কম্পিউটার

Windows 10/11 এ NVIDIA ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

আপনি যদি একজন আগ্রহী পিসি গেমার হন তবে আপনি সম্ভবত NVIDIA ড্রাইভার আপডেটের গুরুত্ব বোঝেন। শুধুমাত্র এই আপডেটগুলি ইনস্টল করা আপনার ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করতে পারে না এবং রিপোর্ট করা সমস্যাগুলি সমাধান করতে পারে। একটি ড্রাইভার আপডেট নতুন বৈশিষ্ট্য যোগ করতে পারে যা গেমিং গুণমান উন্নত করে।

বিশ্বাস হচ্ছে না? একটি পুরানো NVIDIA GTX 480 পরীক্ষা করা একটি পরীক্ষায় কর্মক্ষমতা 10% বৃদ্ধি পেয়েছে। আরও কিছু আপডেট রোল আউট হওয়ার পরে, তারপরে 30% বৃদ্ধি রেকর্ড করা হয়েছিল৷

সুতরাং, আপনি যদি একজন গেমার হন, তাহলে আপনি সমস্ত উপলব্ধ NVIDIA GeForce ড্রাইভার আপডেট ইনস্টল করার বিষয়টি নিশ্চিত করে আপনার গেমিং অভিজ্ঞতাকে সর্বোচ্চ করতে চান৷

নীচের বিভাগগুলিতে, আমরা ধাপে ধাপে জিনিসগুলি গ্রহণ করব। আমরা আলোচনা করব NVIDIA ড্রাইভার কী এবং Windows 10/11 পরিবেশে এর ভূমিকা। আমরা Windows 10/11 ব্যবহারকারীদের সাহায্য করার চেষ্টা করব যারা Windows 10/11-এ NVIDIA ড্রাইভার আপডেট করতে পারে না তাদের আপডেট করার অন্যান্য উপায় দিয়ে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

NVIDIA ড্রাইভারের একটি ওভারভিউ

ড্রাইভার হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা Windows 10/11 অপারেটিং সিস্টেমকে ডিভাইস বা হার্ডওয়্যার উপাদানগুলির সাথে যোগাযোগ করতে দেয়। এর মানে হল যে NVIDIA গ্রাফিক্স ড্রাইভার Windows OS কে আপনার ভিডিও কার্ডের সাথে যোগাযোগ করতে সক্ষম করে, নিশ্চিত করে যে এটি সঠিকভাবে কাজ করে৷

উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং এটিতে চলা অন্যান্য অ্যাপস এবং প্রোগ্রামগুলির মতো, NVIDIA ড্রাইভাররা কর্মক্ষমতা উন্নতি এবং নতুন বৈশিষ্ট্যগুলির জন্য নিয়মিত আপডেটগুলি গ্রহণ করে। এলোমেলো ক্র্যাশ, গ্রাফিক গ্লিচ, দুর্বল ফ্রেম রেট এবং তোতলানোর মতো সমস্যাগুলি এড়াতে এই আপডেটগুলি ইনস্টল করা দরকার৷

NVIDIA ড্রাইভারের ভূমিকা

সর্বশেষ NVIDIA ড্রাইভার থাকা আপনাকে অনেক কিছু করতে দেয়। যাইহোক, সবচেয়ে মৌলিকভাবে, এটি অন্যান্য বৈশিষ্ট্য এবং অ্যাড-অনগুলির পাশাপাশি আপনার ডিসপ্লে ড্রাইভারগুলিকে আপডেট করে, যেমন PhysX ড্রাইভার এবং GeForce অভিজ্ঞতা৷

প্রায়শই, NVIDIA ড্রাইভারের কর্মক্ষমতা উন্নত করতে ড্রাইভার আপডেটগুলি রোল আউট করে, বিশেষ করে গেম খেলার সময়। এইভাবে, গেমাররা মসৃণ ফ্রেম, উন্নত গ্রাফিক্স এবং স্থিতিশীল পারফরম্যান্স দিয়ে খেলতে পারে।

Windows 10/11 এ NVIDIA ড্রাইভার কিভাবে আপডেট করবেন

NVIDIA ড্রাইভার আপডেট করার অনেক উপায় আছে। আমরা নীচে উইন্ডোজ ড্রাইভার আপডেট করার প্রতিটি পদ্ধতি নিয়ে আলোচনা করব।

পদ্ধতি #1:NVIDIA-এর ওয়েবসাইটে ডাউনলোড করে ম্যানুয়ালি NVIDIA ড্রাইভার আপডেট করুন

NVIDIA সময়ে সময়ে ড্রাইভার আপডেট প্রকাশ করে। এবং আপনি এই আপডেটগুলি অফিসিয়াল NVIDIA ওয়েবসাইট থেকে পেতে পারেন। একবার আপনি ওয়েবসাইটে গেলে, আপনার ডিভাইস এবং গ্রাফিক্স কার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি খুঁজুন৷

