদর্শ।

পছন্দসই API স্তরের মানদণ্ড অবশ্যই নতুন অ্যাপগুলির দ্বারা পূরণ করা উচিত৷ টার্গেট SDK সংস্করণ হল এমন একটি সংখ্যা যা সবচেয়ে সাম্প্রতিক Android সংস্করণ নির্দেশ করে যার জন্য একটি অ্যাপ তৈরি করা হয়েছে৷

অ্যাপের আকারও বেশ গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীরা এমন একটি অ্যাপ ডাউনলোড করার সম্ভাবনা কম যা তাদের স্মার্টফোনে খুব বেশি স্টোরেজ স্পেস নেয়। তদ্ব্যতীত, গুগল প্রোগ্রামের আকার 100MB এ সীমাবদ্ধ করে। যখন আপনার অ্যাপ এই সীমা অতিক্রম করে, তখন Android APK সম্প্রসারণ ফাইল ব্যবহার করা সম্ভব যা অ্যাপটিকে অংশে ভাগ করে।

আপনার সচেতন হওয়া উচিত যে Google Play-তে আপনার অ্যাপ প্রকাশ করতে, আপনাকে অবশ্যই USD 25 মূল্য দিতে হবে , যা Google এর নিবন্ধন ফি। এটি এককালীন চার্জ। এটি আপনাকে একটি বিকাশকারী অ্যাকাউন্ট তৈরি করতে এবং যতক্ষণ পর্যন্ত আপনি গুণমান বজায় রাখতে চান তত বেশি অ্যাপ্লিকেশন প্রকাশ করার অনুমতি দেয়৷

Google Play-তে একটি অ্যাপ প্রকাশ করার প্রক্রিয়ায় এগিয়ে যাওয়ার জন্য, আপনার জানা উচিত যে পরীক্ষা করা এবং পর্যালোচনা করতে 7 দিন পর্যন্ত সময় লাগতে পারে , এবং নির্দিষ্ট পরিস্থিতিতে, অনেক বেশি। পূর্বাভাসিত সময় Google Play বিকাশকারী কনসোলে প্রদর্শিত হবে৷

ধাপে ধাপে নির্দেশিকা

এই বিস্তৃত নির্দেশিকাটিতে 8টি পদক্ষেপ রয়েছে যা আপনাকে নিতে হবে৷ Google Play এ একটি মোবাইল অ্যাপ্লিকেশন প্রকাশ করতে:

  • একটি বিকাশকারী অ্যাকাউন্ট তৈরি করুন
  • একটি Google Wallet মার্চেন্ট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করুন
  • একটি অ্যাপ তৈরি করুন
  • অ্যাপ স্টোর তালিকা প্রস্তুত করুন
  • কন্টেন্ট রেটিং
  • মূল্য এবং বিতরণ
  • এপিকে ফাইল আপলোড করুন
  • আপনার অ্যাপ প্রকাশ করুন

প্রথম দেখায় কঠিন মনে হতে পারে। কিন্তু আমরা যদি প্রতিটি ধাপে ঘনিষ্ঠভাবে নজর রাখি, তাহলে আপনি বুঝতে পারবেন যে এই প্রক্রিয়াটি মোটেও জটিল নয়। আসুন প্রথমটিতে ডুব দেওয়া যাক।

ধাপ 1:একটি বিকাশকারী অ্যাকাউন্ট তৈরি করুন

Google Play তে একটি অ্যাপ প্রকাশ করতে, আপনাকে একটি বিকাশকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে৷ আগেই উল্লেখ করা হয়েছে, এটির জন্য USD 25 এর এককালীন ফি প্রয়োজন। প্রক্রিয়াটি নিজেই বেশ সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার নাম, ই-মেইল, দেশ এবং এর মতো সমস্ত শংসাপত্র পূরণ করা। অনুমোদনের সময় কখনও কখনও 48 ঘন্টা পর্যন্ত লাগে৷

ধাপ 2:একটি Google Wallet মার্চেন্ট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করুন

ধরা যাক আপনি আপলোড করা অ্যাপগুলি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা সমর্থন করতে চান। এর জন্য, আপনার একটি পেমেন্ট সেন্টার প্রোফাইল প্রয়োজন - বণিক অ্যাকাউন্ট। আপনার Google Play Console অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং 'রিপোর্ট'-এর পরে 'ফিনান্সিয়াল রিপোর্ট' বিকল্পে ক্লিক করুন। একবার আপনি মার্চেন্ট প্রোফাইল তৈরি করা শেষ করলে, বিকাশকারী অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে এটির সাথে লিঙ্ক হয়ে যায়।