যাইহোক, ক্লান্তিকর হওয়া ছাড়াও, ম্যানুয়াল পদ্ধতিতে কিছুটা প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন। তবে আপনি যদি সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনার সব ভাল হওয়া উচিত। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. প্রথমে, আপনি যে উইন্ডোজ সংস্করণটি চালাচ্ছেন সেই সাথে আপনি যে গ্রাফিক্স কার্ড মডেলটি ব্যবহার করছেন তা আমাদের সনাক্ত করতে হবে। এর জন্য, আমরা ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল ব্যবহার করব। Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি dxdiag টাইপ করুন পাঠ্য ক্ষেত্রের মধ্যে। আপনার এখন সিস্টেম এর অধীনে আপনার উইন্ডোজ সংস্করণটি দেখতে হবে৷ ট্যাব এরপর, গ্রাফিক্স কার্ডের মডেলটি পরীক্ষা করুন এবং এখনই প্রদর্শন করুন ক্লিক করুন৷ . আপনি কোন গ্রাফিক্স কার্ড মডেল ব্যবহার করছেন তা জানতে চিপ টাইপ বিভাগে নেভিগেট করুন।
  2. আপনার প্রয়োজনীয় তথ্য পাওয়ার পর, NVIDIA-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনার Windows সংস্করণ এবং আপনার গ্রাফিক্স কার্ড মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ NVIDIA ডিসপ্লে ড্রাইভারগুলি খুঁজুন এবং ডাউনলোড করুন৷ ডাউনলোড করুন।
  3. ড্রাইভার ফাইলে ডাবল ক্লিক করুন এবং অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।
  4. উইন্ডোজ রিস্টার্ট করুন।

পদ্ধতি #2:NVIDIA আপডেট সফ্টওয়্যার ব্যবহার করে NVIDIA ড্রাইভার আপডেট করুন

NVIDIA আপডেট হল একটি টুল যা আপনার NVIDIA ড্রাইভারদের আপ-টু-ডেট রাখে। একটি নতুন ড্রাইভার উপলব্ধ হলে, এটি আপনাকে nvidia.com-এর ডাউনলোড পৃষ্ঠায় নিয়ে যাবে। এটি প্রোগ্রাম এবং গেম ফাইলগুলির জন্য স্বয়ংক্রিয় আপডেটও প্রদান করে৷

এটি লক্ষণীয়, যদিও, আপনি যদি আপনার পিসিতে NVIDIA আপডেট সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন তবেই আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। সুতরাং, যদি আপনার কাছে এটি না থাকে তবে প্রথমে এটি ইনস্টল করুন বা অন্য পদ্ধতি ব্যবহার করে দেখুন।

আপনি নিজের দ্বারা এই টুল কনফিগার করতে পারেন এবং এটি করার দুটি উপায় আছে। প্রথমে, NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন নিজেই প্রধান উইন্ডোজ-এ ক্লিক করে মেনু, NVIDIA কন্ট্রোল প্যানেল নির্বাচন করে , এবং হেল্প -এ নেভিগেট করা হচ্ছে তালিকা. অবশেষে, আপডেট এ ক্লিক করুন .

NVIDIA আপডেট কনফিগার করার আরেকটি পদ্ধতি হল উইন্ডোজ সিস্টেম ট্রের মাধ্যমে। NVIDIA-এর লোগোতে ডান-ক্লিক করুন এবং আপডেট পছন্দ নির্বাচন করুন .

NVIDIA আপডেটের কন্ট্রোল প্যানেলে, আপনি দুটি প্রধান ট্যাব লক্ষ্য করবেন:পছন্দগুলি এবং আপডেট . অভিরুচি -এ ট্যাব, আপনি নিম্নলিখিত করতে পারেন:

  • যেকোন NVIDIA আপডেট সক্ষম বা নিষ্ক্রিয় করুন৷ এটি করতে, কেবল আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করুন টিক বা আনটিক করুন বিকল্প।
  • উইন্ডোজ কত ঘন ঘন ড্রাইভার আপডেট পরীক্ষা করবে তা পরিবর্তন করুন। শুধু ড্রপ-ডাউন মেনু থেকে আপনার পছন্দসই সময় চয়ন করুন এবং আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷
  • সিস্টেম ট্রে বেলুন বিজ্ঞপ্তিগুলি সক্ষম বা অক্ষম করুন৷ আপনি যদি এটি নিষ্ক্রিয় করতে চান তবে গ্রাফিক্স ড্রাইভার আপডেটগুলি উপলব্ধ হলে আমাকে অবহিত করুন টিক চিহ্ন মুক্ত করুন বিকল্প।
  • বিটা ড্রাইভার বিজ্ঞপ্তি সক্ষম বা নিষ্ক্রিয় করুন৷ আপনি যদি বিটা আপডেটে অন্তর্ভুক্ত হতে না চান তবে নিশ্চিত করুন যেবিটা আপডেট অন্তর্ভুক্ত করুন টিক চিহ্ন মুক্ত করুন। বিকল্প।
  • স্বয়ংক্রিয় প্রোগ্রাম এবং গেম প্রোফাইলগুলি সক্ষম বা অক্ষম করুন৷ এই বিকল্পটি সক্ষম করতে, গেম এবং প্রোগ্রাম ফাইলগুলি-এ টিক দিন বিকল্প।