ধাপ 3:একটি অ্যাপ তৈরি করুন

অবশেষে ডেভেলপার কনসোলে একটি অ্যাপ তৈরি করার সময় এসেছে৷ . একবার আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে, আপনাকে কীভাবে এগিয়ে যেতে হবে তার নির্দেশাবলী দেওয়া হবে। কিন্তু আমরা সেগুলিও নীচে তালিকাভুক্ত করেছি:

  1. 'সমস্ত অ্যাপ্লিকেশন' ট্যাবে নেভিগেট করুন।
  2. 'অ্যাপ্লিকেশন তৈরি করুন' নির্বাচন করুন।
  3. অ্যাপের ডিফল্ট ভাষা বেছে নিন।
  4. একটি অ্যাপ্লিকেশনের নাম লিখুন৷
  5. একটি অ্যাপ তৈরি করুন!

এর পরে, আপনাকে স্টোর এন্ট্রি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এখানে, আপনি অ্যাপ সম্পর্কে ডেটা যোগ করতে পারেন।

পদক্ষেপ 4:অ্যাপ স্টোর তালিকা প্রস্তুত করুন

অ্যাপ স্টোর তালিকায় রয়েছে তথাকথিত অ্যাপ স্টোর অপ্টিমাইজেশনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য . এই সমস্ত বিবরণ যা Google Play-তে আপনার অ্যাপের তালিকায় গ্রাহকদের দেখাবে। এটির জন্য অতিরিক্ত সংস্থান এবং প্রচেষ্টার প্রয়োজন হতে পারে, তাই এটি আগে প্রস্তুত করা ভাল৷

পণ্যের বিবরণ

পণ্যের বিশদ বিবরণের জন্য, আপনাকে 3টি ক্ষেত্র পূরণ করতে হবে:

  • শিরোনাম - অ্যাপের নাম (সর্বোচ্চ 50টি অক্ষর),
  • সংক্ষিপ্ত বিবরণ – একটি সংক্ষিপ্ত বিবরণ যা ব্যবহারকারীরা প্রথমে দেখেন (সর্বোচ্চ 80টি অক্ষর),
  • সম্পূর্ণ বিবরণ – অ্যাপ সম্পর্কে সম্পূর্ণ তথ্য (সর্বোচ্চ 4000 অক্ষর)।

গ্রাফিক সম্পদ

এই বিভাগে, আপনি সমস্ত ছবি, ভিডিও এবং আইকন যোগ করতে পারেন যা আপনি অ্যাপের প্রচারের জন্য অন্তর্ভুক্ত করতে চান। আপনি 320px থেকে 3840 px রেজোলিউশনের সাথে 2 থেকে 8 স্ক্রিনশট যোগ করতে পারেন . আইকনের জন্য প্রয়োজনীয়তা হল 512px x 512px৷ .

ট্যাগ

তালিকা থেকে সবচেয়ে প্রাসঙ্গিক ট্যাগ চয়ন করুন. আদর্শভাবে, আপনি আপনার অ্যাপ কীওয়ার্ড এর সাথে সম্পর্কিত ট্যাগগুলি বেছে নিতে চান আরও ভাল ASO এর জন্য।

স্থানীয়করণ

স্টোর তালিকার বিশদ বিবরণে, আপনার অ্যাপের তথ্যের অনুবাদ প্রদান করুন , সেইসাথে ভাষার স্ক্রিনশট এবং অন্যান্য স্থানীয় সম্পদ।

বিভাগগুলি

প্রতিটি ধরনের অ্যাপের জন্য বিভিন্ন বিভাগ আছে প্লে স্টোরে উপলব্ধ। আপনার অ্যাপের সাথে সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিন।

যোগাযোগের বিশদ বিবরণ

সহায়তা পরিষেবা পরিচিতিগুলি প্রদান করুন৷ ওয়েবসাইট URL, ইমেল এবং ফোন পূরণ করে।

গোপনীয়তা নীতি

যে অ্যাপগুলি সংবেদনশীল ব্যবহারকারী ডেটা অ্যাক্সেসের অনুরোধ করে , একটি ব্যাপক গোপনীয়তা নীতি লিখতে হবে যা কার্যকরভাবে প্রকাশ করে যে কীভাবে আপনার অ্যাপ সেই ডেটা সংগ্রহ করে, ব্যবহার করে এবং শেয়ার করে।

ASO

আপনি যদি ASO কৌশলগুলিতে আরও ডুব দিতে চান এবং কিছু টিপস শিখতে চান, তাহলে Applover-এর ব্লগ পোস্ট পড়ুন অ্যাপ স্টোর অপ্টিমাইজেশান টিপস .

ধাপ 5:বিষয়বস্তু রেটিং

প্লে স্টোরে অ্যাপগুলি কীভাবে প্রকাশ করবেন তার পরবর্তী ধাপ হল আপনার অ্যাপকে রেট দেওয়া . রেটিংহীন অ্যাপ হিসেবে লেবেল হওয়া এড়াতে একটি রেটিং কুইজ পাস করুন (যার ফলে অ্যাপ সরানো হতে পারে)। এই বিকল্পটি বাম দিকের নেভিগেশনের মাধ্যমে সহজেই অ্যাক্সেসযোগ্য৷

আপনার অ্যাপকে রেট দিতে প্রশ্নাবলী পূরণ করুন . এর পরে, 'সেভ প্রশ্নাবলী' বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে প্লে স্টোরে আপনার অ্যাপের রেটিং চেক করতে 'রেটিং গণনা করুন' বিকল্পে ক্লিক করুন। আপনি PEGI, ESRB, বা USK-এর মত কর্তৃপক্ষ অনুযায়ী রেটিং পাবেন।

ধাপ 6:মূল্য এবং বিতরণ

এখানেই আপনার নগদীকরণ কৌশল কার্যকর হয় . এই সব করতে, মেনুতে মূল্য নির্ধারণ এবং বিতরণ ট্যাবে যান এবং তারপরে পছন্দগুলি করুন৷ মনে রাখবেন যে আপনি আপনার অর্থপ্রদানের অ্যাপটিকে পরে বিনামূল্যে একটিতে পরিবর্তন করতে পারেন, কিন্তু আপনি এটি অন্য উপায়ে করতে পারবেন না . আপনি কোন দেশে আপনার সফ্টওয়্যার বিতরণ করতে চান তাও চয়ন করতে পারেন, সেইসাথে আপনি যদি চান যে এটি নির্দিষ্ট Android ডিভাইস এবং প্রোগ্রামগুলিতে বিতরণ করা হোক।

পদক্ষেপ 7:APK ফাইল আপলোড করুন

আপনি পূর্ববর্তী সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, পরবর্তী পদক্ষেপটি পর্যালোচনার জন্য অ্যাপটি আপলোড করা। 'রিলিজ ম্যানেজমেন্ট'-এ যান এবং তারপর 'অ্যাপ রিলিজ'-এ ক্লিক করুন। এখানে, আপনাকে অবশ্যই সেই ধরণের রিলিজ বেছে নিতে হবে যেখানে আপনি আপনার প্রাথমিক অ্যাপ সংস্করণ প্রকাশ করতে চান। আপনার কাছে একটি অভ্যন্তরীণ পরীক্ষা, একটি বন্ধ পরীক্ষা, একটি খোলা পরীক্ষা, বা একটি উত্পাদন প্রকাশ করার বিকল্প রয়েছে৷

একবার আপনি একটি বিকল্প বেছে নিলে, 'রিলিজ তৈরি করুন' নির্বাচন করুন। একটি APK বা অ্যাপ বান্ডেল আপলোড করুন। রিলিজ নাম স্বয়ংক্রিয়ভাবে যোগ করা হবে.

ধাপ 8:আপনার অ্যাপ প্রকাশ করুন

আপনি প্রায় শেষ করেছেন! আপনার রিলিজ মূল্যায়ন করুন এবং বিতরণ করুন . যান এবং নির্বাচিত বিকল্পগুলি দুবার চেক করুন। আপনি এটি চান হিসাবে সবকিছু নিশ্চিত করুন. আপনি প্রস্তুত হলে, বাম প্যানেলে অ্যাপ রিলিজ বিভাগে যান। পরিবর্তনগুলি নিশ্চিত করতে 'পর্যালোচনা' এ ক্লিক করুন এবং "প্রোডাকশনে রোলআউট শুরু করুন" টিপে আপনার অ্যাপটি পাঠান৷

বিশ্বে আপনার অ্যাপ নিয়ে আসা

শীঘ্রই আপনার অ্যাপটি অনেক মোবাইল ব্যবহারকারীর জন্য ডাউনলোড এবং ইনস্টলেশনের জন্য প্রস্তুত হবে। গুগল প্লে স্টোরে একটি অ্যাপ আপলোড করার পদ্ধতির সফল সমাপ্তির পরে, এটি এখন প্লে স্টোরে তালিকাভুক্ত করার সময়। অ্যাপের প্রচার করা এবং প্রেস রিলিজ করা সফল মোবাইল অ্যাপ মার্কেটিংয়ের অপরিবর্তনীয় অংশ।

Google স্টোরে আপনার অ্যান্ড্রয়েড অ্যাপের বৈশিষ্ট্য সম্পর্কে আরও জানতে, আমরা আপনাকে 2021 নিবন্ধের জন্য অপ্টিমাইজেশন টিপস পড়ার পরামর্শ দিই।


  1. Google Play Store ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. Google Play Store এ দেশ কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে Google হোম ডিভাইসে গান চালাবেন