আপডেট -এ ট্যাব, আপনি উপলব্ধ বা ইনস্টল ড্রাইভার আপডেট দেখতে পারেন। আপনি নিজেও সর্বশেষ ড্রাইভার আপডেটের জন্য অনুসন্ধান করতে পারেন।

পদ্ধতি #3:উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

কখনও কখনও, Windows আপডেট ইনস্টল করার ফলে NVIDIA ড্রাইভার আপডেটের স্বয়ংক্রিয় ইনস্টলেশন হতে পারে। উইন্ডোজ আপডেট ইনস্টল করতে, স্টার্ট ক্লিক করুন বোতাম এবং সেটিংস এ যান . আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন এবং উইন্ডোজ আপডেট টিপুন বোতাম যদি একটি উপলব্ধ উইন্ডোজ আপডেট থাকে, তাহলে Windows আপনার জন্য এটি ইনস্টল করবে। আপনার পিসি পুনরায় চালু করার আগে ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

পদ্ধতি #4:ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

যদিও আপনি NVIDIA আপডেট সফ্টওয়্যারের মতো একই সঠিক ব্যবস্থাপনা এবং কনফিগারেশন বিকল্পগুলি দেখতে পাচ্ছেন না, তবুও আপনি ডিভাইস ম্যানেজার ইউটিলিটি ব্যবহার করে আপনার NVIDIA ড্রাইভার আপডেট করতে পারেন। এখানে কিভাবে:

  1. Windows + X টিপুন দ্রুত লিঙ্ক চালু করার জন্য কী মেনু।
  2. ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন এটিতে ক্লিক করে বা M টিপে কী।
  3. আপনার স্ক্রীনে হার্ডওয়্যার উপাদানগুলির একটি তালিকা দেখানো হবে। ডিসপ্লে অ্যাডাপ্টার বেছে নিন .
  4. আপনার NVIDIA গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .
  5. আপনার কাছে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার অনুসন্ধান করার বা ম্যানুয়াল রুট নেওয়ার বিকল্প আছে।

পদ্ধতি #5:একটি ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে NVIDIA ড্রাইভার আপডেট করুন

আপনি যদি NVIDIA ড্রাইভার আপডেট করার প্রক্রিয়ায় নিজেকে চাপ দিতে না চান তবে এটি আপনার জন্য বিকল্প। একটি ড্রাইভার আপডেটার টুল ডাউনলোড করুন এবং এটিকে আপনার NVIDIA গ্রাফিক্স কার্ড আপডেট করতে দিন। মাত্র কয়েকটি ক্লিকে, আপনি ইতিমধ্যেই আপনার গ্রাফিক্স কার্ড আপডেট করতে পারেন৷ এটি ম্যানুয়াল পদ্ধতির চেয়ে দ্রুত!

ব্যবহার করতে, কেবল আপনার পছন্দের ড্রাইভার আপডেটার টুল ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার প্রস্তুত হয়ে গেলে, টুলটি চালু করুন এবং এটি আপনার জন্য কাজ করতে দিন। আপনার স্ক্রিনে প্রস্তাবিত ড্রাইভারের একটি তালিকা প্রদর্শিত হবে। একটি পছন্দ করুন এবং এটি ইনস্টল করুন!

আমার কি স্বয়ংক্রিয়ভাবে NVIDIA ড্রাইভার আপডেট করা উচিত?

উইন্ডোজ 10/11-এ NVIDIA ড্রাইভার আপডেট করতে শেখা চ্যালেঞ্জিং হতে পারে। প্রথমত, আপনাকে ম্যানুয়ালি পরীক্ষা করতে হবে কোন নির্দিষ্ট ড্রাইভার আপডেট করতে হবে। এবং তারপরে, আপনাকে একটি নির্ভরযোগ্য ডাউনলোড সাইট খুঁজে বের করতে হবে, ইনস্টলারটি ডাউনলোড করতে হবে এবং ড্রাইভার আপডেটটি ইনস্টল করতে হবে। অনেক মত শোনাচ্ছে, তাই না? সেই কারণে, বিশেষজ্ঞরা স্বয়ংক্রিয় রুট নেওয়ার পরামর্শ দেন৷

আমরা সকলেই জানি, এমনকি প্রযুক্তি উত্সাহী এবং সত্য-নীল গেমাররাও ড্রাইভার আপডেটগুলি অনুসন্ধান করার প্রক্রিয়াটিকে ঘৃণা করে এবং প্রক্রিয়ায় সম্ভাব্য সমস্যাগুলি মোকাবেলা করে। ফলস্বরূপ, তারা প্রায়শই তাদের ড্রাইভার আপডেট করে না। এই কারণেই এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে, তারা তাদের ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পছন্দ করে।

তাহলে, কেন আপনি এই সমস্ত আপডেটগুলি ড্রাইভার আপডেটার টুলের কাছে অর্পণ করবেন? এখানে কেন?

কারণ #1:উপলব্ধ আপডেটের জন্য নিয়মিত চেক করার প্রয়োজন নেই

একটি গড় কম্পিউটারে অনেকগুলি অন্তর্নির্মিত উপাদান থাকে। এর মধ্যে চালকরাও রয়েছে। এবং এই সমস্ত ড্রাইভার নিয়মিত আপডেট পায়। প্রতিদিন তাদের প্রতিটি পরীক্ষা করা খুব সময়সাপেক্ষ হতে পারে। উল্লেখ না, এটা ঝুঁকিপূর্ণ হতে পারে. ড্রাইভার আপডেটার টুলের মাধ্যমে, আপনার কম্পিউটারের জন্য সবচেয়ে নিরাপদ এবং সর্বশেষ NVIDIA ড্রাইভার সংস্করণ পাওয়ার নিশ্চয়তা রয়েছে।

কারণ #2:তাত্ক্ষণিকভাবে আপনার প্রয়োজনীয় ড্রাইভারগুলি খুঁজুন

ড্রাইভার আপডেটার সরঞ্জামগুলি আপনার জন্য আপডেট হওয়া ড্রাইভার সংস্করণগুলি খুঁজে পেতে পারে যাতে আপনাকে এটি করতে হবে না। এটি হার্ড-টু-ফাইন্ড আপডেটের জন্য বিশেষভাবে কার্যকর।

কারণ #3:উন্নত নির্ভরযোগ্যতা

এনভিডিয়া ড্রাইভার ইনস্টল করার আগে তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার সরঞ্জামগুলি ম্যালওয়্যার, ভাইরাস এবং নির্ভরযোগ্যতার জন্য স্ক্যান করে। সামঞ্জস্যের সমস্যাগুলি এড়াতে ড্রাইভারগুলি অফিসিয়াল নির্মাতাদের ওয়েবসাইট থেকে নেওয়া হয়৷

কারণ #4:সহজ রোল-ব্যাক

কোনো আপডেট কাজ না করার ক্ষেত্রে, বেশিরভাগ ড্রাইভার আপডেটার টুলে এই ব্যাকআপ বৈশিষ্ট্যটি থাকে যা আপনাকে সহজে আগের কাজ করা সংস্করণে ফিরে যেতে দেয়।

উপসংহারে

NVIDIA ড্রাইভার আপনার গেমিং অভিজ্ঞতা একটি অপরিহার্য ভূমিকা পালন করে. আপনি যদি সেগুলি আপডেট না করেন তবে সম্ভবত আপনি এর পরিণতি ভোগ করবেন। আপনি শুধু উইন্ডোজের অলস কর্মক্ষমতা অনুভব করেন না, তবে আপনি এলোমেলো উইন্ডোজ ত্রুটিগুলিও অনুভব করেন যা মোকাবেলা করা কঠিন হতে পারে।

সৌভাগ্যবশত, NVIDIA ড্রাইভার আপডেট করা সহজ। আপনি আমাদের দেওয়া পাঁচটি পদ্ধতির যে কোনো একটি ব্যবহার করতে পারেন এবং একটি আপডেটেড NVIDIA ড্রাইভারের সাথে আসা সুবিধাগুলি পেতে পারেন৷

নোট নিন, যদিও. যেহেতু গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার ফলে আপনার পিসি কয়েকবার রিস্টার্ট হতে পারে, তাই আপনার প্রথমে উইন্ডোজের ব্যাকআপ নেওয়া ভালো। আপনি এটির জন্য একটি তৃতীয় পক্ষের ব্যাকআপ সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করতে পারেন৷

এই নিবন্ধটি কি আপনাকে আপনার NVIDIA ড্রাইভার আপডেট করতে সাহায্য করেছে? কমেন্টে আপনার মতামত আমাদের জানান।


  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  3. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  4. Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?